নামাজ!!

লিখেছেন লিখেছেন শারিন সফি অদ্রিতা ১০ মার্চ, ২০১৬, ০৫:৩৬:২৬ সকাল



নতুন নতুন যখন আমি ইউনিভার্সিটি শুরু করলাম, নিজে কাজ করা শুরু করলাম, তখন লম্বা সময় ধরে কাজ করতে হত। এক শিফ্‌টে বেশ কিছু সালাতের ওয়াক্ত আসতো-যেতো। মনে মনে চিন্তা করতামঃ কিভাবে হুট করে কাজ থেকে উঠে নামাজ পড়বো, অফিসের মধ্যে নামাজের জায়গাই বা কোথায় পাবো, বার বার ব্রেকের নাম করে উঠে গেলে আমার ম্যানেজার কি ভাববে?! ওযু কিভাবে করবো--- এমন কত-শত চিন্তা ... ... ! কিন্তু সুবহানআল্লাহ্‌!!!! প্রত্যেকটা ক্ষেত্রে আল্লাহ্‌ সুবহানুতা’আলা আমার রাস্তা এমনভাবে যে সহজ করে দিয়েছেন, মাঝে মাঝে ভেবে সত্যি আশ্চর্য্য হয়ে যাই!

কোনদিন তিনি আমাকে এমন বান্ধবীর সঙ্গ দিয়েছেন যে আমরা একসাথে নামাজ না পরে ক্যাম্পাস থেকে বের-ই হতাম না, তো কোনদিন তিনি আমাকে এমন ভালো ম্যানেজার দিয়েছেন যে আমি যখন Prayer-ব্রেক এ যাবার অনুমতি নিতে যাই, একগাল হেসে আমাকে আমার ম্যানেজার বলেছেন, “শারিন আমার জন্যে প্রে করতে ভুলোনা”। এমনো হয়েছে যে, আমার এক খ্রিস্টান ফ্রেন্ড আমার সালাতের ওয়াক্ত হবার কিছুক্ষণ আগে থেকেই জিজ্ঞেস করছে, “শারিন, তোমাকে না একটু পরে Pray করতে হবে? আসো আমরা তোমাকে প্রে করার একটা জায়গা খুঁজে দেই!”

আরেক দিন লাইব্রেরিতে কোন খালি রুম পাচ্ছি না, হল-ওয়ের এক কোণায় গিয়ে আস্‌র সালাত টা কোনমতে পড়ে ক্লাসে দৌড় দিব, এমন সময় লাইব্রেরিয়ান একজন ভদ্রমহিলা এসে বললেন, “তুমি চাইলে আমার অফিসে এসে প্রে করে যেতে পারো, ঐ রুমটা চুপ-চাপ খালি আর থাকে! আর বাই দ্য ওয়ে, তোমাকে Pray করতে থেকে আমার অন্যরকম ভালো লাগলো” বলে তিনি চলে গেলেন। এমন অসংখ্য উদাহরণ, গুণে শেষ করা যাবেনা আল্লাহ-র নিয়ামত আলহামদুলিল্লাহ্‌!

তবে একটা জিনিস পরিষ্কার, যে আল্লাহ্‌র কাছে আসতে চাইবে আল্লাহ্‌ তার রাস্তা অবশ্যই সহজ করে দিবেন। অবশ্যই অবশ্যই! বিচ্ছিন্ন ঘটনা গুলি শেয়ার করলাম কারণ অনেক সময়-ই আমরা অনেকেই হয়তো নামাজ পড়তে চাই, কিন্তু ক্লাসের মধ্যে থাকি বা কাজের মধ্যে থাকি-- কিভাবে কি পড়বো ভেবে আর নামাজটা পড়া হয় না! কিন্তু, আল্লাহ্‌ সুবহানুতা'আলার কাছে সাহায্য চাইলেই তিনি সব দরজা খুলে দেন, তিনি চাইলে সব সম্ভব! আর এমন শত ব্যস্ততার মাঝেও নামাজটা পড়তে পারলে মনে একটা অন্যরকম আনন্দ আর শান্তি! কোনকিছুর সাথেই এটার তুলনা চলে না!

আল্লাহ্‌র দিকে এক কদম বাড়ালে, তিনি বান্দার দিকে দশ কদম এগিয়ে আসেন। শুধু একটু চেষ্টা, একটু আন্তরিকতা, একটু ধৈর্য্য!

যার আল্লাহ্‌ আছেন, তার দুনিয়াটাও যেন জান্নাত সুবহানআল্লাহ্‌! আলহামদুলিল্লা কুল্লি হাল!

