গো-সেবা

লিখেছেন লিখেছেন যাযাবর১ ২৮ জুলাই, ২০১৪, ১০:১৪:৩৭ সকাল

ভারতের বর্তমান প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী দীর্ঘদিন গুজরাট রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন। এই গুজরাট রাজ্য সরকার এই বছর নয়টি বই প্রকাশ করেছে এবং সরকারি নির্দেশনার মাধ্যমে প্রাথমিক ও মাধ্যমিক স্কুলে এর পাঠ বাধ্যতামূলক করেছে। একটি বই থেকে কিছু অংশ ইন্ডিয়ান এক্সপ্রেস পত্রিকায় ছাপা হয়েছে। পড়ে দেখুন।

গো-সেবা

রাজা দিলীপ দুঃখিত আর চিন্তিত ছিলেন, কারণ তাঁর বংশ রক্ষা করার জন্য কোন সন্তান ছিল না। তো তিনি তাঁর সমস্যা সমাধানের জন্য বশিষ্ঠ মুনির কাছে গেলেন। মুনি তাঁকে বললেন, "তুমি ও তোমার স্ত্রী প্রতিজ্ঞা কর যে, তোমরা গরুর সেবা করবে, তাদের যত্ন নিবে, আর যেখানেই ওরা যায় ওদের অনুসরণ করবে।" রাজা ও রানী রাজি হল। একদিন এক সিংহ এক গরুকে আক্রমণ করল। তাই দেখে রাজা ছুটে গেলেন আর সিংহকে বললেন, "তুমি আমাকে আগে খাও, তাও এই গরুকে ছেড়ে দাও।" গরুর প্রতি রাজার এই নিষ্ঠা, ভক্তি আর দায়িত্বজ্ঞান দেখে সিংহটা গরুকে ছেড়ে দিল, আর রাজারও কোন ক্ষতি করল না। এরপর দিন যেতে লাগল, রাজারও ভাল ভাল সন্তান হল আর তাঁর বংশ রক্ষা হল।

পৃষ্ঠা-৩৯, প্রেরণাদীপ-৩

সূত্রঃ http://indianexpress.com/article/india/india-others/lessons-on-how-gau-seva-begets-kids-why-not-to-say-professor/

বিষয়: বিবিধ

১১১৬ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

248994
২৮ জুলাই ২০১৪ সকাল ১০:২১
হতভাগা লিখেছেন : ওরা গরুর সেবা করে কিন্তু মানুষকে হত্যা করে ।

মেরা ভারত মহান

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File