সরকারের নগ্ন হস্তক্ষেপে বন্ধ হয়ে গেলো প্রিয় শিশু কিশোর ম্যাগাজিন “কিশোরকন্ঠ”

লিখেছেন লিখেছেন বদর বিন মুগীরা ১৮ মার্চ, ২০১৪, ০৬:০২:০৬ সন্ধ্যা

ছোটবেলা থেকে বই পড়ার প্রতি প্রচুর আগ্রহ ছিলো।বাড়িতে বিভিন্ন গল্পের বইও ছিলো প্রচুর।সাংগঠনিক পরিবার হওয়ার পরও গ্রামে বাড়ি হওয়ায় কিশোর কন্ঠ নামক পত্রিকাটি হাতে পেতামনা।

কিন্তু যখন শহরের বাসায় যেতাম,তখন এক-দুই বছরের কিশোর কন্ঠ একসাথে নিয়ে পড়ে ফেলতাম।আর প্রতিবছরের ঈদসংখ্যাটি আমার জন্য আলাদাভাবে কিনে রাখা হতো,যেনো কেউ গ্রামে আসলে আমাকে দিয়ে যেতে পারে।

যখন জেলা শহরের মাদ্রাসায় ষষ্ঠ শ্রেণীতে ভর্তি হই,তখন শিবিরের এক ভাই আমাকে প্রতিমাসের কিশোরকন্ঠ দিয়ে যেতেন।আমি ছিলাম উনার পার্মানেন্ট গ্রাহক।

কিন্তু পরের বছরই আবার যখন গ্রামে ফিরে আসি,তখন কিশোরকন্ঠের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

সপ্তম শ্রেনীতে কর্মী হওয়ার পূর্বে ইউনিয়ন সভাপতিকে বললাম-ভাই,আপনারা কি কিশোরকন্ঠ আনেননা?

-থানা থেকে ৫ টার নিচে কিশোরকন্ঠ দেয়না।যদি ৫ টা বিক্রি করা যায়,তাহলে আনতে পারবো।

বললাম-ভাই,৫ টাই নিয়ে আসবেন।আমি বিক্রি করে দিবো।

সভাপতি ভাইয়ের সাথে দুইদিন পর দেখা করলাম।৩ টা কিশোরকন্ঠ হাতে ধরিয়ে দিচ্ছেন।বললাম-ভাই,৫ টা দেওয়ার কথা?

-আসার সময় গাড়ীতে ২ টা বিক্রি হয়ে গেছে।

তারপর থেকে নিয়মিত কিশোরকন্ঠ রাখতাম এবং এলাকাতে বিতরন করতাম।

আমি যখন এলাকা ছেড়ে আসি,তখন প্রতিমাসে ২০ টি কিশোরকন্ঠ বিক্রি হতো।আর এখন শুনি,৩৫-৪০ টা এমনিতেই বিক্রি হয়।মাঝে মাঝে ৫০ টাও হয়ে যায়।

এখন কিশোরকন্ঠ খুব একটা পাইনা।আর পেলেও খুব একটা পড়ার সুযোগ হয়না।কিন্তু আমার ভাগিনা-ভাতিজাদের কিশোরকন্ঠ নিয়ে ঝগড়া দেখে হূদয়ে অকৃত্রিম ভালোবাসা অনুভব করি।

সরকার কিশোরকন্ঠ বন্ধ করে দিয়েছে।যেনো শিবির ছোট বাচ্চাদের কাছে ইসলামের বানী পৌছাতে না পারে।ইসলামী আদর্শে বাচ্চারা যেনো উজ্জীবিত হতে না পারে।

অনেক বাচ্চারা মাসের শুরুতে কিশোরকন্ঠের জন্য কান্নাকাটি করবে।কিন্তু কেউ তাদেরকে বুঝাতে পারবেনা,সরকার বাচ্চাদের নৈতিক চরিত্র ধ্বংস করে দেয়ার জন্য কিশোরকন্ঠ বন্ধ করে দিয়েছে।

কিছুদিন পূর্বে 'প্রথম আলো' পত্রিকা 'মাসিক কিশোর আলো' নামে কিশোরকন্ঠের অনুরুপ ম্যাগাজিন বের করেছে।অনেক বিজ্ঞাপন দেয়ার পরেও বাজারে এই মাসিকটি গ্রহনযোগ্যতা পায়নি।কিশোরকন্ঠই সর্বদা বিক্রেতা এবং পাঠকদের কাছে প্রিয় ছিলো।

এখন কিশোরকন্ঠ বন্ধ হয়ে যাওয়ায় তাদের বাজার অনেকটা খুলে যাবে।

বাচ্চারা এখন বড় হবে জাফর ইকবাল,আনিসুর রহমান,ইমদাদুল হক মিলনদের যৌনউদ্দীপক লেখা পড়ে পড়ে।জাতিকে আরো সভ্য,সুশীল,প্রগতির নামে অশ্লীলতার বন্যায় ভাসিয়ে দেবে।।।

অভিভাবকদের প্রতি অনুরোধ,আপনারা সিদ্ধান্ত নিন,আপনাদের সন্তানদের নৈতিকতার শিক্ষা দিবেন নাকি অশ্লীলতা,বেয়াহাপনার দিকে ঠেলে দিবেন???

