আয়ূব বাচ্চু ছিড়েছেন 'মাথার চুল' এবং কবর থেকে জিন্নাহ ছিড়ছেন সেই একই 'বাল'

লিখেছেন লিখেছেন মিনার রশীদ ১৪ মার্চ, ২০১৪, ০১:৪৮:১৬ দুপুর



শ্রদ্ধেয় পাঠক, এই অধমকে ভুল বুঝবেন না। উপরের শব্দটি মনে আর কানে বাজলেও এই অধমের টেকনিকেল সমস্যাটি একটি উপলব্দি করতে চেষ্টা করুন। কারন আমি যদি লিখতাম যে জিন্নাহ কবর থেকে হতাশায় 'চুল' ছিড়ছে তবে সমগ্র পাকিস্তান এবং সমগ্র উপমহাদেশের জিন্নাহ প্রেমিকরা আমাকে পিষে ফেলতো । আমাদের দেশের একটি রাজনৈতিক দলের নামকে (প্রচলিত স্টাইল থাকার পরেও ) সংক্ষেপে উচ্চারন করা হয় না, সেই একই ভয় ও জটিলতা থেকে। যত সহীহ আর নির্দোষ নিয়তেই শব্দটি উচ্চারন করেন না কেন, কিমা হতে সময় লাগবে না।

ইন্ডিয়া এবং পাকিস্তান এই দুটি দেশের সাথে আমরা কখনই মিশে যেতে পারবো না, তার বড় উদাহরন শিরোনামের এই শব্দ জটিলতাটি । কারন ওরা যখন এটি ওদের ভাষায় (হিন্দি এবং উর্দুতে) উচ্চারন করে, আমরা তখন কানে আঙুল ঢুকাই । আবার আমরা যখন আমাদের ভাষায় এটি উচ্চারন করি, তখন ওরা কানে আঙুল ঢোকায়।

কাজেই চেহারা, চলন বলন কাছাকাছি হলেও এই বিষয়গুলি সক্রিয় বিবেচনায় নিয়ে আমাদের পরিশুদ্ধ জাতীয়তাবাদের রোড ম্যাপ বা চার্টটি অাঁকা হয়েছে। জাতীয়তাবাদের প্রশ্ন আসলে আমাদের দেশের যে কোন হিন্দু বা আনাড়ি গায়ক বা গায়িকারা ইন্ডিয়া বা পাকিস্তানের মুসলিম সুপারস্টারদের চেয়ে বেশি গুরুত্ব পাবেন। কারন এরা আমাদের গায়ক,এরা অামাদের নায়ক। এই বোধটি ভোতা হয়ে গেলে একটি জাতির আর কিছুই অবশিষ্ট থাকে না।

আবার' এ আর রহমানগণ এদেশে কখনই গাইতে পারবেন না' - একুশ শতকের একজন বিশ্ব নাগরিক হিসাবে এমন ধরনের সংকীর্ণ জাতীয়তাবাদেও বিশ্বাস করি না । কিন্তু যখন কোন বিশেষ অনুষ্ঠানে শুধু আমাদের দেশ ও আমাদের সংস্কৃতিকে তুলে ধরার কথা, তখন ইন্ডিয়ান এই সুপার স্টারকে তুলে ধরা হলো কেন?

একইভাবে আমাদের এই বুকটিকে ফাটিয়েছিল নিজের নোবেল লরিয়েটকে দইয়ে ভেজাল দেয়ার মামলায় ফাঁসিয়ে অন্যের জনকে নিয়ে লাফালাফি করে!

আমাদের শিল্পীদের এমনভাবে উপস্থাপন করা হয়েছে যাতে দেশের অত্যন্ত জনপ্রিয় শিল্পী আয়ূব বাচ্চুর গানের পর শ্রোতাগণ হাত তালি দিতে বিলকুল ভুলে গেছেন। কারন ইন্ডিয়ান পোলাও-কোর্মা-রেজালা-রোস্টের সামনে আয়ূব বাচ্চু, জেমস এদেরকে সব সাদাভাত বানিয়ে ফেলা হয়। সকল প্রচারনা এবং ট্রিটমেন্ট ছিল এই ধরনের। এখানে ভোক্তাদের কোন দোষ নেই,দোষ বা ক্রেডিটটি পরিবেশনকারীর। কারন পরিবেশনকারী চাইলে সাদা ভাতকেও ভোক্তাদের নিকট অমৃত বানিয়ে ফেলতে পারেন।

এমতাবস্থায় বেচারা আয়ূব বাচ্চু দর্শক শ্রোতাদের কানটি খোলা পেয়েই মাশাল্লা বহুত খুশি হয়েছেন , হাত তালি গুলি পরের অনুষ্ঠানগুলির জন্যে রেখে দিতে পরামর্শ দিয়েছেন। '

নিজের ঘরে এই নিদারুন অবহেলা আর ইন্ডিয়ান সুপার স্টারদের এই ঝলক আর চমকে অায়ূব বাচ্চুরাও তাদের 'সবটুকু ' দেখাতে সঙ্গত কারনেই ব্যর্থ হয়েছেন বা খেই হারিয়ে ফেলেছেন । একটা জাতির কনফিডেন্স কীভাবে শুষে নেয়া হয় গতকালের আয়ূব বাচ্চুর কন্ঠ ও অভিমান তার নিষ্ঠুর প্রমাণ। বোঝার বাকি রইল না যে নিজের ঘরের সুন্দরীকে পেত্নী বানানোর জন্যেই বাইরের মহা সুন্দরীকে এই বেদনাদায়ক ও অপমানজনক প্রক্রিয়ায় হাজির করা হয়েছে!

মনের এই কষ্টগুিল এখন আর কাকে বলব ?

একটা জাতির মনে হীনম্মন্যতা ঢুকিয়ে দেয়ার জন্যে যা যা করার দরকার, এই সরকার তার কিছুই বাকি রাখলো না !

১৯৭১ সালের ১৬ ডিসেম্বরের বিজয়টি জেনারেল অরোরার হাতে তুলে দিয়েছিলাম বা তা তুলে দিতে বাধ্য হয়েছিলাম। গতকাল মনে হলো , এদেশের সাংস্কৃতিক স্বাধীনতার সুখ টুকু এ আর রহমানদের হাতে নির্বিচারে তুলে দিয়েছি।

ছ্যাকা খেলে কবিতার কথা মনে হয়। এখনও তাই মনে পড়ছে। কবিতাটির নাম স্বাধীনতার সুখ। লাইনগুলি নিম্নরূপ:

বাবুই পাখিরে ডাকি, বলিছে চড়াই,

“কুঁড়ে ঘরে থেকে কর শিল্পের বড়াই,

আমি থাকি মহাসুখে অট্টালিকা পরে

তুমি কত কষ্ট পাও রোধ, বৃষ্টির, ঝড়ে।”

বাবুই হাসিয়া কহে, “সন্দেহ কি তাই ?

