"মিডিয়া/তথ্য সন্ত্রাসের শিকার ইসলামপন্থী'রা বা মুসলিম'রা"

লিখেছেন লিখেছেন সত্যের সৈনিক ২ ১২ এপ্রিল, ২০১৪, ১০:৪৬:১১ সকাল

যাকে দেখতে নারি তার চলন বাঁকা। বাংলা ভাষার প্রসিদ্ধ একটি প্রবাদবাক্য। সাধারণত যাকে ভাল লাগে না তার সব কিছুই খারাপ বা অসহ্য লাগে। একে অনেকটা বিরোধীতার খাতিরে বিরোধীতা বলা যায়। বর্তমানে ইসলাম সম্পর্কে বাম ও পশ্চিমা মিডিয়াগুলোর দৃষ্টিভঙ্গি এরকমই। মুখে দাঁড়ি, মাথায় টুপি দেখলেই জঙ্গি, আত্মরক্ষা করতে চাইলেও জঙ্গি, মানুষকে বাঁচাতে চাইলেও জঙ্গি, নিজের অধিকার আদায় করতে আন্দোলন করলে সন্ত্রাসী। এভাবেই মুসলিমরা মিডিয়া/তথ্য সন্ত্রাসের শিকার হয়ে আসছেন অনেক আগ থেকেই।

তবে কোনো মুসলমান যদি কোনো অপরাধ করে সেটা তার ব্যক্তিগত অপরাধ, সে তার শাস্তি প্রাপ্য কিন্তু কিছু একটা ঘটলেই এর সাথে ইসলামকে জড়িয়ে খবর বানানো পশ্চিমাদের (বর্তমানে বাংলাদেশেও এটা প্রবল আঁকার ধারণ করেছে) ফ্যাশন হয়ে দাড়িয়েছে। কিছুদিন আগে দক্ষিণ আফ্রিকার নামকরা ক্রিকেটার হাশিম আমলাকে শুধু দাঁড়ি রাখার কারনে খেলার মাঠে এক ভাষ্যকার সন্ত্রাসী বলে ব্যাঙ্গ করেছিলেন, পরে অবশ্য সেই ভাষ্যকার আমলার কাছে ফোন করে ক্ষমা চেয়েছেন। যাই হোক এটা কোন ধরনের ঠাট্টা আমরা হাড়ে হাড়ে বুঝতে পেরেছি।

পশ্চিমা মিডিয়াগুলো যদি কোন ঘটনার সাথে ইসলাম বা মুসলিম শব্দটির নাম গন্ধও খুজে পায়, তাহলে শিরোনামের পূর্বে 'ইসলামপন্থী জঙ্গি বা চরমপন্থী সন্ত্রাসী' ইত্যাদি ইত্যাদি ট্যাগ লাগিয়ে নিউজ করতে থাকে। কিন্তু যদি ঘটনাটির সাথে কোনভাবেই ইসলাম বা মুসলিম শব্দটি খুজে না পায়, তাহলে তখন শিরোনামের পূর্বে 'অজ্ঞাত বন্ধুকধারী' ট্যাগসহ আরো সম্মানজনক কিছু যোগ করার চেষ্টা করে।

এ প্রসঙ্গে একটা গল্প বলি, আমেরিকার কোনো এক শহরে রাস্তা ধরে হেটে যাচ্ছিল এক যুবক। হঠাৎ দেখল রাস্তার পাশে একটা ছোট বাচ্চাকে কুকুর আক্রমণ করেছে। যুবক নিজের জীবন বাজি রেখে অনেক চেষ্টা করে বাচ্চাটাকে বাচালো এবং কুকুরটি মারা গেল। রাস্তার পাশে দাঁড়ানো লোকেরা সবাই যুবকের সাহসিকতার প্রশংসা করতে লাগল। এরপর মিডিয়া আসল, তারা বলল আমরা আপনাকে নিয়ে খবরের শিরোনাম করবো "আমেরিকান যুবকের সাহসিকতায় বেচে গেল শিশুটি"। যুবক বলল আমি তো আমেরিকান না। তাহলে এভাবে লিখব "এক খ্রিষ্টান যুবকের সাহসিকতায় বেচে গেল শিশুটি"। যুবক বলল আমি তো খ্রিষ্টান না আমি মুসলমান, মিডিয়া চলে গেলো। পরের দিন সব খবরের কাগজের শিরোনাম "মুসলমান জঙ্গির হিংস্রতায় প্রাণ গেল নিরীহ কুকুরের"। এ রকম গাঁজাখুরি শিরোনাম কত ভয়ংকর হতে পারে আমরা সহজেই অনুমান করতে পারি। তারপরও আমরা মুসলমান জাতি এ ব্যাপারে চরম উদাসীন। আমাদের অবশ্যই এরকম গোয়েবলিয় কায়দায় প্রচারিত ধ্বংসাত্মক সংবাদগুলির প্রতিবাদ করতে হবে। একান্তই আমাদের নিজেদের প্রয়োজনে।

মুসলিমদের প্রয়োজনে। ইসলামের প্রয়োজনে......।

বিষয়: বিবিধ

১৩৫৬ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

206337
১২ এপ্রিল ২০১৪ সকাল ১১:২৩
হতভাগা লিখেছেন :
206341
১২ এপ্রিল ২০১৪ সকাল ১১:২৮
আবু আশফাক লিখেছেন : সহমত।
206380
১২ এপ্রিল ২০১৪ দুপুর ১২:৪৪
এহসান সাবরী লিখেছেন : পিলাচ
206400
১২ এপ্রিল ২০১৪ দুপুর ০১:২৭
নূর আল আমিন লিখেছেন : হলুদ মিডিয়ারে দৈরা পিডানি দরকার
206440
১২ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:৪৭
আল সাঈদ লিখেছেন : ইসলামের জন্য, সত্যের জন্য।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File