সিরিয়ায় ব্রিটেনের স্মার্ট বোমা হামলা

লিখেছেন লিখেছেন চিলেকোঠার সেপাই ০৪ ডিসেম্বর, ২০১৫, ১০:১৪:১৯ রাত



বাংলার দুই হাজার বছরের ইতিহাসে সবচেয়ে কুখ্যাত শত্রু হল ব্রিটেন। ১৭৫৭ সালে রায় দুর্লভ, জগৎ সেঠ, উর্মি চাঁদ, মীর জাফর গংদের জন্য বাংলার স্বাধিনতা অস্ত যায় তখন এক-দের কোটি মানুষের জন্য যে বাজেট ছিল তা বর্তমান ১৭ কোটি মানুষের বাজেটর কয়েকগুন। অসমাপ্ত আত্নজিবনিতে বঙ্গবন্ধু লিখেছেন, "পলাশির আগে মুর্শিদাবাদের একজন ব্যাবসায়িই পুরো বিলেত কিনে ফেলতে পারতো"।

এরপর ইতিহাস। সালাহ উদ্দিন আইয়ুবির কাছে জেরুজালেমে হেরে যাওয়ার প্রতিশোধ নিতে বাংলার উপর যা করে......

১৯০ বছরে ২ টা দুর্ভিক্ষ। প্রায় ৭০-৮০ লক্ষ মানুষকে হত্যা করা হয়। দেশের সব সম্পদ লুটপাট করে নিয়ে যায়। আমার বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক বলেন, তিনি ব্রিটিশ মিউজিয়ামে গিয়ে দেখেন মধ্যযুগের বাংলার দরজাও আছে। মানে ব্রিটিশরা লিটারেলি আমাদের দরজাগুলাও খুলে নিয়ে যায়।

সেই ব্রিটেন সিরিয়াতে হামলার ঘোষানা দিয়েছে। তারা নাকি স্মার্ট বোমা ফেলবে। এই স্মার্ট বোমা মহামতি হিটলার প্রথম ব্যবহার করেছিলেন।

এখনও ফ্রান্সের ইন্টেলিজেন্স বিভাগ প্রমান হাজির করেনি প্যারিসে কারা হামলা করেছে। শুধু সন্দেহের ভিওিতে একটি দেশের উপর ম্যাসাকার চালানো হবে। দুইদিন আগে একটা নিউজ দেখলাম প্যারিস হামলার পরে ফ্রান্সের সিরিয়া হামলায় শুধুমাত্র শিশুই মারা গেছে ২০০ এর বেশি। বেসামরিক মানুষযে কত তার হিসাব নেই।

এখন মহামতি রবার্ট ক্লাইভের দেশ ব্রিটেনও হামলা করবে। কারো গায়ে ISIL লেখা নেই। বেসামরিক মানুষ মারা যাবে না তার নিশ্চয়তা কি? [যেমনটা হচ্ছে]।

সিরিয়াতে যারা থাকে তারাও মানুষ। তাদেরও ব্যাথা লাগে। শুধু যারা প্যারিস, শিকাগো, লন্ডন, নিউ ইর্য়ক বা প্রাগে থাকে তারাই মানুষ বাকিরা (ডারউইনের কথা মতে) নিম্ন প্রজাতির এমনটা না।

আমাদের বিশ্বাসের অংশ, আশির্বাদপ্রাপ্ত ভূমি গত কয়েক বছর ধরে জ্বলছে।

আরও জ্বালবে তা সন্দেহহিন। কিন্তু কতদিন?

সম্ভবত দুনিয়াতে নতুন বিশ্ব ব্যবস্থার থিংক ট্যাংক ছাড়া আর কেউ তা জানে না।

তবে আমার যা মনে হয়, আরও একটি দলের জন্ম হবে। যারা ISIL এর বিরুদ্ধে যুদ্ধ করবে এবং তাদের সমাপ্তি ঘটাবে। জন্মসূত্রে তাদের ISIL এর সাথে সম্পর্ক হবে ভাই-ভাই। মানে যারা ISIL কে জন্ম দিয়েছে তারাই তাদের জন্ম দেবে।

যেমনটা হয়েছিল ১৯২০ এর দশকে জাজিরাতুল আরবে.....

*জাজিরাতুল আরবই এখন সৌদি আরব নামে পরিচিত।

বিষয়: বিবিধ

১০৩৬ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

352696
০৪ ডিসেম্বর ২০১৫ রাত ১১:০০
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..

তথাকথিত "মুসলিম" শাসকদের অবস্থা দেখে আমজনতা ক্ষুব্ধ হলেও অসহায় বাকরুদ্ধ!
352711
০৫ ডিসেম্বর ২০১৫ রাত ০১:১৮
শিহাব আহমদ লিখেছেন : এমন অবস্থা নবী-রাসুলগণের সময়েও হয়েছিল। জালিমের অত্যাচার-নিপীড়নে অতিষ্ট হয়ে তাাঁরও আর্তনাদ করে বলতেন, আল্লাহ তোমার প্রতিশ্রুত সাহায্য কত দূরে। আল্লাহ বলতেন, অতি নিকটে। আর তখনই তাঁর সাহায্য নেমে আসতো। সুতরাং কঠোর ধৈর্য ধারণ ছাড়া মুসলমানদের কোন উপায় নেই।
ধন্যবাদ, ভালো লাগলো।
০৫ ডিসেম্বর ২০১৫ রাত ০২:০৫
292822
অপি বাইদান লিখেছেন : ইস, আল্যা কেন যে ঘুমিয়ে আছেন!! তিনি কবে বৃটেন, ফ্রান্সকে ধ্বংস করে আইসিস, বোকোহারাম, জামাত, হেফাজত... কে বিজয়ী করবেন।
352756
০৫ ডিসেম্বর ২০১৫ দুপুর ০১:২৭
আবু জান্নাত লিখেছেন :
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ

মানবতার দোহাই দিয়ে মানবতা হরণ করাই হচ্ছে যাদের পেশা। তাদের থেকে কোন দিন মানবতার আশা করা যায় না।

যে ফ্রান্স আলজেরিয়াতে লক্ষাধিক মুসলিম হত্যা করেছে, পুরো উত্তর আফ্রিাকাকে যারা মুসলিমদের খুনে লাল করেছে, তারা আজ মানবতার সবক দেয়।

যেন শিয়াল মামু মুরগী পাহারা দিচ্ছে।

শেষ যামানাতে মুসলমানদের ঈমানী দূর্বলতার সুযোগ নিয়েই এগুলো হচ্ছে।

الا ان نصر الله قريب

352996
০৭ ডিসেম্বর ২০১৫ সকাল ১১:১১
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : পুরো দুনিয়া বলতে গেলে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে এখনও বৃটিশ নিয়ন্ত্রণে। অনেক ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File