SundarBan-Can we save our pride?

লিখেছেন লিখেছেন সূর্য্য গ্রহণ ১৩ ডিসেম্বর, ২০১৪, ০৯:৩৯:৩১ সকাল

ফার্নেস অয়েল হলো সেধরনের তেল যাতে প্রচুর পরিমানে সাল্ফার থাকতে পারে। সাল্ফার ও অক্সিজেনের মিশ্রণে সাল্ফার ডাই অক্সাইড তৈরী হয়ে শুধু গাছ না, পুরো এলাকার প্রাণ ধ্বংস করতে মাত্র এক সপ্তাহ লাগবে। আর লাগবে অল্প একটু অংশে আগুন।

এই তেল এতো বিষাক্ত যে আগে বাড়িতে ওয়াটার হিটারে এটা ব্যাবহার করা হলেও এখন তা বাতিল করা হয়েছে। আরো কিছু সাইড ইফেক্ট বলি, এই তেল যখন ম্যানগ্রোভ গাছের শিকড়ে গিয়ে লাগবে তখন ভারী তেলের আস্তরণ উপেক্ষা করে শ্বাসমূলরা শাস নিতে পারবে না, মারা যাবে। অন্যান্নয় গাছের মূলে বিষাক্ত সালফার লেগে থাকবে, ধীরে ধীরে তাও মারা যাবে। বিষক্রিয়া ও খাদ্যের অভাবে প্রাণীরাও মারা যাবে। এভাবেই আমাদের দেশের প্রাধান বন পানিতে থুক্কু তেলে মিশে যাবে।

সরকারের অনেক কাজ। বিসিবি কে গালি দেওয়ায় বাদলকে নিষিদ্ধ করতে হবে, বেগুন খালেদা জিয়াকে পাল্টা হুমকী দিতে হবে, ছাত্রদলের হোগায় আগুন ধরিয়ে দিতে হবে আবার ছাত্রলীগের সকল মামলা সরাতে হবে। যাই করুক, আমি অন্তত আমার নাতি নাতনীদের বলতে চাই না, "এই দেশ একসময় পৃথিবীর সর্ববৃহত ম্যানগ্রোভ ফরেস্টের দেশ ছিলো"

বিষয়: বিবিধ

১১৯৫ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

293890
১৩ ডিসেম্বর ২০১৪ দুপুর ১২:৫৩
ভিশু লিখেছেন : অপেক্ষায় থাকলে দেখা যাবে, এই সরকার দেশটাকে উন্নতমানের রপ্তানিযোগ্য তামা করেই ছাড়বে।
293918
১৩ ডিসেম্বর ২০১৪ দুপুর ০২:৪৬
লজিকাল ভাইছা লিখেছেন : এই ভাবে এক সময় দেশ সোনায় সোনায় ভরে উঠবে। পলি মাটি তামা মাটিতে পরিনত হবে---- জয় বাংলা, জিয়ো পাকিসথান

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File