জাতীয় ঐক্য গঠনে আলেম সমাজ এক মঞ্চে সমবেত হোন

লিখেছেন লিখেছেন জাগ্রত চৌরঙ্গী ১৩ এপ্রিল, ২০১৪, ১০:২৭:২৫ রাত

বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মুসলিম দেশ।

এ দেশে আজ যা হচ্ছে তা মেনে নেয়া যায় না। কোন ঈমানদার তা মেনে নিতে পারেন না। আজকের সমাজ বা রাষ্ট্রব্যবস্থা মনে করিয়ে দেয় কুরআনের সে আয়াত যেখানে আল্লাহ তায়ালা তাগিদ দিয়ে বলছেন, 'আর তোমাদের কী হলো, তোমরা কেন আল্লাহর পথে সংগ্রাম করছ না ওই সব নির্যাতিত, অসহায় শিশু, নারী-পুরুষের জন্য যারা নির্যাতনে কাতর হয়ে ফরিয়াদ করছে, হে আমাদের 'রব' আমাদের এ জালেম অধ্যুষিত জনপদ থেকে উদ্ধার করে অন্যত্র সরিয়ে নাও, অতঃপর তুমি আমাদের জন্য তোমার মনোনীত একজন অভিভাবক পাঠাও, আর তোমার কাছ থেকে একজন সাহায্যকারী দাও (আন নিসা-৭৫)।

এ অবস্থা থেকে পরিত্রাণ পাওয়ার জন্য প্রয়োজন জাতীয় ঐক্যের।

বিশেষ করে কালেমায় বিশ্বাসী সব মুসলিম দাবিদারদের প্রশ্ন হচ্ছে কে এ জাতিকে ঐক্যবদ্ধ করবে?

আল্লাহ তায়ালার হুকুম হচ্ছে, 'তোমরা সংঘবদ্ধভাবে আল্লাহর রজ্জুকে ধারণ করো, আর পরস্পর বিচ্ছিন্ন হয়ো না' (আল ইমরান-১০৩)। 'নিশ্চয়ই আল্লাহ তায়ালা ওই সব লোককে ভালোবাসেন, যারা সুসংগঠিতভাবে আল্লাহর জমিনে তাঁর 'দ্বীন' প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করে, যেন তারা এক সিসাঢালা সুদৃঢ় প্রাচীর' (সরা আস সফ-৪)। আল্লাহ তায়ালা আরো বলেন, 'নিশ্চয়ই আল্লাহর বান্দাদের মধ্যে আলেমরাই আল্লাহকে বেশি ভয় করে চলে' (সূরা আল ফাতির-২৮) ।

'যে জানে আর যে জানে না উভয়ই কি সমান হতে পারে ? নিশ্চয়ই জ্ঞানী ও বুদ্ধিমান লোকেরাই আল্লাহকে বেশি মানে' (সূরা আজ জুমার-৯)। আল্লাহর নির্দেশ হচ্ছে, 'তোমরা আল্লাহর হুকুম মানো, রাসূল সা:-এর আনুগত্য করো, আনুগত্য করো তোমাদের মাধ্যে ওলিল আমরের' (আন নিসা-৫৯)।

আল্লাহ তায়ালার এসব ঘোষণা ও নির্দেশনা অনুযায়ী 'ওলিল আমর' বলতে আলেমদেরই বোঝায়। কারণ (১) আল্লাহর কাছে আলেমদের মর্যাদা অনেক বেশি (২) রাসূল সা: আলেমদের তাঁর ওয়ারিশ বলেছেন। রাসূল সা: আরো বলেছেন, আমি আমার ওয়ারিশদের জন্য কোন বিষয়-সম্পত্তি রেখে যাইনি, আমি রেখে যাচ্ছি আল্লাহর কালাম ও আমার সুন্নাহ। তাই আলেমদের দায়িত্ব হচ্ছে, রাসূল সা: যে কাজ যেভাবে করেছেন, সে কাজ সেভাবে করা। রাসূল সা: মানুষকে আল্লাহর আয়াত শুনাতেন, জীবন পরিশুদ্ধ ও উৎকর্ষিত করতেন, কিতাব ও হিকমত শিক্ষা দিতেন, মানুষ যে বিষয়ে জানত না তা জানাতেন' (বাকারা-১৫১)। কিন্তু কোন বিনিময় গ্রহণ করতেন না' (সূরা ইয়াছিন-২১)। রাসূল সা:-এর ওয়ারিশ হিসেবে এ দায়িত্ব পালন করা সব আলেমের ওপর ওয়াজিব।

