বিয়ের গল্প ঃ প্রথম

লিখেছেন লিখেছেন নীল অপরাজিতা ১১ ফেব্রুয়ারি, ২০১৪, ০১:৪৫:৫৮ রাত



অপ্রত্যাশিত প্রাপ্তির গল্প

বিয়ে!!

যে বিষয়টি ঘিরে থাকে স্বপ্ন, আবেগ, অনুভূতি, কৌতুহল আর অনিশ্চয়তায়! সাথে যদি এক হয় নিজের একান্ত চাওয়া আর পছন্দের বিষয়গুলো তবে তাই হতে পারে পরম সুখস্মৃতি...

সময়টা ২০১১। সবেমাত্র অনার্স্ ২য় বর্ষে আমি। আগে থেকে বেশ কয়েকবার চেষ্টা করে ব্যর্থ হলেও, এবার যেনো বাবা অনেকটা উঠেপড়েই লাগলেন আমাকে বিয়ে দেবার জন্য। মানসিকভাবে হঠাৎ বিপর্যস্ত হয়ে পড়া আমি প্রথমে আর মেনে নিতে না চাইলেও বাস্তবতার প্রেক্ষিতে শেষ পর্যন্ত বিষয়টিতে হ্যাঁ বললাম। তবে, অবশ্যই পাত্র আমার আদর্শের সাথে মিলতে হবে। আর সাধারণ উচ্চ শিক্ষিত পরিবারের ছেলেরাই বাস্তববাদী হয় বেশী, এদিকেও ছিলো দুর্বলতা।

কিন্তু তেমনকি আর সহজে হয়? একদিক হলে অন্যদিক নেই। কি করবো! খুব হতাশ হতাম। তবে সেই সাথে আল্লাহর কাছে খুব চাইতাম যেন উত্তম সঙ্গীর ব্যবস্থা তিনি করেই দেন। এ ব্যাপারে লজ্জা পেলে, বঞ্চিতও হতে পারি, তাই খুব বেশিই দোয়া করতাম। একজন বন্ধুই চেয়েছিলাম, প্রচলিত অর্থে হাজবেন্ড নয়!

এদিকে আমার অজান্তেই আমার পরিচিত এক বোনের কাছ থেকে প্রপোজাল এলো তার আত্মিয়ের জন্য!!! (সে আত্মীয় যে, তারই ভাই তাতো বুঝতেই পেরেছিলাম!) কিন্তু বাবা বেঁকে বসলেন। কারণ, ওদের বাড়ী ঢাকা আর আমরা বড় হয়েছি চট্টগ্রামে। তাই অত দূরে বাবা আত্মীয়তা করবেন না তা ছেলে যাই-ই হোকনা কেন?! উল্লেখ্য, তার ভা্ইটি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে বের হওয়া, বর্তমানে ল্যান্ড বিজনেস করছে আর সবচেয়ে বড় বিষয় সে আদর্শভাবে আমার পছন্দ হবার-ই কথা- তার বোনের ভাষায়! ফ্যামেলির সবাই হায়ার এডুকেটেড।তবু বাবার ব্যাপারে আমি খুব আপসেট হয়ে গেলাম।

অনন্যোপায় হয়ে ঐ বোন (বর্তমানে আমার প্রাণপ্রিয় ননদ) তার পরিচিত এক বোনকে মাধ্যম করলেন যাকে বলে ‘ঘটক’! মজার ব্যাপার হলো, তারা দুজনই মেডিকেল স্টুডেন্ট ছিলেন আর ঐ ঘটক আপুকে আমার বাবা খুব ভালো জানতেন। কিন্তু তাকেও বাবা রিফিউজ করলেন। তবু, ঐ ঘঠক আপু আমাকে বললেন ‘ধৈর্য করে থাকো! ইনশাআল্লাহ, আাল্লাহ যা চান তাই হবে!।

সত্যি তাই হলো!! এমন কাকতালীয়ভাবে পুরো ঘটনা পাল্টে যাবে ভাবিনি। চিকিৎসার জন্য বাবা ঢাকা গেলেন আর এ সুযোগে ঘটক বোনটি আমার সেই পাত্রকে তার পরিবারের মাথ্যমে বাবার সাথে পরিচিত হয়ে নিতে বললেন। ব্যাস!!

আজকের আমার হাজবেন্ড, সেই ছেলেটি যে সেদিন কি করেছিলো কে জানে বাবা তো সন্ধ্যায়ই মাকে ফোন করে বললেন, ছেলে তো অসাধারন! ‘তোমার মেয়ের একেবারে মনের মত হবে!’ বুঝতে বাকি রইলোনা কি ঘটতে চলেছে! সেদিন রাতেই ফাইনাল হলো, ছেলের ফ্যামেলি আমাকে আগামী ১৬ সেপ্টেম্বর দেখতে আসবে!!!

