আজ কি হজরত মুহাম্মাদ সাঃ এর জন্মদিন ??

লিখেছেন লিখেছেন চিলেকোঠার সেপাই ২৬ ডিসেম্বর, ২০১৫, ১২:১৯:৫৩ রাত

আজ ১২ রবিউল আউয়াল। মুসলিমদের বেশির ভাগ আজ হজরত মুহাম্মাদ সাঃ এর জন্মদিন হিসাবে বিশ্বাস করেন।

ইসলামের বিখ্যাত বিশেষজ্ঞ এবং তাফসিরকারক ইবনে কাছির তার "বিদায়া আন নিহায়া" বইয়ে হজরত মুহাম্মাদ সাঃ এর জন্মদিন কবে সে সম্পর্কে বর্ণনা করেন। তিনি এ ব্যাপারে যে মত গুলা প্রচলিত ছিল তা বিস্তারিত বর্ণনা করেন

প্রথম মত- আবু মায়াসা (-১৭১ হিজরি), ইবনে আব্দুল বার(-৪৬৩ হিজরি), আল ওয়াকিলি (-২০৭ হিজরি) এর মতে হজরত মুহাম্মাদ সাঃ এর জন্ম তারিখ ২ রবিউল আউয়াল ।

দ্বিতিয় মত- ইবনে হাজম, ইমাম মালিক, আজ জুহুরি (১২৮), মুহাম্মাদ ইবনে জুবাইর এর মতে হজরত মুহাম্মাদ সাঃ এর জন্ম তারিখ ৮ রবিউল আউয়াল।

তৃতিয় মত- ইবনে আসাকের, হযরত জাফর সাদিক (রাসুল সাঃ চতুর্থ বংশধর) এর মতে হজরত মুহাম্মাদ সাঃ এর জন্ম তারিখ ১০ রবিউল আউয়াল।

চতুর্থ মত- ইবনে ইসহাক ( ৮৫ -১৫০ হিজরি)- ১২ রবিউল আউয়াল। তবে এর কোন বর্ণনাকারি নেই। ইবনে ইসহাক নিজে লেখেন। তিনি রেফারেন্স উল্লেখ করেন নি।

কোন কোন বিশেষজ্ঞ বলেন ১৭ রবিউল আউয়াল। কেউ কেউ মত প্রকাশ করেন ২১ রবিউল আউয়াল।

প্রথম মক্কার ইতিহাস লেখেন জুবাইর ইবনে বাক্কার (২৫৬ হিজরি)। তিনি বলেন হজরত মুহাম্মাদ সাঃ এর জন্ম গ্রহণ করেন রমাদান মাসে রবিউল আউয়াল মাসে না।

এই সবগুলা মতের মধ্যে ২, ৮ এবং ১০ তারিখের মত যারা দিয়েছেন তারা অনেক বেশি বিখ্যাত। ২, ৮, ১০ এর মত ১২ তারিখের মতের চেয়ে বেশি গ্রহণযোগ্য।

১২ রবিউল আউয়াল জনপ্রিয় হওয়ার কারনঃ

এক- ইবনে ইসহাক তার সিরাত গ্রন্থে উল্লেখ করেছেন। সিরাতে ইবনে ইসহাক সবচেয়ে বিখ্যাত। প্রায় সব সিরাত গ্রন্থ ইবনে ইসহাকের কপি-পেস্ট।

দুই- প্রথম মিলাদুন নবি সাঃ পালন করা হয় ১২ রবিউল আউয়ালে। মিশরের ফাতেমি সাম্রাজ্যের রাজা আল আমর ৫১৭ হিজরিতে প্রথম মিলাদুন নবি উৎসব চালু করেন। জন্মদিন পালন করা ইসলাম বা আরবদের মধ্যে কখনওই ছিল না। এই ফাতেমিরা ছিল শিয়াদের একটি চরমপন্থি দল। বর্তমান ইসমাইলিয়া আগা খান পরিবার এই ফাতেমিদের বংশধর। ফাতেমিরা ৩০-৪০ টি নতুন উৎসব চালু করে। মিলাদুন নবি উৎসব তার মধ্যে অন্যতম। এর ১৫০ বছর পর সুন্নিদের মধ্যে প্রথম মিলাদুন নবি পালন শুরু হয়। ৬৭০ হিজরিতে মসুলে (বর্তমান ইরাকের একটি শহর) এর গভর্নর উমর আল মওলা প্রথম মিলাদুন নবি পালন করা শুরু করেন। এরপর বিভিন্ন গভর্নর এই উৎসব গ্রহণ করে। এবং ক্রমেই এই উৎসব খুবই জনপ্রিয়তা লাভ করে, অত্যান্ত জাঁক-জমক পূর্ণ ভাবে পালন হওয়া শুরু করে। বিভিন্ন প্রদেশের গভর্নর প্রতিযোগিতা শুরু করে। এবং ১২ রবিউল আউয়াল হজরত মুহাম্মাদ সাঃ এর জন্মদিন হিসাবে প্রতিষ্ঠা পেয়ে যায়।

আরও বিস্তারিত জানতে পড়তে পারেন-

http://muslimmatters.org/…/the-birth-date-of-the-prophet-a…/

বিষয়: বিবিধ

১২২৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File