সিপাহী জনতার হাতিয়ার - গর্জে উঠুক আরেকবার।

লিখেছেন লিখেছেন ফেলানীর ছোট ভাই ০৭ নভেম্বর, ২০১৪, ০৭:১০:৫৯ সকাল



আজ ঐতিহাসিক ৭ নভেম্বর। জাতীয় বিপ্লব ও সংহতি দিবস। ১৯৭৫ সালের এই দিনে সিপাহি-জনতার মিলিত বিপ্লবে চারদিনের দুঃস্বপ্নের প্রহর শেষ হয়।এদিন সিপাহী-জনতা কাঁধে কাঁধ মিলিয়ে ঢাকা সেনানিবাসের বন্দিদশা থেকে মুক্ত করে আনেন তত্কালীন সেনাপ্রধান ও স্বাধীনতার ঘোষক মেজর জেনারেল জিয়াউর রহমানকে।

প্রতিহত হয় স্বাধীনতা ও সার্বভৌমত্ববিরোধী ষড়যন্ত্র। আধিপত্যবাদী ও সাম্রাজ্যবাদী শক্তির আগ্রাসন থেকে রক্ষা পায় বাংলাদেশ। সিপাহী-জনতার মিলিত প্রতিরোধে ৫৫ হাজার বর্গমাইলের স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের বিরুদ্ধে পরিচালিত সকল ষড়যন্ত্র নস্যাৎ হয়ে যায়। সেদিনের জাতীয় ঐক্য ও স্বাধীনতাপ্রিয় মানুষের মিলিত সংগ্রাম আমাদেরকে জাতি হিসেবে বেঁচে থাকার দুর্বার প্রেরণা যুগিয়েছিল। ঐতিহাসিক বিপ্লব না হলে জাতি হিসেবে আমরা আবার পরাধীন হতাম। তাই দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব সংরক্ষণের অঙ্গীকার ব্যক্ত করে জাতি গত ৩৫ বছর ধরে এ দিবসটি যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালন করে আসছে।

সিপাহী জনতার হাতিয়ার - গর্জে উঠুক আরেকবার।

বিষয়: বিবিধ

১২১৪ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

281944
০৭ নভেম্বর ২০১৪ দুপুর ১২:১১
আব্দুল মান্নান মুন্সী লিখেছেন : পড়ে অনেক ভালো লাগলো ধন্যবাদ
281972
০৭ নভেম্বর ২০১৪ দুপুর ১২:৫৫
মামুন লিখেছেন : তবে যে কর্নেল তাহের জিয়াউর রহমানকে এই বন্দীদশা থেকে মুক্ত করায় অন্যতম সঞ্চালকের ভূমিকা রেখে ছিলেন, পরবর্তীতে তাকেই জিয়া ফাঁসি দিলেন? কৃতজ্ঞতার কি অসাধারণ উদাহরণ!!!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File