আলেম সমাজ যদি ওয়াজ বা মিলাদ মাহফিলে, জুমার খুতবায়, প্রত্যেক ওয়াক্ত সালাতের আগে বা পরে লোকদের কুরআন ও সহীহ হাদিস থেকে হালাল-হারাম, হক-বাতিল, সুদ-ঘুষ, জিনা-ব্যাভিচার, তাগুত ও কুফর সম্পর্কে জ্ঞানদান করেন তা হলে মুসলিম মিল্লাত অবশ্যই জ্ঞানের আলোতে আলোকিত হয়ে ঐক্যবদ্ধ হবে। সাধারণ মানুষ যদি জানতে পারত যে, সালাতে সে আল্লাহর সামনে কী বলে আর বাস্তবে কী করে ! তাহলেও হয়তো বা সমাজের এত অবয়ক্ষ হতো না। এগুলো মানুষকে জানানোর দায়িত্ব হচ্ছে ইমামসহ সব আলেম সমাজের।

বর্তমানে দেশের শান্তিকামী ও ইসলামপ্রিয় জনগণসহ আলেম-ওলামাদের ওপর চলছে নির্যাতন আর নিপীড়ন। এহেন অবস্থায় একজন আলেম যাকে আল্লাহ তায়ালা হক-বাতিল বোঝার জ্ঞান দিয়েছেন ও রাসূল সা:-এর ওয়ারিশের মর্যাদা দিয়েছেন। তিনি কিভাবে স্বস্তিতে ঘুমোতে পারেন! কী জবাব দেবেন সে 'রব'-এর কাছে যিনি আপনাকে কুরআন ও হাদিসের জ্ঞানদান করে সম্মানিত করেছেন। যার কারণে আপনি নামের আগে, ক্বারী, হাফেজ, মুফতি, মুফাসসির, মাওলানা, আল্লামা, শায়খুল হাদিস, মুহতামিম, মুহাদ্দিস, ইমাম বা খতিব এসব বিশেষণ ব্যবহার করে নিজেকে ধন্য মনে করেন! যে কারণে আপনাকে মানুষ অনেক ক্ষেত্রে পিতা-মাতা, আত্মীয়-স্বজনের চেয়ে অধিক সম্মান করে দাওয়াত দিয়ে উত্তম খাদ্য খাওয়ানোর পর আপনার হাতে কিছু হাদিয়া বা তোহফা তুলে দেয়! আল্লাহ ও তাঁর রাসূল সা: আলেমদের সম্মানিত করার কারণে সাধারণ মানুষও সম্মান করে, শ্রদ্ধা করে, আপনাদের কথা বিশ্বাস করে, মানে ও অনুসরণ করে। একটু চিন্তা করুন_ আল্লাহ তায়ালা, তাঁর রাসূল সা:সহ সহজ-সরল বিশ্বাসী এসব মানুষকে হাশরের দিন কী জবাব দেবেন? সম্মানিত আলেমরা এখনো সময় আছে, লোকদের কুরআন ও সুন্নাহর জ্ঞানের আলোকে আলোকিত করে জাগিয়ে তুলুন ও ঐক্যবদ্ধ হয়ে আল্লাহর জমিনে আল্লাহর 'দ্বীন' কায়েমের চেষ্টা করুন। এটা হতে পারে নাজাতের অছিলা। আল্লাহর নির্দেশ হচ্ছে, 'তোমরা আল্লাহর জন্য জিহাদ করো, যেমনি জিহাদ করা প্রয়োজন' (সূরা হজ-৭৮)। আল্লাহ তায়ালার ঘোষণা, 'অতএব, আল্লাহর পথে সংগ্রাম করা উচিত ওই সব লোককে যারা পার্থিব সুখ-শান্তি আখেরাতের বিনিময়ে বিক্রি করে দিতে পারে, যারা আল্লাহর পথে সংগ্রাম করে ও নিহত হয় কিংবা বিজয়ী, তাদের (দুনিয়া ও আখিরাতে) বিরাট সফলতা দান করব'(সূরা নিসা-৭৪)।

