আমেরিকার পরাশক্তি যুগের অবসান ঘটেছে: মার্কিন চিন্তাবিদ

লিখেছেন লিখেছেন ইনতিফাদাহ ২৫ মে, ২০১৫, ১২:৫১:০৮ দুপুর

২৫ মে (রেডিও তেহরান): আমেরিকান সাংবাদিক ও রাজনৈতিক বিশ্লেষক ভিয়েন ম্যাডসন বলেছেন, তার দেশের পরাশক্তি যুগের অবসান ঘটে গেছে কিন্তু তারপরও নেতারা এ বাস্তবতা মেনে নিতে রাজি নন।

মার্কিন ওই চিন্তাবিদের বরাত দিয়ে একটি নিউজ এজেন্সি জানিয়েছে, তিনি বলেছেন, আমেরিকা পরাশক্তি হওয়ার শক্তি হারিয়েছে কারণ এ কারণে যে বিপুল খরচের ভার বহন করতে হবে সেই জোর এখন আর দেশটির নেই। তিনি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের নমিনি সিনেটর রন পলের সাম্প্রতিক মন্তব্যের বরাত দিয়ে সতর্ক করে বলেছেন, অনেক দেরিতে সামরিক বাজেট পাশ হয়েছে যা কিনা মোটেই শুভ ইঙ্গিত নয়।

‘আমরা পরাশক্তির মর্যাদা ধরে রাখতে পারব না’-সিনেটর রন পলের এমন বক্তব্যের প্রতি সমর্থন জানিয়ে মার্কিন এ চিন্তাবিদ বলেছেন, পরাশক্তি হওয়ার জন্য যে শক্তি ও যোগ্যতার প্রয়োজন তা আমেরিকার নেই। আমেরিকায় বহু গুরুত্বপূর্ণ অবকাঠামো জীর্ণ ও ক্ষয়িষ্ণু হয়ে পড়েছে উল্লেখ করে তিনি আরো বলেছেন, রেল যোগাযোগ ব্যবস্থা ও বিভিন্ন শহরের গুরুত্বপূর্ণ সেতু অনেক পুরানো হয়ে যাওয়ায় আগামীতে বড় ধরণের রেল কিংবা সড়ক দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। তিনি জনগণের জনগণের সামাজিক সুবিধার দিকে নজর দেয়ার জন্য সরকারের প্রতি আহবান জানান। #



রেডিও তেহরান/আরএইচ/২৫

বিষয়: আন্তর্জাতিক

১০৩১ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

322525
২৫ মে ২০১৫ রাত ১১:৫৩
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : জ্বি! আর এরপর আমেরিকার জায়গায় স্হলাভিষিক্ত হবে ইজরাইল। তারাই গোটা পৃথিবীর নিয়ন্ত্রণ নিবে খুব তাড়াতাড়ি। রাশিয়া ও পশ্চিমা জোটের লড়াই আমরা খুব তাড়াতাড়ি বাস্তবে দেখব।
২৬ মে ২০১৫ রাত ০৩:৫৫
263677
নীলাঞ্জনা লিখেছেন : আল্লার ফেরেস্তারা ভয়ে চম্পট দিন নাকি?
২৬ মে ২০১৫ সকাল ০৯:৪০
263721
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : ছাগল শোন, তোমরা পৃথিবী নামক অতি ক্ষুদ্র গ্রহের বাসিন্দা আর যার চারপাশ ঘীরে আছে আল্লাহর সৃষ্ট কোটি কোটি গ্যালাক্সি, গ্রহ, নক্ষত্র। আল্লাহ পৃথিবীর একটা ভাগ্যলিপি দাড় করিয়েছেন কখন কে কি করবে? আর আজ যা ঘটছে সেটা আল্লাহর ইচ্ছাতেই ঘটছে, আল্লাহ সুযোগ দিচ্ছেন। আর শেষ সময়ে কি কি ঘটবে এটা আমাদের রাসুল (সাঃ) বলেই গিয়েছেন কাজেই ব্যাপারগুলো আমাদের কাছে পরিষ্কার। দম বন্ধের অপেক্ষা করতে থাক কতকিছু দেখার বাকি আছে!!
322564
২৬ মে ২০১৫ রাত ০৩:৫৬
নীলাঞ্জনা লিখেছেন : এই বার মুমিনরা আল্লার নামে ঝাপিয়ে পরলেই হয়। আরেকটি বদরের যুদ্ধ হয়ে যাক, কি বলেন??
322994
২৮ মে ২০১৫ সকাল ০৬:৪১
গালিব আক্তার লিখেছেন : মুমিনরা ঝাপিয়ে পড়লে তো লীনাঞ্জনা নামক হিজড়াদের আগে ফিনিশিংয়ে দিয়ে দেবেন ! অতএব আগে ভাগেই হিজড়াদের জার্মানী যাওয়া উচিৎ ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File