আল্লাহর পক্ষ থেকে সরাসরি সাহায্য পেয়ে আমিতো শুকরিয়ার ভাষা হারিয়ে ফেললাম! তবে দেখতে আসবে শুনে সাথে যোগ হলো খানিক আতঙ্কও!!!

অতঃপর ওরা এলো। পাত্রের সাথে তার মা-বাবা, বড় দু’বোন, আর এলো ছোট্ট বোনটা যার মাধ্যমে্‌ এত বড় বিষয়টি এতদূর পর্যন্ত গড়ালো! সত্যি! এত হাসিখুশি আর ফ্রি মাইন্ডেড ফ্যামেলি আমি খুব কমেই দেখেছি। সাজতে না চাইলেও ওর বোনেরাই আমাকে জোর করে সাজালেন, পাছে তাদের ভাইয়ের যদি পছন্দ না হয়???

অবশেষে পরীক্ষার সময় এলো। সামনে গেলাম.. অনেক কথা হলো। তবে আদর্শকে নিয়েই বুঝতে চাইলাম বেশী! শেষ পর্যন্ত রূমের বাইরে থেকে চাঁপা হাসির শব্দ পেলাম.. আর ছোট্ট বোনটিতো হুট করে ভেতরে এসে দুষ্টু হাসি চেপে বললো কিরে? দু’ঘন্টা তো হলো! সবকথা এখনই শেষ করে ফেললে পরে কি করবি? খুব লজ্জা পেয়ে গেলাম আমরা। তারপর বিকেলে আমায় আংটি পড়িয়ে, অনেক কাঁদলেন আমার হবু শাশুড়ি মা। অনেক দোয়া করলেন আমাকে। এ মানুষটি সত্যিই আমাকে খুব পছন্দ করেছিলেন। যা তার ছেলের সামনেই আমাকে বললেন। ঠিক হলো বিয়ের তারিখ। পাত্রের একান্ত ইচ্ছে ১১/১১/১১ তে বিয়ে হবে। সাবই খুব মজা পেলেও দুটো পরিবারই সহজভাবে মেনে নিলো। আমার বিয়ে আমার কাছে অনেক প্রিয় স্মৃতি কারণ এমন একটি বিয়ে, যেখানে দুটো পরিবারের মধ্যে কোন প্রচলিত লেনদেন হয়নি, কিন্দুমাত্র মনোমালিন্যও হয়নি!

আরো মজার ব্যাপার হলো, আমার বাবা কিংবা ঐ পাত্র কেউই চায়নি, নিজের এলাকার বাইরের কারো সাথে বিয়ে হোক! কিন্তু তাই হলো। আর শুধুমাত্র আদর্শগত কারণেই, আমরা বিয়ের আগ পয়ন্ত দু’জন কেই কারো সাথে কথা বলতাম না যদিও দুজনই একে অন্যের পরিবারের সাথে অনেক কথা হতো। এটা নিয়ে সবাই খুবই মজা পেতো।

দেখতে দেখতে সেই পরম আকাঙ্খিত দিনটি ঘনিয়ে এলো। শুধু বিয়ে পড়ানো হবে অর্থাৎ ইজাব-কবুল হবে। আজই উঠিয়ে নেবেনা।

তাই খুব ছোট্ট আকারেই আমাদের বাসায় বিয়ের আসর বসলো। বিয়ের আগে থেকেই বেশ কয়েকদিন পর্যন্ত আমি টানা ডায়েরী লিখছি! লক্ষ্য ছিলো শুধুমাত্র পারস্পরিক বোঝাপড়া আর আশা আকাঙ্খার অভিব্যাক্তি শেয়ার করা। খুব সুন্দর করে সেটাকে এ্যারেঞ্জ করেছিলাম। আর বিয়ের আগের রাতে যখন ঘরময় আনন্দের কোলাহল, রাত জেগে কাজ করা আর হইচই এ সবাই মত্ত, কথন আমি ঘরের এক কোণে বসে সারারাত জেগে সেই ডায়েরিটা আর খুবপ্রিয় একটা উপন্যাস একাসাথে করে একটা গিফ্ট রেডি করলাম। খুব সুন্দর রেপিং না হলেও নিজের তৈরী জিনিসটা খুব ভালো লাগছিলো। এখন শুধু াপেক্ষা, কখন ওকে দিবো.. সত্যি, আমরা অনেক ভালো বন্ধু হতে চা্িচ্ছিমাল

