অসুস্থতা, নিঃসঙ্গতা এবং মা

লিখেছেন লিখেছেন হৃদয়ে রক্তক্ষরণ ০ ১৮ মে, ২০১৪, ০৯:৩৩:৪৯ সকাল

অসুস্থ হলে মানুষ নিজেকে খুব বেশি একা মনে করে, যদিও অনেক লোক এসে তাকে দেখে যায়, তবু তার মনে হয় তেমন কেউ তাকে দেখতে আসেনা, তার খবর নেয়না, সে দিন দিন বড্ড বেশি একা হয়ে যাচ্ছে। আর এমনি সময় কম বেশ সবাই মা কেই বেশি মিস করে, হয়ত কেও বউকেও করে, যেহেতু আমার এখনও এই চ্যাপ্টারে যাওয়া হয়নি, এ সম্পর্কে ভাল বলতে পারিনা। কাল সারাদিন রোদে হাঁটাহাঁটির কারণে রাতের বেলা পড়তে বসে হঠাৎ পেশাবের রাস্তায় জ্বালাপোড়া শুরু হয়, পানি খেতে খেতে আর ছোট ঘরে যেতে যেতে আমি ক্লান্ত পরিশ্রান্ত হয়ে পড়ি, অসহ্য লাগছিল, এই যন্ত্রণা থেকে কিভাবে পরিত্রাণ পাওয়া যায় বুঝতে পারছিলাম না। মা কে মনে পড়ল ভীষণ। বাড়িতে থাকলে মা এতক্ষণে এটা ওটা খাইয়ে যন্ত্রণা অনেকাংশে কমিয়ে দিত, যন্ত্রণা না কমলেও মায়ের অস্থিরতা ব্যকুলতা দেখে আমার ব্যথা বেদনা হাওয়া হয়ে উড়ে যেত।

যতদিন মায়ের কাছাকাছি ছিলাম, অসুখ বিসুখে মায়ের খোঁজ খবরীর সীমা থাকতনা, মাকে ছাড়া অসহায় নিঃসঙ্গ মনে হত। এখন মায়ের কাছ থেকে অনেক দূরে, ৩য় সেমিস্টারে পরীক্ষা চলাকালীন সময়ে আমার গায়ে চিকেন পক্স হয়, তিন দিন বিশ্ববিদ্যালয় মেডিকেলে ভর্তি ছিলাম, অনেকে এসেছে হল থেকে, খোঁজ খবর নিয়েছে, তবু যতক্ষণ না মায়ের ফোন আসত, ততক্ষণ নিজেকে এতটাই নিঃসঙ্গ মনে হত যে, ইচ্ছে করত উড়াল দিয়ে মায়ের কাছে চলে যাই, যদি পারতাম তাই করতাম। মায়ের হাতের সেবা অতুলনীয়।

আল্লাহর কাছে সবসময় দোয়া করি, যে মা বাবা সন্তানের জন্য নিবেদিত প্রাণ, এমন মা বাবা যেন কখনো আমার দ্বারা কষ্ট না পায়, আমার অসুস্থকালীন সময়ে তারা যেমন নিঃসঙ্গতায় একমাত্র সঙ্গী হয়ে থাকে আমিও যেন তাদের অসুখ বিসুখে সঙ্গী হয়ে থাকতে পারি। আমিন

বিষয়: বিবিধ

১১৯৭ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

222912
১৮ মে ২০১৪ সকাল ১১:২০
হারিয়ে যাবো তোমার মাঝে লিখেছেন : পড়ে ভীষণ মায়ের কথা মনে পড়ছে। আসলেই মায়ের তুলনা তুলনা হয় না। তাই সবাইকে বলবো অন্য কাউকে কষ্ট দিলেও মাকে কখনো কষ্ট দিও না। সেটা কিন্তু আল্লাহ সহ্য করবে না।
222947
১৮ মে ২০১৪ দুপুর ১২:৫১
প্রবাসী আশরাফ লিখেছেন : আমরা যারা প্রবাসে আছি তারা সবাই সবচেয়ে বেশি মিস করি প্রানপ্রিয় মাকে। ফোনে মায়ের আকূতিপূর্ন কথোপকথন বাধঁভাঙ্গা ঢেউ আছড়ে পড়ে হৃদয়পাড়ে। দীর্ঘশ্বাস ছেড়ে মায়ের জন্য রবের দরবারে দোয়া করি। আপনার আম্মার জন্যও দোয়া রইলো।
222986
১৮ মে ২০১৪ দুপুর ০২:১৭
গেরিলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File