বিষয়: বিবিধ

১২০৬ বার পঠিত, ১৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

362012
১০ মার্চ ২০১৬ সকাল ০৫:৪৮
শেখের পোলা লিখেছেন : আপনকে অসংখ্য ধন্যবাদ, 'ই্ছা থাকলে উপায় হয়'৷ বিষয়টা উদাহরণ সহ বুঝিয়ে দেবার জন্য৷
১১ মার্চ ২০১৬ সকাল ০৯:৪৬
300126
শারিন সফি অদ্রিতা লিখেছেন : জাযাকাল্লাহু খইর। ধন্যবাদ আপনাকেও
362027
১০ মার্চ ২০১৬ সকাল ১১:১৬
দ্য স্লেভ লিখেছেন : আপনি দারুন উদাহরন দিয়েছেন। অথচ দেশের মুসলিম বসরা অনেক সময় এসব পাত্তাই দেয়না। তবে এটাও ঠিক অনেক অমুসলিমের মধ্যে দু একজন মুসলিম থাকলে ধর্মীয় স্বাধীনতা পেতে সহজ হয়। যদি আপনার মত ২০ জন থাকত আর তারা একযোগে নামাজ পড়তে চাইত,তখন বেশ বিপত্তি হতে পারত। হয়ত কর্তৃপক্ষ আইন করত,এটা নামাজের স্থান নয়..যাইহোক আল্লাহ আপনার জন্যে সহজ করেছেন
১১ মার্চ ২০১৬ সকাল ০৯:৪৭
300127
শারিন সফি অদ্রিতা লিখেছেন : জ্বী আলহামদুলিল্লাহ। জাযাকাল্লাহু খইর আপনাকে
১১ মার্চ ২০১৬ সন্ধ্যা ০৭:৪৫
300153
শেখের পোলা লিখেছেন : আপনি প্লেনের যাত্রী অনেক মুসুল্লী প্লেনে আছেন৷ সেখানেকি জমাতে নামাজের চিন্তা করবেন? বরং যেখানে যেমন সেখানে তেমন নামাজ পড়াতেই চলে৷ ইউরোপ আমেরিকায় যে নামাজের সুযোগ দেয় এটাই অনেক৷ ধন্যবাদ চাচাজানী৷
362045
১০ মার্চ ২০১৬ দুপুর ০১:২২
সন্ধাতারা লিখেছেন : অনেক ভালো লাগলো ধন্যবাদ ।
১১ মার্চ ২০১৬ সকাল ০৯:৪৭
300128
শারিন সফি অদ্রিতা লিখেছেন : জাযাকাল্লাহু খইর। ধন্যবাদ আপনাকে সময় ও ধৈর্য্য নিয়ে লিখা টি পড়ার জন্যে!
362081
১০ মার্চ ২০১৬ সন্ধ্যা ০৬:০৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১১ মার্চ ২০১৬ সকাল ০৯:৪৭
300129
শারিন সফি অদ্রিতা লিখেছেন : জাযাকাল্লাহু খইর। ধন্যবাদ আপনাকে সময় ও ধৈর্য্য নিয়ে লিখা টি পড়ার জন্যে!
362119
১০ মার্চ ২০১৬ রাত ১০:০৫
আফরা লিখেছেন : বান্দা যে ভাবে চলতে চায় আল্লাহ তার জন্য সেটা সহজ করে দেন ।তবে দ্য স্লেভ ভাইয়ার কথাটাও উড়িয়ে দেয়া যায় না । ধন্যবাদ আপু ।
১১ মার্চ ২০১৬ সকাল ০৯:৪৭
300130
শারিন সফি অদ্রিতা লিখেছেন : জাযাকাল্লাহু খইর। ধন্যবাদ আপনাকে সময় ও ধৈর্য্য নিয়ে লিখা টি পড়ার জন্যে!
362135
১০ মার্চ ২০১৬ রাত ১১:৩৫
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আলাইকুম আপুনি Love Struck Love Struck Love Struck

আমিতো খেয়াল করিনি কখন কওন অগোচরে এসে পোস্ট দিয়েছো! Thumbs Up

চমৎকার লিখেছো আপু!আল্লাহ তোমার ঈমান এবং আমালে আরো বারাকাহ দান করুন!
শেয়ার করার জন্য জাযাকিল্লাহ! Day Dreaming Rose Praying Angel Love Struck Good Luck
১১ মার্চ ২০১৬ সকাল ০৯:৪৯
300131
শারিন সফি অদ্রিতা লিখেছেন : ওয়া আলাইকুম আসসালাম ওয়ারহমাতুল্লহ আপু মণি! তোমার সুন্দর সুন্দর দুয়া গুলির লোভেই বুঝি আমার উঁকি দিয়ে ব্লগে আসা! আল্লাহুম্মা আমিন! আল্লাহ সুবহানুতা'আলা যেন এই দুয়ার বরকত বহুগুণে বাড়িয়ে তা তোমাকে এবং তোমার পরিবারকে আরো উত্তম প্রতিদান দেন! আমিন Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File