পরদিন সকাল থেকে মেহেদী পড়া, সাজার ব্যস্ততা, প্রায় ১২টার কাছাকাছি যখন সময়, চাঁপা গুঞ্জন শুনলাম.. একটু পড়েই বিয়ে পড়াতে আসবে!! বুক কোঁপে উঠলো যেনো। আমার কাজিন আর বান্ধবীদের মাঝে বসে থেকেও হঠাৎ মনটা যেনো কোথায় উঠে গেল!!.. আরেকটু পরই যে বিয়ে হয়ে যাবে!! তার কিছুক্ষণ পরই সাক্ষীদের উপস্থিতিতে বিয়ের কার্যক্রম শুরু হলো। আমার এত্ত কান্না পাচ্ছিল! আমার মা দূর থেকে আমায় দেখে কাঁদছিলেন। তাকে দেখে আরো কান্নার বেগ বেড়ে গেলো.. এ কান্নাতো একসাথে সুখ আর দুঃখেরই! পরে শুনেছিলাম আমার বরও সেদিন বিয়ের আসরে মোনাজাতে খুব কেঁদেছিলেন। সত্যি! বিয়েটা যেন শুধুই ইজাব-কবুলে নয় বরং দুটো মনের একতাবদ্ধ বাঁধন যেনো দৃঢ় হয়., সার্থক ও সুন্দর হয়, এর জন্যই খুব বেশী চাওয়ার ছিলো।

বিয়ে হয়ে গেলোতো সেই দুপুরে কিন্তু আমার বর, বেচারা আমার সাথে তার আনুষ্ঠানিক সাক্ষাৎ হলো সন্ধ্যায়!! কারণ, চাচা-মামা, দাদী-নানী শাশুড়িরে দল আর সবশেষে শালীদের দল এ তিনস্তরের ধাক্কা সামলিয়েই না সে আমার অবধি পৌঁছুতে পারলো।

ও এতো প্রাণখোলা আর হাসিখুশি, বিয়ের আসরেই প্রথম তাকে এমন দেখলাম। একদিকে আমার বোনেরা আর ওর সাথে ওর বোনেরা। আমি খুব লজ্জা পাচ্ছিলাম, তাই দু’পক্ষেই ‍ওর সাথে মিলে আমাকে নিয়ে মজা করলো!

রাতেই তারা রওনা হয়ে গেলো। আমি গিফ্ট তুলে দিতেই ও তো ভীষণ অবাক হলো আজো সেই কাজের জন্য ওর প্রশংসা পাই। এত্তো খুশি হবে ভাবতেই পারিনি!

আমার বিয়ে হয়ে গেছে ভাবতেই কেমন অন্যরকম ভালো লাগা, অদ্ভূৎ এক অনুভূতি এসে ঘিরে ধরতো। রাতে ও চলে যাবার পর তাই এত্ত খারাপ লাগছিলো! হঠাৎ করেই একজন মানুষ কেমন করে এতো আপন হয়ে উঠলো? বুঝতেই পারলাম না একেবারেই বন্ধুর মত!

৩১ ডিসেম্বর। আনুষ্ঠানিকভাবেই আমাকে তুলে দেয়া হবে। আজ! অন্যতম স্মরনীয় দিন। অতিপ্রিয় আপনজন মা-বাবা আদরের ভাই-বোনদের ছেড়ে যেতে হবে আজ! কি যে কষ্টের অনুভূতি।

এখানেও আমার বরই আমার বন্ধু-সমব্যাথি হলো। বিয়ের আসরে ও এতো মজার কান্ড করেছিলো যে উপস্থিত আত্মীয় আর শুভাকাঙ্খীরা খুব মজা পাচ্ছিলো। কেউ কেউ তো আমাকে বলেই ফেলেছিলো ‘তোমার বর খুব কো-অপারেটিভ! তুমি সত্যিই লাকি!’

খুব সুন্দর বিষয় হলো আমাদের বিয়ের আসরে পুরুষ মহিলা সবাই ছিলো আলাদা অথ্যাৎ আমার বরও এ ব্যাপারে একমত ছিলো! এতো ‍সুশৃঙ্খল আর চমৎকার হয়েছিলো যে, সেই বিয়ের আসরের প্রশংসা আজো শুনি। “তোমাকে তো এয়ার নিয়ে যাবে” তাইনা? এমন প্রশ্নে হঠাৎই আমি চরম সারপ্রাইস হয়ে গেলাম। কই? জানিনা তো? পরে শুনেছিলাম ওটা ছিলো আমার জন্য সারপ্রাইজ গিফ্ট!! পুরো বরযাত্রীরা বাই রোডে গেল ও আমরা যাবো অন এয়ারে! মনে মনে আমার বরকে নিয়ে খুব গর্ব হলো আর অন্যরকম ভালোলাগায় মন ভরে গেল।

