নবীজীর কানা-চিমটি খেলা এবং আমাদের মে-বেলা।

লিখেছেন লিখেছেন খেলাঘর বাধঁতে এসেছি ৩১ মে, ২০১৪, ০৫:৫৭:১৬ সকাল

এখনো মনে পরে- ছোট বেলায় "ওপেন টু বায়স্কোপ, নাইন টেন টেলিস্কোপ" খেলার বয়সে আমাদের মাঝে আরো একটি প্রিয় খেলা ছিল, যার নাম "কানা-চিমটি"। এ খেলায় একজন কে কানা-সখী বানিয়ে রুমাল দিয়ে চোখ বেঁধে দেয়া হয়। তারপর অন্য সখীরা চুপচাপ গোপনে তাকে চিমটি কেটে দিত। কিন্তু কানা-সখী বাইচান্স কারো হাত ধরে যদি নামটি বলে দিতে পারত, তাহলে সেই হয়ে যেত নতুন কানা-সখী। এভাবে চলতো খেলা। কি, বুঝেতে পরেছি? দারুন মজার খেলা কিন্তু। সুযোগ পেলে আমি এখনো "কানা-চিমটি খেলি।

কিন্তু জীবনের ঐ অবুঝ বয়সে আমাদের সঙ্গি, সাথীদের কেউই জান্তনা যে আমাদের নবীজী বড় বয়সেও "কানা-চিমটি" খেলতেন। সেদিন ওয়েব সাইটে হাদীসে রাসুল ঘাটাঘাটি করতে যেয়ে স্বয়ং নবীজীর কানা-চিমটি খেলার বিস্তারিত বিবরন জানতে পেরে নিজেকে ধন্য মনে হল, ছোট বেলায় খেলার ছলে সইদের চিমটি কেটে কতই না সুন্নতী সওয়াব অর্জন করেছি। যাক কথা না বাড়িয়ে বরং নবীজীর কানা-চিমটি খেলার বিবরণ শোনা যাক :

খচ্চর আকৃতির পাখাওলা মহাশুন্যযানে নবীজীর মেরাজ গমন।

"হাসান (রা) থেকে বর্ণিত। তিনি বলেছেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, আমি হাজরে আসওয়াদের কাছে ঘুমিয়ে ছিলাম। সহসা জিবরীল এলেন। তিনি আমাকে চিমটি কাটলেন। আমি উঠে বসলাম কিন্তু কোন কিছু না দেখে আবার শুয়ে পড়লাম। তিনি আবার এসে আমাকে চিমটি কাটলেন। আমি আবার উঠে বসলাম এবং কিছু না দেখে আবার শুয়ে পড়লাম। তিনি তৃতীয়বার এলেন এবং পুনরায় চিমটি কাটলেন। এবারে আমি উঠে বসতেই তিনি আমার বাহু ধরে টান দিলেন। সেখানে আমি একটা সাদা বর্ণের জন্তু দেখতে পেলাম। তা ছিল খচ্চর ও গাধার মাঝামাঝি আকৃতির। তার দুই উরুতে দুটি পাখা। পাখার সাহায্যে সে পা সঞ্চালন করে। আর হাত দুটিকে সে দৃষ্টির শেষ সীমায় দিয়ে রাখে। তিনি আমাকে ঐ জন্তুটির ওপর সওয়ার করালেন। অতঃপর আমাকে নিয়ে রওনা দিলেন। দুজনের কেউ কাউকে হারিয়ে না ফেলি, এতটা পাশাপাশি আমরা চলতে লাগলাম।” হাসান (রা) তার বর্ণনায় বলেন, অতঃপর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম চলতে লাগলেন।আর তাঁর সাথে জিবরীলও চলতে লাগলেন। বাইতুল মাকদিস গিয়ে তাঁরা যাত্রাবিরতি করলেন।"

বিষয়: বিবিধ

১৩১৮ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

228576
৩১ মে ২০১৪ সকাল ১০:০৮
সন্ধাতারা লিখেছেন : অনেক ধন্যবাদ খুব ভালো লাগলো
229470
০২ জুন ২০১৪ দুপুর ০১:০২
শুভ্র আহমেদ লিখেছেন : আবালের বাচ্চা। কিসের সাথে কি মিলাইলো বুঝলামই না। মাথার ব্রেইন ঠিক আছে? বেয়াক্কেল

কৃষ্ণ পুকুরের পাড়ে লুকিয়ে রমনির গোসল করা দেখতো। জামা কাপড় চুরি করতো। বাহ (!) বেশ ভালোই জিব্রাইল যে নবীজির সই এটা এই গাধা আবিষ্কার করলো। চালিয়ে যাও খচ্চরের বেটা খচ্চর

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File