পাল্টে যাচ্ছে পাশার দান ; নিজের পাতা ফাঁদে আটকে গেছে ইজরাইল

লিখেছেন লিখেছেন চিলেকোঠার সেপাই ০৩ আগস্ট, ২০১৪, ১১:১৫:২৮ রাত



গাজায় হামলা করে ইজরাইল এর এখন অবস্থা অনেকটা ফান্দে পড়িয়া বগা কান্দে রে।

হামাসকে চরম শিক্ষা দিতে এবং হামাসের রকেট মজুদ ও টানেল ব্যবস্থা ধংসের জন্য গত ২৭ দিন আগে শুরু হওয়া হামলায় ইজরাইল তেমন কিছুই করতে পারে নি। উল্টো হামাস এর ছোঁরা রকেট ইজরাইল এর কোটি কোটি ডলার খরচ করে বানানো রকেট প্রতিরোধক আয়রন ডোমকে কাঁচ কলা দেখিয়ে তেল আবিব, হাইফা, জাফার রাতের ঘুম হারাম করে দিয়েছে। ইজরাইল এর আর্মি হামাস এর স্লাইপার যোদ্ধাদের কাছে রীতিমত অসহায়। ১২০ জন এর বেশি ইজরাইলি আর্মি মারা গেছে। এর মধ্যে বেশ কয়েকজন আফিসারও রয়েছে। রয়েছে ইজরাইল এর এক মন্ত্রীর ভাই। আহত অন্তত ১,৬২০ জন সেনবাহিনীর ৫০ জনেরও বেশি সদস্য পাবলিকলি ঘোষণা করেছে তারা গাজা হামলায় অংশ নিবে না। প্রকৃত সংখ্যা যে আরও বেশি এটা সহজেই অনুনেয়। প্রথম ২৫ দিনে ইজরাইল ৫০ হাজার এর বেশি ক্ষেপনাস্ত্র হামলা চলায়। এই সব ১ টি ক্ষেপনাস্ত্র তৈরি করতে ইজরাইলের খরচ হয় ২-৩ লাক্ষ ডলার। ট্যাংক ধ্বংস হয়েছে ৮ টিরও বেশি। এসব ট্যাংক তৈরি করতে কয়েক মিলিয়ন ডলার খরচ হয়। এই অসম গণহত্যা চালাতে ইজরাইলের অর্থনীতির অব্যস্থাও নাজুক। এই ধাক্কা সামাল দিতে ইতিমধ্যে তারা আমেরিকার কাছে কয়েক বিলিয়ন ডলার সাহায্যে এর জন্য জোর লবিং শুরু করেছে। তবে কাজের কাজ কিছুই হয়নি। তারা হামাস এর মাএ ৫-৬ জন এর বেশি যোদ্ধাকে হত্যা করতে পারে নাই। বন্দী করতে পারে নি কাউকে। উল্টো ইজরাইল আর্মির একজন সদস্য হামাসের কাছে আটক। হামাস এর রকেট মজুদ সম্পর্কে এখনও তারা অন্ধকারে। আর টানেল ইজরাইলকে রীতিমত পাগল বানিয়ে ছেড়েছে। এই টানেল দিয়ে হামাস এর যোদ্ধারা কয়েকবার ইজরাইল এর ভেতরে ঢুকে বেশ কয়েকজন ইজরাইলি আর্মির সদস্যকে হত্যা করে আবার কোন সমস্যা ছাড়াই গাজায় ফিরে আসে। এই টানেল এর বিস্তৃতি ইজরাইলের কোন পর্যন্ত ব্যাপারে ইজরাইল কিছুই জানে না। গাজা সীমান্ত এলাকার মানুষ আতঙ্কে আছে। স্লাইপার যোদ্ধার ভয়ে তারা গাজার ভেতরে ঢুকতে সাহস পাচ্ছে না। হামলার শুরুতে সীমান্ত থেকে গাজা অভ্যন্তরে ৩ কিলোমিটার এলাকাকে ইজরাইল বাফার জোন ঘোষনা করে বাড়িঘর ছাড়ার নির্দেশ দেয় সেসব এলাকার মানুষকে। এখন স্লাইপার যোদ্ধাদের কাছে নাকাল হয়ে ইজরাইল ভারী সামরিক যান এবং ট্যাংক সরানো শুরু করেছে এই বাফার জোন থেকে। মাঝে যুদ্ধ বিরতির নাটক করে গাজার ভেতরে ঢোকার চেষ্টা করে। ফলাফল হামাসের স্লাইপার যোদ্ধারা ইজরাইলের ১৫ জন সৈন্য পরপারের টিকেট ধরিয়ে দেয়। হামাসের যোদ্ধাদের সাথে কিছু না করতে পেরে ইজরাইল শয়ে শয়ে বেসামরিক নাগরিক আর শিশু হত্যা করে মনের ঝাল মেটাচ্ছে। তাদের সফলতা বলতে শুধু কয়েকজন ডাক্তার হত্যা, কয়েকজন শিক্ষক হত্যা, ১৮০০ জনের মত বেসামরিক মানুষ হত্যা, কয়েকশত বিল্ডিং, হাসপাতাল, আর স্কুল, বিশ্ববিদ্যালয় ধংস করা। তবে এর এই জঘন্য হত্যাকাণ্ডের প্রতিক্রিয়াও হজম কারা ইজরাইলের জন্য সহজ হবে না। সারা বিশ্বের মানুষ এই গণহত্যার বিরুদ্ধে দাড়িয়ে গেছে। অনলাইনের লড়াইয়ে তারা পরাজিত হয়েছে। গাজার পক্ষে ইজরাইল এর চেয়ে কয়েক গুন বেশি টুইট হয়েছে টুইটারে।