কষ্ট পাই, তবু থাকি নিজের বাসায়।

পাকা হোক, তবু ভাই, পরের ও বাসা,

নিজ হাতে গড়া মোর কাঁচা ঘর, খাসা।”

আজ রং বেরং য়ের 'স্বাধীনতার চেতনা ' আমাদের স্বাধীনতার এই সুখটুকুকে খেয়ে ফেলেছে। কেউ বাবুই সাজতে গেলে চেতনার এই চড়ুই পাখিরা কালি ছিটিয়ে তাকে কাক বানিয়ে ফেলে।

সবকিছু দেখে মনে হচ্ছে কবরে বসে ব্যারিস্টার জিন্নাহ তার মাথার 'হেয়ার ' ছিড়ছেন । কারন কোন দুঃখে তড়িঘড়ি ঘোষণা করতে গিয়েছিলেন যে উর্দু এবং একমাত্র উর্দু হবে পাকিস্তানের রাষ্ট্রভাষা। তার চেয়ে বরং কয়েকজন এ আর রহমান, অমিতাভ বচ্চন আর শাহরুখ খান তৈরির পরিকল্পনা নিলে কয়েক বছর পর এই বাঙালীই বলতো,' ব্যারিস্টার ছাহাব, কোন চুদুরবুদুর চইলত না , উর্দুকেই রাষ্ট্রভাষা করতে অইবো কইলাম । ' এই দাবির জন্যে পারলে নিজেরাই অনশন করতো।

এই তুখোড় ব্যারিস্টার অনেক কিছু চিনতে পারলেও এই বাঙালীকে সত্যিই চিনতে পারে নাই।

বিষয়: বিবিধ

৫৭৯৮ বার পঠিত, ৭০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

192109
১৪ মার্চ ২০১৪ দুপুর ০২:৩৫
হতভাগা লিখেছেন : মানুষ ২০০০-৭৫০০০ টাকার টিকিট কেটেছে লায়লা-বাচ্চু এদের গান শোনার জন্য না । এদের গান শোনার জন্য সিডির দোকানে যাওয়া যায় । হাজার দশেক টাকা দিলে এরা আপনার জন্মদিনে এসেও গেয়ে যাবে ।

আপনি নিশ্চয়ই K.F.C. তে খেতে গেলে ডাল-ভর্তা খেতে চাইবেন না !

বাচ্চু - মাইলসদের ভাগ্য ভাল যে দর্শক হাতে তালিও দেয় নি আবার কাবাবে হাড্ডি দেখে চুপ চাপ ছিল , হট্টগোল করেনি।

এ.আর.রহমান-উদিত নারায়নদের গানের মধ্যে যদি বাচ্চু চাচ্চুদের গান ঢুকিয়ে দেওয়া হয় তাহলে তো আয়োজকদের মারধোর করা উচিত ছিল '' ৭৫০০০ টাকা দিয়া টিকিট কাটছি কি বাচ্চুদের দেখবার জন্য ?''
১৪ মার্চ ২০১৪ বিকাল ০৫:৩২
143064
মোস্তাফিজ ফরায়েজী জেরী লিখেছেন : হতভাগা রে হতভাগা! এ আর রহমানের গান বুঝি নিউইয়র্কের কার গাড়ির শপে পাওয়া যায়?
KFC তে কারা খায় জানা আছে কি? বড়লোকের কিছু ছেলে-মেয়ে যারা সূর্যোদয়-সূর্যাস্ত দেখতে কক্সবাজার যায়, কেননা জীবনে তা দেখে নি। যারা বাংলাদেশী সংস্কৃতি কি জানে না। জাতীয় সংগীতের পাঁচ লাইন বলতে গেলে দশবার ভুল করে।
গতকালের হুংকার ছিল পুঁজিবাদীদের হুংকার। কেননা, ৭৫০০০ টাকা টিকেটের দাম করে পুঁজিবাদরা এই দরিদ্র দেশের সব শ্রেণীর মানুষকে গতকাল স্ট্যাডিয়ামে ঢুকতে দেয় নি।
যারা কাল অনুষ্ঠানে ছিল তারা সবাই ছিল KFC গোছের। তারা বাংলাদেশ কি তাও জানে না, বাংলাদেশের গান কি তাও জানে না। তারা সারাজীবন ঘরে বসে এ আরের গান শোনে আর ডিস্কো নাচে।
সংস্কৃতিবান সাধারণ দর্শকদের কালকে অনুষ্ঠানে ঢুকতে দেওয়া হলে পাপনকে জুতা পেটা করা হত।
192114
১৪ মার্চ ২০১৪ দুপুর ০৩:০৯
গেরিলা লিখেছেন : ভালো লাগলো
192115
১৪ মার্চ ২০১৪ দুপুর ০৩:১৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এই জাতির তো জাতিয়তা্বোধই মরে গেছে।
ভাষা আন্দোলনের স্থপতি অধ্যক্ষ আবুল কাসেম এর মৃত্যুবার্ষিকি উপলক্ষে একটি স্মরন সভার আয়োজন করা হয়েছিল। এই খবর পেয়ে অনেকেই প্রশ্ন করলেন উনি কে?
কিন্তু এইজাতির কিশোর কিশোরিাও ক্যাটরিনাকাইফ কি শচিন টেস্ডুলকর এর চেীদ্দগুষ্টির বিবরন দিতে পারে।
192131
১৪ মার্চ ২০১৪ দুপুর ০৩:৪৪
মিনার রশীদ লিখেছেন : মন্তব্যের জন্যে সবাইকে ধন্যবাদ । আমাকে আন্তরিকতার সাথে বরণ করার জন্যেও । বুঝতেই পারছেন এখনও নতুন ব্লগ আর ফেইসবুকের জগতে। অনেকটা নতুন জামাইয়ের মত । একদিকে হাত রাখতে চাইলে তা চলে যায় অন্যদিকে । লেখাটি শেষ করার আগেই সেন্ট হয়ে যায় কি না এই ধরনের নানা টেনশন । নতুনের জড়তা এবং পুরাতনের (পেশার ) ব্যস্ততা কাটলে আরো রেগুলার হতে পারবো। সবাই ভালো থাকবেন ।
১৪ মার্চ ২০১৪ রাত ০৮:০৫
143095
শিশির ভেজা ভোর লিখেছেন : আপনার লেখাগুলো বরাবরই ভালো লাগে। লিখতে থাকুন উদার মনে।
১৫ মার্চ ২০১৪ দুপুর ০১:১১
143291
রাফি রোহান লিখেছেন : চমৎকার বলেছেন ভাইয়া।
১৬ মার্চ ২০১৪ সকাল ০৮:৩০
143590
লোকমান বিন ইউসুপ লিখেছেন : আন্তরিকতা নিয়েই আপনার সাথে আছি।
192139
১৪ মার্চ ২০১৪ দুপুর ০৩:৫৫
প্যারিস থেকে আমি লিখেছেন : খুব ভালো লাগলো আপনি ব্লগে আসছেন দেখে।
192157
১৪ মার্চ ২০১৪ বিকাল ০৪:২৬
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : আলুবত্তা হাচা কথা কইছেন। ”বাল” শব্দডার এবারত পইড়তে আপনের এত্তো শরম শরম করে ক্যান? আপনের বয়সডা তো মোর চেয়ে ডের বেশী অইবো। মাগার অহনো আপনের কুপাল পুরা বাল দেইখবার পাইরছি। আচ্ছা এক্কান হাচা কথা কনতো- এই বাল গুলা কোন জাতের বাল? জাতির ঘাড়ের উপ্রে এক ধরনের মারাত্মক বাল গজিয়ে আছে। এই বালের নর্দন কুর্তনে তামাম মুল্লুকের মেলা ’আম’ অকালে ঝড়ে পরেছে। কুনো কুনো গাছে ’আম’এর মুকুল আসার সম্ভবনা দেইখবার পেয়ে গাছের ডালশুদ্ধ কর্তন শুরু করেছে। বালের গোড়ায় যদিও শিখড় শক্ত নেই। তাতে সমস্যা নেই। ল্যান্ডিয়ানদের পড়নের ধুতি খুইল্যা অহন বালের গোড়া শক্ত করে বাধনের চেষ্টার অন্ত নেই।
192164
১৪ মার্চ ২০১৪ বিকাল ০৪:৪৯
ইবনে আহমাদ লিখেছেন : আপনার লিখা পড়ি সেই যযাদি থেকে। আপনি আমাদের জগতে এসেছেন এজন্য আমরা সমৃদ্ধ হয়েছি। আপনি যে যবে আছেন সেটাতে খুব সময় দেয়া লাগে মনে হয় না। ঐ জগতের নিচের দিকে আমি কাজ করি। আপনার অবস্থান আপনাকে আমাদের জন্য বেশ সময় দেবে। এটা আমার বিশ্বাস। প্রতিক্ষায় থাকি।
মাহমুদুর রহমান তো নেই। এখন আপনি সেই ভুমিকা কিছু টা হলেও রাখবেন। এই প্রত্যাশা আমাদের।
192191
১৪ মার্চ ২০১৪ বিকাল ০৫:৩০
সজল আহমেদ লিখেছেন : কাবাব মে রেজালা।যেমন কুকুর তেমন মুগুর মেরেছেন।আসলেই দেশী শিল্পিদের চরম অপমান করল বাং.স.
192202
১৪ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:০২
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : স্যারের কলামের ভক্ত সেই কখন থেকে....আপনাকে এখানে দেখে সত্যি প্রথমে চমকে উঠলাম। আমার পড়ার আমন্ত্রণে দেখি আপনার কয়েকটা আমন্ত্রণ....চিন্তায় পড়ে গেলাম, আপনি কি আমাদের সেই স্যার মিনার রশীদ... অবশেষে আপনার ওয়ালে গিয়ে ছবি দেখে নিশ্চিত।
লর্ড ম্যাকেল প্রণিত শিক্ষা ব্যবস্থায় সে বলেছিল- এই শিক্ষায় এমন কিছু লোক তৈরি হবে যারা দৈহিক ভাবে বাঙালি হলেও, চিন্তা চেতনায় হবে ইংরেজ।
এখন আমরা বলতে পারি
বালের এই রাজত্বে এমন কিছু চেতনাধারী পোলাপাইন তৈরি হবে যারা মাতৃভাষা দিবস পালন করবে ‘চিকনী চামেলী’ আর ‘নাগিনী’র তালে তালে
১০
192204
১৪ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:০৭
মনসুর লিখেছেন : এই জাতির তো জাতিয়তা্বোধ কবে ছিলো,. . . !!