সম্মানিত আলেমদের স্মরণ করা প্রয়োজন, আল্লাহ তায়ালা বলেছেন, '(স্মরণ করো!) আমি এ কিতাবধারী লোকদের (যাদের কিতাবের জ্ঞান দেয়া হয়েছে তাদের) কাছ থেকে প্রতিশ্রুতি গ্রহণ করেছিলাম, আমি বলেছিলাম, তোমরা একে (কিতাবকে) মানুষের কাছে বর্ণনা করবে এবং একে (কিতাবকে) তোমরা গোপন করবে না, কিন্তু তারা এ ওয়াদা নিজেদের পেছনে ফেলে রাখল এবং অতি অল্প মূল্যে তা বিক্রি করে দিলো, বড়ই নিকৃষ্ট ছিল তাদের এ বেচাকেনার কাজটি! (আল ইমরান-১৮৭)। আল্লাহ তায়ালাএ প্রশ্নও করেছিলেন, আলআছতু বি-'রাবি্ব'কুম? আমরা বলেছিলাম, 'ক্কালু বালা' (আ'রাফ-১৭২)। সম্মানিত আলেমরা আল্লাহর সাথে প্রতিশ্রুতিমাফিক আমরা কি অর্জিত জ্ঞান মানুষের কাছে পৌঁছে দিচ্ছি? নাকি অর্জিত জ্ঞান বিতরণের পরিবর্তে বিক্রি করছি? যদি জ্ঞান বিতরণের পরিবর্তে বিক্রি করি বা গোপন করি তার পরিণতি সম্পর্কে আল্লাহ তায়ালা সতর্ক করছেন, 'নিশ্চয়ই যারা আমার অবতীর্ণ কিতাবের আয়াত গোপন করে, সামান্য মূল্যে তা বিক্রি করে, বিনিময়ে যা হাসিল করে নিজেদের পেট পূর্ণ করে, তা মূলত জাহান্নামের আগুন ছাড়া আর কিছুই নয়, শেষ বিচারের দিনে আল্লাহ তায়ালা তাদের সাথে কথা বলবেন না, তাদের সেদিন পবিত্র বলেও ঘোষণা করবেন না, আর তাদের জন্য রয়েছে ভয়াবহ আজাব' (বাকারা-১৭৪)।

সাধারণত আমাদের দেশের আলেমদের মধ্যে একজন আর একজনকে মেনে নিতে পারেন না বা সম্মান করেন না। আমাদের দেশে আজ সব বাতিল শক্তি এক মঞ্চে। একজনের নেতৃত্বে ইসলাম ধ্বংসের চেষ্টা করছে। দুর্ভাগ্য আমরা মুসলিম! আমরা কাউকে মেনে নিয়ে এক মঞ্চে আসতে পারছি না। এটা আমাদের জন্য দুঃখজনক হলেও বাতিলের তথা শয়তানের বিজয় হিসেবেই দেখতে হবে।

আলেমরা কেউ কিন্তু দাবি করতে পারবেন না যে আমিই সঠিক পথে আছি। ভুল-ত্রুটি থাকা মানুষ হিসেবে এটা স্বাভাবিক। আলেমদের দায়িত্ব হচ্ছে মানুষের ভুলগুলো শোধরানোর চেষ্টা করা। এটা না করে আমরা একজন আর একজনকে কাফের বা তার চেয়েও খারাপ মনে করে ঘৃণা করি। আমরা একজন আর একজনকে সালাম পর্যন্ত দিতে চাই না। অথচ আল্লাহ বলেন, 'নিশ্চয়ই মোমেন আর এক মোমেনের ভাই, অতএব ভাইদের মাঝে বিরোধ দেখা দিলে তা মীমাংসা করে দাও, আর আল্লাহকে ভয় করো, আশা করা যায় তোমাদের ওপর দয়া করা হবে'। এ বিশ্বাস নিয়েই আমাদের আলেম সমাজ কাজ করলে এ দেশ ও জাতি রক্ষা পাবে। দেশ ও জাতির আলেমরা যদি তাদের জ্ঞান আর ঈমানের দাবির হক আদায় করে দায়িত্ব পালন করতে পারেন তা হলে দুনিয়া ও আখেরাত উভয় স্থানেই কল্যাণদানের ওয়াদা আল্লাহ তায়ালা করেছেন।

