রাজশাহীর "সরকার স্টুডিও"তে ভারতীয় নাগরিকদের জাতীয় পরিচয়পত্র সহ মিলবে পুলিশের নকল পরিচয়পত্র; আপনার কোনটা প্রয়োজন?

লিখেছেন লিখেছেন নানা ভাই ১৫ মে, ২০১৪, ১২:২৪:০১ রাত



রাজশাহী মহানগরীতে পুলিশের নকল পরিচয়পত্র তৈরি করা হচ্ছে। নগরীর পুলিশ লাইনের এক নম্বর গেইটের পাশে সরকার স্টুডিওতে নকল পরিচয়পত্র তৈরি করা হয়। আসল পরিচয়পত্রের আদলে নকল পরিচয়পত্র তৈরি করা যেমন অবৈধ, তেমনি নকল পরিচয়পত্র ব্যবহার করাটাও অবৈধ বলে জানিয়েছেন পুলিশের এক কর্মকর্তা। খবর বাংলামেইলের

খবরে প্রকাশ, অভিযোগ পাওয়া যায়, ওই স্টুডিওতে দীর্ঘদিন ধরে ভারতীয় নাগরীকদের জন্য ভুয়া জাতীয় পরিচয়পত্র, ড্রাইভিং লাইসেন্সসহ বিভিন্ন ভূয়া কার্ড তৈরি করা হচ্ছে।

নির্ভরযোগ্য সূত্র জানায়, সরকার স্টুডিওর মালিক নগরীর কেশবপুর এলাকার আকবার আলীর ছেলে রেজাউল ইসলাম লিটন দীর্ঘদিন ধরে এইসব বে-আইনি কাজ করে আসছেন। অনেকেই ওই স্টুডিও থেকে ভুয়া পরিচয়পত্র তৈরি করে।

এর মধ্যে লিয়াকত আলী যিনি ভারতীয় নাগরিক। লিটন তার নিজের বাড়ির ঠিকানা দিয়ে ভূয়া জাতীয় পরিচয়পত্র তৈরি করে দেন। তার ভূয়া জাতীয় পরিচয়পত্রে যে ঠিকানা দেয়া আছে, নাম লিয়াকত আলী, পিতা: হারুনুর রশিদ, মহল্লা: কেশবপুর, হোল্ডিং নম্বর ৮৪, রাজপাড়া, রাজশাহী। লিয়াকত আলীর আসল ঠিকানা হচ্ছে, ভারতের মুরশিদাবাদ জেলার ভগবানগোলা থানার বাগডাঙ্গা গ্রামে।

খোঁজ নিয়ে দেখা যায়, কেশবপুরের ৮৪ হোল্ডিং নম্বরের বাড়িটি আকবর আলীর নিজস্ব বাড়ি। লিয়াকত আলী নামে কোনো ব্যক্তি ওই বাড়িতে তো দূরের কথা আশেপাশের কয়েকটি বাড়িতেও থাকেন না। এসব অবৈধ কাজের পাশাপাশি ওই স্টুডিওতে অবৈধভাবে পুলিশের নকল পরিচয়পত্র তৈরি করে থাকে।

নাম প্রকাশে অনিচ্ছুক পুলিশের এক কনস্টেবল জানান, পুলিশের যে আসল পরিচয়পত্র তা হারিয়ে বা নষ্ট হয়ে গেলে উপর মহলে অনেক জবাবদিহিতা করতে হয়। সে কারণে অনেকেই ওই আসল পরিচয়পত্রের আদলে নকল পরিচয়পত্র বানিয়ে নেন। আসল পরিচয়পত্রটি যত্ন করে রেখে দিয়ে নকল পরিচয়পত্রটি সঙ্গে রাখেন। তবে বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে না জানিয়ে করে থাকেন। নকল পরিচয়পত্র ব্যবহার করা সম্পূর্ণ অবৈধ ও ঊর্ধ্বতন কর্তৃপক্ষের পক্ষ থেকে এ বিষয়ে নিষেধ আছে।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজশাহী পুলিশ লাইনের অনেক পুলিশ সদস্যই তার কাছ থেকে নকল পরিচয়পত্র বানিয়ে ব্যবহার করে থাকেন।

এ বিষয়ে রাজপাড়া থানার অফিসার ইনচার্জ (ওসি) খান মোহাম্মদ শাহরিয়ার জানান, কোনো পুলিশ সদস্য এ ধরনের পরিচয়পত্র ব্যবহার করতে পারেন না। যে এ ধরনের পরিচয়পত্র ব্যবহার করবে ও যে তৈরি করে দিবে উভয়ের ক্ষেত্রেই বিষয়টি অবশ্যই গুরুতর অপরাধ। এবিষয়ে তিনি তদন্ত করে দেখবেন ও ব্যবস্থা নিবেন বলে জানান।

এই ব্যপারে সরকার স্টুডিওর মালিক রেজাউল ইসলাম লিটন জানান, এ ধরনের কোনো প্রকার কাজের সঙ্গে তিনি জড়িত নন। জাতীয় পরিচয়পত্র তৈরির সময় তিনি সরকারি ভাবেই কাজ করেছিলেন তবে বর্তমান সময়ে তিনি স্টুডিওতে খুব একটা সময় দেন না।

Click this link

বিষয়: বিবিধ

১০৪১ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

221684
১৫ মে ২০১৪ সকাল ০৮:৫২
হতভাগা লিখেছেন : আমার দরকার ভারতীয়টা ।

কিন্তু , বাংলা ভাষী ও মুসলিমদেরকে তো কাল থেকেই মোদী খেদান দিবে বলেছে ।
221686
১৫ মে ২০১৪ সকাল ০৯:০০
আহ জীবন লিখেছেন : হেতে সরকার বইলাই তো নকল করতে পারতাছে। ফুলিস এইখানে তো আজ্ঞাবহ।
221694
১৫ মে ২০১৪ সকাল ০৯:২৬
egypt12 লিখেছেন : আমি ভারতীয় হতে চাই তবে যদি জান বাঁচে Drooling
221723
১৫ মে ২০১৪ সকাল ১১:০৭
বিন হারুন লিখেছেন : নকলটার জন্য উপরে উপরি দিলে আসল করা যাবে না?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File