মহান আল্লাহ আমাদর সবাইকে হেদায়েত দিয়ে দুনিয়া ও আখেরাতে নেক কামিয়াবী দান করুন, আমীন।
১১
192210
১৪ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:১৮
মেঘ ভাঙা রোদ লিখেছেন : দেশ ভালো আছে। যেহেতু এটা আন্তর্জাতিক মানের খেলা সুতরাং সেখানে বিদেশী শিল্পীদের আনাটা অন্যায় কিছু না। আমাদের দেশের শিল্পীরা যদি না পারে সেখানে বিদেশীদের আনলে তো কোনো সমস্যা দেখি না।
১৪ মার্চ ২০১৪ রাত ০৮:৪১
143111
সাদাচোখে লিখেছেন : ঠিক বলেছেন। আন্তর্জাতিক মানের খেলা > দেশী শিল্পী না পারলে বিদেশী শিল্পী > বিদেশী মানে হল ভারতীয়। ওয়াও কি চমৎকার যুক্তি।

আপনি আলবৎ ঠিক বলেছেন, বাংলাদেশীদের জন্য 'বিদেশ' মানে ভারত।

ভাল যুক্তি। শেখ হাসিনা ও তার মন্ত্রী পরিষদের সংশ্লিষ্ট সদস্যদের কে আপনার তুলনায় এখন ছোট্ট শিশুই মনে হচ্ছে।
১২
192215
১৪ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৩৬
শেখের পোলা লিখেছেন : হা হতাশা ছাড়া কি আর আছে? তবু সেই প্রত্যাশা নিয়ে আজও আছি৷ ধন্যবাদ৷
১৩
192217
১৪ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৪৯
মোহাম্মদ লোকমান লিখেছেন :
১৯৭১ সালের ১৬ ডিসেম্বরের বিজয়টি জেনারেল অরোরার হাতে তুলে দিয়েছিলাম বা তা তুলে দিতে বাধ্য হয়েছিলাম। গতকাল মনে হলো , এদেশের সাংস্কৃতিক স্বাধীনতার সুখ টুকু এ আর রহমানদের হাতে নির্বিচারে তুলে দিয়েছি। খুবই তাৎপর্যপূর্ণ কথা।
১৪
192218
১৪ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৪৯
দিগন্তে হাওয়া লিখেছেন : আমরা ভুলে যেতে বসেছি আমাদের অতীত ইতিহাস, ঐতিহ্য. নিজেদের সংস্কৃতির চাইতে আজ মুল্যবান হয়ে যাচ্ছে প্রতিবেশি দেশের সংস্কৃতি যা কখনোই কাম্য নয় ।।
১৫
192221
১৪ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৫৭
মেঘ ভাঙা রোদ লিখেছেন :
১৬
192222
১৪ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৫৮
বাংলার দামাল সন্তান লিখেছেন : এই জাতির তো জাতিয়তা্বোধ কবে ছিলো,!!
মহান আল্লাহ আমাদর সবাইকে হেদায়েত দিয়ে দুনিয়া ও আখেরাতে নেক কামিয়াবী দান করুন, আমীন।
১৭
192239
১৪ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৫০
মোঃজুলফিকার আলী লিখেছেন : অনেক সুন্দর লিখেছেন। আসলে আমাদের লজ্জা থাকা উচিত। ধন্যবাদ।
১৮
192243
১৪ মার্চ ২০১৪ রাত ০৮:০৬
শিশির ভেজা ভোর লিখেছেন : দেশকে নিয়ে ভাবার মত লোকের আজকাল বড়ই অভাববোধ করছি। সেইজন্যই দেশের এই হাল। বেশ ভালো লাগলো লেখাটি। বেশী বেশী লিখবেন আশা করি।
১৯
192247
১৪ মার্চ ২০১৪ রাত ০৮:১০
শাহীন সিদ্দিকী লিখেছেন : হীনমন্য জাতির কপালে আরো ভোগান্তি আছে। এমন কি করে সম্ভব হল? যে জাতি ভাষার জন্য জীবন উতসর্গ করল, সেই জাতির কপালে এর চেয়ে দূর্ভোগ আর কি থাকতে পারে? কেমন করে শিল্পী সমাজও চুপচাপ থাকতে পারে?

