জাহেলিয়াতের বেড়াজালে বন্দী বিবেক

লিখেছেন লিখেছেন বদর বিন মুগীরা ২৪ আগস্ট, ২০১৪, ১২:২৩:৪৭ রাত

বাস্তব জীবনে কিছু মানুষদের দেখলে অনুশোচনা হয়।কেনো ঐ মানুষগুলোর মত হতে চেষ্টা করলামনা এবং হতেও পারলামনা।

এক কাছের বড় ভাইকে প্রায়ই দেখতাম এক ফেসবুক সেলেব্রেটির অনেক গুনগান করতেন।উনার প্রতি অন্ধ বিশ্বাস ছিলো।উনার প্রতিটি লেখায় লাইক,কমেন্ট করে উনাকে উৎসাহ যোগাতেন। কিছুদিন পরে হঠাৎ উনার প্রিয় ব্যক্তিটি চরম অপ্রিয় হয়ে উঠলো।হঠাৎ করে উনার কথা উঠে পড়লে উনার বিরুদ্ধে কথা বলতেন।উনাকে গাদ্দার বলতেও দ্বিধা করেননি। সর্বশেষ জাফর ইকবালের কলাম অনুসারে ফেসবুকে পোস্ট দিলেন,’তোমরা যারা উনাকে পীর মনে করো’।

এই বছরের শুরুতে একজনের সাথে কিছু কথা বলতে বলতে হঠাৎ বললেন-আমরা এমন সমাজে বাস করি,যেখানে আমরা শরীয়ত লঙ্গন করলেও বুঝতে পারিনা যে,আমরা শরীয়ত লঙ্গন করছি। উনার কথা অসম্ভব ভালো লেগেছিলো এবং নিজেকে কিছুটা সেই আলোকে গড়ে তুলতে চেষ্টা করছিলাম।

কিছুদিন পূর্বে অন্য একজন উনার সম্পর্কে বলছেন-উনি আমার ব্যাপারে অন্যদের কাছে যা তা বলে বেড়াচ্ছেন।

তখন বছরখানেক পূর্বে উনার করা মন্তব্যটি মনে পড়ে গেলো।যে যখন শরীয়ত লঙ্গন করেন,তখন তিনি সেটা বুঝতে পারেননা।

একবছর পূর্বে একজনের সাথে অন্য একজন পরিচয় করিয়ে দিয়েছিলেন।প্রথম থেকেই উনার কিছু চিন্তাধারাকে উদ্ভট,মাত্রাতিরিক্ত,শরীয়ত লঙ্গন মনে হতো।উনার অনেক কথারই বিরোধী মন্তব্য করতাম। যিনি পরিচয় করিয়ে দিয়েছিলেন,উনি আমাকে উনার বিরোধী মন্তব্য না করার জন্য বলতেন।উল্টো উনার পক্ষ হয়ে আমার ভুল ধরতেন। কিছুদিন পূর্বে উনিই ঐ ব্যক্তিকে চরিত্রহীন মন্তব্য করে বসলেন আর বললেন-উনার অনেক বিষয়ে সমস্যা আছে।

তারপর উনি ঐ ব্যক্তির চিন্তাধারার বিরোধী জবাব দিতে ব্যস্ত হয়ে গেলেন।

কিছু মানুষদের মনের অজান্তেই বিশ্বাস করে ফেলি।গল্ব করতে করতে যখন উনি আমার সম্পর্কে কিছুটা জেনে যান,তখন কারো কারো কাছ থেকে শুনতে পাই,উনি নিজে থেকে আরো কিছু বানিয়ে অন্যদের কাছে আমার নামে কথা বলে বেড়ান।

এই লোকগুলোর বার বার সিদ্ধান্তহীনতা,সিদ্ধান্তের পরিবর্তনতা নিজেদের হীনমন্যতা ফুটিয়ে তোলে।গতকাল যার পক্ষে থাকেন,আজ তার বিরোধী হয়ে যান।পূর্বে যে পরামর্শটি আরেকজনকে প্রদান করে থাকেন,পরে তিনি নিজেই সে পরামর্শটি ভুলে যান।

আমাদের বিবেকবোধকে আমরা জাগিয়ে তুলতে পারিনি।অনেক সংকীর্ণমনতা,সিদ্ধান্তহীনতা আমাদের বিবেকের মনুষ্যত্বকে প্রশ্নবিদ্ধ করে তোলে।এর দ্বারা ব্যক্তিজীবনে কোন প্রভাব ফেলবেনা,কিন্তু আমাদের পরবর্তী প্রজন্ম ও সমাজ এই ধারাটি ধরে রাখবে।যা সহজে পরিবর্তন করা সম্ভব হবেনা।।

বিষয়: বিবিধ

১০১৩ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

257604
২৪ আগস্ট ২০১৪ সকাল ০৫:৪৭
কাহাফ লিখেছেন : অতিরিক্ত কোন কিছুই ভালো নয়...........
২৭ আগস্ট ২০১৪ রাত ০৮:৪০
202628
বদর বিন মুগীরা লিখেছেন : আমাদের সতর্ক হওয়া উচিত।
257620
২৪ আগস্ট ২০১৪ সকাল ০৭:৫১
বুড়া মিয়া লিখেছেন : ভালো লাগলো
২৭ আগস্ট ২০১৪ রাত ০৮:৪০
202629
বদর বিন মুগীরা লিখেছেন : কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File