ইতিহাসের শিক্ষা যে,ইতিহাস থেকে কেউ শিক্ষা নেয়না।

লিখেছেন লিখেছেন বদর বিন মুগীরা ০৯ মার্চ, ২০১৪, ১১:৫২:২২ রাত

২০০১ সালে চারদলীয় জোট ক্ষমতায় আসার সাথে সাথে জামায়াত-শিবির পরিকল্পনা গ্রহন করে,আগামী পাঁচ বছরে সংগঠনের কাজ ২৫ বছরের সমান করে নেবে।মোটামোটি ভালো কাজই করা হয়েছিলো তৎকালীন সময়ে।

কিন্তু শিবির ক্যারিয়ারভিত্তিক জীবন গঠনের চেয়ে সংগঠনেকেন্দ্রীক জীবন গঠনে বেশী ব্যস্ত ছিলো।বিশ্ববিদ্যালয় পড়ুয়া অসংখ্য ভাইয়ের সম্ভাব্য ক্যারিয়ার নষ্ট করে ফেলা হয়েছে।যেখানে বিশ্ববিদ্যালয়গুলোতে শিবিরের একচ্ছত্র আধিপত্য চলে,সেখান থেকে ক্যারিয়ার গড়ে তুলবার মত ভাইদের সময় দেওয়া হয়না।বিসিএস,সেনাবাহিনী,পুলিশ ও অন্যান্য সরকারী চাকুরীতে আওয়ামীলীগ,বিএনপির লোকজন ভরপুর,সেখানে আমাদের ২৫% লোক খুজে পাওয়া যায়না।

কিন্তু বিশ্ববিদ্যালয় থেকে দলগতভাবে সবচেয়ে বেশী লোক বের হয় শিবিরের।পড়াশুনা শেষ করে ঢুকে পড়ে ইসলামী ব্যাংকে বা অন্য কোন প্রাইভেট ব্যাংকে।তা নাহলে নিজেই একটা ব্যবসা-প্রতিষ্ঠান খুলে বসে।

কিন্তু কেনো?আমাদের তো এমন হওয়ার কথা ছিলোনা।

চারদলীয় জোট আমলে একবারও শিবিরের ভাইদের বলা হয়নি,আপনারা বিসিএসে,সেনাবাহিনীতে ঢুকার চেষ্টা করুন।

কিন্তু যখন ২০১২ সাল থেকে সরকারী জুলুম-নির্যাতন শুরু হয়েছে,তখন বুঝতে পারছে অবস্হা ভিন্ন।গ্রেফতার হলে কোন পুলিশ,ম্যাজিস্ট্রেট,জাজ কেউই আমাদের না।তখন আফসোস-ইস!এই জায়গাতে যদি আমাদের কেউ থাকতো,তাহলে আমাদের এত হয়রানির স্বীকার হতে হতোনা।

সেদিন বড় ভাই বলতেছেন-ভালো করে পড়া-শুনা করে বিসিএসে ঢুকে যাও।তাহলে গর্ব করে বলতে পারবো,আমার ছোট ভাই অমুক পদে আছে।

বললাম-এই চিন্তাটা আপনাদের দশ বছর আগে ছিলোনা।তখন চিন্তা ছিলো,লোকবল বাড়াও।আর এখন যখন পিঠে লাঠির বাড়ি পড়ছে,তখন বলছেন-ওখানে লোক ঢুকানো দরকার।গত সরকারের সময় এই চিন্তাটা করলে আজ সবগুলো সরকারী পোস্ট খালি থাকতোনা।

৩৩ তম বিসিএসে শিবিরের জন্য হতাশাজনক।সারাদেশ থেকে ২০ জন ভাইও ক্যাডার হতে পারেননি।এই সফলতা নিয়ে আমরা স্বপ্ন দেখি,একদিন বাংলাদেশে ইসলামী পতাকা উড়াবো।যদি কখনও জনবলে রাষ্ট্রক্ষমতায় যাওয়া যায়,তাহলে ঐ জায়গাগুলো বেদখলের কারনে ৬ মাসের বেশী ক্ষমতা স্হায়ী করা কঠিন হয়ে যাবে।।

ভবিষ্যতে ইসলামী আন্দোলনের সমস্ত জনশক্তিদের এই পরিকল্পনা নিয়ে অগ্রসর হওয়া উচিত।

বিষয়: বিবিধ

১০২৮ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

189798
১০ মার্চ ২০১৪ সকাল ১০:১৬
সজল আহমেদ লিখেছেন : সহমত।
১০ মার্চ ২০১৪ দুপুর ১২:১৮
140888
বদর বিন মুগীরা লিখেছেন : ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File