ইসলামিক গল্প

লিখেছেন লিখেছেন ব্লগার শুয়েব আহমেদ ০৫ জুন, ২০১৪, ০৫:৪১:৪৭ বিকাল

একটা ইসলামিক গল্প'না পড়লে চরম মিছ।*একবার বাগদাদ শহরে আল্লাহরঅস্তিত্ব নিয়ে এক বিরাটবিতর্ক আয়োজন করা হল,যেখানে তৎকালের অন্যতমসেরা ইসলামীবিদ শেখহামাদ কে আসার জন্য বলা হল ।কিন্তু তখন শেখ হামাদ এরবদলে একজন তরুন এসে বললযে এইরকম সভায় শেখ হামাদ এরমত মানুষের এত সাধারন সভাইমানায় না তাই তিনি তার সবথেকে ছোট ছাত্র আল-নুমানইবন তাহবিত (আবু হানিফা)কে পাঠিয়েছেন ।তখন সে শেখ হামাদেরজায়াগায় বসলেন আরতখনি অজস্র প্রশ্ন আসা শুরু করলনাস্তিকের কাছ থেকে ।নাস্তিকঃ”তোমারখোদা কবে জন্মগ্রহনকরেছেন ?”আবু হানিফাঃ”আল্লাহ সময়,কাল,যুগের আগে থেকে আছেন।(তার কোন শুরু নেই)”নাস্তিকঃ”পার্থি-ব জীবনেরনমুনা থেকে বল”আবু হানিফাঃ”৩ এরআগে বাস্তব কত সংখ্যা”নাস্তিকঃ”২”আবু হানিফাঃ”২ এরআগে বাস্তব কত সংখ্যা”নাস্তিকঃ”১”আবু হানিফাঃ”১ এর আগে কতবাস্তব সংখ্যা”নাস্তিকঃ”নাই”আবু হানিফাঃ”যদি তোমারপার্থিব সংখ্যা ১ এরআগে কোন বাস্তব কিছুনা থাকে তাহলে যিনি শাশ্বততার আগে কি কিছুথাকতে পারে ?”নাস্তিকঃ”তোমারখোদা কোন দিকে মুখকরে আছেন ?”আবু হানিফাঃ”যদি কোনঅন্ধকারস্থানে মোমবাতি আনা হয়সেটা কোন দিকে মুখকরে থাকে ?”নাস্তিকঃ”সব দিকে”আবু হানিফাঃ”যদি তোমারপার্থিব কৃত্রিম আলো সবদিকে মুখকরে থাকতে পারে তাহলে যিনি আলো তৈরী করেছেনতিনি কি পারেন না?”নাস্তিকঃ”তোমারখোদা কী কঠিন, তরালনা বায়বীয়?”আবু হানিফাঃ”মৃত ব্যক্তিরপাশে কখনো ছিলেন ?”নাস্তিকঃ”হ্যাঁ”আবু হানিফাঃ ”মৃত্যুর-পরসে কথা বলে ?”নাস্তিকঃ”অবশ্যি-না”আবু হানিফাঃ”মৃত্যুর-আগে সে বলতে ,কথা বলতে পারে কিন্তুমরার পর সে নির্জীব আর বরফ হয়কেন ? কে তার এইঅবস্থা করে ?”নাস্তিকঃ”তারআত্মা চলে যায়”আবু হানিফাঃ”আত্মা কেমনআমাকে বলতো কঠিন ,তরলনা বায়বীয় ?”নাস্তিকঃ”আমি জানি না”আবু হানিফাঃ”যদি পার্থিবআত্মার কোনসংজ্ঞা না দিতে পারতাহলে কিভাবে আল্লাহ রআল্লাহর অবস্থা বলা সম্ভব”নাস্তিকঃ”তোমারখোদা কোথায় থাকে ?”আবুহানিফাঃ”তুমি বাটিতে যদি একগ্লাস দুধ নিয়ে আস”নাস্তিকঃ”ঠিক আছে”আবু হানিফাঃ”বল এরমধ্যে মাখন কোথায় থাকে ?”নাস্তিকঃ”সব খানে”আবু হানিফাঃ”যদি মাখনেরমত সৃষ্ট বস্তু দুধের সব জায়গায়থাকে তাহলে আল্লাহকিভাবে একটি স্থানে থাকতে পারে?এটা তো বিরট আশ্চর্য!”নাস্তিকঃ”জান্নাতে তো টয়লেট নাইতাহলে খাবার পর শৌচ কাজকরবে মানুষ কিভাবে ?”আবু হানিফাঃ”মায়েরপেটে বাচ্চা ৯ মাসকিভাবে শৌচ কাজ করে ,সেটার তো দরকার হয় না।তাহলে জান্নাতে দরকারহবে কিভাবে ?”নাস্তিকঃ”কিভাবেজান্নাতে খাওয়ার আরউপভোগ করার পর এর জিনিসবাড়বে”আবুহানিফাঃ”যেভাবে জ্ঞানযত দান করা হয় তত বাড়ে”এভাবে যুগে যুগে নাস্তিকেরা অপমানিতহচ্ছে ও হবে…সবাই সুবাহানাল্লাহ বলেন।লাইক ও শেয়ার করেআপনিও পৌছে দিন ইসলামেরবাণী।

বিষয়: সাহিত্য

৩৩৫৬ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

231046
০৫ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:৫৫
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : ধন্যবাদ
231048
০৫ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:৫৫
এলিট লিখেছেন : যুক্তিগুলি অত্যান্ত সুন্দর। বিশেষ করে ১ এর আগে কোন সংখা নেই। তবেঃ আল্লাহ সব যায়গায় আছেন - এটা একটি ইসলাম বিরোধী ধারনা। আল্লাহ আকাশে থাকেন। আরশে থাকেন। সব যায়গাতে নয়।
231049
০৫ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:৫৬
আবু জারীর লিখেছেন : খুবই যৌক্তিক বক্তব্য দিয়েছেন আবু হানিফা (রঃ) কিন্তু নাস্তিকেরা এগুলো পড়েনা। পড়লেও ওদের মাথায় ঢুকেনা।
ধন্যবাদ।
231065
০৫ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:৩০
শফিউর রহমান লিখেছেন : সুন্দর। কিন্তু এক জায়গায় খটকা রয়েছে।

আল্লাহ রাব্বুল আল-আমীন রয়েছেন, আরশে আজীমে। অবশ্যই সবখানে নন। তার জ্ঞান বা দৃষ্টি সবৃত্র। তাই দুধে মাখন সবখানে আছে, কাজেই আল্লাহও সবখানে আছেন, এটা ঠিক নয়।

এটা একটা মৌলিক আকিদাগত বিষয়। কুরআনে পাকের বর্ণনানুযায়ী আল্লাহপাকের অবস্থান স্পষ্ট। তাই তার অবস্থান সম্পর্কে অন্য কোন মত বা ধারণা মোটেই সঠিক নয়।
ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File