বাংলাবানান ও শব্দগঠনঃ ভুল শুধু ভুল-৪

লিখেছেন লিখেছেন শাহ আলম বাদশা ২৫ মে, ২০১৪, ১১:৫৫:৩৪ সকাল



গ্রহণ/গ্রহণ করা/অংশগ্রহণ/ব্যবস্থাগ্রহণ/পদক্ষেপগ্রহন/শ্বাসগ্রহণ/শপথগ্রহণ ইত্যাদি

আমরা গ্রহণ করা ক্রিয়াপদটির ব্যবহারে কতো যে ভুল করি, যার ইংরেজি প্রতিশব্দ হচ্ছে-Take/Accept। যেমন আমরা বলি-আমি তোমার বাসায় কিছুতেই পানিগ্রহণ করবো না, আমি কিছুতেই তোমার টাকা গ্রহন করতে পারবো না। কী ফারাক বুঝলেন? বিশাল ফারাক আছে দু'টো বাক্যের মাঝে;Take/Accept অর্থে টাকা গ্রহন করতে পারবো না ঠিক থাকলেও কিন্তু পানিগ্রহণ সেই অর্থে ঠিক থাকেনি। এখানে পানিগ্রহণ পান করা অর্থে ব্যবহৃত হয়েছে। দুটো আলাদা শব্দ মিলেই একশব্দ গঠিত হয়েছে, যার আলাদা অর্থ হবে এমন-জমজমের হোক বা অন্য কোনো পানযোগ্য বোতলের বা মগের পানি আমি নেবো না।

ঠিক একই রকম অর্থেই ব্যবহৃত অংশগ্রহণ/ব্যবস্থাগ্রহণ/পদক্ষেপগ্রহন/শ্বাসগ্রহণ/শপথগ্রহণ ইত্যাদিও ক্রিয়াবাচক শব্দ। যেমন আমি অনুষ্ঠানে অংশগ্রহণ (যোগদান)[/b/] [b]অংশ গ্রহণ করবো না, আমি কোনো ব্যবস্থাগ্রহণ(পদক্ষেপ নেয়া)/ব্যবস্থা গ্রহণ করছিনা।

তেমনই জোরে জোরে শ্বাসগ্রহণ/শ্বাস গ্রহণ করো তো? ''আমি শপথগ্রহণ/শপথ গ্রহণ করে বলছি যে--।'' দেখুন উল্লেখিত শব্দগঠনে জোড়ালাগানো আর স্পেস দেয়াতে কী ধরণের অর্থের ভিন্নতা দেখা দিচ্ছে?

সুতরাং দুটো শব্দ একত্র হয়ে ভিন্নার্থ গ্রহণ করলে তা কখনোই পৃথক করা যাবে না বা উচিৎ নয়। যেমনঃ অংশগ্রহণ করা মানে Take part আর Share বা ভাগ নেয়া মানে অংশ গ্রহন করা। আর ব্যবস্থাগ্রহণ করা মানে Take action. আবার ব্যবহার ও অর্থভিন্নতা দেখুন, দাড়াও, তোমার ব্যবস্থা আমিই গ্রহণ করছি!



বাড়ী/শাড়ী/গাড়ী এবং সরকারী/সরকারি

বাংলা একাডেমী'র প্রমিত বানানের সাথে অনেকক্ষেত্রেই আমি একমত নই। যেমনঃ সরকারী ছিলো মন্দ কী? কিন্তু এখন সরকারী/সরকারি দুটোই সঠিক, যা দ্বন্দ্বের ও বিভ্রান্তির সৃষ্টি করে। আবার বাড়ী/শাড়ী/গাড়ী ইত্যাদির ঈ-কার তুলে দিয়ে ই-কার বসিয়ে একটাই অবয়ব বা রূপ তৈরি করা হয়েছে বলে ভুল হবার সম্ভাবনা কম, যা আমি পছন্দ করি।



আমার শত শত ছড়া-কবিতা-গল্প-প্রবন্ধ প্রিন্টেড আকারে ১৯৭৭ সাল থেকে সংরক্ষিত আছে। সন্তানরা পড়তে গিয়ে এসব বানান ও শব্দের বিভ্রান্তিতে পড়ে ভ্যাবাচ্যাকা খেয়ে নানারকম প্রশ্ন করে তটস্থ করে তোলে। আমি জবাব দিতে গিয়ে প্রায়ই হিমশিম খাই আরকি?



আমরা অনেক বড় বড় একাধিক শব্দসহযোগে গঠিত শব্দ সহজেই মেনে নিলেও তুলনামুলক অনুরূপ ছোটো শব্দকেও অযথা ভাগ করে অর্থই বিগড়ে দেই--ফলে উকিলের ব্যাখ্যার মারপ্যাঁচের কবলে পড়ে আইন-আদালতেও হেরে যাবার সম্ভাবনা ১০০% থাকে। যেমন ৩ শব্দের মিলিত শব্দ হচ্ছে-ধর্মনিরপেক্ষতাবাদ শব্দটি সঠিক লিখলেও ব্যবসা খাত/জাল ভোট/দর পতন/ সরকার পতনঅন্ধ সমর্থন/পুলিশ প্রহরা/আরব জাগরণ/যুগ যুগ/দিন দিন/পর পর/ দলমত বর্ণ পেশা নির্বিশেষেইত্যাদি বড় শব্দকে ২/৩/৪/৫ ভাগ করে লিখি যা ভুল মহাভুল।