তরুণ সমাজও যে হিন্দীকে এভাবে ন্যাক্কারজনকভাবে গ্রহণ করেছে এই অনুষ্ঠানের আগে বুঝিনি।
বাংলা গানের সুপারস্টারদের আজ এত অবহেলা? জাতীয় সংগীতকে বন্দেমাতরমে রুপান্তরিত করলেও বুঝি এই তরুনেরা জাগবে না। কারণ ওটাতে আজ হয়তো অভ্যস্ত হয়ে পড়েছে।
২০
192257
১৪ মার্চ ২০১৪ রাত ০৮:৫৬
প্রবাসী মজুমদার লিখেছেন : আমার বাবা নতুন সংসার গড়ার পর আমাকে তার পারিবারিক পরিচয় দেয়নি। বলেনি তার আসল সত্তা কি। হাওলাত করা রাজনীতি আর সংস্কৃতি অনূশীলনে অভ্যস্ত আমরা আজ নামে বাঙগালী জাতি হলেও ক্ষমতার দ্বন্দে যেন বিবেকহীন এক বিবেক বন্দি জাতিতে পরিণত হয়েছি।

আমরা এত উদার যে, আমাদের লজ্জা শরম বলতে কিছুই নেই। এ জাতি "বাল" সরকারকে আজীবন মনে রাখবে তাদের কর্মকা্ন্ডের জন্য।

আপনাকে ধন্যবাদ এ ব্লগ জগতে নতুনদের জাগাতে এসেছেন বলে।
১৫ মার্চ ২০১৪ দুপুর ০১:১৩
143292
শফিউর রহমান লিখেছেন : না ভাই, মনে রাখবে না। এ জাতির সবচাইতে বড় গুণ হলো- এরা ভুলতে জানে। যদি তা-ই না জানতো তাহলে বাংলাদেশের জমিনে বাল ৭৫-এর পরে আপন পরিচয়ে টিকতে পারতো না। জাতির নিদারুন দূর্ভাগ্য যে, ৭৫ পূর্ববর্তী কর্মকাণ্ডের পরেও তারা দেশে টিকেতো আছেই। উপোরন্ত ক্ষমতার মসনদেও বসে আছে।

এদের দূঃষ্কর্ম ভুলতে মাত্র এক/দুই সেশনই যথেষ্ট এ জাতির জন্য।
২১
192262
১৪ মার্চ ২০১৪ রাত ০৯:০৯
সাদাচোখে লিখেছেন : কৃত্রিম জাতীয়তাবোধকে আকড়ে ধরলে - জাতি এমন করেই শকড্‌ হবে, হা পিত্যেশ করতে বাধ্য হবে এবং হারানোর ভয়ে চমকে উঠবে।

মানুষ হিসাবে আমাদের দূর্ভাগ্য এই যে, আমরা ডিভাইন জাতীয়তাবোধ বা জাতির পরিচয়কে (মুসলিম) গৌন করে - শঠ ও প্রতারকদের দেওয়া অলীক জাতীয়তাবোধকে আকড়ে ধরতে গিয়েছি (৪৭ পূর্ব ভারত, ৪৭ পরে পাকিস্থান আর ৭১ পরে বাংলাদেশ) - এবং বার বার প্রতারিত হয়েছি, বঞ্চিত হয়েছি, রক্ত জরিয়েছি, লাশ হয়েছি।

আজকের এই বিতর্ক ও আলোচনা - আমাদের কৃত্রিম আইডেনটিটির কারনেই যৌক্তিক - যা আমাদের কে কষ্ট দিচ্ছে।

অথচ আমরা যদি আমাদের সত্যিকার জাতি স্বত্তার পারসপেকটিভ হতে এই চিন্তা ও আলোচনা করতে পারতাম - তবে মিথ্যার চাদর সরতে শুরু করতো এবং সত্যের জন্য সংগ্রাম ও ত্যাগ করা সহজ হতো - জাতিকে প্রতারিত হয়েছে এমন বোধ হতে মুক্তি দেওয়া যেত।

ধন্যবাদ - চমৎকার লিখনীর জন্য।
২২
192272
১৪ মার্চ ২০১৪ রাত ০৯:৩৫
নকীব কম্পিউটার লিখেছেন : মিনার রশীদ ভাই একজন উঁচু মাপের সাংবাদিক। ব্লগ জগতে এসে তিনি আমাদের সঙ্গী হওয়ায় তাঁকে অসংখ্য ধন্যবাদ।

মসজিদের নগরী ঢাকা আজ বেশ্যাদের নগরীতে পরিণত করেছে এই জালিম সরকার। এই কথাটা সাহস করে বলার মানুষ সমাজে খুবই কম।

