আমাকে ব্লক! আমরা মুসলিমরা কতোটা অসহিষ্ণু?

লিখেছেন লিখেছেন শাহ আলম বাদশা ০৩ আগস্ট, ২০১৪, ০১:০৮:২১ দুপুর

''আপনিও ভেবে দেখুন!'' শিরোনামে আমার এক ব্লগারভাই অনেকদিন পর একটা রাজনৈতিক পোস্ট দিলেন। আমি সাধারণত রাজনৈতিক পোস্টে কখনোই মন্তব্য না করলেও তার পোস্টে মন্তব্য দিলাম। কিন্তু তিনি অকারণে আমাকে শ্ত্রু বানালেন, ব্লক করলেন।

তিনি জবাবও দিলেন ইসলামসম্মত ও সুন্দরভাবে এবং আমিও খুশি হলাম। অথচ আমাকে আবার ব্লক করে দিলেন কেনো বুঝলাম না? এ ব্লগে তো নবীকে গাল দেয়, ইসলামকে গাল দেয় এমন ধিক্কৃত ব্লগারও আছে, যাদের ব্লক করাই যায় এবং ব্যান করাই উচিৎ।

আমিতো নাস্তিক বা ইসলামবিরোধী নই? আমাকে যারা চেনেন তারা আমার প্রশ্নের ধরণ দেখলেই বুঝবেন-কী উদ্দেশ্যে প্রশ্নটি করেছি আমি? আমি কি গাল দিয়েছি, আমি কি ইসলামের বিরুদ্ধে বলেছি নাকি নাস্তিকতার পক্ষে বলেছি? নাকি কোনো দলের বিরুদ্ধে বলেছি? তাহলে কেনো তিনি একাজ করলেন?

একজন দা'য়ীকে, ইসলামের প্রচারককে এমন অসহিষ্ণু হলে কি চলে? নবীকে তায়েববাসী রক্তাক্ত করলে ফেরেস্তারা আল্লাহর পক্ষ থেকে এসে তাকে বলেন যে, হে নবী-আপনি বললেই আমরা এদের মাটির সাথে মিশিয়ে দিতে পারি? নবী বললেন-না তা করবো না আমি, এমন করলে কাকে দাওয়াত দেবো তবে?

আর আমি যদি ইসলামবিরোধী কিংবা ইসলামসম্পর্কে অজ্ঞও হয়ে থাকি--তবে আমার অজ্ঞতা দূর করার মতো যুক্তি দিয়ে আমাকে বোঝানো যেতো নাকি? এটাই তো ইসলামের পথ, ঈমানী দায়িত্ব?

আর আমার প্রশ্নও কি খুব খারাপ ছিলো, তা শুনে এতো ক্রোধে ফেটে পড়ার মতো মারাত্মক ছিলো? আমার প্রশ্ন ছিলো-''কিন্তু তারা (শিবির) ইসলাম নিয়ে রাজনীতি করে কেনো? তারা তাবলীগ করলেতো ঝামেলা থাকেনা ভাই?'' এতেই আমাকে ব্লক করে দিতে হবে? ব্লক বা ব্যান এর মানে আমরা অনেকেই জানিনে। এর মানে হলো গলাটিপে হত্যা করা।

আমিও গালবাজ, যুক্তিহীন, অশালীন মন্তব্যকারী এবং ইসলামের বিরোধিতাকারীদের ব্লক করে থাকি। কিন্তু ইসলাম্পন্থীদের এবং যারা ভদ্র অথচ আস্তিক-নাস্তিক এমনকি বিধর্মীদের আমি সম্মান করি। কিন্তু ব্লক করিনা।

ইসলামে যুক্তির অভাব নেই কিন্তু শক্তি থাকলেও সহজে তা ব্যবহার করা যায়না। যুদ্ধাবস্থায় এবং হত্যারত অবস্থায় একজন কাফির আলীর রাঃ মুখে থুথু মারে। এতে আলী রাঃ মারাত্মক ক্রোধান্বিত হলেও নিজেকে এ ভেবে সামাল দেন যে, এখন আমার ব্যক্তিগত রাগ এসে গেছে এবং একে হত্যা করলে তা আল্লাহর উদ্দেশ্যে হবেনা। তাই তাকে না মেরে তৎক্ষণাৎ ছেড়ে দেন।

লোকটিও বিস্মিত যে, যখন মারতে কালবিলম্ব করা উচিৎ নয়--তখনই আমাকে ছেড়ে দিলো?

