নারিবাদি অ্যামেরিকা এবং......

লিখেছেন লিখেছেন চিলেকোঠার সেপাই ১২ ফেব্রুয়ারি, ২০১৬, ১০:১৬:৩২ সকাল



একটা ব্যাপার মাথায় এসেও সরে গেছে। আল জাজিরাতে দেখলাম মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটদের প্রার্থি নির্বাচনে নিউ হ্যাম্পাশায়ারে হিলারি ক্লিনটন, বার্নি সেন্ডারের কাছে বিপুল ব্যবধানে হেরে গেছেন [ ৩৬% বনাম ৬২%] । হিলারি ক্লিনটন অত্যান্ত হেভি ওয়েট রাজনিতিবিদ। তাকে অ্যামেরিকা তথা পৃথিবির ইতিহাসের সবচেয়ে আলোচিত এবং জনপ্রিয় ফাস্ট লেডি বললে বাড়িয়ে বলা হবে না। অ্যামেরিকা ইতিহাসের অন্যতম জনপ্রিয় প্রেসিডেন্ট বিল ক্লিনটনের বউ। গত ১০ বছর ধরে তিনি প্রেসিডেন্ট নির্বাচনের জন্য চেষ্টা করছেন। এর আগের বছর তিনি বারাক ওবামার মত একজন অখ্যাত, আফ্রো-অ্যামেরিকান তরুনের কাছে হেরে যান। এবারও এর আগের বারের মত মিডিয়া তাকে ইতিমধ্যে ডেমোক্রেটদের প্রার্থি বানিয়ে দিয়েছে, তবে আসলে কি হবে বলা যাচ্ছে না। হিলারি ক্লিনটনের না পারার পেছেনে কারন- তিনি নারি। অ্যামেরিকানরা মুখে নারি অধিকারের ফুল ঝুরি ছোটাক, তাদের প্রেসিডেন্ট হিসেবে তারা কোন নারিকে দেখতে চায় না। এর জন্য আগের বছর তারা একজন অখ্যাত কালো আফ্রিকানকে ভোট দিয়েছে তাও হিলারিকে দেয় নি। দেখা যাক এবার কি হয়............

বিষয়: বিবিধ

১২৫১ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

359306
১২ ফেব্রুয়ারি ২০১৬ বিকাল ০৪:২৬
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
359314
১২ ফেব্রুয়ারি ২০১৬ বিকাল ০৫:২৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এবারও সম্ভাবনা কম। হলেও একেবারে নেকটু নেক প্রার্থি হবেন। কিন্তু সেটাই আবার রিপাবলিকান প্রার্থি যেই হোন তার সুবিধার সৃষ্টি করতে পারে।
359323
১২ ফেব্রুয়ারি ২০১৬ সন্ধ্যা ০৭:১০
হতভাগা লিখেছেন : আমেরিকার প্রেসিডেন্ট হওয়া নির্ভর করে কারা ইহুদী লবীকে বেটার সার্ভিসের অফার দিতে পারবে ।

আমেরিকানরা যতই নিজেদের নারীবাদী + নারীপ্রেমী তথা আধুনিক বলুক না কেন তারা এখনও কোন নারীকে প্রেসিডেন্ট পদে নমিনেশন দেয় নি , প্রেসিডেন্ট বানানো তো দূরের কথা ।

এমন কি গতবার একজন রিপাবলিকান পুরুষকেও তারা বিদায় করে দিয়েছিল শুধুমাত্র তার নামে রমনি শব্দটি ছিল বিধায় ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File