জালিম সরকার আমাদের ভোটের অধিকার কেড়ে নিয়েছিল সংসদ নির্বাচনে। কিন্তু উপজেলা নির্বাচনে আমরা এর জবাব দিতেছি। আগে শেষ হোক উপজেলা নির্বাচন। পরে হিসেব নিকেশ হবে। এত নতুন একটি সরকারের! জনপ্রিয়তা এত তাড়াতাড়ি কমলো কি করে!
আসলেই কি ৫ জানুয়ারী কোন নির্বাচন বাংলার মাটিতে হয়েছিল নাকি পিকনিক হয়েছিল সরকারী টাকায়?
২৩
192281
১৪ মার্চ ২০১৪ রাত ০৯:৫৩
মাটিরলাঠি লিখেছেন : পোস্টটি স্টিকি করায় সম্পাদক সাহেব ও সংশ্লিষ্ট সকলকে আন্তরিক শুভেচ্ছা ও ধন্যবাদ।
২৪
192282
১৪ মার্চ ২০১৪ রাত ১০:০১
দ্য স্লেভ লিখেছেন : ১৯৭১ সালের ১৬ ডিসেম্বরের বিজয়টি জেনারেল অরোরার হাতে তুলে দিয়েছিলাম বা তা তুলে দিতে বাধ্য হয়েছিলাম। গতকাল মনে হলো , এদেশের সাংস্কৃতিক স্বাধীনতার সুখ টুকু এ আর রহমানদের হাতে নির্বিচারে তুলে দিয়েছি। খুবই তাৎপর্যপূর্ণ কথা।
২৫
192287
১৪ মার্চ ২০১৪ রাত ১০:১১
তিতুমীর লিখেছেন : সুন্দর লিখেছেন, কিন্তু আপনার লেখার মর্মার্থ কিছু অর্বাচীন 'বাল'-এর পক্ষে বোঝা সম্ভব নয়, কিছু মন্তব্যকারীর মন্তব্য দেখে বোঝা যায়।

পাঠকদের জন্য নাহিদ হেলালের লেখা একটা লিঙ্ক দিলাম:
T-20 বিশ্বকাপ কনসার্ট: আমি দু:খিত একজন বাংলাদেশী হয়ে
২৬
192290
১৪ মার্চ ২০১৪ রাত ১০:১৯
মুক্তির মিছিল লিখেছেন : আপনার লেখা এতদিন শুধু পত্রিকায় পড়েছি। এখন আপনার লেখার সাথে প্রতিউত্তরও পাওয়া যাবে ব্লগে। স্বগতম ব্লগে।

দেখুন, এই শিল্পীরাই আবার আওয়ামী চেতনা চেতনা বলে দেশটার বারটা বাজাইছে। আওয়ামীদের ক্ষমতায় আনার জন্য এই সব চেতনাধারী শিল্পীরা বহুত নাটকের অবতারনা করেছে এই বাংলায়। যার একটা হল যুদ্ধাপরাদ, আরেকটা হল জঙ্গীবাদ আবিস্কার ইসলামের ভিতর।
এখন না পাওয়ার বেদনায়, ঐসব শিল্পীদের কলিজা বিষে নীল হয়ে গেছে। আরও অনেক কিছু অপেক্ষা করছে আমাদের জন্য, একটু সময় নিয়ে অপেক্ষা করুন!
২৭
192296
১৪ মার্চ ২০১৪ রাত ১০:৩১
টোকাই বাবু লিখেছেন : সবাইতো অনেক মন্তব্য করেছে আর গুরুত্বপূর্ন পর্যালোচনাগলোও চলে আসছে,,,,,তাই আমার কাছে মনে হলো মন্তব্য নিষ্প্রয়োজন। শুধুমাত্র আপনার এই কবিতার মধ্যেই সকল কিছু উঠে এসছে. . .


স্বাধীনতার সুখ
বাবুই পাখিরে ডাকি, বলিছে চড়াই,

“কুঁড়ে ঘরে থেকে কর শিল্পের বড়াই,

আমি থাকি মহাসুখে অট্টালিকা পরে

তুমি কত কষ্ট পাও রোধ, বৃষ্টির, ঝড়ে।”

বাবুই হাসিয়া কহে, “সন্দেহ কি তাই ?

কষ্ট পাই, তবু থাকি নিজের বাসায়।

পাকা হোক, তবু ভাই, পরের ও বাসা,

নিজ হাতে গড়া মোর কাঁচা ঘর, খাসা।”
২৮
192299
১৪ মার্চ ২০১৪ রাত ১০:৩৯
এলিট লিখেছেন : Nice article, I accept the thoughts too. A little technical mistake. In Urdu language, there is no word called "Chool". In Urdu, public hair is "jhat". So If you say "chool" about Mr. Jinnah, it does not mean anything bad in Urdhu.
২৯
192306
১৪ মার্চ ২০১৪ রাত ১১:০২
মানিক লিখেছেন : অসাধারণ। ধন্যবাদ।

চেতনার বাড়াবাড়ী

চেতনার কড়াকড়ি

চ্যতনায় মোরা উদ্ভ্রান্ত।

চেতনায় কথা কয়

চেতনায় গান গায়

চ্যাতনায় গিলে খায় সীমান্ত।

চেতনার নীল বীষে

আশা ধুলি সাথে মিশে

বিভেদের রেখা হয় পূর্ণ।

চেতনার শত কথা

চেতনার কথকতা

চ্যাতনার পশ্চদ যাত্রা।

হায় হায় চেতনায়

পশ্চাতে চেয়ে রয়

আগামীর নেই কোন ভাবনা।

খুনিদের লাফা লাফি

লুটেরার দাপাদাপী

চ্যাতনার দুই চোখ বন্ধ।

চেতনার আমদানী

নহে কোন রপ্তানী

চ্যাতনার অদ্ভুত বাণিজ্য।।
৩০
192309
১৪ মার্চ ২০১৪ রাত ১১:২৮
পলাশ৭৫ লিখেছেন : জটিলস
৩১
192337
১৫ মার্চ ২০১৪ রাত ১২:৩৯
নিউজ ওয়াচ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
৩২
192349
১৫ মার্চ ২০১৪ রাত ০১:২৭
বৃত্তের বাইরে লিখেছেন : একেই বলে ডিজিটাল দেশপ্রেম! মুখে স্বাধীনতা,চেতনা,দেশপ্রেমের খই ফোটানো বুলি আর অন্তরে ভারত বন্দনা।

ভালো লাগলো। নিয়মিত লিখবেন Good Luck Good Luck
৩৩
192360
১৫ মার্চ ২০১৪ রাত ০২:১১
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আজ মনে প্রশ্ন জাগে টি-২০ বিশ্বকাপ কি ইন্ডিয়ায় হচ্ছে ? নাকি বাংলাদেশ ইন্ডিয়ার অঙ্গরাজ্য ?
৩৪
192361
১৫ মার্চ ২০১৪ রাত ০২:২৯
আবু জারীর লিখেছেন : আমরা এতই উদার যে নিজেদের ইজ্জত টুকুও উজাড় করে দিতে পারি!!
১৬ মার্চ ২০১৪ রাত ০১:৩০
143539
আল্লাহর সন্তুষ্টি লিখেছেন :