সারা বিশ্বের মানুষ এর বিরুদ্ধে মিছিল, মিতিং, সমাবেশ করছে। এই প্রতিবাদকারীদের মধ্যে আমেরিকার ইহুদি কমিউনিটির মানুষও রয়েছে।



ইকুয়েডর, ব্রাজিল, কিউবা সহ ল্যাতিন আমেরিকার বেশ কয়েকটি দেশ ইজরাইলের সাথে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক শেষ করেছে। বাতিল করেছে সব ধরনের চুক্তি। টার্কির ৫০ টিরও বেশি বিশ্ববিদ্যালয় ইজারাইলি বিশ্ববিদ্যালয় গুলোর সাথে সব ধরনের সম্পর্ক শেষ করেছে। সারা বিশ্বে শুরু হয়েছে ইজাইলি পণ্য বয়কট এর ক্যাম্পেইং। ইতিমধ্যে ৮-১০ টি দেশে যে সকল কোম্পানি ইজরাইলকে সহায়তা করে তাদের বাজার ধস নেমেছে।



ইজারাইলি বানিজ্য মন্ত্রী এটা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। তেল আবিবে পর্যন্ত গাজায় গণহত্যার বিরুদ্ধে প্রতিবাদ হচ্ছে। এমনকি ইজরাইলের সবচেয়ে বড় বন্ধু সইদি আরব এর বাদশা পর্যন্ত এর বিরুদ্ধে বিবৃতি দিয়েছে। এখন ইজরাইল না পাড়ছে এগাতে না পারতে পেছাতে। ইজরাইলের কয়েক জন মন্ত্রী ইতিমধ্যে পরাজয় স্বীকার করে নিয়েছে। হামাস যুদ্ধ বিরতির শর্ত দিয়েছে গাজায় একটি বিমান বন্দর এবং একটি সমুদ্র বন্দর করার অনুমতি দিতে হবে। এটা যদি হয় তাহলে সেটা হবে হামাসের জন্য অনেক বড় বিজয়। এখন পাশার ফাঁদে আটকে পড়া ইজরাইল শেষ দান কি দেয় এটাই দেখার বিষয়। ।

