ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় কবি রবীন্দ্রনাথ ঠাকুরের বিরোধিতার প্রেক্ষাপট

লিখেছেন লিখেছেন রঙ্গিন স্বপ্ন ০১ জুলাই, ২০১৫, ১০:২৩:১১ রাত



গতকাল ১ জুলাই গেল আমার প্রিয় ক্যাম্পাস "ঢাকা বিশ্ববিদ্যালয়" প্রতিষ্ঠা দিবস। তাই আসুন এর ইতিহাসটা একটু জেনে নেই ভালো করে, কারণ তৎকালীন পূর্ববঙ্গ এবং এখানকার অবহেলিত মুসলমানদের শিক্ষা তথা উঠে আসার পেছনে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গুরুত্তপূর্ণ ভুমিকা।

(এই লেখাটি সংগৃহীত, জনাব শামিম রহমান আবির যিনি এর লেখক- টার পরিচয়টা আমার একদম ই মনে নেই। সেজন্যে দুঃখিত) ।

ইতিহাস/ইসলামের ইতিহাসের ছাত্ররা গবেষণা করতে পারেন ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ইতিহাস নিয়ে,জনাব শামিম রহমান আবিরের ছোট্ট একটা লেখা আপনাদের দিকনির্দেশনা দিতে পারে কিছু, তাই শেয়ার দিলাম

**************************************



ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ভূমিকা নিয়ে পত্র-পত্রিকা, ব্লগ, ফেসবুক, টুইটারে পক্ষে-বিপক্ষে অনেক আলোচনা সমালোচনা চোখে পড়ল। স্বভাবতই কৌতূহলী হলাম।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিস্ঠার ইতিহাস বিষয়ক বইয়ের সন্ধানে গিয়েছিলাম আজিজ সুপার মার্কেটে। না, সেখানে কোন বই পাইনি। দুয়েকজন বলেছেন, পরে সংগ্রহ করে দিবেন। এক তরুণ বললেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বইয়ের দোকানে পাওয়া যাবে। তরুণটি জানতে চাইলেন, আমি কোন বিষয়ে জানতে চাই। তখন বললাম, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিস্ঠা লগ্নের পক্ষ বিপক্ষ নিয়ে কিছু তথ্য সংগ্রহ করতে চাই। আমি বললাম, যেমন ধরুন কবিগুরু রবীন্দ্রনাথ কেন ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিরোধিতা করেছিলেন। তরুণটি বললেন, প্রেক্ষিত না জানলে শুধু বিরোধিতার কথা বললে ইতিহাস বিকৃতি হবে। তরুণটি নিজেই আগ বাড়িয়ে বললেন, কবিগুরু শুধু মুসলমানদের জন্যে বিশ্ববিদ্যালয় চাননি বলেই এর বিরোধিতা করেছেন। আমি তখন বললাম, ঢাকা বিশ্ববিদ্যালয় শুধু মুসলমানদের জন্যে প্রতিষ্ঠা হয়েছে কথাটি সত্য নয়, সঠিকও নয়। এটি প্রতিষ্ঠিত হয়েছে পূর্ববঙ্গের সকল মানুষের জন্যে। ক‘দিন আগে এক ভদ্রলোক ফোনে বললেন, তিনি পড়েছেন কবিগুরু ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিরোধিতা করেছেন। কিন্তু কোন রেফারেন্স নেই। আমি উত্তরে বলেছিলাম, বহু রেফারেন্স আছে। তবে ফোনে বলা যাবেনা। ভদ্রলোক পরে যোগাযোগ করবেন বলেছেন।