১৯৭১ সালে পাক বাহিণী বাংলাদেশীদের উপর যে ভাবে গুলি করে মানুষ হত্যা করেছিল, অত্যাচার, জুলুম ও ধর্ষন করেছিল তারই প্রতিধ্বনি দেখতে পাচ্ছি এই আওয়ামীদের কার্যকলাপের মাঝে । মনে হচ্ছে এরাই যেন সেই সময় পাকিস্তানী বেশে ভয়ংকর ও নির্মম কান্ড করেছিল তাই সেই পাক হানাদার বাহিনীর সাথে আওয়ামী হানাদার বাহিনীদের মাঝে পার্থক্য দেখতে পারি না বরং হুবহু মিল খুজে পাই।
------ বঙ্গবীর-কাদের
৩৫
192364
১৫ মার্চ ২০১৪ রাত ০২:৫১
taslima লিখেছেন : বঙ্গ প্রদেশে (হিন্দুস্হানের
প্রদেশ) হিন্দি ভাষায় অনুষ্ঠান
হবে । IPL এর খেলা হবে । কনসার্ট
করবে হিন্দুস্হানের শিল্পীরা ।
এতে অবাক হবার কি আছে ?
মূর্খমন্ত্রী হাসিনা প্রধানমন্ত্রী মন
মোহনসিং এর আদেশ মানতে বাধ্য ।
আপনাদের কিছু বলার
থাকলে প্রধানমন্ত্রীকে বলুন ।
শুধু শুধু মূর্খমন্ত্রীর দোষ
দিয়া লাভ কি ?
৩৬
192367
১৫ মার্চ ২০১৪ রাত ০৩:০৫
ইবনে হাসেম লিখেছেন : ১৯৭১ সালের ১৬ ডিসেম্বরের বিজয়টি জেনারেল অরোরার হাতে তুলে দিয়েছিলাম বা তা তুলে দিতে বাধ্য হয়েছিলাম। গতকাল মনে হলো , এদেশের সাংস্কৃতিক স্বাধীনতার সুখ টুকু এ আর রহমানদের হাতে নির্বিচারে তুলে দিয়েছি। খুবই তাৎপর্যপূর্ণ কথা।

মিনার রশীদ ভাইকে ব্লগে স্বাগতম, সুস্বাগতম। প্রথমে প্রথমে মনে করেছিলাম, এ কোন ব্যক্তি, ডুপ্লিকেট ভেবে তেমন গা করিনি, এখন আবিষ্কার করে চমকিত হয়েছি, এযে আমার সেই চির চেনা কলামিস্ট, যাঁর কলাম আমি প্রতিদিন, পত্রিকার পাতায় হন্যে হয়ে খুঁজি...........। এই ব্লগরে পাঠক পাঠিকা আর লেখক লেখিকাদের এটা যে পরম পা্ওয়া। ভালো থাকুন, সুস্থ থাকুন, দীর্ঘজীবি হউন....আমিন।
৩৭
192385
১৫ মার্চ ২০১৪ রাত ০৩:৫৯
তহুরা লিখেছেন :
৩৮
192410
১৫ মার্চ ২০১৪ সকাল ০৭:৪৫
আল্লাহর সন্তুষ্টি লিখেছেন :

****** জঙ্গিবাদী--মুজিব বাহিনির তাণ্ডব ******

আজ ১৪ ই মার্চ ২০১৪ রাত ১০:৩০ মিঃ ফেনীর দাগনভূঁইয়া উপজেলায় ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী মোঃ ইসমাইল হোসেন সবুজের বাড়িতে ৭১ এর মত জঙ্গিবাদী--মুজিব বাহিনী জঙ্গি ততঃপরতা চালায়,

রাত ১০:৩০ মিঃ এ চেয়ারম্যান আনোয়ার উল্লাহ তার সহযোগী জঙ্গিবাদী প্রায় ১০০ জন জঙ্গি--মুজিব বাহিনী নিয়া-- ভাইস -চেয়ারম্যান পদপ্রার্থী সবুজ মিয়ার বাসায় বোমা - বন্ধুক - কাটা রাইফেল - রামদা - ব্ললাম নিয়া হামলা চালায়,

জঙ্গি -- লীগ প্রথমে চারদিক থেকে বোমা মেরে গ্রামে আতঙ্ক সৃষ্টি করে,

এতে আশেপাশের লোকজন সাহায্যের জন্য এলে জঙ্গি-মুজিব বাহিনী বন্ধুকের গুলি চালায়,

সাথে সাথে কয়েকজন গুলিবিদ্ধ হয় ২ জনের অবস্থা আশঙ্কাজনক ,

ঘটনার সময় ক্লোশমুন্সী পুলিশ ফাঁড়িতে সাহায্যের জন্য যোগাযোগ করা হয় কিন্তু পুলিশ সাহায্য করতে অসম্মতি জানায়,

জঙ্গিবাদী -- মুজিব বাহিনী ভাইস চেয়ারম্যান সবুজকে ভোট কেন্দ্রে গেলে কিংবা বিজয়ী হলে হত্যার হুমকি দেয়,

১৯ দলের নেতা-কর্মী সবাইকে অনুরোধ করছি, দয়া করে ভাইস-চেয়ারম্যান সবুজ ভাইয়ের পাশে থেকে জঙ্গিবাদী - মুজিব বাহিনীকে প্রতিরোধ করুন,

from == http://www.onbangladesh.org/blog/blogdetail/detail/5409/dhaka2012/40664#.UyNVFs48FoI
৩৯
192424
১৫ মার্চ ২০১৪ সকাল ১০:৩৪
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : আজো যারা সাহস করে সত্য কথাটি বলে যাচ্ছেন আপনি তাদের একজন।

আজকের উপজেলা নির্বাচন এর দুটি উপজেলার খন্ডচিত্র তুলে ধরলাম। কখনো সুযোগ হলে এ কারচুপি নিয়ে লিখতে ভুলবেননা।

কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলায় রেলমন্ত্রী মুজিবুল হক এর নির্দেশে রাত 2 টায় স্বয়ং সরকারী প্রশাসন প্রায় সকল কেন্দ্র দখল করে নিয়েছে। নামকাওয়াস্তে কেন্দ্রে কিছু সাজানো ভোটারকে লাইনে দাঁড় করিয়ে রাখা হয়েছে। (কফিলউদ্দীন থিউরি অনুযায়ী)।

নাংগলকোট উপজেলায়ও শেয়ারচোর খ্যাত মন্ত্রীর নির্দেশে প্রচুর কেন্দ্র সকাল সাড়ে আটটার মধ্যেই দখল করা হয়েছে।
বাহ! কি চমৎকার সুষ্ঠ নির্বাচন!!
৪০
192465
১৫ মার্চ ২০১৪ সকাল ১১:৫৫
বেআক্কেল লিখেছেন : আমাদের প্রধানমন্ত্রী ফজরের নামাজের পরে, নাস্তার সাথে সকালে দুই ঘন্টা জিটিভি দেখেন, তাহার পর আড়মোড়া ছেড়ে এক চিলিম ফেনসিডিল মুখে দিয়া অফিসের কাজে বের হন। তাঁহার মরা জামাই ড। ওয়াজেদ মিয়া তাহার বইতে এই ঘটনা লিখিয়া গিয়াছেন।