কাফির অবাক হয়ে যখন এর রহস্য জানলো; সঙ্গেসঙ্গেই কলেমা পড়ে মুসলিম হয়ে গেলো? শিবির বলেন আর সাধারণ মুসলিম বলেন--এমন নৈতিকতা এবং চরিত্রের কারিশমার অধিকারী না হওয়া পর্যন্ত আল্লাহ আপনাদের দ্বারা এদেশে ইসলাম কায়েম করবেন বলে মনে হয়না।


আর আপনাদের একটা জিনিস মনে রাখতে হবে যে, ইন্নামাল আ;মালু বিন্নিয়াত-কর্মের ফল নিয়াতের ওপরই নির্ভরশীল। আমি যেমন সদুদ্দেশ্য ব্যতীত অসদুদ্দেশ্যে প্রশ্নটি করিনি তবুও আমার ভাই আমাকে হত্যা করে দিলেন। এজন্যই কারো নিয়তের ওপর হামলা করা ঠিক নয় কিংবা বাহ্যিক দিক দেখেই তাকে মুল্যায়ন করা বোকামী।

আর এমন অসহিষ্ণুতা নিয়ে আর যা-ই হোক ইসলামী আন্দোলন করা সম্ভব নয়। আমাকে দূর থেকে না দেখে ব্লক করা হলেও সামনাসামনি পেলে কি আঘাত করতেন সেই ভাইটি? তাহলে আলীর রাঃ মতো চরিত্র কবে হবে আমাদের? আমরা কেনো গালবাজ হবো, কেনো ইসলামের বিরোধিতা সহ্য করবোনা? কেনো শত্রু বা বিভ্রান্ত মানুষের মুখ গাল নয়, শক্তি নয় যুক্তি দিয়েই বন্ধ করবোনা?

পরিশেষে একটা কথা বলি--সাদাকে সাদা আর কালোকে কালো বলাই ইসলাম শেখায়; ইসলাম রাধাকৃষ্ণর লীলা-খেলা' মতো অর্থাৎ কারো জন্য যা লীলা আর কারো জন্য তা খেলা'র শিক্ষা দেয়না। অন্যায় করেও তা জাস্টিফাই করাও আরেক অন্যায়, যা আজকাল মুসলিমরা এমনকি জামাত-শিবিরের অনেকেই করে থাকে। কিন্তু আল্লাহর কাছে কি সেই যুক্তি দিয়ে বাঁচা যাবে?

আপনার কথামতো শিবির-জামাতের সৎমানুষদের দ্বারা ৪০ বছর পর হঠাৎ অন্যান্য দলের মতো গাড়িভাংচূর, হরতাল-অবরোধে নিরীহ মানুষকে ক্ষতিগ্রস্থ করার পক্ষে কি ইসলামের কোনো যুক্তি আছে? ভুল ভুলই, অন্যায় অন্যায়ই। সেটা স্বীকার করে আল্লাহর কাছে তওবা করাই কি উচিৎ নয়। নাকি আল্লাহ এসব কাজের দায় থেকে জড়িতদের মুক্তির গ্যারান্টি দিয়েছে? এধরণের সাম্প্রতিক কর্মকাণ্ডে জামাত-শিবিরের যে ক্ষতিগ্রস্থ ভাবমূর্তি তা উদ্ধার করতে হলে আপনাদের একেবারে মাটির মানুষই হতে হবে।

