এপ্রিল ফুলঃ ইতিহাস পর্যালোচনা ও করণীয়

লিখেছেন লিখেছেন সোহান আর চৌধুরী ৩১ মার্চ, ২০১৪, ০৭:৩৯:০৩ সন্ধ্যা

আগামীকাল পহেলা এপ্রিল। সংস্কৃতিপ্রেমীদের ভাষ্যমতে April fool ( বোকাদের দিবস)।তাচ্ছিল্ল্য ছলে চলে অন্যকে বোকা বানানোর ঘৃণিত প্রচেষ্টা। কিন্তু একজন মুসলিম হিসেবে কখনোই এসব অপকর্ম সমর্থনযোগ্য নয়....

ইতিহাসের গর্ভে এপ্রিল ফুল

উৎপত্তি নিয়ে নানান রঙরস,কৌতুক

আমোদপ্রমোদের কথা থাকলেও

প্রকৃতপক্ষে এর পিছনে রয়েছে বিশ্বাসঘাতকতা,বেদনা ও শোকের এক কালো উপাখ্যান।

ইসলামের দ্যুতি যখন সারাবিশ্বে ছড়িয়ে পড়ে তখন অষ্টম শতাব্দীর প্রথম দিকে  মুসলিম সেনাপতি তারিক বিন যিয়াদের নেতৃত্বে মুসলমানরা স্পেন বিজয় করেন।অল্প সময়ের মধ্যেই স্পেন সকল

দিক থেকে হয়ে উঠে অপ্রতিরোধ্য।

স্পেনে মুসলমানদের ৭০০ বছরের গৌরবময়

শাসনের ফলে দেশটিতে তখন অর্থসম্পদ,বিত্ত-

বৈভবের অঢেল জোয়ার নামে ৷যার ফলশ্রুতিতে মুসলমানরা ভোগ-বিলাসে মত্ত হয়ে পড়ে এবং নৈতিক অবক্ষয়তা ও অনৈক্য ত্বরাণিত হয়।এ দুর্বলতার সুযোগ গ্রহণ করে খ্রিষ্টানরা।মেতে উঠে কুটিল ষড়যন্ত্রে।

এ চিন্তা নিয়েই পর্তুগীজ রাণী ইসাবেলা চরম মুসলিমবিদ্বেষী পার্শ্ববর্তী খ্রিষ্টান সম্রাট

ফার্দিনান্ডকে বিয়ে করে ৷ বিয়ের পর দু'জন মিলে নেতৃত্ব দেয় মুসলিম নিধনের ৷খ্রিষ্টানদের সম্মিলিত বাহিনী হাজার হাজার নারী-পুরুষকে হত্যা করে গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দিয়ে উল্লাস করতে করতে ছুটে আসে রাজধানী গ্রানাডায়।

এতদিনে টনক নড়ে মুসলিম বাহিনীর ৷

কখনো সম্মুখ যুদ্ধে মুসলমানদের পরাজিত

করতে পারেনি বলে ফার্দিনান্ড কৌশলের আশ্রয় নেয়।আশপাশের সব শস্যখামার জ্বালিয়ে দেয়া হয়। অচিরেই দুর্ভিক্ষ নেমে আসে। দুর্ভিক্ষ যখন প্রকট আকার ধারণ করলো তখন প্রতারক ফার্দিনান্ড  ঘোষণা দিলো,মুসলমানরা যদি শহরের প্রধান ফটক খুলে দেয় এবং নিরস্ত্র অবস্থায় মসজিদে আশ্রয় নেয় তবে তাদের বিনা রক্তপাতে মুক্তি দেয়া হবে।

সেদিন ছিল ১৪৯২ সালের ১ এপ্রিল ৷ দুর্ভাগ্য

তাড়িত গ্রানাডাবাসী অসহায় নারী ও বাচ্চাদের কথা বিবেচনা করে খ্রিষ্টানদের আশ্বাসে বিশ্বাস করে খুলে দেয় শহরের প্রধান ফটক ৷ সবাইকে নিয়ে আশ্রয় নেয় আল্লাহর ঘর পবিত্র মসজিদে ৷ শহরে প্রবেশ করে খ্রিষ্টানবাহিনী মুসলমানদেরকে মসজিদের ভেতর আটকে রেখে প্রতিটি মসজিদে তালা লাগিয়ে দেয়। এরপর একযোগে শহরের সমস্ত মসজিদে আগুন লাগিয়ে বর্বর উল্লাসে মেতে ওঠে হায়েনারা।লক্ষ লক্ষ নারী-পুরুষ-শিশু অসহায় আর্তনাদ করতে করতে জীবন্ত দগ্ধ হয়ে মর্মান্তিকভাবে প্রাণ হারায় মসজিদের ভেতর।প্রজ্জ্বলিত অগ্নিশিখায় দগ্ধ অসহায় মুসলমানদের চিৎকার যখন গ্রানাডার আকাশ-বাতাস ভারী করে তুলল তখন রাণী ইসাবেলা হেসে বলতে লাগলো, 'হায় এপ্রিলের বোকা! শত্রুর আশ্বাস কেউ বিশ্বাস করে?' সেই থেকে খ্রিষ্টানরা প্রতি বছর ১লা এপ্রিল আড়ম্বরের সাথে পালন করে আসছে- "April Fool"

তাই নিজের ধর্মের প্রতি ও মানবতার প্রতি বিন্দুমাত্র শ্রদ্ধাবোধ থাকলেও প্রতিটি মুসলমানের এরকম ঘৃণিত উৎসব থেকে বিরত থাকা উচিত।

বিষয়: বিবিধ

১১৩৯ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

200996
৩১ মার্চ ২০১৪ রাত ০৮:৪২
নূর আল আমিন লিখেছেন : এপ্রিলে মুসলমানকে মেরেছিলো ইসাবেলা আর ৫মে ২য় ইছাবেলা মানে সেখ হাছিনা মেরেছে হেফাজতকে তাই ৫মে ও মে ফুল

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File