জুমলা ওয়েবসাইট প্রতিস্থাপনঃ টেকি ভাইদের সাহায্য দরকার

লিখেছেন লিখেছেন শাহ আলম বাদশা ০৪ এপ্রিল, ২০১৪, ১১:০৯:২২ রাত

জুমলা দিয়ে তৈরি একটা চালু ওয়েবসাইটের স্থলে আরেকটি জুমলার কাস্টমাইজ ডিজাইনের ওয়েবসাইট কিভাবে রিপ্লেস বা প্রতিস্থাপন করা যায়--তা জানতে চাই।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কর্তৃক হোস্টকৃত চালু ওয়েবসাইটের স্থলে নতুনটি রিপ্লেস করতে হলে ওয়েবসাইটের মালিক নিজেই তা করতে পারবে কিনা?

নাকি এ ব্যাপারে হোস্টিং কর্তৃপক্ষ হিসেবে বিসিসি'র অনুমতির দরকার আছে বা তাদের সাহায্য ছাড়া কি এ কাজ করা যাবেনা? যদি এ কাজ নিজেরা করা সম্ভব হয়, তা কিভাবে জানালে উপকৃত হবো।

আমার জানা নেই--তাই বিস্তারিত জানালে খুশী হবো।

বিষয়: বিবিধ

১০৪০ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

202582
০৫ এপ্রিল ২০১৪ রাত ০১:৩৪
এলিট লিখেছেন : ওয়েব সাইটের মালিক সব কিছুই করতে পারে। এর জন্য কারো অনুমতি নিতে হবে না। এই কাজের জন্য, এত বড় বড় প্রতিস্টানের কাছে যেতে হয় না। ওরা আপনাকে ইউজার নেম , পাসওয়ার্ড ইত্যাদি এজন্যই দিয়ে রেখেছে যেন আপনি ওদের সাহায্য ছাড়াই সব করতে পারেন।
নিজের হোস্টিং একাউন্টে লগ ইন করে যে কোন পরিবর্তন করা যায়। জুমলার ক্ষেত্রে আলাদা আরো একটি এডমিনিস্ট্রেটর লগ ইন থাকে। ওখানে ঢুকে নতুন ডিজাইন (টেমপ্লেট) ইন্সটল করা যায়। আপনার ওয়েব সাইট দেখলে, বিষয়টি আরো ভালো বুঝিতে পারতাম।
বিস্তারিত তথ্য বা কোন পরামর্শের জন্য ইমেইল করুন :
০৫ এপ্রিল ২০১৪ সকাল ০৯:১৪
152146
শাহ আলম বাদশা লিখেছেন : ভাই, আমাদের ওয়েবসাইট হচ্ছে--www.infocom.gov.bd যার স্থলে আরেকটি কাস্টমাইজ ডিজাইন প্রতিস্থাপন করতে চাই। আগের কন্টেন্টগুলো কিভাবে ইম্পোরট/এক্সপোরট করা যাবে তাও বললে ভাল হবে।
০৬ এপ্রিল ২০১৪ রাত ০৩:৩৬
152497
এলিট লিখেছেন : আমি মনে করেছিলাম যে আপনার ব্যাক্তগত কোন ওয়েব সাইটের কথা বলছেন। কিন্তু আপনাদের ওয়েব সাইট দেখে মনে হল এটা একটা সরকারী ওয়েব সাইট। সরকারী না হলে gov.bd এই নামটি থাকার কথা নয়। তাছাড়া যোগাযোগের ঠিকানাটাও সরকারী। এমন ওয়েব সাইটের পেছনে অনেক বড় বাজেট ও অনেক বড় কারিগর থাকার কথা। ব্লগে এসে এভাবে সমস্যা সমাধানের পথ খোজাটা কেমন বেমানান মনে হচ্ছে। যে ব্যাক্তি এই ওয়েব সাইট বানিয়েছে তার জন্য আপনার সমস্যা সমাধান করাটা খুবই সম্ভব।
যাই হোক, জুমলা জিনিসটা আপনার কাছে নতুন কিনা জানিনা। জুমলা এর একটা সুবিধা হল, এর ডিজাইন (টেমপ্লেট) জিনিসটা হল গায়ের জামার মতন । যখন ইচ্ছা পরিবর্তন করা যায়, মানুষটা একই থাকবে । অর্থাৎ, ডিজাইন পরিবর্তন করলেও ওয়েব সাইটের কন্টেন্ট একই থাকবে। শুধু ওয়েব সাইটের চেহারাটা বদলে যাবে। কন্টেন্টগুলো ইম্পোরট/এক্সপোরট করার কোন প্রয়োজন নেই।
এর জন্য জুমলা আডমিনে লগ ইন করে, নতুন ডিজাইন (টেমপ্লেট) ইন্সটল করতে হবে।
সব কিছুর আগে আপনার দরকার
1. Hosting space - username and password
2. Joomla administrator - username and password
এর পরে আপনার কোন প্রশ্ন থাকলে এখানে নয় , দয়া করে আমাকে ইমেইল করুন :
০৬ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:১০
152634
শাহ আলম বাদশা লিখেছেন : ভাই ইমেইলে জবাব দিয়েছি, জবাবের প্রত্যাশায়

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File