বিষয়: বিবিধ

১৭৫৭ বার পঠিত, ২৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

250406
০৩ আগস্ট ২০১৪ দুপুর ০২:০৩
আওণ রাহ'বার লিখেছেন : আসসালামুআলাইকুম ভাইয়া।
এটা একটা মিস্টেক হতে পারে এমনও হতে পারে আপনাকে প্রিয়তে রাখতে গিয়ে ব্লক করেছেন ভুলে।
এমনটি আগেও হয়েছে এরকম হতে পারে।
আল্লাহ ভালো জানেন।
ধন্যবাদ
০৩ আগস্ট ২০১৪ দুপুর ০২:১৭
194605
শাহ আলম বাদশা লিখেছেন : তাও হতেই পারে;
250408
০৩ আগস্ট ২০১৪ দুপুর ০২:১৮
মোহাম্মদ লোকমান লিখেছেন : আপনার প্রশ্নটা মারাত্বক জটিল ছিলনা। তাই আমিও আওণ এর সাথে একমত।
০৩ আগস্ট ২০১৪ দুপুর ০২:২৪
194606
শাহ আলম বাদশা লিখেছেন : আমিও একমত হতে চাই-আর ইচ্ছাকৃতভাবে এমনটি করা হলেও তার পরমতসহিষ্ণুতাও চাইGood Luck Good Luck
250420
০৩ আগস্ট ২০১৪ দুপুর ০৩:১২

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 9368

Filename: views/blogdetailpage.php

Line Number: 764

"> আমি মেঘ হবো লিখেছেন : মোহাম্মদ লোকমান লিখেছেন : আপনার প্রশ্নটা মারাত্বক জটিল ছিলনা। তাই আমিও আওণ এর সাথে একমত।
০৩ আগস্ট ২০১৪ বিকাল ০৪:০৮
194621
শাহ আলম বাদশা লিখেছেন : আমিও একমত
250423
০৩ আগস্ট ২০১৪ দুপুর ০৩:১৯
সজল আহমেদ লিখেছেন : আওন এর সাথে সহমত !
হতে পারে সে আপনাকে প্রিয়তে রাখতে গিয়ে ব্লক করে দিয়েছেন।
প্রবাসী আব্দুল্লাহ শাহীন ভাইকে আমি প্রিয়তে রাখতে গিয়ে দুইবার ব্লক করেছিলাম কিছু দিন পরে দেখলাম তিনি আমার ব্লক লিস্টে !
পরে আর কি করা তারে ব্লক থেকে ছুটাইয়া প্রিয়তে নিয়া নিলাম ।
০৩ আগস্ট ২০১৪ বিকাল ০৪:০৯
194622
শাহ আলম বাদশা লিখেছেন : সন্দেহ কোরা পাপ-এটাও হতে পারে। দেখি গিয়ে ব্লকাউট হলাম কিনা!!!
250431
০৩ আগস্ট ২০১৪ দুপুর ০৩:২৯
হতভাগা লিখেছেন : বাদশা ভাইয়েরে ব্লক করছে Surprised Surprised Surprised Surprised

তাও আবার নাইস ভাই Surprised Surprised

পুরাই মাথা নষ্ট
০৩ আগস্ট ২০১৪ বিকাল ০৪:০৯
194624
শাহ আলম বাদশা লিখেছেন : মাথাই নষ্ট হইবারই কাম যে ভাই---
250441
০৩ আগস্ট ২০১৪ দুপুর ০৩:৫৪
সন্ধাতারা লিখেছেন : I do agree with Aon as well. Jajakallah.
০৩ আগস্ট ২০১৪ বিকাল ০৪:১০
194625
শাহ আলম বাদশা লিখেছেন : অনেক ধন্যবাদ Good Luck Good Luck Good Luck
250451
০৩ আগস্ট ২০১৪ বিকাল ০৪:১৯
শাহ আলম বাদশা লিখেছেন : আপনাদের সুধারণা অনুযায়ী আমি আমার ফেভারিট লিস্টে তাকে যেমন খুঁজে পেলাম, তেমনই তার ফেভারিট লিস্টেও গিয়েআমাকে দেখলাম!!