আজকের এই লেখাটি ওই কারণেই লিখতে হচ্ছে।

পূর্ববঙ্গ ও আসাম প্রদেশ গঠন ও ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিরোধিতা করেছেন ক্যালকাটার হিন্দু ভদ্রলোকেরা ও বুদ্ধিজীবীরা। তাদের নেতৃত্ব দিয়েছেন কবিগুরু। কারণ অনেক থাকতে পারে। নানা জনে নানা ভাবে এর ব্যাখ্যা করেছেন। সে ব্যাখ্যায় আমি যাচ্ছিনা। ইতিহাস হলো কবিগুরু ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিরোধিতা করেছেন এবং পরে এই বিশ্ববিদ্যালয় থেকে সম্মাননা গ্রহণ করেছেন। কবিগুরু দুবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে এসেছিলেন। আমাদের ভুলে গেলে চলবেনা কবিগুরু একজন জমিদার ও ব্যবসায়ী ছিলেন। তিনি পারিবারিক সূত্রে এই জমিদারী ও ব্যবসা পেয়েছেন। তিনি বাংলা ভাষা প্রধান কবি। এ ব্যাপারে কারো কোন দ্বিমত থাকা উচিত নয়। কিন্তু জমিদার ও ব্যবসায়ী হিসাবে তাঁর ভুমিকা ছিল গণ-বিরোধী। তাঁকে বিভিন্ন সময়ে রাজনৈতিক বক্তব্য দিতে হয়েছে। সেখানে তিনি নিরপেক্ষ থাকতে পারেননি। বেশীর ভাগ ক্ষেত্রে তাঁর রাজনৈতিক বক্তব্য মুসলমানদের বিরুদ্ধে গিয়েছে। আমরা যদি তাঁকে একজন হিন্দু ভাবি তাহলে তাঁর বক্তব্যে অবাক হওয়ার কিছু নেই। বরং আমি মনে করি তা খুবই স্বাভাবিক। তিনি হিন্দু স্বার্থের পক্ষে কথা বলেছেন। সমস্যা হচ্ছে আমরা অনেকেই তাঁর কবিগুরু মর্যাদার সাথে জমিদারী ও ব্যবসায়ী মর্যাদা এক করে ফেলি। আমি নিজেও তাঁর গান ও কবিতার ভক্ত। তিনি বাংলা ভাষাকে বিশ্বের দরবারে উপস্থাপন করেছেন। কবি হিসাবে বিশ্ববাসী তাঁকে যথাযথ সম্মানও করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা লগ্নের ইতিহাস বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশ করা হয়নি। আমি এ বিষয়ে প্রকাশিত বেশ কিছু বই সংগ্রহ করেছি। নামীদামী ব্যক্তিত্বরা যে সব বই লিখেছেন তাঁরা কেউ প্রতিষ্ঠা লগ্নের ঘটনা গুলো উল্লেখ করেননি। ঢাকা বিশ্ববিদ্যালয় ১৯২১ সালের ১লা জুলাই আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু করেছে। সেই থেকেই সবাই নিজেদের পুস্তক রচনা করেছেন। তাতে আসল ইতিহাস সামনে উঠে আসেনি। কেন তাঁরা আসল ইতিহাস লেখেননি তা আমার কাছে বোধগম্য নয়। সরদার ফজলুল করিম সম্পাদিত ঢাকা বিশ্ববিদ্যালয় ও পূর্ববঙ্গীয় সমাজ বইটিতে কিছু তথ্য পাওয়ার আশা আমার ছিল। বইটি ছিল অধ্যাপক রাজ্জাকের সাথে সরদার করিমের আলাপচারিতার ফসল। এ রকম একটি বই আমার খুবই প্রয়োজন ছিল। অধ্যাপক রাজ্জাকের বাসায় প্রচুর আড্ডা হতো। তিনি নিজের ভাষায় খুব সুন্দর করে কথা বলতেন। অধ্যাপক রাজ্জাক নিজে কোন বই লিখে যাননি। তাঁর লেখার কোন অভ্যাস ছিলনা বলে শুনেছি। তিনি লিখতেন বলে প্রচার করতেন তাঁর ভক্তরা। আমার কাছে অবাক লাগছে যে, আলাপচারিতায় অধ্যাপক রাজ্জাক ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা লগ্নের প্রাক কথাগুলো একেবারেই উল্লেখ করেননি। হয়ত সরদার করিম তাঁকে এ বিষয় কিছু জিজ্ঞেস করেননি। রাজ্জাক সাহেবও নিজে থেকেই বিষয়টি আলোচনায় আনেননি। এছাড়াও বইটাকে ইতিহাস বলা যাবেনা। কারণ, অধ্যাপক রাজ্জাক স্মৃতি থেকে গল্পের মতো করে অনেক কথা বলেছেন একেবারেই নিজের মতো করে। তাঁর গল্পের ভিতর নানা কন্ট্রাডিকশন রয়েছে।