বাংলাভাষা কঠিন কিন্তু মজার ও পরিপূর্ণ ভাষা

আমি যখন আরবীর পাশাপাশি উর্দু পড়েছি তখন দেখেছি--আরবীতে আলিফ, বা, তা, ছা (যদিও শিখেছিলাম আলিফ, বে, তে, ছে উচ্চারণে) থাকলেও উর্দুতে ছিলো পে, টে, চে ইত্যাদি বর্ণ। ফলে আরবীর পে বা প জাতীয় বর্ণ না থাকায় পাকিস্তানকে পড়তাম হতো বাকিস্তান বলে। আরবীর এমন অসম্পূর্ণতা রয়েই গেছে যদিও বাংলায় সে সমস্যা তো নেই বরং অতিরিক্ত বর্ণের দাপটে আমাদের মরার দশা আরকি? শ, ষ, স/ড়, ঢ়, র/জ, য, ঝ/ন, ণ ইত্যাদি সমগোত্রীয় বর্ণকে আমরা ঝামেলা মনে করলেও এরা যে, বাংলাকে পৃথিবীর মধ্যে একমাত্র পূর্ণাঙ্গ ভাষায় পরিণত করেছে, তা কি জানেন!

ইংরেজিতে বানানের মুল অক্ষর বা স্বরবর্ণ হচ্ছে ৫টি যথা- A, E, I, O, U যা দিয়ে সব বানান ও উচ্চারণ পরিস্কার হয়না কিন্তু বাংলায় সে সমস্যা ণেই একদম।



(চলবে)

প্রথম পর্ব পড়ুন এখানে

দ্বিতীয় পর্ব পড়ুন

তৃতীয় পর্ব

বিষয়: বিবিধ

১১৩৪ বার পঠিত, ১৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

225891
২৫ মে ২০১৪ দুপুর ১২:০০
বিন হারুন লিখেছেন : বইটি কি অনলাইনে পাওয়া যায়?
২৫ মে ২০১৪ দুপুর ১২:০৭
172890
শাহ আলম বাদশা লিখেছেন : নারে ভাই, আমি যে চিন্তাধারায় লিখছি তেমন বই এখনো লেখা হয়েছে বলে মনে হয়না। আমি লিখছি সামনের বইমেলায় আসতে পারে ৩/৪টি বই এটাসহ। ধন্যবাদ। পড়তে থাকুন যদি ভাল্লাগে Good Luck Good Luck Good Luck Good Luck
২৫ মে ২০১৪ দুপুর ১২:৪০
172908
বিন হারুন লিখেছেন : দেশে আমার কাছে এরকম দু'টি বই সংগ্রহে ছিল একটি হচ্ছে "বাংলা বানানের নিয়ম কানূন" আরেকটি কি ছিল মনে পড়ছে না.
225903
২৫ মে ২০১৪ দুপুর ১২:১৮
হারিয়ে যাবো তোমার মাঝে লিখেছেন : অনেক সুন্দর হয়েছে ... অনেক ধন্যবাদ । সবার কাজে লাগবে।
২৫ মে ২০১৪ দুপুর ১২:২২
172898
শাহ আলম বাদশা লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ
225907
২৫ মে ২০১৪ দুপুর ১২:২১
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
২৫ মে ২০১৪ দুপুর ১২:২৭
172902
শাহ আলম বাদশা লিখেছেন : চুলচেরা বিশ্লেষণী মন্তব্য করলে সবাই উপকৃত হতাম ভাই
225950
২৫ মে ২০১৪ দুপুর ০১:৪৮
আব্দুল গাফফার লিখেছেন : লাইক ভাইজান Rose Applause Star
২৫ মে ২০১৪ দুপুর ০২:৪৪
172975
শাহ আলম বাদশা লিখেছেন : চুলচেরা বিশ্লেষণী মন্তব্য করলে সবাই উপকৃত হতাম ভাই
২৫ মে ২০১৪ রাত ১১:৪৩
173208
আব্দুল গাফফার লিখেছেন : দুঃখিত ভাইয়া এছাড়া গতি ছিল না আমি মোবাইল থেকে বিডি ব্লগে অনলাইন হই । বিরক্ত হলে শুধু পড়ে চলে যাব । আপনাকে অনেক ধন্যবাদ । Good Luck Good Luck
২৫ মে ২০১৪ রাত ১১:৫৯
173213
শাহ আলম বাদশা লিখেছেন : বিরক্ত কেন ভাই-- অনেক ধন্যবাদ |
225960
২৫ মে ২০১৪ দুপুর ০২:০৯
২৫ মে ২০১৪ দুপুর ০২:৪৫
172976
শাহ আলম বাদশা লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ |
225967
২৫ মে ২০১৪ দুপুর ০২:১৭
খন্দকার মুহাম্মদ হাবিবুল্লাহ লিখেছেন : খুব ভাল লেগেছে। আপনাকে অনেক ধন্যবাদ।
২৫ মে ২০১৪ দুপুর ০২:৪৫
172977
শাহ আলম বাদশা লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ |

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File