ইসলামের ছায়াতলে যেসব তারকারা

লিখেছেন লিখেছেন সত্য কন্ঠ ২৯ মে, ২০১৪, ০১:০১:০১ রাত

বিভিন্ন ধর্মের তারকাই রয়েছেন বিশ্বব্যাপী। তারা সবাই যে যার ধর্ম পালন করছেন স্বাধীনভাবেই। তবে মাঝে মধ্যেই শোনা যায়, তারকাদের অন্য ধর্মে ধর্মান্তরিত হওয়ার কথা। বেশ কিছু তারকা আছেন যারা আগের ধর্ম ত্যাগ করে ইসলাম ধর্মে দিক্ষীত হয়েছেন। তাদের পরিচিতিই নিম্নে তুলে ধরা হলো :

এ আর রহমান

তার সঙ্গীত সম্পর্কে সারা বিশ্বই এখন ওয়াকিবহাল। ভারতের বিখ্যাত সঙ্গীত পরিচালকদের একজন তিনি। ক্যারিয়ারের শুরুতে তিনি হিন্দু ছিলেন। তার নাম ছিল এ. এস. দিলীপ কুমার। সুফি সঙ্গীতের প্রেরণা থেকেই ইসলামের প্রতি আকৃষ্ট হন তিনি। ১৯৮৪ সালে তিনি ইসলাম ধর্ম করে দিলীপ কুমার থেকে আল্লা রাখা রহমানে পরিনত হন তিনি।

ধর্মেন্দ্র

১৯৭৯ সালে ইসলাম ধর্ম গ্রহণ করেন ধর্মেন্দ্র। এর আগে তার নাম ছিল ধারাম সিং দেউল। বলিউডের ইতিহাসে অন্যত্তম সফল অভিনেতা তিনি। রোমান্টিক এবং একশন-উভয় ধাঁচের ছবিতেই সমান সাবলীল ছিলেন তিনি। তিনি প্রথম বিয়ে করেন প্রকাশ কৌড়কে। এই সংসারে তার চার সন্তান রয়েছে। একসঙ্গে অভিনয় করতে গিয়ে তিনি হেমা মালিনির প্রেমে পাগল হন। কিন্তু তাদের মিলনের ক্ষেত্রে বাঁধ সাধে ধর্ম। যেকারণে তিনি ইসলাম ধর্ম গ্রহণ করে হেমাকে বিয়ে করেন। তার দ্বিতীয় বিয়ের সময়ে ভারতে বেশ বিক্ষোভও হয়েছে। কিন্তু ধর্মেন্দ্র তাতে ভ্রুক্ষেপও করেননি।

শর্মিলা ঠাকুর

বলিউডের স্বনামধন্য অভিনেত্রীদের একজন শর্মিলা ঠাকুর। অভিনয়ে অসামান্য অবদানের জন্য ২০১৩ সালে তাকে পদ্মভূষন পদকে ভূষিত করে সরকার। শর্মিলা ঠাকুরও প্রেমের কারণেই ইসলঅম ধর্ম গ্রহণ করেন। ইসলঅম ধর্মে দিক্ষীত হয়ে তিনি মনসুর আলি পতৌদিকে বিয়ে করেন। শর্মিলার তিন সন্তানের মধ্যে সাইফ আলি খান এবং সোহা আলি খান বলিউডে নাম লিখিয়েছেন। তার আরেক মেয়ে সাবা আলি খান পেশায় জুয়েলারি ডিজাইনার।

অমৃতা সিং

জন্মসূত্রে শিখ ধর্মের অনুসারি ছিলেন বলিউড অভিনেত্রী অমৃতা সিং। ১৯৮৩ সালে 'বেতাব' ছবির মাধ্যমে বলিউডে আত্নপ্রকাশ করেন তিনি। এরপর তার অভিনীত 'সানি', 'মারদ', 'সাহেব'-ছবিগুলো দারুণ ব্যবসা সফল হয়। এরপরই তিনি ইসলাম ধর্ম গ্রহণ করে অভিনেতা সাইফ আলি খানকে বিয়ে করেন। যদিও এই বিয়ে শেষ পর্যন্ত টিকেনি। সাইফ শেষমেষ আবার কারিনা কাপুরকে ইসলাম ধর্ম গ্রহন করিয়ে বিয়ে করেছেন।

মাইকেল জ্যাকসন

প্রয়াত পপ স্টার মাইকেল মৃত্যুর কিছু দিন আগে ইসলঅম ধর্ম গ্রহন করেন। মুসলিম হওয়ার পর তার নাম রাখা হয় 'মিকাঈল।" ইসলাম ধর্ম গ্রহনের ব্যাপারে গীতিকার ডেভিড ওয়ার্নসবায় এবং ফিলিপ বুবাল তাকে বেশ প্রভাবিত করেন। তাদের ধারণা ছিল ইসলাম ধর্ম গ্রহণ করলে তিনি ভালো মানুষে পরিনত হবেন। স্থানীয় একটি মসজিদের ইমামকে ডেকে তিনি কলেমা শাহাদাত পাঠ করে ইসলাম ধর্ম গ্রহণ করেন।