বিদায়ক্ষণটি সত্যিই দারুণ কঠিন মনে হলো। ওর হাতে তুলে দিতে গিয়ে আমার বাবা-মা খুব কাঁদলেন। বোন দু’টিও কান্নায় কথা পর্যন্ত বলতে পারছিলোনা। আমি অনেক কাঁদলাম। আমাদের ফ্লাইট ঠিক পাঁচটায়। চারটার মধ্যে এয়ার পোর্টে রিপোর্র্ট করতে হবে। তাই তাড়া এলো।

ভাইয়া আমাকে গাড়ি পর্যন্ত নিয়ে এলো। সাদা ফুল ছিলো আমাদের বিয়ের অন্যতম অনুসর্গ। সেই সাদাফুল, আর শুভ্র ওড়নায় সাজানো গাড়িতে তুলে দেয়া হলো আমাদের!

পেছনে আরেকবার চাইলাম। উপস্থিত সবাই আমাদের হাত নেড়ে বিদায় জানালো। কেমন জানি তোলপাড় করে উঠলো ভেতরটা।

পথে ও আমাকে বন্ধুমত সান্ত্বনা দিতে লাগলো, যেন স্বাভাবিক হতে পারি। কারণ এ সময় মানিসক সাপোর্ট টা খুব জরুরী।

এয়ারে! লাইফে যা কোন দিন কল্পনাও করিনি। শুদুমাত্র আমার জন্য। যার এত্তবড় এই গিফ্ট, নতুন জীবনের শুরুতেই সেই হাজবেন্ডকে পুরোপুরি বন্ধুই ভাবতে পেরেছিলাম।

দিনটা ৩১ ডিসেম্বর! তাই সাজানো হয়েছে পুরো বিমনাবন্দর! ভাগ্য এতটোই চমৎকার যে আল্লাহর ইচ্ছায় আমাদরে ফ্লাইট হবে বড় বিমানে অর্থাৎ কোন ইন্টারন্যাশনাল এয়ার লাইনস-এ! কি যে উত্তেজনা তখন!

ওদিকে বিমন বন্দরে ঢোকার পর থেকেই সবাই ঔৎসুক্যের কেন্দ্রে আমরা। যাহোক ইমিগ্রেশন শেষ করে ওয়েটিং লাউঞ্জে বসতে হলো।খানিক পরেই ঘোষণা এলো।

সব নতুন তবু স্বাভাবিকই থাকতে চাইলাম। তারপরই যে অপেক্ষা করছে অচিন্তনীয় কিছু...।

বিমানের ভেতর ঢোকার পরই সবার চোখ আমাদের দিকে। নেকাব আবৃত হলেওে মাথার উপরে বিয়ের জমকালো উড়নাই বলে দিচ্ছিলো নতুন কণে।

বিমান টেক অফ করলো কিছুক্ষণ পরই এলো দুজন এয়ার হোস্টেজ আর ক্যাবিন ক্রু। তারাতো খুবই আশ্চর্য হলো আমাদের দেখে! উ্চছ্বাস প্রকাশ করতে করতে এলো আরো কয়েকজন ক্রু। আমাদের সাথে পরিচিত হলেন। একজন তো বলেই ফেললেন- ‘অনেক বছর পর এমন দেখা গেল!’ খুব ভালো লাগছে!’ যিনি প্রধান ক্রু, তিনি খুব দুঃখ প্রকাশ করলেন ‘আগে থেকে যদি জানতাম কোন নিউ কপল আজ উঠবে, আামরা আরো ভাল কিছু করতে পারতাম। “যদিও আমরা দুজনই ্তাদের কৃতজ্ঞতা জানালাম সব ঠিক আছে। কোন সমস্যা নেই’ বলে তাদের আশ্বস্থ করলাম।

আমরা দুজন বসে ছিলাম ঠিক বিমানের ডানার পাশে। আমাদের চরম আপন করে দিয়ে সোজা যা করলো প্রথমেই আমাদের রিকোয়েস্ট করে নিয়ে গলে বিমানের এবারেই সামনে ফাস্টক্লাস সিটে। দুজনকে উঠিয়ে তা্রা আমাদের বসার ব্যবস্থা করলো। তার আরো অবাক হলাম, যখন আমাদের ডেকে নিয়ে গেল ক্রদের জন্য নির্দিষ্ট রুমে আর আপ্যায়ন করালো শুধু ক্রুদরে জন্য সার্ভ করা খুব মজাদার একটা ডেজার্ট। আমার এত্ত ভালো লাগছিলো যে ওরা ঠিক আত্মীয়ের মত সাধলো আর আফসোস করছিলো যে আরো ভালো কিছু দিয়ে আমাদের অনার করতে পারছিলেন না । আমরা তো বারবারই কৃত্জ্ঞতা জানাচ্ছিলাম।