মুহম্মদ জাহাংগীর সম্পাদিত ও অধ্যাপক আনিসুজ্জামানের ভুমিকা সম্বলিত ‘স্মৃতিকথা ঢাকা বিশ্ববিদ্যালয় বইতেও ১৯২১ সালের আগের কথাগুলো আসেনি। যত গুলো লেখা এই বইতে সংকলিত হয়েছে সবগুলোই ২১ সালের পরের কথা দিয়ে শুরু হয়েছে। রমেশ মজুমদারের লেখাতে উল্লেখ রয়েছে যে, হিন্দুরা ঢাকা বিশ্ববিদ্যালয় বিরোধিতা করেছে। ওই হিন্দুরা পূর্ববঙ্গ আসাম প্রদেশ গঠনেরও বিরোধিতা করেছিলেন। মুহম্মদ জাহাংগীর প্রথম সংস্করণের ভূমিকায় লিখেছেন যে, ঢাকা বিশ্ববিদ্যালয় ছিল ব্রিটিশ সরকারের একটি উপহার।১৯১১ সালে নতুন প্রদেশ পূর্ববঙ্গ আসাম প্রতিষ্ঠা রদ করা হলে নতুন প্রদেশের অধিবাসী মুসলমানেরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। নবাব সলিমুল্লাহ ক্ষুব্ধ মুসলমান সমাজের নেতৃত্ব দিয়েছেন। বঙ্গভঙ্গ রদের খেসারত হিসাবে বড়লাট ঢাকায় একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দেন। তারই ফল হিসাবে ১৯১২ সালের ২৭শে মে মিস্টার নাথানকে সভাপতি করে ঢাকা বিশ্ববিদ্যালয় কমিটি গঠন করা হয়। এই সময়ে যারা বঙ্গভঙ্গ রদের আন্দোলন করেছিলেন তারাই ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিরোধিতা শুরু করেন।

রবীন্দ্রনাথ সম্পর্কে আবু জাফর দৈনিক ইনকিলাবে ৭ জুন ২০০০ তারিখ শুক্রবার প্রকাশিত উপসম্পাদকীয় নিবন্ধে মন্তব্য করেন, “সর্ব-মানবিক প্রেম ছিল তার কবিতার উপজীব্য, কিন্তু কার্যত তিনি নিজে বাস্তবে ছিলেন ব্রিটিশ রাজশক্তির অনুগত উপাসক। এই রকম একজন স্ববিরোধী ও আত্ম-বিভক্ত এবং নিপুণ দ্বৈতাচারী মানুষ কি করে মানুষের আদর্শ হতে পারে ? কারো অজানা নয়, পূর্ববঙ্গে রবীন্দ্রনাথের ছিল বিশাল জমিদারী। কিন্তু মুসলমান অক্ষর জ্ঞান লাভ করতে পারে, এই আশঙ্কায় এই প্রজা-হিতৈষী জমিদার তার এলাকায় একটি প্রাইমারী স্কুলও প্রতিষ্ঠা করেননি। কেন করবেন? তিনি মানব দরদী ছিলেন বটে, কিন্তু ছিলেন আপাদমস্তক বঙ্গীয় মুসলমানদের প্রতি বিরূপ ও বৈরী । বঙ্গ বিভাগসহ ও তৎপরবর্তীকালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা ,এই উভয়বিধ ক্ষেত্রে তার যে কবি জনোচিত দরদী ভূমিকা (অর্থাৎ মুসলিম প্রধান পূর্ব বঙ্গ ও আসাম প্রদেশ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় তিনি প্রবলভাবে বিরোধিতা করেন) তা থেকে অনুধাবন করা যায়, বাঙালী মুসলমানদের উন্নতি অগ্রগতির যে কোন ক্ষীণতর সম্ভাবনা ও এই মহা কবির কাছে ছিল অসহ্য। ... বাংলাদেশের এই জমিন ও জনপদ সম্পর্কে রবীন্দ্রনাথের ধারণা ও দৃষ্টিভঙ্গি সালমান রুশদী (রুশদী তার দ্য শেম উপন্যাসে পূর্ববঙ্গের মুসলিমদের বানরের জাত বলেছে আর তাদের নেতার নাম দিয়েছে শায়খ বিসমিল্লাহ ) থেকে আদৌ আলাদা কিছু ছিল না। ... চাষা ভুষাদের (পূর্ব বঙ্গের দরিদ্র মুসলিম সমাজ) জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা যে কত অবিজ্ঞচিত, এ নিয়ে আয়োজিত কলিকাতা গড়ের মাঠের প্রতিবাদ সভার পুরোহিত রূপে সে প্রমাণ রবীন্দ্রনাথ রেখেছেন। আফসোস, এই রবীন্দ্রনাথ ও আজ আমাদের অনুসরণ যোগ্য আদর্শ মহাপুরুষ।“