বিষয়: বিবিধ

৩০৩৯ বার পঠিত, ৩০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

250590
০৩ আগস্ট ২০১৪ রাত ১১:১৮
গ্রামের পথে পথে লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor চিন্তার কিছু নাই, মুমিনের আল্যা আছে..............।
০৪ আগস্ট ২০১৪ রাত ১২:৪২
194824
একাকী মানুষ লিখেছেন : এই মালুর বাচ্ছা, মুখ শামলা ।
250600
০৩ আগস্ট ২০১৪ রাত ১১:৪১
আনোয়ার আলী লিখেছেন : ইনশা আল্লাহ হামাসের বিজয় আর দুরে নয়। এই যুদ্ধ মুসলিম নামধারী মুনাফিক-শয়তানদের মুখোস খুলে দিয়েছে।
০৪ আগস্ট ২০১৪ রাত ১২:০৭
194806
চিলেকোঠার সেপাই লিখেছেন : ইনশাআল্লাহ।
250606
০৪ আগস্ট ২০১৪ রাত ১২:০৩
মনসুর আহামেদ লিখেছেন : চমৎকার বিশ্লেষন। ভালো লাগলো
০৪ আগস্ট ২০১৪ রাত ১২:০৮
194807
চিলেকোঠার সেপাই লিখেছেন : ধন্যবাদ
250616
০৪ আগস্ট ২০১৪ রাত ১২:১৬
স্বপ্নের ফেরিওয়ালা লিখেছেন : গেরাইম্মারে বলি, আর নাস্তিকের আছে গোরস্থানের মারকস- লেনিন,
হাহাহাহাহাহ
250624
০৪ আগস্ট ২০১৪ রাত ১২:২৫
সন্ধাতারা লিখেছেন : It is a nice analysis. Jajakallahu khair.
০৪ আগস্ট ২০১৪ রাত ০১:১৩
194833
চিলেকোঠার সেপাই লিখেছেন : ধন্যবাদ ভাই।
০৪ আগস্ট ২০১৪ দুপুর ০৩:১৪
194964
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : ভাই নয় আপু।
250644
০৪ আগস্ট ২০১৪ সকাল ০৫:৪০
গ্যাঞ্জাম খান লিখেছেন : হামাস! সাব্বাস!! হামাসকে বিজয় অর্জন করতেই হবে! না হয় ইস্রাইলের গোলামী ও হুকুম তালিম করতে নিয়োজিত থাকা সৌদি শাসক নামের নাফরমান কুত্তাগুলোর বুকে কাপন ধরিয়ে দিতে হবে।ন