খুব মজা পেলাম যখন একজন বয়স্ক মত ক্রু বলে বসলো— ‘আপনাদের দু’জনকে খুব দারুন মানিয়েছে! আগে থেকে এ্যাফেয়ার ছিলো নাকি? আমার ফেইস তো দেখাই যাচ্ছিলোনা তবু যখন এ্ই কমেন্ট! আমরা তো সলজ্জ্ব ভাবেই বলে ফেললাম না! পুরোপুরিই ফ্যামেলির চয়েজ। শুনে ওরা খুবই প্লিজড হলো। আর অনেক উইশ করল।

শেষ পর্যন্ত আমাদের চূড়ান্ভাবে উচ্ছ্বসিত করলো- ওরা আমাদের ককপিটএ নিয়ে গেলো। লাইফএ প্রথম এয়ারে উঠেই এতোটা পাওয়া.. আমিতো কি বলে যে খোদাকে শুকরিয়া জানাবো বুঝেই পেলাম না। আর স্বামীর প্রতি খুব কৃতজ্ঞতা বোধ হচ্ছিলো। যদিও সে মূল্যায়ন করলো যে,- ‘আমি সাথে আছি বলেই নাকি তারা এত্তো সম্মান দেখালো’... কি আর বলবো!!!

আমরা ককপিট এ ছিলাম প্রায় ৪০-৪৫ সেকেন্ড! শেষ বিকালের মেঘগুলো অনেকটা রক্মিাভ তুলার বলের মত যেন ভেসে আছে!... এর মধ্যেই তারা বিমান চালিয়ে নিচ্ছেন ঢাকার উদ্দেশ্যে! সত্য খোদার অসীম কুদরত।

আমরা ল্যান্ড করলাম প্রায় ৪৫ মিনিটের মাথায়। বিমানে বিদায়ী অভ্যর্থনা আর আমাদের আরেকবার অভিবাদন জানারেন সবাই! ইন্ড ডে অফ দি ইয়ার তাই বিমান বন্দর সুদৃশ্যবাবে সজ্জিত করা হয়েছিল, যেনো, আমাদের জন্য। আজ সব উৎসব!!

ঢাকায় নেমে আমরা রওনা হলাম বাড়ীর উদ্দেশ্যে.. যেখানে আমাদের বরণ করে নেয়ার জন্য অপেক্ষা করছে সবাই... এখানেও সারপ্রাইজ! আমার স্বামী এত্তভালো ড্রাইভিং জানে, যে নতুন করে সাদা ফুলে সাজানো বিয়ের গাড়িটা ওই ড্রাইভ করলো। কত যে আনন্দের ছিল তা আমার জন্য ... প্রকাশের ভাষা নেই! কাররেণ শুধু আমার জন্যই যে সে এতো সারপ্রাইজ গিফ্ট করলো।

সর্বশেষ গত বছরই জীবনের পরম আকাঙ্খিত সৌভাগ্য অর্জন করলাম ওর হাত ধরেই। ও, আমি আর শাশুড়ি মা পবিত্র হজ্জ্ব সম্পন্ন করলাম একসাথে।

আজ প্রায় দু’বছরের বেশী হতে চললো। সত্যি আমরা স্বামী-স্ত্রীই নই শুধু, আল্লাহর অশেষ রহমতে আমরা দু’জন খুব ভালো বন্ধুও!! নতুন পরিবারে গিয়ে আমি পেয়োছি্লাম বন্ধুর মত শুশুর-শাশুড়ি যাদের সাথে এতটাই সহজ আমি আর পেয়েছি পরম শুভাকাঙ্খী কয়েকটা বোন। ঠিক আমার বড় বোন।

অর্থাৎ পরিবার ছেড়ে বলেও যে, সে অভাবটা বুঝতেই পারিনি। লাইফ-এ এ্যাফেয়ার করিনি, কোনদিন করার কথা চিন্তাও করিনি আদর্শের কারণেই এটা চরম অপছন্দের ছিলো সব সময়ই।

আলহামদুলিল্লাহ, হয়তো একারণেই এতটা সৌভাগ্য খোদার কাছে থেকে পেয়েছি।

প্রত্যাশাকে যেন ছাড়িয়ে গেল প্রাপ্তিগুলো!!!