ভারতের প্রথম প্রধান মন্ত্রী জহরলাল নেহেরু তাঁর বিশ্ব ইতিহাস প্রসঙ্গ বইতে বলেছেন, ‘ ভারতের অন্যান্য প্রদেশের তুলনায় বংগদেশে মুসলমানের সংখ্যা বেশী। এরা গরীব প্রজা। সাধারণত হিন্দুরাই ছিল জমিদার।গ্রামের বানিয়াও ছিল হিন্দুরা। কাজেই জমিদার ও বানিয়ারা যৌথভাবে মুসলমানদের শোষণ করত। মনে রাখতে হবে হিন্দু মুসলমান বিবাদের মূলই হচ্ছে এই শোষণ। পেশাগত দিক থেকে কবিগুরু ছিলেন একজন জমিদার ও বানিয়া। তাই তিনি পূর্ববঙ্গ প্রদেশ গঠন ও ঢাকা বিশ্ববিদ্যালয় গঠনের বিরোধিতা করেছেন। নতুন প্রদেশ গঠনের দিন ১৬ই অক্টোবর তিনি শোক দিবস পালনের আহ্বান জানিয়েছিলেন। একই ভাবে ১৯১২ সালের ২৮শে মার্চ কোলকাতার গড়ের মাঠে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিরুদ্ধে হিন্দুরা যে সভা করে তাতে সভাপতিত্ব করেছেন কবিগুরু রবীন্দ্রনাথ। নীরদ চৌধুরী তাঁর আত্মজীবনীতে লিখেছেন, রবীন্দ্রনাথ জমিদার হিসাবে পূর্ববঙ্গের মুসলমান প্রজাদের লাভ স্টক বা গৃহপালিত পশু মনে করতেন।

১৯১২ সালের ১৬ই ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা না করার জন্যে স্যার রাসবিহারী ঘোষের নেতৃত্বে একটি প্রতিনিধিদল বড়লাটের সাথে দেখা করেন। প্রতিনিধি দলের যুক্তি ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হলে বংগদেশ অভ্যন্তরীণ ভাবে বিভক্ত হয়ে পড়বে। ক্যালকাটা ইউনিভার্সিটি কমিশনের রিপোর্টে বলা হয়েছে, বাবু গিরিশ বানার্জী, ড: স্যার রাসবিহারী ঘোষ এবং কোলকাতা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর স্যার আশুতোষ মুখার্জীর নেতৃত্বে একদল হিন্দু বুদ্ধিজীবী বড়লাট লর্ড হার্ডিঞ্জের সাথে দেখা করে ১৮ বার স্মারকলিপি দিয়েছিলেন। আমাদের একশ্রেণীর বুদ্ধিজীবী হীনমন্যতায় ভোগে। এদের পারিবারিক ও রাজনৈতিক কোন বায়া দলিল নেই। এর প্রমাণ হলো সরদার ফজলুল করিম তাঁর একটি লেখায় তিনি বলেছেন, ‘রবীন্দ্রনাথের মাটিতে দাঁড়িয়ে রবীন্দ্রনাথকে অতিক্রম করার সাধনা, রবীন্দ্রনাথকে বাদ দিয়ে বেঁচে থাকার, বিকশিত হওয়ার কিংবা রবীন্দ্রনাথকে অতিক্রম করার বর্বর অহংকার হচ্ছে পায়ের তলায় জমি শূন্য, শেকড় শূন্য, নির্বোধের অহংকার।’ এই লেখাটি দৈনিক সংবাদে প্রকাশিত হয়েছে বাংলা ১৩৯৬ সালের ২৪শে ফাল্গুন। ১৯১১ সাল থেকে ১৯২০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় এ্যাক্ট পাশ হওয়া পর্যন্ত কবিগুরু সহ হিন্দু নেতারা অবিরাম এর বিরোধিতা করেছেন। আর মুসলমান নেতারা এর প্রতিষ্ঠার জন্যে অবিরাম লড়াই করেছেন। কিন্তু অধ্যাপক রাজ্জাক ও সরদার করিম এই ইতিহাসকে ইচ্ছা করে এড়িয়ে গেছেন। আমি জানতাম সরদার করিম একজন বামপন্থী চিন্তাধারার মানুষ। তিনি নিপীড়িত মানুষের পক্ষে থাকবেন বলেই আশা ছিল। আগেই বলেছি, এ যাবত ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিষয় নিয়ে যত বই প্রকাশ হয়েছে তাতে প্রাক ইতিহাস নিয়ে কিছুই বলা হয়নি। এর চেয়ে বড় হীনমন্যতা আর কি হতে পারে।

