Rose ভালোবাসা! ভালোবাসা!! Rose

লিখেছেন লিখেছেন শারিন সফি অদ্রিতা ২১ এপ্রিল, ২০১৪, ০৫:৪৫:০৪ সকাল



ভালোবাসা!

শব্দটা সবার-ই মন ছুঁয়ে যায়। জীবনে অন্তত এক মুহুর্তের জন্যে হলেও, আমাদের অন্তরে এই চার বর্ণের শব্দটির আলোড়ন আমরা সবাই কমবেশি অনুভব করেছি।তাই না?

কেউ যখন কাউকে ভালোবাসে, স্বাভাবিক ভাবেই অনেক প্রত্যাশা-আশা ঘিরে থাকে ওই ভালোবাসার মানুষটিকে ঘিরে। যখন ভালোবাসার মানুষ আমাদের মনের মতন কাজ করে, আমাদের মনমত কথা শুনে- আমাদের ভালো লাগে। তাকে আরো ভালোবাসতে ইচ্ছা করে। কিন্তু, মানুষ তো আর ভুলের ঊর্ধে না। ভুল-চুক হয়ে যায়, প্রত্যাশা পূরণে ব্যর্থতা ছেয়ে যায়! তখন-ই মনের মধ্যে ঘুরতে থাকে হাজার সংশয়- ‘ভালোবেসে ভুল করলাম না তো?”

কিন্তু, কেউ যখন কাউকে আল্লাহ্‌-র খাতিরে ভালোবাসে, তার ভালোবাসার কারণ হয়- একমাত্র আল্লাহ্‌ তা’আলার সন্তুষ্টি অর্জন করা । যেমন, একজন মুসলিম সন্তান তার আম্মু-আব্বুর হাজার বকুনি শুনেও হাসি-মুখে বলবে, “আম্মু! তোমাকে বকলে যে কত সুইট লাগে জানো নাকি ?” কারণ, সে তার মা-বাবা কে কেবল এই দায়বদ্ধতা থেকেই ভালোবাসে না যে, তারা তো তাকে ছোটবেলা থেকে আদর দিয়ে বড় করেছে। বরং, তাদের ভালোবাসার কারণ হচ্ছে এজন্যে যে, আরে আম্মু-আব্বুকে ভালোবাসলে আল্লাহ্‌ তা’আলা-ও খুশি হবেন!! তাদের প্রতি ‘উফ্‌’ শব্দটিও উচ্চারণ করলেও তো আল্লাহ্‌ তা’আলা নারাজ হবেন। তখন বকা শুনেও ধৈর্য্য না ধরে যাবে কোথায় সে? এমন কি যদি সে জানেও যে, এই তর্কে সে-ই ঠিক- তাও সে চুপ মেরে যাবে, তাদের ভালোবেসে যাবে। আল্লাহ্‌-র সন্তুষ্টির খাতিরে ... আল্লাহ্‌ সুবহানুতা’আলার খাতিরে ...

একজন দ্বীনদার মুসলিম তার জীবন-সঙ্গীর হাজার কথার পিঠেও একটা কথা-ও বলবে না- ‘থাক্‌! যদি এমন কিছু বলে ফেলি যে আমার স্বামী/স্ত্রী কষ্ট পায়?”- আর আমার স্বামীকে/স্ত্রীকে কষ্ট দেওয়া মানেই তো আল্লাহ্‌ কে অসন্তুষ্ট করা- “থাক্‌! চুপ থাকি! ধৈর্য্য ধরি, সে আমাকে কটু কথা বলুক, তবুও ভালোবেসে যাই ... আল্লাহ্‌-র খাতিরে ... সে চুপ থাকবে! ধৈর্য্য ধরবে! কারণ, সে ভালমতই জানে যে যার খাতিরে বাসা এই ভালবাসা, সেই আল্লাহ্‌ তাআ’লাই তাকে তার ধৈর্য্যের ফল দিবেন, এত্ত গুলা করেই দিবেন!

আর কেবল স্বামী বা স্ত্রী-ই নয়, যে কোন রকম সম্পর্কের চরম মুহুর্ত টিতেও সে ধৈর্য্য ধরে রাখার মাধ্যমে সেই সম্পর্কের ভালোবাসার মর্যাদা টুকু ধরে রাখবে। আরে এই ভালোবাসা তো আর ১০ টাকার গোলাপ আর ১৫ টাকার ফুস্‌কা টাইপ ভালোবাসা না, এই ভালোবাসা হচ্ছে আল্লাহ্‌-র খাতিরে ভালোবাসা... আল্লাহ্‌-র ভালোবাসা পাবার জন্যে ভালোবাসা... এ ভালোবাসা অমূল্য ! অমূল্য এক সম্পদ ! ...