তাই বলছি:

জাতীয় ঐক্য গঠনে আলেম সমাজ এক মঞ্চে সমবেত হোন




বিষয়: বিবিধ

১২৪০ বার পঠিত, ১২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

207354
১৩ এপ্রিল ২০১৪ রাত ১০:৪৮
সন্ধাতারা লিখেছেন : বর্তমান বাস্তবতায় এটা খুবই জরুরী। মূল্যবান একটি লিখার জন্য ধন্যবাদ। ভালো থাকুন, সুস্থ থাকুন। মন্তব্যের জন্য অনিঃশেষ দোয়া রইলো। জাযাকাল্লাহ খাইরান।
১৫ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৪৯
157032
জাগ্রত চৌরঙ্গী লিখেছেন : ওয়াই ইয়্যাক
207385
১৪ এপ্রিল ২০১৪ রাত ১২:৩৮
মাটিরলাঠি লিখেছেন : হুনায়ুনের যুদ্ধে মক্কার কাফেররা মুসলিমদের পক্ষে যুদ্ধ করেছিল। রাসুল (সা) যদি মুসলিম বাহিনীর সাথে কাফেরদের নিতে পারেন, তাহলে হেফাজতীরা জামাতী বা অন্যদের সাথে নিতে পারবেনা কেন?
১৫ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৫১
157035
জাগ্রত চৌরঙ্গী লিখেছেন : সেটাইতো বুঝতে পারছেনা কেউ
207422
১৪ এপ্রিল ২০১৪ রাত ০১:২৮
জোস্নালোকিত জ্যাস লিখেছেন : এক হতে আর কতদুর হে পাঞ্জেরীর দল....?
১৫ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৫২
157036
জাগ্রত চৌরঙ্গী লিখেছেন : আল্লাহ্ ভালো জানেন
207433
১৪ এপ্রিল ২০১৪ রাত ০৩:৪৮
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনার লেখাটা পড়ে খুব ভালো লেগেছে।
১৫ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৫২
157037
জাগ্রত চৌরঙ্গী লিখেছেন : কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদHappy
207826
১৪ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৫০
শেখের পোলা লিখেছেন : বেশির ভাগ আলেম সংগ্রাম শব্দটা এড়িয়ে চলেন৷ সমবেত হতে হলে এরই মাঠে সকলকে আসতে হবে৷ তা কেউ আসতে রাজী নয়৷
১৫ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৫৪
157039
জাগ্রত চৌরঙ্গী লিখেছেন : কিন্তু
মহান আল্লাহ তায়ালার হুকুম হচ্ছে, 'তোমরা সংঘবদ্ধভাবে আল্লাহর রজ্জুকে ধারণ করো, আর পরস্পর বিচ্ছিন্ন হয়ো না' (আল ইমরান-১০৩)।
208161
১৫ এপ্রিল ২০১৪ দুপুর ০১:২৬
আমি মুসাফির লিখেছেন : আপনার তথ্যভিত্তিক ও বাস্তবভিত্তিক পোষ্টটি সময়োপযোগী যা বর্তমান অনৈক্য সচেতন আলেম সমাজকে ঐক্যবদ্ধ হতে সহায়ক ভুমিকা রাখবে বলে আমি আশা রাখি।
পোষ্টের জন্য অশেষ ধন্যবাদ।
১৫ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৫০
157034
জাগ্রত চৌরঙ্গী লিখেছেন : ওয়াই ইয়্যাক

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File