অধ্যাপক রাজ্জাকতো সোজা সাফটা বলে দিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় ঢাকার নবাবদের কোন অবদান নেই। আমিতো ভেবেই অবাক যে, অধ্যাপক রাজ্জাকের মতো একজন মানুষ এমন কথা বলতে পারলেন কেমন করে। নিজের মা বাপের অবদান যারা অস্বীকার করেন তাঁদের কোন ভাষায় আপনি অভিহিত করবেন। ঢাকা বিদ্যালয় প্রতিষ্ঠা না হলে এসব জ্ঞানী গুণীদের অবস্থা কি হতো তা একবার ভেবে দেখার সময় এসেছে। তাঁরা সমাজের মাথা হয়ে ইতিহাস আর তথ্য পরিহার করে নিজেদের মনের মাধুরী মিশিয়ে কথা বলে গেছেন এবং এখনও বলে যাচ্ছেন। কবিগুরু বাংলা ভাষার প্রধান কবি, এ ব্যাপারে কারো কোন দ্বিমত আছে বলে আমার মনে হয়না। এত বড় একজন মানুষের রাজনৈতিক সামাজিক ও ধর্মীয় জীবনকে আমরা অস্বীকার করতে পারিনা। কেন তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিরোধিতা করেছিলেন তা স্পষ্ট করতে আমাদের অবশ্যই তাঁর রাজনৈতিক সামাজিক ও ধর্মীয় জীবন জানতে হবে। আগেই বলেছি তিনি একজন জমিদার ও ব্যবসায়ী ছিলেন। সর্বোপরী তিনি ছিলেন একজন খাঁটি হিন্দু। তিনি তাঁর ধর্মীয় বিশ্বাসকে কখনই ত্যাগ করেননি। এ ব্যাপারে তা কোন লুকোচুরি ছিলনা। কবিগুরু নিজেই স্পষ্ট করে বলেছেন, ‘ আমি ভারতীয় ব্রহ্মচর্যের প্রাচীন আদর্শে আমার ছাত্রদিগকে নির্জনে নিরুদ্বেগে পবিত্র নির্মলভাবে মানুষ করিয়া তুলিতে চাই। বিদেশী ম্লেচ্ছতাকে বরণ করা অপেক্ষা মৃত্যু শ্রেয়, ইহা হৃদয়ে গাঁথিয়া রাখিও।’ কবিগুরু সম্পর্কে রমেশ মজুমদার লিখেছেন, ‘ হিন্দু জাতীয়তা জ্ঞান বহু হিন্দু লেখকের চিত্তে বাসা বেঁধেছিল, যদিও সজ্ঞানে তাঁদের অনেকেই কখনই এর উপস্থিতি স্বীকার করেননা। এর প্রকৃষ্ট দৃষ্টান্ত হচ্ছে , ভারতের শ্রেষ্ঠ কবি রবীন্দ্রনাথ, যার পৃথিবী খ্যাত আন্তর্জাতিক মানবিকতাকে সাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গি সংগে কিছুতেই সুসংহত করা যায়না। তাঁর কবিতা সমূহ শুধুমাত্র শিখ রাজপুত ও মারাঠা কীর্তনে অনুপ্রাণিত হয়েছে। কোন মুসলিম বীরের কীর্তনে তিনি কখনও এক ছত্রও লিখেননি। এ থাকেই প্রমাণিত হয় উনিশ শতকী বাংলার জাতীয়তা জ্ঞানের উৎসমূল কোথায় ছিল।’ নীরদ চৌধুরী লিখেছেন, রামমোহন থেকে রবীন্দ্রনাথ সকলেই জীবনব্যাপী সাধনা করেছেন হিন্দু ও ইউরোপীয় চিন্তাধারার সমন্বয় সাধনের জন্যে। মুসলমানদের চিন্তা চেতনা , ভাবধারা , ঐতিহ্য কখনই তাদের স্পর্শ করেনি।

