পহেলা বৈশাখ কি মুসলমানদের উৎসব??

লিখেছেন লিখেছেন জিহাদী ১৩ এপ্রিল, ২০১৪, ০৩:২৮:১৬ দুপুর



অবশ্যই না মুসলমানদের দুটি ধর্মীয় উৎসব। তাহলে এই পহেলা বৈশাখ নিয়ে কেন এত মাতামাতি।

আর বৈশাখ উপলক্ষে কেন এই পান্তা ইলিশের মারামারি।

পান্তা শব্দটি এসেছে পাখাল, পাখেলা ও পাখালভাত শব্দ থেকে। যার উৎপত্তিস্থল ভারতের উড়িষ্যা ও চব্বিশঘরে। ওরা মূলত ওদের রান্না পূজা নামের একটি উৎসব পালন করত। প্রত্যেক বাংলা বর্ষের প্রথম দিনে। সেই অবধি ওঠা গাঢ় ঘেষে বসে বাঙালির হৃদয়ে।

তাই অবশ্যই ওটা মুসলমানের উৎসব না। তাই বলে আমরা অন্য ধর্মের রীতিনীতির প্রতি অশ্রদ্ধা পোষন করতেছিনা।

কিন্তু আমরা মুসলমান হয়ে কি অন্য ধর্মের রীতি অনুসরণ করা জায়েজ।

অবশ্যই না!!

আর এই দিনের পান্তা ইলিশ খাওয়ার জন্য যে হুলুস্থুল তা মোটেই যুক্তিসঙ্গত নয়। আমরা কি একবার চিন্তা করে দেখেছি আমাদের আশেপাশে আত্বীয়স্বজন তথা পাড়া প্রতিবেশী শত শত আপনজন ও পরিচিত মানুষ দু মুঠো অন্নের অভাবে কি দারুন কষ্ট সহ্য করতে হচ্ছে। কেউ চাল কিনতে পারলে, ডাল ক্রয় করতে পারতেছেনা, আর কেউ ডাল ক্রয় করলে তৈল কিনতে পারতেছেনা।

শত শত লোক অনাহারে দিনাতিপাত করতেছে। আর আমরা পান্তা ইলিশ খেতে মহা ব্যস্ত। যতটুক জানতে পেরেছি ইলিশ প্রতি কেজি 5000 হাজার টাকা করে। মেনে নিলাম উচ্চবিত্ত লোক ক্রয় করে নিবে। আমাদের কি হবে!! কারন আমাদের ত আর উচুঁ অট্টালিকায় বসবাস না।

আমরা চাই না শুধুমাত্র একদিনের জন্য পান্তা ইলিশ খেয়ে বাঙ্গালী সাজতে। আমরা বাঙালি ছিলাম, আছি এবং বাঙ্গালী থাকব।

আর পহেলা বৈশাখের নামে যে ধরনের বেহেয়াপনা ও নির্লজ্জতা দিন দিন বাড়ছে। তা এখন থেকে ভাবতে হবে।

তা না হলে মুসলিম জাতি হিসেবে আমরা আর অধ:পতনের শিকার হব।

তাই আসুন বাংলা বর্ষের প্রথম দিন হিসেবে অন্তত সাহায্যের হাত বাড়িয়ে দেই। অবহেলিত, বন্চিত, অসহায়, গরীব, দুঃখী মেহনতী মানুষের পাশে দাড়াই।

আল্লাহ যেন আমাদের সব ধরনের ধর্মীয় নিষিদ্ধ কাজ থেকে বিরত ও অসহায়ের সাহায্য করার তৌফিক দান করেন।

আমীন....

বিষয়: বিবিধ

১৫৩৩ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

207126
১৩ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:২৫
জাহিদ সারওযার সুমন লিখেছেন : jajakallah
207314
১৩ এপ্রিল ২০১৪ রাত ০৯:১২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : পান্তা ভাতের সাথে ভাই ইসলামের কোন বিরোধিতা নাই। ভুল আচরনের জবাব দিতে ভুল করলে ব্যাপরটা আরো খারাপ হয়ে যায়।
207336
১৩ এপ্রিল ২০১৪ রাত ১০:০৯
হতভাগা লিখেছেন : পান্তা ইলিশে ইসলামে কোন সমস্যা থাকার কথা নয় । সমস্যা হল এটাকে ঐতিহ্য হিসেবে স্টাবলিশ করা ।

