বাবাই সব(গল্প)

লিখেছেন লিখেছেন অলীক সুখ ২৮ মার্চ, ২০১৪, ০৩:১০:৪৫ দুপুর

ফারিহার আজ মনটা খুবই খারাপ। মন খারাপের কারন দুটো। সে শহরের একটা নামীদামী স্কুলের ক্লাস সেভেন এ পড়ে। আজকে তার চুলের বেণী ছোট বড় হওয়ায় তার ক্লাসের সব মেয়েরা হেসেছে। আর দ্বিতীয় কারনটা হল মা দিবস উপলক্ষে ছোট বক্তৃতা দেয়ার জন্য আজ ম্যাডাম তার নাম নিয়ে গেছেন। এটা মন খারাপের কারন হতনা যদি তার মা থাকত।

কিন্তু ওর চার বছর বয়সেই মা মারা যান। এরপর থেকে ফারিহার বাবাই তার মা।

ফারিহার বাবার নাম জামান চৌধুরী।একজন সরকারী কলেজের শিক্ষক তিনি।মেয়ের জন্য তাই ভালই সময় পান।মায়ের অভাব পূরণে তার সবটুকু চেষ্টাই তিনি করেন।মেয়েকে ভালবাসেন তার জীবনের চেয়েও বেশী। আজ তাই মেয়ের পছন্দের প্রিয় চকলেট কেক নিয়ে যাচ্ছেন বাসায়।

বাসায় ঢোকার পর মেয়েকে পেলেন তার বারান্দায়,মন খারাপ। মাথায় হাত বুলিয়ে জানতে চাইলেন কি হয়েছে। ফারিহা উত্তর না দিয়ে অন্য দিকে ফিরেই প্রশ্ন করল"কেন আমার মা নেই?কেন আমার মা আমাকে চুল বেধে দেয়না? সবাইকে ওদের আম্মু আদর করে?আমাকে কেন শুধুবাবাই আদর কর? মা দিবসে আমাকে মা নিয়ে বলতে হবে। কিন্তু আমার তো মা ই নেই,আমি কাকে নিয়ে বলব? জামান সাহেব মেয়েকে জড়িয়ে ধরে ভেজা চোখে বললেন, আমি ই তো তোর মা। আমাকে নিয়ে ই বলবি।

মা দিবসের দিন সকালে জামান সাহেব ফারিহাকে সাজিয়ে দিতে দিতে বললেন,কিরে আমাকে শোনাবিনা আজ কি বলবি মা'কে নিয়ে? ফারিহা মুচকি হেসে বলল যখন বলব তখন তো শুনবেই।

নির্দিষ্ট সময়ে ফারিহার ডাক পড়ল মঞ্চে।সবাইকে সালাম জানিয়ে বলতে শুরু করল"আমার নাম ফারিহা।সবার একটা আব্বু আর আর একটা আম্মু থাকলেও, আমার আম্মু আব্বু একজনই। তার নাম জামান চৌধুরী।তিনি আমাকে প্রতিদিন সকালে ব্রাশ করিয়ে দেন,আমার জন্য ত্রিভুজ রুটি বানান,বাকা করে ঝুটি বেধে দেন,আমার হোমওয়ার্ক করে দিয়ে টিচার এর বকা খান,লাল আর গোলাপী কোনটা বোঝেননা,ডান পায়ের মোজা বাপ পায়ে পড়ান, ঘুম পাড়ানী গল্প বলতে যেয়ে নিজেই ঘুমিয়ে যান।কিন্তু তিনি আমার বেস্ট ফ্রেন্ড,আমার আব্বু আমার আম্মু।

তোমায় খুব ভালবাসী আব্বু।পচা আম্মুটার মত আমাকে কখনো ছেড়ে যেওনা প্লিজ। ভালবাসী তোমায় খুব। শুনে আর নিজেকে ধরে রাখতে পারলেননা জামান সাহেব। দৌড়ে যেয়ে মেয়েকে জড়িয়ে ধরে ভেজা গলায় বললেন"কখখনো যাবনা মা,তুই ই তো আমার সব।তোকেই ভালবাসি সবচেয়ে বেশী।

বিষয়: বিবিধ

১০৮৬ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

199187
২৮ মার্চ ২০১৪ দুপুর ০৩:১১
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১০ এপ্রিল ২০১৪ রাত ০৯:২০
154705
অলীক সুখ লিখেছেন : ধন্যবাদ।
199199
২৮ মার্চ ২০১৪ দুপুর ০৩:২৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ছোট্ট একটি গল্প। কিন্তু অনেকগুলি কথাই বলা হয়েগেল। ধন্যবাদ।
199200
২৮ মার্চ ২০১৪ দুপুর ০৩:২৯
নীল জোছনা লিখেছেন : শুনে আর নিজেকে ধরে রাখতে পারলেননা জামান সাহেব। দৌড়ে যেয়ে মেয়েকে জড়িয়ে ধরে ভেজা গলায় বললেন"কখখনো যাবনা মা,তুই ই তো আমার সব।তোকেই ভালবাসি সবচেয়ে বেশী

জাজাকাল্লা খায়র... অনেক ভালো লাগলো পড়ে। চোখে পানি আটকাতে পারলাম না। Sad
199239
২৮ মার্চ ২০১৪ বিকাল ০৪:৩২
সুমাইয়া হাবীবা লিখেছেন : অসাধারন! সত্যিই ভালো হয়েছে। Thumbs Up
১০ এপ্রিল ২০১৪ রাত ০৯:২০
154706
অলীক সুখ লিখেছেন : ধন্যবাদ।Happy
199250
২৮ মার্চ ২০১৪ বিকাল ০৪:৪৯
শিশির ভেজা ভোর লিখেছেন : চমৎকার হয়েছে চালিয়ে যান পড়ে ভালো লাগলো অনেক ধন্যবাদ
199289
২৮ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৩৮
অলীক সুখ লিখেছেন : সবাইকে আমার লেখাটা পড়ার জন্য ধন্যবাদ। :-)
199328
২৮ মার্চ ২০১৪ রাত ০৮:২৪
সুশীল লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
০৪ মে ২০১৪ দুপুর ১২:০৬
165389
অলীক সুখ লিখেছেন : ধন্যবাদ Happy

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File