কবিগুরু হিন্দু শক্তির উত্থান হিসাবে শিবাজীর গুণ কীর্তন করেছেন। এর একমাত্র কারণ তিনি একজন হিন্দু ছিলেন। শিবাজী সম্পর্কে ইতিহাসবিদ স্যুলিভান বলেছেন, শিবাজী ছিল ইতিহাসের সবচেয়ে বড় লুন্ঠক ও হান্তরক দস্যু। শিবাজীর লুণ্ঠন থেকে হিন্দু মুসলমান কেহই রেহাই পায়নি। মারাঠারা বহু মন্দির ধ্বংস করেছে, বহু হিন্দু ব্রাহ্মণকে হত্যা করেছে। মারাঠারা যেখানে গিয়েছে সেখানেই ধ্বংস ও মৃত্যু রেখে এসেছে। ‘বাঙ্গালী জীবনে রমণী’ গ্রন্থে নীরদ চৌধুরী বলেছেন, ‘একটা একেবারে বাজে কথা সর্বত্র শুনিতে পাই।তাহা এই রবীন্দ্রনাথ ব্যক্তি হিসাবে বিশ্ব মানব ও লেখক হিসাবে বিশ্ব মানবতারই প্রচারক।কথাটির অর্থ ইংরেজি বাংলা কোন ভাষাতেই বুঝিতে পারিনা।তবে অস্পষ্ট ভাবে ধোঁয়া ধোঁয়া যেটুকু বুঝি , তাহাকে অর্থহীন প্রলাপ বলিয়া মনে হয়। রবীন্দ্রনাথ অপেক্ষা বিশিষ্ট বাঙ্গালী হিন্দু আর কেহ জন্মায়নি।’ দৃষ্টিদান গল্পের কথা উল্লেখ করে নীরদ চৌধুরী বলেছেন, ‘ আসলে রবীন্দ্রনাথ মনে প্রাণে বাঙ্গালী হিন্দু ছিলেন, বাঙ্গালী হিসাবেই নিজের কথা পৃথিবীর লোকের কাছে বলেছেন। তাঁর রচনার ইংরেজি অনুবাদে তাঁর এই প্রকৃত রূপ প্রকাশ পায়নি।’

কবিগুরু কখনই মুসলমান স্বার্থের পক্ষে ছিলেন না। তিনি একজন খাঁটি হিন্দু হিসাবে আজীবন হিন্দুদের খেদমত করেছেন। জমিদার হিসাবেও তিনি মুসলমান প্রজাদের উপর অত্যাচার করেছেন। তিনি তাঁর জমিদারীর স্বার্থে ইংরেজদের বন্দনা করেছেন। এতে আমি দোষের কিছু দেখিনা। দোষের হলো যখন দেখি, আমাদের নামীদামী মানুষেরা তাঁকে দেবতার আসনে বসাতে চান। আসল ইতিহাসকে লুকিয়ে রেখে নকল ইতিহাস প্রচার করে আমাদের তরুণ সমাজকে বিভ্রান্ত করতে চান। কবিগুরু আপন জাতির স্বার্থেই মুসলমানদের স্বার্থের বিরুদ্ধে ছিলেন। তাই তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিরোধিতা করেছেন। তিনি তাঁর ধর্ম পালন করেছেন। কিন্তু আমরা কি করছি। কবিগুরুর আত্মজীবনী থেকেও আমরা জানতে পেরেছি তিনি হিন্দুত্ববাদে বিশ্বাস করতেন। হিন্দু ইতিহাস ও সংস্কৃতিকে তিনি লালন পালন করেছেন। বাংলাদেশের রবীন্দ্র ভক্তরা তাঁর গান ও কাব্য প্রতিভাকে সম্মান জানতে গিয়ে নিজ ধর্ম,সংস্কৃতি, ঐতিহ্যও ত্যাগ করতে চলেছেন। এমনকি অনেকেই মুক্ত বুদ্ধি আর স্যেকুলারিজমের নামে নিজেদের ইতিহাসকে মুছে ফেলতে চেষ্টা করছেন। কবিগুরুর রাজনৈতিক ও ধর্মীয় জীবন নিয়ে কিছু বলতে গেলেই এক শ্রেণীর বুদ্ধিজীবী তেড়ে আসেন এবং নিজেকে প্রগতিশীল বলে দাবী করে বলেন, আমরা অসাম্প্রদায়িক। এর মানে হচ্ছে, কবিগুরুর রাজনৈতিক , ব্যবসায়িক ও জমিদারী জীবন নিয়ে কথা বলতে গেলেই সাম্প্রদায়িক বলে আখ্যা পেতে হবে। এমন কি কেউ যদি শক্তভাবে বলতে চায় যে, আমি একজন মুসলমান এবং মুসলমানের স্বার্থ রক্ষায় কথা বলতে চাই তাহলেও আত্ম মর্যাদাহীন বুদ্ধিজীবীরা সেইজনকে সাম্প্রদায়িক বলে গালাগাল দিবে।