০৪ আগস্ট ২০১৪ দুপুর ১২:১১
194903
চিলেকোঠার সেপাই লিখেছেন : সহমত গ্যাঞ্জাম ভাই Happy
250645
০৪ আগস্ট ২০১৪ সকাল ০৫:৪৮
লেখার আকাশ লিখেছেন : হতাশার মাঝেও অনেক আশার কথা ভাই।
০৪ আগস্ট ২০১৪ দুপুর ১২:১১
194904
চিলেকোঠার সেপাই লিখেছেন : ধন্যবাদ ভাই।
250649
০৪ আগস্ট ২০১৪ সকাল ০৬:৫৩
মোঃমাছুম বিল্লাহ লিখেছেন : এমনকি ইজরাইলের সবচেয়ে বড় বন্ধু সইদি আরব এর বাদশা পর্যন্ত এর বিরুদ্ধে বিবৃতি দিয়েছে।
ব্যাপক নাম কামাইছে
০৪ আগস্ট ২০১৪ দুপুর ১২:১২
194905
চিলেকোঠার সেপাই লিখেছেন : চিন্তা করেন।
250685
০৪ আগস্ট ২০১৪ সকাল ১১:৩৯
ডাহুকী লিখেছেন : ইজারাইলি বানিজ্য মন্ত্রী এটা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। তেল আবিবে পর্যন্ত গাজায় গণহত্যার বিরুদ্ধে প্রতিবাদ হচ্ছে। এমনকি ইজরাইলের সবচেয়ে বড় বন্ধু সইদি আরব এর বাদশা পর্যন্ত এর বিরুদ্ধে বিবৃতি দিয়েছে।
০৪ আগস্ট ২০১৪ দুপুর ১২:১৩
194906
চিলেকোঠার সেপাই লিখেছেন : কোন কনফিউশন ভাই??
১০
250756
০৪ আগস্ট ২০১৪ দুপুর ০৩:১৮
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : গাজায় বিমান এবং সমুদ্র বন্দর করার জন্য ইসরাইলের অনুমতি চাইতে হবে কেন? গাজা ফিলিস্তিনের অবিচ্ছেদ্য অংশ। বরং ইসরাইলকে হুশিযারী দেয়া যেতে পারে এখানে যদি আর হামলা চলে তাহলে তেলআবিবের মসনদ গুঁড়িয়ে দেয়া হবে।
০৪ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৬:০১
195044
চিলেকোঠার সেপাই লিখেছেন : বাস্তবতা হল ইজরাইলকে বাধ্য না করা গেলে সম্ভব না। জানি না আপনি গাজার ম্যাপ দেখেছেন কিনা। আর তেলআবিবের মসনদ গুঁড়িয়ে দেওয়া-? এত সহজ না ভাই। এত শক্তি এখনও হয়নি আমাদের।
০৪ আগস্ট ২০১৪ রাত ০৯:২৪
195138
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : আশা করতে এবং আল্লাহর কাছে দোয়া করতে দোষ কী?
আমি তো কয়েকদিন আগে এমন একটি দিবা স্বপ্ন দেখলাম.....সেদিন হয়ত বেশি দূরে নয় যখন আবার ইহুদি জাতি একটু আশ্রয়ের জন্য এখানে সেখানে ঘুরে বেড়াবে।
০৪ আগস্ট ২০১৪ রাত ১০:০৪
195160
চিলেকোঠার সেপাই লিখেছেন : স্বপ্ন থাকতে দোষ নেই। কিন্তু স্বপ্ন কে ভিওি করে বাস্তবে কিছু করা যাবে না। কাজ করতে হবে বর্তমান অবস্থা বুঝে। ।
০৪ আগস্ট ২০১৪ রাত ১০:১২
195163
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : দুনিয়াতে যত সৃষ্টিশীল কাজ তার শুরু কিন্তু স্বপ্ন থেকেই। হয়ত ধ্বংসাত্মক কাজেরও। আমি স্বপ্ন দেখতে ভালোবাসি। আমি হতাশাগ্রস্তদের দলে নই। ফিলিস্তিনিদের বিজয় একদিন হবেই। আর সেদিন হয়ত খুব বেশি দূরে নয়। আর সেদিন আমেরিকাও তার স্বার্থের জন্য ফিলিস্তিনের দিকে হাত বাড়াবে - বন্ধুত্বের কালো হাত। অর্থাৎ, বন্ধুত্বের পেছনে থাকবে স্বার্থ হাসিলের কোনো কূট মতলব।
১১
250799
০৪ আগস্ট ২০১৪ বিকাল ০৪:১৮
হতভাগা লিখেছেন : সৌদি , মিশর , জর্ডান ইসরায়েলকে অর্থায়ন করছে গাজার মুসলমানদের হত্যা করতে । এসব দেশে কি কোন মুসলমান বাস করে ?
০৪ আগস্ট ২০১৪ বিকাল ০৫:৫৮
195040
চিলেকোঠার সেপাই লিখেছেন : জাজিরাতুল আরব, মিশর, আরব আমিরাতে মুসলিম ই থাকে কিন্তু সরকারে আছে ফেরাউন এর বাচ্চা কাচ্চা। ।
০৪ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:৫৬
195101
হতভাগা লিখেছেন : কৈ , ঐ দেশের মুসলমানদেরকে তো উচ্চবাচ্য করতে শুনি না যেমনটা ভেনেজুয়েলার মানুষ করতেছে ?
০৪ আগস্ট ২০১৪ রাত ০৮:২৪
195119
চিলেকোঠার সেপাই লিখেছেন : মিশর এ প্রতিবাদ করতে গিয়ে কয়েকজন শহীদ হয়েছেন। জর্ডান এ প্রতিবাদ হচ্ছে। আলজেরিয়া সিসি সরকারকে
রাফার সাহায্য পাঠানোর রাস্তা খুলে দিতে চাপ দিতে গ্যাস এর দাম বাড়িয়ে দিয়েছে। রাফা খুলে দিলে গ্যাস এর দাম কমাবে। তিউনিশিয়া বিশাল সাহায্য বহর পাঠিয়েছে। কাতার এর সাহায্যেই হামাস টানেল বানিয়েছে। কিছু কিছু দেশে সামরিক শাসন। যেখানে সমাবেশ করার অনুমতি নেই।
০৬ আগস্ট ২০১৪ রাত ১০:৩৯
195797
আনোয়ার আলী লিখেছেন : সৌদি আরবে কি কোন মুসলমান বাস করে? ? ? বড়ই জানতে ইচ্ছা করে।
০৭ আগস্ট ২০১৪ রাত ০১:৫৪
195914
চিলেকোঠার সেপাই লিখেছেন : সরকার ও জনগণকে এক কাতারে ফেলা কি ঠিক??? এই তিন দেশে কোন সরকারই জনগণের প্রতিনিধিত্ব করে না।
০৭ আগস্ট ২০১৪ সকাল ০৮:৩৩
195957
হতভাগা লিখেছেন : এসব দেশের জনগন কি নপুংসক ?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File