প্রধানমন্ত্রী হিন্দি ছবি দেখিতে দেখিতে সময় পার কইরা দেওনের লাগি, নিজের গুণধর ছেলের নুনু ছাটাই করার সময় পান নাই। তাহলে সমাধান হইবে কিভাবে?
৪১
192483
১৫ মার্চ ২০১৪ দুপুর ০১:১৯
শফিউর রহমান লিখেছেন : কোন জাতিকে ধ্বংস করার জন্য প্রথম যেটা দরকার তা হলো, তার ইতিহাস এবং কৃষ্টি ধ্বংস করা বা ভুলিয়ে দেয়া। বাল আজ রান্ডিদের কোলে স্থায়ীভাবে শুইতে সেই ঘৃণ্য কাজটিই করে যাচ্ছে। আর আমার দেশের বুদ্ধিজিবী নামের ভারতীয় পয়সায় বিক্রী হওয়া কুলাঙ্গাররা অযৌক্তিক যুক্তি সাজিয়ে সেটাকে জায়েজ বলতে বলতে মুখে ফেনা তুলে ফেলছে। কিন্তু জাতি যদি আজও না বোঝে এবং না জাগে তাহলে কঠিন মূল্য দিতে হবে অদূর ভবিষ্যতে।
৪২
192493
১৫ মার্চ ২০১৪ দুপুর ০২:০০
নজরুল ইসলাম টিপু লিখেছেন : কোন জাতিকে ধ্বংস করার জন্য তার কৃষ্টি, সাংস্কৃতি, সাহিত্যকে নষ্ট করে দিয়ে বিজাতীয় সাংস্কৃতি প্রবেশ করাতে হয়। এতে করে পুরো জাতিই নিজের অজান্তে অন্য জাতির মনোবৃত্তির গোলামে পরিণত হয়। বর্তমানে বাংলাদেশে তাই হয়েছে, আর এসব করার জন্য আওয়ামী লীগ ও বিএনপি দুটো দলেরই খুবই উচ্চ পর্যায় পর্যন্ত জড়িত আছে। যেহেতু এটা বড় দলের উচ্চ নেতাদের রুচি, তাই কেউ এই ব্যাপারে কথা বলতে সাহস পায়না। বামপন্থিরা সম্রাজ্যবাদ নিয়ে চিল্লাচিল্লি করলেও এসব নিয়ে মাথা ব্যাথা করে না, কেননা নৈতিকতা সম্পন্ন মানুষ তাদের চোখের দুষমন।

সুতরাং এই দেশটিকে আগ্রাসন মুক্ত রাখতে চাইলে এখনই প্রতিকার হওয়া উচিত। আর একথা নিশ্চিত যে, বর্তমান বাংলাদেশে ইসলাম প্রিয় মানুষেরাই প্রকৃত দেশপ্রেমিক।
৪৩
192496
১৫ মার্চ ২০১৪ দুপুর ০২:৩৪
মোহাম্মদ ওমর ফারুক ডেফোডিলস লিখেছেন :

প্রতিদিন ভারতের আগ্রাসন হাতে আমাদের সাংস্কৃতির গাত্রকে ক্ষতবিক্ষত হচ্ছে সাথে আমাদের কোমলমতি শিশুদেরকেও করছে তাদের মুখি। সকালে উঠে শিশুরে এখন হিন্দি কথা বলে আমাকে বলে আপ কেসে হ্যায়,
তখন বুকটাকে কেউ যেন তীর ধনুক নিক্ষেপ করছে এই কথা গুলো শুনে,
আমাদের শিল্পীরা হাত তালি পায়নি সেখানে আমার দুঃখ নাই, দুঃখ আছে অন্যখানে । আর সেটা হলো এমন দিন আসবে আমাদের কোন নাটক সেনিমা কিংবা কোন শিল্পী থাকবে না, সবখানে তারা এসে দখল করে নিবে এমনকি আমাদের মুখের ভাষাও
৪৪
192551
১৫ মার্চ ২০১৪ বিকাল ০৪:০০
মু নূরনবী লিখেছেন : আপনাকে ব্লগে পেয়ে অনেক ভাল লাগছে।
বাল দেশটাকে ভারত মাতার অঙ্গরাজ্যে পরিণত করেছে।

৪৫
192556
১৫ মার্চ ২০১৪ বিকাল ০৪:১৩
ফেরারী মন লিখেছেন : হাজার হলেও তারা তো আমাদেরই লোক। বৃটিশ আমলে তো তারা আমাদের সাথেই বসবাস করেছে। এখন না হয় ভিন্নভাবে বসবাস করছি। তাই বলে তো তাদেরকে খাটো করে দেখলে চলবে না।
৪৬
192571
১৫ মার্চ ২০১৪ বিকাল ০৫:২৩
আমি মুসাফির লিখেছেন :
৪৭
192575
১৫ মার্চ ২০১৪ বিকাল ০৫:৩৩
জেদ্দাবাসী লিখেছেন : উর্দু ভাষা হিন্দি নিকনাম ধারন করে বাংলা ভাষার উপর মধুর প্রতিশুধ নিতেছে । হিন্দুস্তানের রাজনিতি, সাংস্কৃতির জগত চলে উর্দু ভাষায় যদিও তারা অনেকেই এটাকে হিন্দি বলে চালিয়ে দেয় । আর আসল হিন্দি ভাষা বাংলা ভাষার খুব কাছাকাছি । বাংলাদেশের কেউ এখনো এটা নিয়ে গবেষনা করছে বা লিখেছে কিনা আমার জানা নাই । আমার মনে হয় এখনো এই বিষয়ে কেউ কলম ধরেনি। সুতারাং আশা করি এবং আল্লাহর কাছে দোয়া করি আপনিই হবেন প্রথম লেখক যার লেখনিতে জাতি জানতে পারবে আড়ালে থাকা গুরুত্তপূর্ণ বিষয়টা ।

ধন্যবাদ




১৬ মার্চ ২০১৪ রাত ০২:৪৬
143547
মাটিরলাঠি লিখেছেন : ধন্যবাদ, ঠিক বলেছেন। আসলে ভারতের রাষ্ট্রভাষা হিন্দি নয়, হিন্দুস্তানী। উর্দু ও হিন্দি ভাষার মিশ্রনে যে ভাষা, তাকে হিন্দুস্তানী বলে। ভারতের প্রায় ৪৫% মানুষ আসলে হিন্দি নয়, হিন্দুস্তানী ভাষায় কথা বলে।

৪৮
192591
১৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:০৫
আহমদ মুসা লিখেছেন : আপসোসের বিষয়।
৪৯
192618
১৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:০৮
সত্যবাদী ব্লগার লিখেছেন : দেশেপ্রেমের নমুনা !!! অনেক হয়েছে ভাই । পক্ষে বিপক্ষে কথা থাকতেই পারে । ভারতীয় শিল্পীরা আসল বলেই অধিকাংশ দর্শক কনসার্টে গিয়েছিল । এটা যে কেউ মানবেন । জন্মদিন বিয়ে ট্যুরে কিন্তু আমরা হিন্দিই প্রিফার করি ! সো নিজেকেই নিজে প্রশ্ন করা ঊচিত।
৫০
192620
১৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:১১
সত্যবাদী ব্লগার লিখেছেন : এসমস্ত ফালতু টপিক নিয়ে আলোচনা না করাই বেটার।। আর পোস্ট করে চোরের মতন কোন জবাব নাই কেন????????????

