উইশ ইউ মেরি ক্রিসমার্স???

লিখেছেন লিখেছেন চিলেকোঠার সেপাই ২৫ ডিসেম্বর, ২০১৫, ০৯:২৯:৪৮ রাত

না জেনে না বুঝে অন্ধ অনুকরণ করার অর্থ ব্যক্তিত্বহিনতা, জ্ঞানগত এবং মানসিক দৈন্যতা। তাই মেরি ক্রিসমার্স বলার আগে আমাদের এ সম্পর্কে জানা উচিত।

খৃষ্ঠ ধর্মের ইতিহাসে অনান্য ধর্মের মত বেশ কিছু বড় বড় মোড় আছে। জিসাস (PBUH) খ্রিষ্টের পরে সেন্ট পল খৃষ্ঠ ধর্মে সবচেয়ে প্রভাবশালি ব্যক্তি। সেন্ট পল খৃষ্ঠ ধর্মে বেশ কিছু সংস্কার আনেন। সেন্ট পলের পরে খৃষ্ঠ ধর্মে বেশ কিছু ধারা চালু হয়। এর মধ্যে সবচেয়ে প্রভাবশালি ধারা ছিল পলিন ধারা ও আরিয়াস ধারা। ইতিমধ্যে সম্রাট কন্টাসটাইন খৃষ্ঠ ধর্ম গ্রহণ করেন। কন্টাসটাইন খৃষ্ঠ ধর্মের একতা রক্ষার্থে সব কার্ডিনালদের [কার্ডিনাল-খ্রিষ্টান ধর্ম যাজকদের সবচেয়ে উঁচু পদ ] নিয়ে একটি সম্মেলন করেন। এই সম্মেলন ঐতিহাসিক নাইসির সম্মেলন নামে পরিচিত।

বর্তমান তুরস্কের নাইসির শহরে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। এর পর খৃষ্ঠ ধর্মের একটি একক ধারা চালু হয়। এবং ট্রিনিটি ধারনাটি খৃষ্ঠিনিয়াটিতে পুরাপুরি প্রতিষ্ঠা লাভ করে। এই ট্রিনিটি ধরনাটি দ্বিতিয় শতাব্দির শেষের দশকে চালু হয়। সেন্ট আগস্টিন এবং সেন্ট টেরটোলিয়ান ট্রিনিটি ধারনাটির প্রতিষ্ঠার পেছনে সবচেয়ে প্রভাবশালি ব্যক্তিত্ব হিসেবে ধরা হয়। [ নোট- আরিয়াস ট্রিনিটি মতবাদে বিশ্বাসি ছিলেন না। ব্রাজেন্টাইন সাম্রাজের ঐতিহাসিক এবং থিয়োলজিয়ান সাপতায়াজ ভি “ইসলামকে” অভিহিত করেন “আরিয়াস খৃষ্ঠিনিয়াটি” এর পরবর্তি রুপ হিসেবে- Continuation of Arious Christianity ] যাই হোক বেশির ভাগ কার্ডিনাল ট্রিনিটি মেনে নেন।* এবং ট্রিনিটি খৃষ্ঠ ধর্ম বিশ্বাসের একটি মৌলিক উপাদানে পরিনিত হয়। ট্রিনিটি ধারনাটির অর্থ ঈশ্বরের তিনটি রুপ। পিতা, পুএ ও পবিএ আত্না। পবিএ আত্নার স্পর্শে ডিসেম্বারের ২৫ তারিখ এ জিসাস (PBUH) কুমারি মা মেরির গর্ভে জন্ম গ্রহন করেন। জিসাস হলেন ঈশ্বরের পুএ। এবং তিনিই হলেন ঈশ্বর। তাই ২৫ ডিসেম্বর খৃষ্ঠ ধর্ম বিশ্বাসিরা ক্রিসমাস ডে বা বড় দিন হিসাবে পালন করে থাকে। বলা বাহুল্য জিসাসের (PBUH) জন্ম ২৫ ডিসেম্বর হয়েছিলো কিনা তা নিয়ে যথেষ্ট মতভেদ খোদ খৃষ্টানদের মধ্যেই রয়েছে। প্রটেস্টেন্ট খৃষ্টানরা মনে করে জুলাই মাসের চার তারিখ।