ইলিশের মত এতটা দুষ্প্রাপ্য ও দামী জিনিস বাংলাদেশের মত গরীব দেশে ঐতিহ্য হবে যা দেশের বেশীর ভাগ মানুষের নাগালের বাইরে - এটা খুবই পীড়াদায়ক ।

সাধারণ মানুষের সামর্থ্যের বাইরে থাকা জিনিস যদি ঐতিহ্য হয় তাহলে হোটেল রেডিসনে লান্চ খাওয়াকে সামনের দিনে ১লা বৈশাখের ঐতিহ্য বলা হবে ।

হুজুগে বাংলাদেশীরা পান্তা-ইলিশের মত রেডিসনের লান্চ খেতে দৌড়াবে ।
207363
১৩ এপ্রিল ২০১৪ রাত ১১:০৯
জিহাদী লিখেছেন : ভাই অবশ্যই ইসলামের কোন বিরোধিতা নাই। কিন্তু যেখানে দেশের অধিকাংশ লোকই দুমুঠো ভাতের অভাবে নিদারুন কষ্ট সহ্য করতে হচ্ছে। সেখানে পান্তা আর ইলিশ খেতে আমরা ব্যস্ত। আর অন্য ধর্মের
র্র্সংস্কৃতিকে পূজি করে আমরা আমাদের নিজস্ব ধর্মীয় ঐতিহ্যকে কি বিসর্জন দিচ্ছি না?
207389
১৪ এপ্রিল ২০১৪ রাত ১২:৪৭
সমালোচক লিখেছেন : ব্যাপারটাকে কিন্তু এভাবে-ও দেখা যেতে পারে - “যেখানে দেশের অধিকাংশ লোকই দুমুঠো ভাতের অভাবে নিদারুন কষ্ট সহ্য করতে হচ্ছে” সেখানে অনেক লোক আবার প্রচুর টাকা-পয়সা খরচ করে প্রতি বৎসর হজ্ব-উমরাহ করতে যাচ্ছে। সেটা-ও কি ঠিক হচ্ছে ? জীবনে একবার হজ্ব করলে-ই তো যথেষ্ট ! নবীজী (সাঃ) জীবনে কয়বার হজ্ব করেছিলেন ? গতবারের হজ্বের খুতবায় কি বলা হয়েছিলো জানেন ?

“যেখানে দেশের অধিকাংশ লোকই দুমুঠো ভাতের অভাবে নিদারুন কষ্ট সহ্য করতে হচ্ছে” সেখানে মুসলমানরা বছরে দুটি ধর্মীয় উৎসব পালন করতে গিয়ে কি পান্তা ভাত খাওয়ার মতো অবস্থার সৃষ্টি করছে না ?

লোম বাছতে গিয়ে পুরো কম্বল উজাড় করে ফেলা বুদ্ধিমানের কাজ হবে না !
207692
১৪ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:১৭
জিহাদী লিখেছেন : ধন্যবাদ সমালোচক!!!! তবে কিসের সাথে কিসের তুলনা করলেন। আর তা আপনিইই ভাল জানেন। আর ওঠা ভাল করে মনে রাখবেন যারা আল্লাহকে রাজি ও খুশির জন্য আল্লাহর রাস্তায় গিয়ে দিনাতিপাত করে। অবশ্যই তাদের আল্লাহর ভয়ভীতি ও জনগণের প্রতি ভালবাসা ও মমত্ববোধ বেশি থাকে। আর তারা আশেপাশের লোকদের প্রতি সার্বক্ষণিক সাহায্যের হাত বাড়িয়ে রাখে।





না
207694
১৪ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:২১
নজরুল ইসলাম টিপু লিখেছেন : আমাদের ছোটকালেও এটাকে হিন্দুদের অনুষ্ঠান মনে করতাম। কোন মুসলিম এই অনুষ্ঠানে যেত না। এটার সাথে ইসলাম এবং বাংলাদেশী সাংস্কৃতির কোন যোগ সাজুস নাই। যদি থাকে, দেশ স্বাধীন হবার আগের বাংলাভাষার কোন মুসলিম সাহিত্যিকের প্রবন্ধ রচনা হাজির করে আনুক। হিন্দুদের অনেক প্রবন্ধ আছে কেননা এটা হিন্দুদের অনুষ্ঠান।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File