আশা তুমি কার ??

লিখেছেন লিখেছেন শারিন সফি অদ্রিতা ০১ মে, ২০১৪, ০৫:৫৮:৪৮ সকাল



আপনি মানুষের উপর যত সীমাহীন প্রত্যাশা করে বসে থাকবেন, শেষে গিয়ে সীমাহীন রকমের হতাশ-ই আপনাকে কিন্তু হতে হবে। কেননা, মানুষ নিজেই তো সীমাবদ্ধ জীব। অন্য কারো অন্তরে ঢুঁ মেরে ভিতরে কি যে চলছে না চলছে সেটা নিশ্চিত দেখে আসার ক্ষমতা আমাদের কারোর-ই নেই; সে আমাদের যত কাছের মানুষ-ই হোক না কেন।

আবার, কারো কারো চোখ লাল করা রাগের আড়ালেও যে কি ভীষণ ভালোবাসা থাকতে পারে- সেটাও বুঝে উঠা ক্যালকুলাস লেভেলের অঙ্ক মিলানোর চেয়ে কম কঠিন কিছুনা! আমার পাশে বসে থাকা মানুষ টি যে আমার কোন কথায় কি মনে করে মনের মধ্যে একগাদা অভিমান চেপে নিয়ে বসে আছে-সেটা আমাকে খুলে না বললে হয়তো কস্মিনকালেও আমি তা তদন্ত করে বের করতে পারবো না।

—এভাবে অনেক দিক থেকেই আমি-আপনি আমরা মানুষেরা ভীষণ সীমাবদ্ধ! এই সীমাবদ্ধ মানুষের কাছে তাই সীমাহীন ভাবে প্রত্যাশা করে থাকা বা চাওয়ার ফল ভালো হয় না কখনই।

অপর দিকে, আল্লাহ্‌ সুবহানুতা’আলা!!-- কোন কিছু দিয়েই তিনি সীমাবদ্ধ নন। তাঁর দয়া সীমাহীন, ক্ষমতা সীমাহীন, ভালোবাসা সীমাহীন! আপনি মুখ ফুটে কিছু বলার আগেই তিনি অলরেডি জানেন আপনি যে কী চান...সীমাহীন তার প্রজ্ঞা! আর সীমাহীন অনাদি-অবিশ্বর স্বত্তা-র পক্ষেই তো কেবল বান্দার এমন সীমাহীন আবদার গুলি পূরণের ক্ষমতা রাখা সম্ভব। তাই না বলুন ?

সবাই আপনাকে হতাশ করবে। কিন্তু তিনি কখনই করবেন না, কখনই না। এমনকি বান্দা যা চেয়েছিল, সেটা তক্ষুণি বান্দাকে না দিলেও বান্দা যদি ধৈর্য্য ও আশা টা ধরে রাখতে পারে আল্লাহ্‌-র উপর-- আল্লাহ্‌ সেই বান্দার অন্তরে নাযিল করে দেন এক অন্য রকম প্রশান্তি- যে প্রশান্তি এই পৃথিবী ও পৃথিবীর মধ্যস্থ যে কোন কিছুর থেকে অনেক বেশি মূল্যবান। পরিস্থিতি যতই কঠিন হোক না কেন, সেই শান্তি এক পশলা বৃষ্টির মতই অন্তরকে ঠান্ডা করে দেয়।তখন প্রার্থনাকারীর দু’হাত খালি থাকলেও হৃদয় থাকে পরিপূর্ণ!

তাই বাঁধভাঙ্গা আশা যদি করতেই হয়, সীমাহীন প্রত্যাশা যদি রাখতেই হয়, তাঁর কাছেই রাখুন, তাঁর জন্যেই রাখুন। সীমাবদ্ধ মানুষের কাছে না, সীমাহীন রবের কাছে রাখুন। আল্লাহ্‌ অবশ্যই আপনাকে আপনার প্রত্যাশা ও ধৈর্য্যের মিঠা ফল দিবেন। সেটা আজ হোক, কাল হোক, ক’মাস পরে হোক, ক’বছর পরে হোক, এ দুনিয়ার জীবনে হোক বা ওপাড়ের আখিরাতে গিয়ে হোক- তিনি আপনাকে আপনার আকাঙ্খিত ফল দিবেন-ই দিবেন। অবশ্যই দিবেন। এটা-ই আল্লাহ্‌-র ওয়াদা এবং ওয়াদা পূরণে আল্লাহ্‌ তা’আলার চেয়ে আর উত্তম কেউ আছে কি?



বিষয়: বিবিধ

১০৪৭ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

216709
০৩ মে ২০১৪ রাত ১২:১৭
আফরা লিখেছেন : বান্দা যখন আল্লাহর কাছে কিছু চায় আল্লাহ তখন খুব খুশী হয় আর বান্দাকে খালি হাতে ফিরিয়ে দিতে আল্লাহ লজ্জা বোধ করেন তবে যেটা বান্দার জন্য মঙ্গলজনক নয় আল্লাহ সেটা বান্দাকে দেন না তার বিনিময় দিবেন আখেরাতে ।সুন্দর লেখার জন্য ধন্যবাদ ।
১৬ মে ২০১৪ রাত ০৮:৩৯
169717
শারিন সফি অদ্রিতা লিখেছেন : জাজাকিল্লাহ্‌ খইর আপি Love Struck Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File