Human beings cause of pride or shame

লিখেছেন লিখেছেন সূর্য্য গ্রহণ ০৮ মার্চ, ২০১৪, ০৭:২৬:৪৯ সকাল

ঢাকা কেন্দ্রীয় কারাগার। জায়গাটা তেমন নয় যেমনটা বাংলা সিনেমায় দেখানো হয়ে থাকে। এই খানে আমার যাওয়ার দুর্ভাগ্য কয়েকবার হয়েছিলও। না, কোনো আসামি হিসেবে নয়, পর্যটক হিসেবে। এই জায়গাটাকে "পাগলাগারদ" ও বলা চলে, কারণ এরা কেউ ই সাধারণ মানুষ না। সাধারণ হলে স্বজাতিকে ক্ষতি করার চিন্তা মাথায় আনতে পারে না। এই ভাবে দেখলে আমরা কেউ ই সাধারণ না, আমরা সবাই ই কোনো না কোনো ভাবে অন্য কে পরাস্ত করতে চাই। আমাদের এই মানবজগতের চেয়ে পশু পাখিদের শৃঙ্কহল অনেক ভালো।

লোকটার নাম কালাম। কোনো এক কারণে তাকে শেষের "ম" টা বাদ দিয়ে ডাকা হয়ে থাকে "কালা।" নিজ মায়ের খুনের দায়ে জেলে আজ ২ বছর ধরে আটকা। তিনি জানেন যে তিনি কাজটি খুব খারাপ করেছেন, তার যথেষ্ঠ অনুতাপ ও আছে। তবে অনুতাপ মাকে খুন করার আফসোস না, কেনো শুধু শুধু খুন করে বাকি সময়টা জেলে কাটাচ্ছেন তার আক্ষেপ। এই ধরনের মানুষের জন্যই জাহান্নামটা বরাদ্দ।

পৃথিবীতে মেরু আছে দুইটি। ইনি যদি এক মেরুর হয়ে থাকেন তবে এর বিপরীত মেরুর মানুষটিকেও আমি দেখেছি। দেখেছিলাম এক ডাস্টবিনের পাশে, কতগুলো কুকুর খাওয়াচ্ছিলেন রান্না করা খিচুড়ি। আমি কাছে গিয়ে জিজ্ঞেস করলাম " দয়া করে বলবেন আপনি কি করছেন?" মুখে সুলভ লজ্জা ফুটিয়ে তিনি বললেন "ভাই, কুকুর গুলো তো সারা বছর পঁচা বাসি খাবার ই খায়, তাই আমি চেষ্টা করি তাদের একটু টাটকা খাবার খাওয়াতে। তাও বেশি পারি না, মাসে মাত্র দুই দিন।" হুম্, তার কথা সঠিক। কুকুর গুলো উল্টা খাবার খায় সারা বছর। আমি এই রাস্তায় অনেক মরা কুকুর দেখেছি। আচ্ছা, কুকুর মরে কোথায় যায়? স্বর্গে না নরকে? কুকুরদের স্বর্গ কেমন হবে? আমার ধারণা তাদের স্বর্গে একটু পর পর মরা গরু-ছাগল। যত ইচ্ছা খাও, কেউ কোনো কিছু বলবে না।

বিষয়: বিবিধ

৯২১ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

188713
০৮ মার্চ ২০১৪ সকাল ১০:০১
বাংলার দামাল সন্তান লিখেছেন : আসসালামু আলাইকুম, জাজাকাল্লাহুল খাইরান, অনেক সুন্দর পোস্ট
188718
০৮ মার্চ ২০১৪ সকাল ১০:০৫
সজল আহমেদ লিখেছেন : ভাল লাগল।
188840
০৮ মার্চ ২০১৪ দুপুর ১২:৫১
সূর্য্য গ্রহণ লিখেছেন : Thank you

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File