শান্তি চুক্তি এবং আমার শৈশব ......(পর্ব১)

লিখেছেন লিখেছেন কেলিফোরনিয়া ০৮ এপ্রিল, ২০১৪, ১০:৫৬:৩৪ সকাল

বাবার চাকরি শুত্রে আমার শৈশব টা কাটে খাগড়াছড়ি জেলা সদরে। রিক্সাঅলা হতে কাজের বুয়া , আর সরকারি কর্মচারী, কিছু মধ্য আয়ের ব্যাবসাই নিয়ে ছোট্ট এই শহর। ১৯৯৮ পর্যন্ত শহর পরিধি ছিল হাতে গনা কিছু সরকারি অফিস আদালত কে কেন্দ্র করে। বাঙ্গালি আধ্যুশিত এই শহরে কি সরকারি ,কি বিরোধি দল সবাই সবাই কে পারিবারিক ভাবে জানে। ঈদ , বিজু , পূজা সবাই একে অপরের বাড়ি বেড়াতে যায়। সব মিলিয়ে খাগড়াছড়ি শহর ছিল প্রানবন্ত এক ছোট্ট পরিবার।

১৯৯৭ সালে শান্তি চুক্তি হবার পূর্ব মুহূর্তে আজানা একটা শঙ্কায় পরে পুরো পার্বত্য বাসি। বাঙালি আর অবাঙালি পরিবার গুলুর জন্য কি কি শুভিধা -আশুবিধা থাকছে এই শান্তি চুক্তিতে আম জনতা সবার ছিল আজানা । প্রতিদিন তখন বি. টি. ভি. একটা সন্ধ্যা কালিন অনুষ্ঠান দেখাত...। B.TV প্রচারিত অনুষ্ঠান এর উদ্দেশ্য ছিল দেশের মানুষ কে বুঝানো শান্তি চুক্তি হলে বাঙালি আর পাহাড়িতে বয়ে যাবে শান্তির সুবাতাস। বাস্তবতা ছিল, পাহাড়ের সব বাঙালি ছিল শান্তি চুক্তি নিয়ে উদ্বিগ্ন আর আতঙ্ক গ্রস্থ। সবাই তখনো জানেনা কি কি এজেনডার উপর ভিত্তি করে এই চুক্তি হতে যাচ্ছে। ১৯৯৭ সালে সরকার বিরোধী পত্রিকা হিশেবে পরিচিত দৈনিক ইনকিলাব পর্যন্ত শান্তি চুক্তির মূল আলোচনা গুলো তুলে ধরতে ব্যর্থ ছিল। আর দেশের সংবিধানের সাথে এই চুক্তি কত টুকু সামঞ্জস্য পূর্ণ তা নিয়ে "ছু -শীল" সমাজ ছিল নিরব।

দৈনিক ইনকিলাবের খাগড়াছড়ি প্রতিনিধি প্রফুল্ল বড়ুয়া তৎকালিন সময় অওাদুদ ভুঁইয়ার কলাবাগানের বাসায় থাকতেন। সাংবাদিক হিসাবে সে সময় তার কি অবদান ছিল তা আজো আমার কাছে প্রশ্ন বিদ্ধ। প্রধানবিরোধী দল বি এন পির উদ্যোগে কিছু মিছিল আন্দোলন হলেও তা ছিল শুধু পার্বত্য চট্টগ্রাম কেন্দ্রিক। সারা দেশে পাহাড়ের প্রকৃত অবস্থা তুলে ধরতে বি এন পি ছিল ব্যর্থ।

পার্বত্য চট্টগ্রামের সিংহ পুরুষ ওয়াদুদ ভুঁইয়া খাগড়াছড়িতে দল বল নির্বিশেষে ভাল আন্দোলন গড়ে তুলেছিলেন। আমার মনে আছে, খাগড়াছড়ি শহর আওয়ামি লীগ এর নেতা নূর নবি চৌধুরি পর্যন্ত বি এন পি আয়োজিত মশাল মিছিলে তার অনুসারী নিয়ে যোগ দান করেছিলো। অওাদুদ ভুঁইয়া কে গ্রেফতার আর আওয়ামী সন্ত্রাসী দের ভয়ে প্রায় রাতে তাঁকে প্রতিবেশির বারিতে ঘুমাতে হত। পার্বত্য বাসির জন্য মানুষ টা অনেক ত্যাগ স্বীকার করেছেন। খাগড়াছড়ি কলাবাগানের তার নিজ বাড়ি টি কমপক্ষে দশ বার সন্ত্রাসী হামলার শিকার হয়ে ছিল। (চলবে)......

বিষয়: রাজনীতি

১২৪৪ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

204588
০৮ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৩৬
নীল জোছনা লিখেছেন : জাজাকাল্লা খায়রান. অনেক ভালো লাগলো পড়ে, আরো বেশী বেশী লিখুন
204648
০৮ এপ্রিল ২০১৪ রাত ০৮:১৮
হারিয়ে যাবো তোমার মাঝে লিখেছেন : ভালো লাগলো অনেক কিছু জানতে পারলাম। চালিয়ে যাবেন বলে খুশী হলাম। পরের পর্বগুলো তাড়াতাড়ি দিয়েন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File