বিষয়: বিবিধ

১০০০৯ বার পঠিত, ১০৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

175736
১১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০২:০৩
চোথাবাজ লিখেছেন : Love Struck Love Struck Love Struck Love Struck ছবি কই আপু?
নিয়মিত লিখবেন, আপনার লেখার হাত ভালো
০৮ মার্চ ২০১৪ রাত ১০:৫৪
140297
নীল অপরাজিতা লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ। Happy
175738
১১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০২:০৯
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : অনেক ভালো লেগেছে ,ধন্যবাদ Good Luck Good Luck Rose Rose
০৮ মার্চ ২০১৪ রাত ১০:৫৫
140298
নীল অপরাজিতা লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ।Happy
175748
১১ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৪:৪৬
রাইয়ান লিখেছেন : অসাধারণ সুন্দর লেখা , দারুন লাগলো ..... অনেক ধন্যবাদ আপনাকে !
০১ মার্চ ২০১৪ রাত ১০:৫৩
137129
ইকুইকবাল লিখেছেন : আসলেই দারুণ
০৬ মার্চ ২০১৪ দুপুর ১২:১৯
139227
রাইয়ান লিখেছেন : আপনি কি নীল অপরাজিতা নামেও লেখেন ? আপনি জবাব দিচ্ছেন বলে মনে হলো ......Rolling Eyes
০৮ মার্চ ২০১৪ রাত ১০:৫৫
140299
নীল অপরাজিতা লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ।Happy
175756
১১ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৫:৩৫
বৃত্তের বাইরে লিখেছেন : সুন্দর লিখেছেন। ভালো লাগলো। ব্লগে স্বাগতম। Good Luck Rose
০৮ মার্চ ২০১৪ রাত ১০:৫৬
140300
নীল অপরাজিতা লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ। দোয়া করবেন। Happy
175804
১১ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১১:৫৯
আহমেদ আরিফ লিখেছেন : বানান ভুল,শব্দ জোড়া লাগা এসব ব্যাপার লক্ষ্যা রাখা উচিত ।না হয় পাঠক মনোযোগ হারায় লেখা থেকে Happy
০৮ মার্চ ২০১৪ রাত ১১:০৪
140301
নীল অপরাজিতা লিখেছেন : ভাইয়া আপনাকে অনেক ধন্যবাদ। এই লেখাটা আসলে হাতে লিখে আপনার ভাইকে দিয়েছিলাম। উনি অনেক রাত পর্যন্ত কষ্ট করে লিখে সময়ের অভাবে তারাহুরা করে আপ্লড করেছে। এজন্য ভুল ভ্রান্তি গুলা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন আশা করি। আর দোয়া করবেন সামনে যেন ভুল কমিয়ে আরো লিখতে পারি। অনেক অনেক ধন্যবাদ।
175836
১১ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০২:২১
বিদ্যালো১ লিখেছেন : valo laglo.
০৮ মার্চ ২০১৪ রাত ১১:০৫
140303
নীল অপরাজিতা লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ।Happy
175837
১১ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০২:২৫
ডক্টর সালেহ মতীন লিখেছেন : প্রাত্যহিক ব্যস্ততার মাঝেও কয়েকবার এসে এসে অঅপনার লেখাটি পড়লাম। আসলেই ভালো লেগেছে। আপনাকে ধন্যবাদ
০১ মার্চ ২০১৪ রাত ১০:৫৩
137128
ইকুইকবাল লিখেছেন : মাসা আল্লাহ আপনার নাম সুনেছি কিন্তু আজই আপনাকে পেলাম। দারুণ
175921
১১ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৫০
প্যারিস থেকে আমি লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০৮ মার্চ ২০১৪ রাত ১১:০৫
