The Quest for meaning of Ramadan

লিখেছেন লিখেছেন চিলেকোঠার সেপাই ২২ জুন, ২০১৫, ০৮:৩৩:০০ রাত



আমাদের দেশের ধর্মীয় শিক্ষকদের চমৎকার কিছু গুনাবলি আমি রয়েছে যেমন সততা, অমায়িক ব্যবহার, সাধারন জীবন যাপন। আমাদের দেখা সবচেয়ে ভাল মানুষদের একটি তালিকা করলে আমি যতজন ইমাম এবং মুয়াজ্জিনকে জানি তাদের ৯৫% সেই তালিকায় থাকবে। তবে তাদের মধ্যে একটা বড় সমস্যা লক্ষ্য অনুভব করতে পারছি ইদানিং। সেটি হল থিয়োলজিকাল বোধ না থাকা ( Theology শব্দটির বাংলা নেই বা এখনও করা হয়নি। অনেকে এর বাংলা প্রতিশব্দ ধর্মতত্ব বলেন। তবে সেটি ভুল। থিয়োলজি বলতে বোঝায় এমন বিদ্যা যা ধর্মীয় জ্ঞানকে কিভাবে এবং কেন ব্যবহারিক জীবনে প্রয়োগ করতে হবে)। সেটা একদম গ্রামদের মসজিদ এর ইমাম থেকে শুরু করে টিভিতে অনুষ্ঠানকারী বিশেষজ্ঞ সবাই। মদজিদে ইমামগন এবং বিভিন্ন টিভিতে বিশেষজ্ঞগনের কথা শুনলাম, তারা রোজার উপকারিতা এবং এর জন্য কত পুরস্কার রয়েছে নিয়ে অনেক চমৎকার আলোচনা করছেন। কিন্তু রোজার মূল থিয়োলজিকাল ব্যাপারটির কাছেও যাচ্ছেন না কেউ। রোজার মূল ব্যাপার হল এটি একটি পথ বা উপায় খাবার এবং সেক্স থেকে দূরে থেকে নিজের শরীরকে নিয়ন্ত্রণ করে নিজের মনকে আত্নদম্ভ, আবেগ, সেচ্ছাচারিতা, খারাপ চিন্তা থেকে মুক্ত করে নিজেকে সম্পূর্ণরুপে আল্লাহর ইচ্ছার কাছে সমর্পণ করা। আল্লহ পবিত্র কুরআনে রোজা সম্পর্কে এটাই বলেছেন প্রথমে। তিনি বলেন,

“হে বিশ্বাসীগন! তোমাদের ওপর রোযা ফরয করে দেয়া হয়েছে যেমন তোমাদের পূর্ববর্তী নবীদের অনুসারীদের ওপর ফরয করা হয়েছিল। আশা করা যায় এর মাধ্যমে, তোমাদের মধ্যে তাকওয়ার সৃষ্টি হয়ে যাবে। (আল বাকারাহঃ ১৮৩)

এই ব্যাপারে আমাদের ধর্মীয় শিক্ষক এবং বিশেষজ্ঞগন তেমন আলোচনা করেন না। আমরা নিজেরাও পড়ি না। এবং আমরা জানিও না। ফলে (আমার দেখা) প্রায় সব মুসলিমই রোজা পালন করে, যখন রোজা থাকে নামাজও আদায় করে। তারপরও রোজার উদ্দেশ্য সফল হয় না। কারন তারা রোজার মূল ব্যাপারটি আমরা বুঝতে পারেনি। এবং এজন্যই রোজা থেকে সবাই অতিরিক্ত পরিমাণে ইফতার করে(দুই বেলা না খাওয়া পুশিয়ে নেই) যেটি ইসলাম অনুৎসাহিত করে। আমাদের মা-বোনেরা একটা বড় সময় ইবাদত না করে অতি বাহারি ইফতার এবং সাহরি তৈরিতে ব্যাস্ত থাকে। ঈদের বাজার এত্ত বেশি জমজমাট হয় এবং রমজান মাস শেষ হতেই সব শেষ হয়ে যায়।

বিষয়: বিবিধ

১০৯৩ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

327139
২২ জুন ২০১৫ রাত ১০:৩৪
আবু জান্নাত লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ জাযাকাল্লাহ খাইর
২২ জুন ২০১৫ রাত ১১:০৯
269361
চিলেকোঠার সেপাই লিখেছেন : ওলাই কুম আস সালাম
327152
২৩ জুন ২০১৫ রাত ১২:৩৯
সাজেদুল ইসলাম লিখেছেন : ধন্যবাদ
২৭ জুন ২০১৫ রাত ১০:১০
269981
চিলেকোঠার সেপাই লিখেছেন : )Happy

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File