হ্যান্স রাজ হ্যান্স

জনপ্রিয় ভারতীয় গায়ক হ্যান্স রাজ হ্যান্স ইসলঅম ধর্ম গহণ করেছেন বলে দাবি করেছে পাকিস্তানী মিডিয়া। তারা জানিয়েছে, মূলত সুফি সঙ্গীতের প্রতি আকৃষ্টতা থেকেই তিনি ইসলাম ধর্মের প্রতি দূর্বল হয়ে পড়েন। এরপর তিনি ইসলামের ইতিহাসের উপর ব্যাপক পড়াশোনা করেন এবং সম্প্রতিক সময়ে ইসলাম ধর্ম গ্রহণের ইচ্ছা প্রকাশ করেন। তিনি মদীনা গমনের পরিকল্পনা করছেন বলেও জানা গেছে। উল্লেখ্য, 'আজা নাচলে', দিল টুটে টুটে' এবং 'দামা দাম মাস্ত ক্যালেন্ডার' প্রভৃতি জনপ্রিয় গানের গায়ক এই হ্যান্স। যদিও তার ছেলে নবরাজ তার বাবার মুসলিম হওয়ার খবর অস্বীকার করেছেন।

উৎসঃ কালের কণ্ঠ

বিষয়: বিবিধ

১৪৬৯ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

227773
২৯ মে ২০১৪ রাত ০৪:০৪
খেলাঘর বাধঁতে এসেছি লিখেছেন : হাস্যকর ভুয়া খবর।

দস্যু দখলদার মুসলমানদের দুই চোখে এখন ঘোর অন্ধকার। মধ্যযূগের স্মৃতি মন্থন, মিথ্যাচার এবং অন্তসারশুন্য ইসলাম ধর্মের হায়হুতাস করা ছাড়া মুসলমানদের পক্ষে আর কোনকিছুই সম্ভব না।
227774
২৯ মে ২০১৪ রাত ০৪:২৫
এলিট লিখেছেন : জ়ানিনা, আপনি ইসলামের মর্যাদা বাড়ানোর চেস্টা করেছেন কিনা। তবে তারকারা ইসলাম গ্রহন করলে ইসলামের মর্যাদা বাড়ে না। তাছাড়া যাদের উদাহরন দিয়েছেন তারা কেউই ইসলামের আদর্শে অনুপ্রানীত হয়ে ইসলাম গ্রহন করেনি। অনেকে ইসলাম পালনও করেনি।
এ আর রহমান ছোটবেলায় এক রোগে ভুগে সুফী সাধকের কছে চিকিতসা নিয়ে সুস্থ হন। এর পরে তারা সপরিবার সুফী টাইপের ভ্রান্ত ইসলাম গ্রহন করে।
ধর্মেন্দ্র, প্রথম স্ত্রী বর্তমান থাকতেও হেমা মালিনী কে বিয়ে করতে চেয়েছেন। হিন্দুদের জন্য তখন এতে আইনগত বাধা ছিল । তাই তারা দুজনেই ইসলাম গ্রহন করেন, বিয়ে করার জন্য। ব্যাস, ওই পর্যন্তই। এর পরে তাদেরকে কেউ ইসলাম পালন করতে দেখেনি।
শর্মীলা ঠাকুর এর ঘটনাটাও বিয়ে।
মাইকেল জ্যকসন শেষ বয়সে টাকার সমস্যায় পড়ে ব্রুনাই এর সুলতান এর কাছ থেকে মোটা অংকের টাকা নিয়েছিলেন। লোভ দেখিয়েছিলন যে সুলতানের ভাইকে পরবর্তী মিউজিক ভিডিওতে চান্স দিবেন। এর পরে সেই ভিডিও বের হতে দেরী হওয়াতে বিভিন্ন ছলা কলার সাথে ওই ইসলাম গ্রহনের খবরটিও যুক্ত হয়েছে। ইসলাম গ্রহন করবেন এমন খবর প্রচার হলেও শেষ পর্যন্ত তিনি ইসলাম গ্রহন করেন নি।
হ্যান্স রাজ হ্যান্স এর খবরটির সত্যতা পাওয়া যায়নি।
মোট কথা আপনার এই তালিকাতে একজনও নেই যে আসলেই (ধান্দাবাজি ছাড়া)ইসলাম গ্রহন করেছে।
227785
২৯ মে ২০১৪ সকাল ০৫:৫৭
খেলাঘর বাধঁতে এসেছি লিখেছেন : Dharmendra fell in love with Hema Malini during the filming of Sholay. She eventually married him in 1980. As the Hindu Marriage Act forbade polygamy, he converted to Islam in 1979 to avoid protests and give legitimacy to his second marriage. The couple has two daughters, Esha Deol and Ahana Deol. Esha is an actresses and Ahana is a dancer.

ধর্মেন্দ্র উইকিপেডিয়া :
Click this link

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File