মানে কী দাঁড়ালো তিনি আমাকেই ফেভারিটও রেখেছেন আবার রাগ করে ঠিকই ব্লক করেছেন!!
250463
০৩ আগস্ট ২০১৪ বিকাল ০৪:৩২
ফেরারী মন লিখেছেন : Thinking Thinking Thinking Thinking
০৩ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:৫৬
194707
শাহ আলম বাদশা লিখেছেন : অনেক ধন্যবাদ
250493
০৩ আগস্ট ২০১৪ বিকাল ০৫:২৪
আবু জারীর লিখেছেন : ৯০ এর দশকে ঢাকার রাজ পথে অনেক আন্দোলন হয়েছে কিন্তু জামায়াত শিবির গাড়ি ভেঙ্গেছে এমন কথা কেউ বলতে পারবেনা। এখন এমন কি হল যে ভাঙচুড় করার দরকার পরছে? জ্বালাও পোড়াও ভাংচুড় করলে অন্যদের সাথে পার্থক্য রইল কোথায়? তাদের নামে অন্য কেউ ভাংচুড় করলে তা স্পষ্ট করে বলার দায়িত্ব তাদেরই। বর্তমান সরকারের পরেই তারা ক্ষমতায় আসছে এমন চিন্তা করলে তারা বোকার স্বর্গে বসবাস করছে। বর্তমান বিশ্ব পরিস্থিতি এত জটিল যে তাদেরকে ডেকে ক্ষমতায় বসাতে চাইলেও সব সেক্টরের নিয়ন্ত্রন না আসা পর্যন্ত ক্ষমতা গ্রহণ করা ঠিক হবেনা। তাই বিষয় গুলো ভেবেই আগামিদিনের কর্মসূচী ঠিক করা উচিৎ। সঠিক সময় সঠিক সিদ্ধান্ত না নিতে পারলে অতীতের ৬০ বছরের মতই ভবিষ্যতেও ৬০০ বছর অপেক্ষা করতে হবে কিন্তু ২\৪ জন লোককে শত' জীবন যাপনে অভ্যস্ত করানো ছাড়া জাতির বৃহত্তর স্বার্থে কিছুই করা সম্ভব হবেনা।
০৩ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:৫৬
194706
শাহ আলম বাদশা লিখেছেন : সহমত Good Luck Good Luck Good Luck
১০
250494
০৩ আগস্ট ২০১৪ বিকাল ০৫:২৬
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : মুইও এই ব্লগত পোর্টালে রেজিস্ট্রেশন করার পর নতুন হিসেবে ব্যায়াপুক গলতি করেছি। কাউরে ফেভারিটে রাখতে গিয়ে দুশমনের ( ব্লক) লিস্টে তালিকাভুক্ত করেছি আবার কাউরে আবাল মনে করে ব্ল্যাক লিস্টে রাখতে গিয়ে তালগোল পাকিয়ে গ্যাঞ্জাম পাকিয়ে ফেলেছি।
ওভারঅল যদি কোন ভদ্রলোককে কেউ বিনা কারনে ব্লক করে দেয় তবে তা চরম অবমাননাকর মনে হয় ব্লককৃত ব্যক্তির কাছে। আমিও একবার এমন পরিস্থিতিতে পড়েছিলাম।
০৩ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:৫৫
194704
শাহ আলম বাদশা লিখেছেন : সহমত Good Luck Good Luck Good Luck
১১
250524
০৩ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:৩১
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ভাই উনি হয়ত ভুলে ব্লক করেছেন।
০৩ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:৫৫
194703
শাহ আলম বাদশা লিখেছেন : আপনাদের সুধারণা অনুযায়ী আমি আমার ফেভারিট লিস্টে তাকে যেমন খুঁজে পেলাম, তেমনই তার ফেভারিট লিস্টেও গিয়েআমাকে দেখলাম!!

মানে কী দাঁড়ালো তিনি আমাকেই ফেভারিটও রেখেছেন আবার রাগ করে ঠিকই ব্লক করেছেন!!
০৩ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:৫৮
194708
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আপনি যেমনটা রাগ করে একটা রাগ মার্কা পোস্ট দিয়েছেন ভাইয়া উনি ও হয়ত রাগ মার্কা ব্লগ মেরেছেন।
০৩ আগস্ট ২০১৪ রাত ০৮:১৬
194709
শাহ আলম বাদশা লিখেছেন : দেখা যাক--উনি আবার কোথায় হারিয়ে গেলেন?
১২
250544
০৩ আগস্ট ২০১৪ রাত ০৯:০১
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনি আসলেই সমস্যা। সব সময় গাধা হয়ে চলবেন। ভাল থাকবেন। কে কি পড়ল, কার হাসি কেমন এমন বিষয়ে কথা বলা মানুষগুলো এখন দায়ীদের দৃস্টিতেও বেয়াদব। এ নিয়ে লিখতে গেলে ঝড় উঠবে। আপন লোকগুলো ভূল বুঝতে শুরু করবে। তাই লিখিনা। তবে লিখবো। একটু সময়ের অপেক্ষায়।

