শিবিরের আজগুবি গল্প !!!

লিখেছেন লিখেছেন সত্য কন্ঠ ৩১ মে, ২০১৪, ০৫:২০:৪৮ সকাল

শিবির কর্মী: পরিচয় মুখে নয় কাজের মাধ্যমে দিতে হয়

৬ষ্ঠ শ্রেণীতে একসাথে চার বন্ধু শিবিরের দাওয়াত পেল যারা ছিল মেধাতালিকায় ক্লাসের ১ম ২য় ৩য় ও ৪র্থ। তখন তো তেমন কিছু বুঝতোনা তবে নবম শ্রেণীতে পড়ার সময় এদের মধ্যে দুই বন্ধু শিবিরের সাথী হয়ে গেল । শুরু হয়ে গেল চার বন্ধুর একত্রিত দাওয়াতী মিশন ।

নিজের স্কুলের সব ছাত্রদের মাঝে দাওয়াতী কাজ চালাতে লাগলো । এক বছরে স্কুলে বেশ সাড়া পরে গেল । চার বন্ধুর চিন্তা তখন স্কুলের গন্ডি পেরিয়ে বহুদুর গেল ।

চার বন্ধু একবার স্যারদের কাছে এক সপ্তাহের ছুটি নিয়ে নিল । টার্গেট এবার পাশের থানা স্কুল । এই থানা থেকে ঐ থানায় যেতে টানা চার ঘন্টা লঞ্চ জার্নি । তারপরে পুরোটাই নতুন এলাকা । কিন্তু তাতে কি দমানো যায় । চার বন্ধু হোটেল ভাড়া করে স্কুলে দাওয়াতী কাজ শুরু করল । তাদের এক সপ্তাহের পরিশ্রমে দশজনের মত ছাত্র আদর্শের দাওয়াত গ্রহণ করলো । এরা ফিরে এল নিজ ঠিকানায় ।

এসএসসিতে চার বন্ধু প্রথম বিভাগ পেলেও অল্পের জন্য মেধাতালিকায় স্থান হলনা । মনটা খারাপ হলেও তাদের দাওয়াতী কাজে এতটুকুও ছন্দপতন হলনা । ইন্টারে এই চার বন্ধুর দাওয়াতী বক্তব্য বরিশাল বিভাগের বেশীরভাগ নামকরা কলেজে ছড়িয়ে পড়ল । ইন্টার পরীক্ষায় চার বন্ধুর একজন মেধাতালিকায় সারা বাংলাদেশে ২য় স্থান অর্জন করল যে কিনা আর্থিক সংকটে ঐ কলেজেই কেরানির কাজ করে দিত ছুটির পর ।

কর্মজীবণে এসে চার বন্ধুর একজন ঐ হাইস্কুলের প্রধান শিক্ষক, একজন একটি পাবলিক ভার্সিটির ভিসি, একজন দেশের নামকরা চিকিৎসক আর একজন বাংলাদেশ সরকারের একজন সচীব যাকে হায়েনাবিবি চাকুরী থেকে অব্যাহতী দিয়েছে এই কারণে যে তিনি শিবির করতেন ।

বৃক্ষ তোমার নাম কি ফলে পরিচয় । শিবির চিনবেন তার কাজের মাধ্যমে কথায় নয় ।

(ফেবু সংগ্রহ)

বিষয়: বিবিধ

১২৭৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File