140304
নীল অপরাজিতা লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ।Happy
176060
১২ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৫:১৫
১০
176923
১৪ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ১২:২০
রেহনুমা বিনত আনিস লিখেছেন : ছবি আপলোড হচেছনা Sad
Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose Rose
০১ মার্চ ২০১৪ রাত ১০:৫২
137127
ইকুইকবাল লিখেছেন : আহা আপু এত ফূল! আমরা বিয়ে করলে দেখি কত গোলাপ পাই আপনার পক্ষ থেকে
১১
177463
১৫ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:০৭
সালাহ লিখেছেন : এত বড় লিখনী তবুও কাঁদতে কাঁদতে পড়লাম । আর এমন দারুন মেয়ে পেয়ে আমার সেই ভাইটাও কি কম সুখী ! লিখা পড়ে খুব আফসোস হল বিয়ে এখনও কেন নয় ! মনে হল বড্ড দেরি করে ফেলেছি । যাহোক আপনার জন্য রইল শুভেচ্ছা স্বরূপ - ওই চাঁদ মুখে যেন লাগে না গ্রহন ......
০১ মার্চ ২০১৪ রাত ১০:৫১
137126
ইকুইকবাল লিখেছেন : আমার কান্না পেলেই থামিয়ে দিয়ে আগে শেষ করলাম
০৮ মার্চ ২০১৪ রাত ১১:১৬
140318
নীল অপরাজিতা লিখেছেন : এত্ত সুন্দর অভিব্যাক্তি আর অনুভূতি টা পড়ে আমার ভাইটির জন্য মন থেকে অনেক দোয়া এল। সত্যি আপনার জন্য বিশেষ দোয়া রইল। আর রইল অনেক শুভ কামনা। অনেক ধন্যবাদ।
১২
178036
১৬ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৯:২১
ডাক্তার রিফাত লিখেছেন : আমি কিন্তু পাম্পে ফুলে গেলাম ;Winking
তোমরা অনেক সুখী হও এই কামনাই করি Love Struck Love Struck
আমার পুরুষ্কার কইইইইইই Crying Crying Crying
০১ মার্চ ২০১৪ রাত ১০:৫১
137125
ইকুইকবাল লিখেছেন : আপনার মন্তব্য নিয়ে তদন্ত কমিটি গঠন করতে হবে
০৮ মার্চ ২০১৪ রাত ১১:১৮
140320
নীল অপরাজিতা লিখেছেন : এইত্ত আমাররর বোনটাআআআআআ.।.।.।.।.।
যথাযথ পুরুষ্কার হাতে হাতে বুঝিয়ে দেয়ার ব্যাবস্থা করা হচ্ছে তোমার জন্য। ভবিষ্যত জীবনের জন্য রইল অনেক শুভকামনা।Happy
০৮ মার্চ ২০১৪ রাত ১১:২২
140322
নীল অপরাজিতা লিখেছেন : এইত্ত আমাররর বোনটাআআআআআ.।.।.।.।.।
যথাযথ পুরুষ্কার হাতে হাতে বুঝিয়ে দেয়ার ব্যাবস্থা করা হচ্ছে তোমার জন্য <:-P । ভবিষ্যত জীবনের জন্য রইল অনেক শুভকামনা।Winking ;Winking
১৩
178923
১৮ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:৩৯
নূর আয়েশা সিদ্দিকা জেদ্দা লিখেছেন : বাহ খুব খুব ভালো লাগলো। অনেক শুভ কামনা রইলো। আশা করি নিয়মিত লিখবেন ।
০১ মার্চ ২০১৪ রাত ১০:৫০
137124
ইকুইকবাল লিখেছেন : সবাই মুগ্ধ দেখি তার গল্প পড়ে
০৮ মার্চ ২০১৪ রাত ১১:০৭
140306
নীল অপরাজিতা লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ। আপনি দোয়া করবেন আপু। আপনাকে ও শুভ কামনা।
১৪
184957
০১ মার্চ ২০১৪ দুপুর ০৩:৪০
রবিন লিখেছেন : বানানের ব্যপারে খেয়াল রাখা উচিত , তাছাড়া সর্বোপরি ভালো ।
০৮ মার্চ ২০১৪ রাত ১১:০৬
140305
নীল অপরাজিতা লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ। সামনে থেকে আরো খেয়াল করব ইনশাল্লাহ।
১৫
184960
০১ মার্চ ২০১৪ দুপুর ০৩:৪৪
প্যারিস থেকে আমি লিখেছেন : অভিনন্দন আপনাকে