ধন্যবাদ। আহত হবার কিছু নেই।
০৩ আগস্ট ২০১৪ রাত ০৯:২০
194715
শাহ আলম বাদশা লিখেছেন : হুম---বুঝুক ভুল, আমি বুঝবোনা--
১৩
250974
০৪ আগস্ট ২০১৪ রাত ১০:৪২
মাহমুদ নাইস লিখেছেন : প্রসঙ্গ [url href"http://www.onbangladesh.org/blog/blogdetail/detail/8603/shahalambadsha/50547#.U-Bl1aMmaSo" target="_blank"]আমাকে ব্লক! আমরা মুসলিমরা কতোটা অসহিষ্ণু? [/url

আসলে মোবাইল থেকে একটা পোস্ট দিয়েছিলাম আপনিও ভেবে দেখুন!। সেখানে আমার প্রিয় ব্লগার ভাই শাহ আলম বাদশা মন্তব্য করেছেন। আমি জবার দেওয়ার চেষ্টা করেছি।

আসল ব্যাপারটা এখানেই শেষ নয়। শাই আলম বাদশা ভাইকে আমার প্রিয়তে রাখতে গিয়ে সম্ভবত ব্লক করুনে ক্লিক পড়েছে। হয় তো তিনি কষ্ট পেয়েছিলেন। তিনি শুধু খেয়াল করেছেন আমার ব্লগে তিনি ব্লক আছেন। কিন্তু তিনি খেয়াল করেন নি তিনি আমার প্রিয়তেও আছেন। আমি দুঃখিত যে মোবাইলে এমনটা হতেও পারে যা থেকে অন্ততঃ বেরিয়ে আসা যায় না। আমি আসলেই মর্মাহত। গভীরভাবে মর্মাহত। গত ২ আগষ্ট দেয়া পোস্ট মোবাইলে করার পরে আমি আজ আবার ব্লগে এলাম। দেখি অনেকেই আমাকে বাদশা ভাইয়ের ব্লক মারা নিয়ে আমাকে অনেক কিছুই বলেছেন। অনেক চিন্তা করে মনে করেছি ব্যাপারটা আসলে কি ঘটেছিল!

এই ব্যাপারে যারা আমাকে ভুল বুঝেছেন, ক্ষমা করবেন আশা করি। আর বাদশা ভাই আমার সম্মুখে আসবেন। কিন্তু এখন আমি কি করব? আমি তো জানি না কিভাবে ব্লক মুক্ত করতে হয়!
০৫ আগস্ট ২০১৪ রাত ১০:৩৮
195490
শাহ আলম বাদশা লিখেছেন : ধন্যবাদ; অনেকেই আপনার মতোই ভেবেছেন আমিসহ যে, এ্টাক ভুল কাণ্ড। তাই একই সাথে ব্লক ও ফেভারিট হওয়া অস্বাভাবিক হতে পারে। যাক-বিষয়টি পরিস্কার করায় ধন্যবাদ।

তবে আমিও সদুদ্দেশ্যেই পোস্টটা দিয়ে অনেক মুসলিমের স্ববিরোধী আচরণের প্রতিবাদে, যারা গালাগাল করে, অসহিষ্ণু এবং বাজে মন্তব্য করে নবীর উম্মত দাবিদার হয়ে। শিরোনাম দেখলেই তা বোজাহা যাবে। যাক--আপনার পাতায় গিয়ে দেখবেন-ব্লককৃত ব্লগার এর তালিকা আছে। সেখানে পরিবর্তন বাটনে ক্লিক করে যাকে ব্লক থেকে বাতিল করবেন, তার নামের পাশের ক্রসে ক্লিক করলেই ব্লক উঠে যাবে।


ব্লককৃত ব্লগার
গ্রামের পথে পথে
সমালোচক
অপ্রিয় সত্য কথা
চুতিয়া
খেলাঘর বাধঁতে এসেছি

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File