বিশ্বের সবচেয়ে শক্তিশালী মাদক ডন গুজম্যান মেক্সিকোতে ধৃত

লিখেছেন লিখেছেন হাসান৫৩ ২৪ ফেব্রুয়ারি, ২০১৪, ১০:৪৬:৫২ সকাল





বিশ্বের সবচেয়ে ধনী, সবচেয়ে শক্তিশালী অপরাধী মাদক পাচারের ডন জাকিউ শরটি গুজম্যান দ্বিতীয় বার পুলিশের হাতে ধরা পড়লো।

মেক্সিকোর সরকার এই সাফল্যে আত্মহারা। প্রেসিডেন্ট এন্রিক পেনা নিয়েত টুইটারে লিখেছেন, “ দীর্ঘ লড়ায়, অভিযানের পর বিশাল সাফল্য মিলল। মাদক পাচারকারীদের নেতা গুজম্যান আল চাপো নামেও পরিচিত কোথাও কোথাও। আমেরিকা মহাদেশ জুড়ে গত এক যুগ ধরে একচেটিয়া মাদক ব্যবসা চালিয়ে আসছিল গুজম্যান।

হেরোইন, চরস, গাঁজার যোগানদাতা গুজম্যানকে সরকারীভাবে “ এক নম্বর গনশত্রু” বলে চিহ্নিত করা হয়েছিল। গুজম্যানের খবর, গতিবিধি জানালে পাঁচ মিলিয়ন ডলার সরকারী পুরষ্কারের ঘোষণাও দেওয়া হয়েছিল মার্কিনদের তরফ থেকে। ১৯৯৩ সালে গুজম্যানকে গ্রেফতার করা হয়েছিল গুয়েতমালা থেকে। বেশিদিন আটকে রাখা যায়নি । ২০০১ সালে মেক্সিকোর একটি জেলখানা থেকে ময়লা কাপড়ের বাক্সে লুকিয়ে বেরিয়ে আসে। এবং নিজ সাম্রাজ্যে ফিরে যায়। শিকাগো ক্রাইম কমিশন এর পরই তার নামকরণ করেছিল “এক নম্বর গনশত্রু হিসেবে”। আল কাপোনর পর গুজম্যানকেই বিশ্বের সবচেয়ে শক্তিশালী মাদক অপরাধী বলে চিহ্নিত করা হয়ে থাকে। মার্কিন মুলুকে মাদক যোগানের একচেটিয়া চোরাই ব্যবসায়ীটি ছিল তার নিয়ন্ত্রণে।

২০১৩ সালে ফরবেস ম্যাগাজিন বিলিওনারদের যে তালিকা প্রকাশ করেছে তাতে গুজম্যানের নাম রয়েছে। যদিও পত্রিকাটি গুজম্যানের সম্পদের বিবরণ দিতে পারে নি। তবে গুজম্যান তার বর্ধিত লাভের অংশ নিজের নিরাপত্তার জন্য খরচ করত বলে জানায়। ফরবেসের হিসাব অনুযায়ী গুজম্যান বিশ্বের শক্তিশালী লোকদের মধ্যে অন্যতম। গত ২২ ফেব্রুয়ারি গুজম্যান ধরা পড়ে মেক্সিকোর সিনালয়ায় গুজম্যানের সি রিসোর্ট থেকে। পুলিশ ও নৌবাহিনী আমেরিকার ড্রাগ এনফোর্সমেনট এজেন্সি এবং ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটির তরফে গুজম্যানের সিনালয়ায় গোপন অবস্থানের কথা জানতে পারে।

নিরাপত্তা বাহিনী গুজম্যানের ডেরার চার ধারে জাল বিছিয়ে বসে যায়। জাল গুটিয়ে আনা হলে অভিযানকারী বাহিনী জানতে পারে অপরিচিত এক মহিলাও রয়েছে গুজম্যানের সঙ্গে। কিন্তু অল্পের জন্য হাত ফসকে বেরিয়ে যায় গুজম্যান। সিনাফয়ার ওই বাড়িটির নিচে গোপন সুড়ঙ্গ ছিল। সমুদ্র পথে সে পালিয়ে এসে। নিরাপত্তাবাহিনী এখানেও ওত পেতে বসেছিল আগে থেকেই। মাজলান সমুদ্র সৈকতে গুজম্যান নিজের সি রিসোর্টে পা রাখলে পুলিশের জালে জড়িয়ে যায়।

সুত্রঃ রয়টার্স

বিষয়: বিবিধ

১২১৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File