আল্লাহ্‌-র খাতিরে ভালোবাসার- যা কখনো নিঃশেষ হবার নয়, কখনো ফাটল ধরার নয়- অন্তরের এই ভালোবাসার ইখলাস ছাড়া বাকি সব ভালোবাসাই ভঙ্গুর, নশ্বর, অস্থায়ী, অর্থহীন !!!

একবার একটা লাইন পড়েছিলাম একটা লিখায়, লাইনটা হল-

"যে মানুষটা একবার আল্লাহকে ভালোবাসার অনুভুতিটা পেয়েছে সে আসলে খুব সৌভাগ্যবান। কষ্টভরা এই পৃথিবীতে আর কোন কিছুরই সামর্থ নেই তাকে দুঃখ দেবার"

সুবহান আল্লাহ্‌! এখনো যত বার এ লাইন টা পড়ি নতুন করে আল্লাহ্‌ কে ভালোবাসতে ইচ্ছা করে। আল্লাহ্‌-র জন্যে সবাই কে ভালোবাসতে ইচ্ছা করে... আড়ম্বড়হীন খাঁটি সত্যিকারের ভালোবাসা!

সত্যিকারের ভালবাসা হচ্ছে তাই এক রব আল্লাহ্‌-র জন্যে ভালোবাসা, দ্বীন ইসলামের জন্য ভালবাসা। সত্যিকারের ভালবাসা হচ্ছে সেই ভালবাসা যা আপনাকে আগুন থেকে বাঁচাবে। সত্যিকারের ভালবাসা হচ্ছে তা, যা আপনাকে জান্নাতের সুবাস দেবে। এই ভালবাসা কোন অন্ধ ভালবাসা নয়, এই ভালবাসা কোন love for the sake of love নয়, এই ভালবাসা “ভাললাগে তাই ভালবেসে যাই” টাইপের কোন ভালবাসা নয়, এই ভালবাসা হচ্ছে আল্লাহর বড়ত্ব, তার রাহমা, তার প্রজ্ঞার উপলব্ধি থেকে উত্সরিত এক ভালবাসা যা নিজেও আলোকিত এবং অন্যকেও আলোকিত করে।

আল্লাহ, তার রাসূল (সাঃ) এবং মু'মিনদেরকে ভালবাসার জন্য আল্লাহ আমাদেরকে তৌফিক্ব দান করুন।



বিষয়: বিবিধ

১২৩৯ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

211101
২১ এপ্রিল ২০১৪ সকাল ১১:৫২
আহ জীবন লিখেছেন : শুধু ভালোবাসা নয়, যেকোনো কাজ যে কোন সময় আল্লাহর খাতিরে আল্লাহর জন্য করলে আল্লাহর উপর ভরসা রাখলে তাতে নেয়ামত না থেকে পারেনা।

এভাবে আল্লাহর ভালবাসাও পাওয়া যায়। তবে ধৈর্য্য ধরতে হবে।
২২ এপ্রিল ২০১৪ রাত ০৯:৪৯
160262
শারিন সফি অদ্রিতা লিখেছেন : ইন্নাল্লাহা মা'আস সাবিরীন ! Praying Praying
211185
২১ এপ্রিল ২০১৪ দুপুর ০২:৩২
egypt12 লিখেছেন : আল্লাহ, তার রাসূল (সাঃ) এবং মু'মিনদেরকে ভালবাসার জন্য আল্লাহ আমাদেরকে তৌফিক্ব দান করুন।
আমিন Praying
২২ এপ্রিল ২০১৪ রাত ০৯:৪৯
160263
শারিন সফি অদ্রিতা লিখেছেন : আমিন
212525
২৪ এপ্রিল ২০১৪ সকাল ১০:৩২
রেহনুমা বিনত আনিস লিখেছেন : সত্যিকারের ভালবাসা হচ্ছে সেই ভালবাসা যা আপনাকে আগুন থেকে বাঁচাবে। - এমন ভালোবাসাই হোক আমাদের কাঙ্খিত Praying
১৪ মে ২০১৪ রাত ০৩:১৫
168731
শারিন সফি অদ্রিতা লিখেছেন : আল্লহুম্মা আমীন Praying Praying Praying

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File