/////// আর শুনেন আমি আওয়ামিলিগ করিনা কিছুই করিনা ///////
১৫ মার্চ ২০১৪ রাত ০৯:১০
143455
সুন্দরের আহবান লিখেছেন : এটা ফালতু মনে হলে ইন্ডয়িা গিয়ে কুলকুরানীর চুরকানী মলম লাগা্ন
৫১
192629
১৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:১৯
এক্টিভিষ্ট লিখেছেন : ভালো লাগলো / নিয়মিত চাই
৫২
192699
১৫ মার্চ ২০১৪ রাত ০৯:১৪
সুন্দরের আহবান লিখেছেন : দাদাবাবুদের প্রেমে পড়ে আমাদের চেতনা ভোতা হয়ে গেছে। আমাদের চেতনা শাহবাগের বিরিয়ানীর সাথে রমনা উদ্যানে গোপন অভসিারের মাঝে লুকিয়ে আছে। আবার আমাদের চেতান উল্লম্ফন করবে যখন শাহবাগে বিরিয়ানী আসবে, সাথে আসবে ডাইল.... গাজা... ইয়া.. বাবা..
জয় চেতনা...
৫৩
192721
১৫ মার্চ ২০১৪ রাত ০৯:৪৯
সত্যবাদী ব্লগার লিখেছেন : আওয়ামিলিগ আ্পনাদেরকে পাকিস্তান জেতে বলে... আপনারা তাদেরকে ভারত জেতে বলবেন...।তো চলুক এভাবে ...............।!!!!
৫৪
192732
১৫ মার্চ ২০১৪ রাত ১০:২৯
সালাহ খান লিখেছেন : আজ স্বাধীনতা শব্দটি একটা শুধুমাত্র একটা পেটী কোর্টের তলে বন্দী । চলতে দিন । আরো কত ভেলকি দেখব । আর ইউনুস সাহেব নোবেল জয়ী ভালো কথা - সুদ নামক কালসাপ প্রতিটি ঘরে পৌঁছানোর জন্য পেয়েছেন নোবেল নামক সোনার হরিন । তাই , তাকে সম্মান জানানো উচিত ছিল - সেন সাহেবকে নিয়ে উল্লসিত.... দারুন একখান লিখনীর জন্য শুভেচ্ছা
৫৫
192784
১৬ মার্চ ২০১৪ রাত ০১:৩২
৫৬
192794
১৬ মার্চ ২০১৪ রাত ০২:১৯
শহর ইয়ার লিখেছেন : বাংলাদেশের জেমস্ একজন আন্তর্জাতিক মানের শিল্পী। বোম্বেতেও তার গ্রহণযোগ্যতা আছে। কিন্তু আমাদের রাষ্ট্রীয় অনুষ্ঠানে এ আর রহমানের উপস্থিতিতে উপযুক্ত সম্মান পাবেন না আঁচ করতে পেরেই আসেননি। তার সিদ্ধান্ত সঠিক ছিল বলেই মনে হচ্ছে।

তবে দু:খ হচ্ছে আমাদের শীর্ষস্থানীয় শিল্পীদের জন্য। সারা জীবনই এরা সমর্থন করে যাচ্ছেন ক্ষমতাসীন আওয়ামীলীগকে।আর প্রতিবেশী দেশের দাদাবাবুদের সামান্য সান্নিধ্য পেলেই জীবন স্বার্থক মনে করেছেন। আজ তাদের পছন্দের সরকার ক্ষমতায়। আর পরম পূজনীয় দাদা-দিদিরা এসে দখল করছেন তাদের সাজানো মঞ্চ। নিয়তি বড়ই নির্মম!

পৃথিবীর কোন স্বাধীন দেশের আয়োজনে বিশ্বমানের একটি অনুষ্ঠানে অন্যদেশীয় সংস্কৃতির প্রচার কেউ কল্পনাও করতে পারবে না। কিন্তু আমাদের দেশের আত্মসম্মানহীন কিছু দলবাজ ভুঁইফোড় লোক ক্ষমতা হাতে পেয়ে বালখিল্য আচরন করে যাচ্ছে। এদেরকে তীব্র ঘৃণা জানাচ্ছি।

শ্রদ্ধেয় কলামিষ্ট মিনার ভাইকে ব্লগে স্বাগত Rose
৫৭
192865
১৬ মার্চ ২০১৪ সকাল ১০:৪০
মিনার রশীদ লিখেছেন :
আপনাদের সবার মন্তব্য পড়ে সত্যিই মুগ্ধ। মনে হচ্ছে এই দেশ ও জাতিকে কখনই পদানত করে রাখতে পারবে না। এক মাহমুদুর রহমানকে আটকালে আরো শত শত মাহমুদুর রহমান বের হয়ে পড়বে। সবাই ভালো থাকুন, নিরাপদ থাকুন।
৫৮
192982
১৬ মার্চ ২০১৪ বিকাল ০৪:২১
ইমরান ভাই লিখেছেন : এক হারাম কাজের জন্য নতুন নতুন আরোও অনেক হারাম কাজ যোগ হচ্ছে। যেমন ধরেন: ক্রিকেট নিয়া আই সি সির বর্তমান "ফ্লাশ মবো" ভিডিও গান গুলো। বিভিন্ন ইউনিভার্সিটির ছেলে মেয়েরা নাচা নাচি শুরু করছে। কিযে এক অবস্থা ইউটিউবে গেলে দেখা যায়।

এক হারাম কাজের জন্য নতুন হারাম কাজ। বহবা নামধারী/গরুখাওয়া/বিদআতি নামধারী মুসলমান।
৫৯
193042
১৬ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:২৬
বিডি রকার লিখেছেন : অনেক ধন্যবাদ ব্লগে আসার জন্য
৬০
194095
১৮ মার্চ ২০১৪ বিকাল ০৪:৩০
আবদুস সবুর লিখেছেন : সত্যা বলেছেন।

এই দাবির জন্যে পারলে নিজেরাই অনশন করতো।

১০০%সহমত
৬১
195329
২০ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:১৪
আবদুস সবুর লিখেছেন :

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File