আমাদের তরুণ সমাজকে অবশ্যই জানতে হবে , বুঝতে হবে আমরা কেন বাংলাদেশ অর্জন করেছি। শুধু পাকিস্তান থেকে আলাদা বা স্বাধীন হওয়ার জন্যে আমরা বাংলাদেশ প্রতিষ্ঠা করার জন্যে প্রতিষ্ঠা করিনি। এমন কি ভারতের আধিপত্য মেনে নেওয়ার জন্যেও আমরা স্বাধীন হইনি। শুধু বাঙ্গালী হওয়ার জন্যেও আমরা বাংলাদেশ প্রতিষ্ঠা করিনি। আমরা বাঙ্গালী মুসলমান এ কথা কিছুতেই ভুলে যাওয়া যাবেনা।আমাদের ভাষা ছাড়া বাকী সবকিছুই হিন্দু বাঙ্গালীর চেয়ে একেবারেই আলাদা। যেমন করে আমাদের কবিগুরু ছিলেন একজন বিরাট মাপের বাঙ্গালী হিন্দু। তিনি কখনই দাবী করেননি যে, তিনি একজন ধর্মমুক্ত মানুষ। বাংলা ভাষার প্রধানতম কবি হিসাবে তিনি আমাদের সম্মানীয়, অশেষ শ্রদ্ধার পাত্র। কিন্তু তিনি কোন দেবতা নন। তিনি দেবতা হতে চাননি। তিনি সন্ন্যাসী বা ঋষিও নন। তিনি একজন বিশ্ব কবি ও একজন জমিদার, ব্যবসায়ী ও হিন্দু ধর্মের রক্ষক।

তথ্যসূত্রঃ

• ফজলুল করিম সম্পাদিত - ঢাকা বিশ্ববিদ্যালয় ও পূর্ববঙ্গীয় সমাজ

• মুহম্মদ জাহাংগীর সম্পাদিত ও অধ্যাপক আনিসুজ্জামানের ভুমিকা সম্বলিত - স্মৃতিকথা ঢাকা বিশ্ববিদ্যালয়

• ভারতের প্রথম প্রধান মন্ত্রী জহরলাল নেহেরু - বিশ্ব ইতিহাস

• Rabindranath Tagore Biography

• দৈনিক ইনকিলাবে

• দৈনিক যুগান্তর

বিষয়: বিবিধ

১৮৭৮ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

328229
০১ জুলাই ২০১৫ রাত ১১:২০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : চমৎকার এবং প্রযোজনিয় লিখাটি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ। এই বিষয়ে আরো কিছু তথ্য ইতিহাসবিদ ডঃ আবদুল করিম এর আত্মজিবনি "সমাজ ও জিবন" এ পাওয়া য়ায়।
328243
০১ জুলাই ২০১৫ রাত ১১:৪৯
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : ভালো লাগলো আপনার কথাগুলো কিন্তু কে শোনে কার কথা।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File