ক্রিসমাস ডে বলা অর্থ ট্রিনিটি ধারনা স্বিকার করে নেওয়া।

এ ব্যাপারে ইসলামিক দৃষ্টিভঙ্গি-

'তারা বলে, দয়াময় সন্তান গ্রহণ করেছেন। তোমরা তো এক বীভৎস কথার অবতারণা করেছ। এতে যেন আকাশসমূহ বিদির্ণ হয়ে যাবে, পৃথিবি খন্ড-বিখন্ড হবে ও পর্বতসমূহ চূর্ণ-বিচূর্ণ হয়ে আপতিত হবে। যেহেতু তারা দয়াময়ের উপর সন্তান আরোপ করে। অথচ সন্তান গ্রহণ করা দয়াময়ের জন্য শোভনিয় নয়। আকাশসমূহে এবং পৃথিবিতে এমন কেউ নেই , যে দয়াময়ের নিকট উপস্থিত হবে না বান্দারূপে।' [সূরা মারিয়াম: ১৯,৮৮-৯৩]

ব্যাপারটা আরও পরিস্কার হতে আমাদের যেতে হবে পবিএ কুরানের ১১২ নম্বর সূরায়। সূরা ইখলাস (১-৪)

'বলুন আল্লাহ এক

আল্লাহ অমুখাপেক্ষী

তিনি কাউকে জন্ম দেননি এবং কেউ তাকে জন্ম দেয়নি

এবং তার সমতুল্য কেউ নেই।'

ইসলাম অনুসারে মেরি ক্রিসমাস বলাটা চুরান্ত শিরক অর্থাৎ সবচেয়ে বড় পাপ যা কখনওই ক্ষমা করা হবে না। এমনি এমনি এটা বলা যায় কি? এর উওর যা আপনি বিশ্বাস করেন না তা বলা অর্থ নিজের বিশ্বাসকে অবজ্ঞা করা। আর ইসলামও এই অনুমতি দেয় না। আপনার বন্ধুকে খুশি করতে এমনি এমনি বলতে পারেন না আল্লাহ এর সন্তান আছে।[নাউজুবিল্লাহ]

বিষয়: বিবিধ

১১৬৭ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

355280
২৫ ডিসেম্বর ২০১৫ রাত ১০:৪৩
দ্য স্লেভ লিখেছেন : ধন্যবাদ, দারুন বিশ্লেষন
২৬ ডিসেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:২৫
295071
চিলেকোঠার সেপাই লিখেছেন : ধন্যবাদ
355285
২৬ ডিসেম্বর ২০১৫ রাত ১২:৪৭
অপি বাইদান লিখেছেন : আরে ধাৎ, এসন মুমিনি কথার কোন দাম আছে নাকি?
২৬ ডিসেম্বর ২০১৫ সকাল ০৮:০৬
295063
ছালসাবিল লিখেছেন : Love Struck Love Struck ডারলিং উমমমমমা Love Struck Love Struck
২৬ ডিসেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:২৬
295072
চিলেকোঠার সেপাই লিখেছেন : এই যে চাচ্চু। তোমার কমেন্ট না পেলে মনে হয় কি যেন নাই Happy
355407
২৭ ডিসেম্বর ২০১৫ সন্ধ্যা ০৬:২৭
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : আসসালামু আলাইকুম, প্রিয় ভাই, আপনার লিখাটা খুব ভাল লাগলো। আমার অফিসের ক্রিসটান কলিগ আমার উপর একটু রেগে আছে, কারন সবাই তাকে মেরি ক্রিসমাস বললেও আমি বলিনি তাই।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File