বিষয়: বিবিধ

৩৪৯৪ বার পঠিত, ১৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

194190
১৮ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:০৮
বুঝিনা লিখেছেন : অভিভাবকদের প্রতি অনুরোধ,আপনারা সিদ্ধান্ত নিন,আপনাদের সন্তানদের নৈতিকতার শিক্ষা দিবেন নাকি অশ্লীলতা,বেয়াহাপনার দিকে ঠেলে দিবেন??? Winking Winking Winking
১৮ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৩১
144778
শেষ বিকেলের লিখেছেন : বেয়াহাপনা তো নবী-সাহাবীদের জীবনীতেই ভরপুর।
১৮ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:১৬
144806
বদর বিন মুগীরা লিখেছেন : আর জাফর ইকবাল,শাহরিয়ার কবির,হুমায়ুন আহমেদ,তাসলিমা নাসরিনদের জীবনী এত্তো ভালো যে,আপনাদের মত ছেলেমেয়েরা গায়ে জামা-কাপড় রাখতে পারেননা।@শেষ বিকেলের
194199
১৮ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:১৬
রাইয়ান লিখেছেন : কিশোর কন্ঠ বাজারে চালু থাকলে সরকার থাবা বাবা, অমি পিয়াল , আসিফদের মত পান্ডা পাবে কেমন করে !!
১৮ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৩২
144782
শেষ বিকেলের লিখেছেন : তালেবান কারখানা বন্ধ হয়ে গেল?
১৮ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:১৮
144808
বদর বিন মুগীরা লিখেছেন : রাইয়ান ভাই,বামদের কর্মসূচী বাস্তবায়নের পথে কিশোরকন্ঠ বড় একটা বাঁধা ছিলো।তবে সরকার কিশোরকন্ঠের পথ চলাকে থামিয়ে রাখতে পারবেনা।
194211
১৮ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৩৪
ইবনে আহমাদ লিখেছেন : কোন দেশে বাস করছি। কিশোর কন্ঠ ফোরাম থেকে কি এর কোন প্রতিবাদ করে নাই। দেশের নামকরা সব লোক তো ছিল এই মাসিকের সাথে। তারা ও কি কিছু করতে পারলো না। হিংসা মানুষকে কিভাবে শেষ করে দেয়। আর পারছি না ভাই ------
১৮ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:১৯
144809
বদর বিন মুগীরা লিখেছেন : এইটুকু বাঁধা না আসলে ইসলামী আন্দোলন কি,এটা আমরা বুঝতে পারতামনা।
194231
১৮ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:০১
বাংলার দামাল সন্তান লিখেছেন : অভিভাবকদের প্রতি অনুরোধ,আপনারা সিদ্ধান্ত নিন,আপনাদের সন্তানদের নৈতিকতার শিক্ষা দিবেন নাকি অশ্লীলতা,বেয়াহাপনার দিকে ঠেলে দিবেন???কোন দেশে বাস করছি। কিশোর কন্ঠ ফোরাম থেকে কি এর কোন প্রতিবাদ করে নাই। দেশের নামকরা সব লোক তো ছিল এই মাসিকের সাথে। তারা ও কি কিছু করতে পারলো না। হিংসা মানুষকে কিভাবে শেষ করে দেয়। আর পারছি না ভাই -
194242
১৮ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:০৮
শফিউর রহমান লিখেছেন : নৈতিকতার শিক্ষা দিতে চাইলেও তা আজ অনেক কঠিন হয়ে গেছে পিতা-মাতার জন্য। কি দিয়ে দেবেন? স্কুলে-কলেজে, বাজারে-ঘাটে সব জায়গায় অনৈতিকতার শিক্ষার মাঝে নৈতিকতা শিক্ষার যতটুকু সুযোগ ছিল তাও একে একে ধ্বংস করে দিচ্ছে। আর আমরা যারা বাবা-মা, তারা চেয়ে চেয়ে দেখছি বাচ্চাদের জাহান্নামের রাস্তায় এগেয়ে যাওয়া। আল্লাহর সাহায্যের জন্য আমাদেরকে সংগ্রামে নামা ছাড়া কোন উপায় নাই। আমরা এক পা এগুলে, আল্লাহ আমাদের জন্য দুই পা এগুবেন। কিন্তু আমরা না এগুলে তিনি আমাদের সাহায্য করবেন না - এটাই ইতিহাস।
১৮ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:২০
144810
বদর বিন মুগীরা লিখেছেন : একমত
194243
১৮ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:০৮
সিটিজি৪বিডি লিখেছেন : নিন্দা জানাই।
194318
১৮ মার্চ ২০১৪ রাত ০৮:৫৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : বাংলাদেশে লেখক তৈরিতে যে ম্যাগাজিনটির অবদান সর্বোচ্চ সেটা হচ্ছে কিশোরকন্ঠ। কিশোরকন্ঠ বন্ধ করার মানে হচ্ছে সুস্থ সংস্কৃতিকে বন্ধ করে শিশু কিশোরদের জিবনকে নষ্ট করা।
১৮ মার্চ ২০১৪ রাত ০৯:৪৪
144854
বদর বিন মুগীরা লিখেছেন : সরকারের মনোভাব হচ্ছে,শিশু কিশোর জাহান্নামে যাক!জামায়াত-শিবিরকে বাংলাদেশ থেকে নির্মূল করতে হবে।
194954
১৯ মার্চ ২০১৪ রাত ১০:৩৬
শ্রাবণ নজরুল লিখেছেন : তাই নাকি ? সবনাশ ! সুস্থ সংস্কৃতির ধারা বন্ধ করে শিশু কিশোরদের জীবনকে নষ্ট পথের দিকে ধাবিত করার এক অপচেষ্টা ! তবে সরকার কিশোরকন্ঠের পথ চলাকে বেশি দিন থামিয়ে রাখতে পারবে না বলে আমার বিশ্বাস।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File