০১ মার্চ ২০১৪ রাত ১০:৫০
137123
ইকুইকবাল লিখেছেন : খুব ভাল লাগছে বুঝি? তাই দুইবার মন্তব্য?
১৬
184971
০১ মার্চ ২০১৪ বিকাল ০৪:০৪
ফাতিমা মারিয়াম লিখেছেন : অভিনন্দন Rose Rose Rose
০১ মার্চ ২০১৪ রাত ১০:৪৯
137122
ইকুইকবাল লিখেছেন : তিন গোলাপ দিয়েই কেল্লাফতে প্রিয় আপু?
০৮ মার্চ ২০১৪ রাত ১১:০৮
140307
নীল অপরাজিতা লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ। আমি আপনার লিখা গুলা পরার চেষ্টা করি। আপনি সবসময় লিখবেন আশা করি।
১৭
184986
০১ মার্চ ২০১৪ বিকাল ০৪:৪০
তারকা লিখেছেন : হাহাহা! আমিতো চিনে ফেলেছি!!

ঢাকা থেকে চিটাগাং গিয়েছিলেম বিয়েতে এটেন্ড করার জন্য। ফ্রেন্ডদের একটা প্রোগ্রাম আমাকে মিস করতে হয়েছিল এখানে এটেন্ড করার কারনে। কারন আমার এ ভাইয়ের বিয়েতে না গেলে আমার খবর ছিল।

সত্যিই খুব অমায়িক একজন বর পেয়েছেন আপনি। ইউনিভার্সিটিতে আমাদের খুব বেশী প্রিয় ছিলেন তিনি। শুধু আমাদের কাছেই প্রিয় ছিলেন তা নয়, পুরো ক্যাম্পাসের সব শ্রেনীর লোক উনাকে পছন্দ করতেন। উনিও সবাইকে খুব মূল্যায়ন করতেন। পরবর্তীতে বউ ভাতে পুরো ক্যাম্পাসের একটা বিরাট অংশের শুধু কর্মচারীদেরকে নেয়ার জন্য একটা বাসভাড়া করেছিলেন তিনি।

মানুষকে খুব তাড়াতাড়ি কিভাবে আপন করে নেয়া যায় সে কৌশলের বেশ কিছুটা উনার কাছেই শিখেছিলাম। পরবর্তীতে ক্যাম্পাসের সবাইকে আপন করে নেয়ার সাংগঠনিক দায়িত্বটাও বোধ হয় সেজন্যই আমার উপরেই এসে পড়েছিল। চেষ্টা করেছিলাম দায়িত্ব যথাযথভাবে পালনের, কিন্তু উনাকে ছাড়াতে পারিনি নিশ্চয়ই।

ভাবি এতো কিছু লিখেছেন কিন্তু যার নাম দেয়ার জন্য আমরা সিক্রেট গ্রুপে নামের বন্যা বইয়ে দিয়েছিলাম আমাদের সেই নতুন মেহমানের কথা উল্লেখ করেন নি কিন্তু।!! Tongue

আল্লাহ তায়ালা আপনাদের জান্নাতি দাম্পত্বজীবনকে কবুল করুন। আমীন।
০১ মার্চ ২০১৪ রাত ১০:৪৯
137121
ইকুইকবাল লিখেছেন : আহারে ভাইটির সাথে পরিচয় থাকলে আমরাও দাওয়াত পেতাম
১৮
184989
০১ মার্চ ২০১৪ বিকাল ০৫:০০
আফরোজা হাসান লিখেছেন : ভীষণ সুন্দর। শুভকামনা রইলো আপনাদের জন্য। Good Luck Good Luck Rose Rose Good Luck Good Luck
১৯
184990
০১ মার্চ ২০১৪ বিকাল ০৫:০২
প্যারিস থেকে আমি লিখেছেন : সবার শেষে এসে প্রথম হয়েছেন তাও আবার সময়সিমার পর।
০১ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৪৯
136991
গেরিলা লিখেছেন : :Thinking :Thinking :Thinking
২০
184991
০১ মার্চ ২০১৪ বিকাল ০৫:০৪
এক্টিভিষ্ট লিখেছেন : আপনি তো জব্বর ব্লগার দেখি। একটা ব্লগ লিখেই সেরা। আর আমরা এতো দিন থেকে লিখছি Crying Crying Crying
০১ মার্চ ২০১৪ রাত ১০:৪৮
137120
ইকুইকবাল লিখেছেন : হুম
২১
185003
০১ মার্চ ২০১৪ বিকাল ০৫:২৮
মুমতাহিনা তাজরি লিখেছেন : আপনার বিয়র সারপ্রাইজের মত ব্লগেও প্রথম লেখাতেই প্রাইজ ।
০১ মার্চ ২০১৪ রাত ১০:৪৮
137119
ইকুইকবাল লিখেছেন : ফুলটি ঠিক গল্পের মত সুন্দর
০২ মার্চ ২০১৪ রাত ১২:২৪
137167
মুমতাহিনা তাজরি লিখেছেন : আপনাকে ধন্যবাদ ইকবাল ভাইয়া।
০২ মার্চ ২০১৪ রাত ১২:২৪
137168
মুমতাহিনা তাজরি লিখেছেন : আপনাকে ধন্যবাদ ইকবাল ভাইয়া।
২২
185038
০১ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:১৮
সিকদারর লিখেছেন : আস্-সালামু-আলাইকুম ওয়া রহমতুল্লাহ ।
বিজয়ী হওয়ার জন্য শুভেছ্ছা ও অভিনন্দন। আপনার লেখা পড়ে বুঝতে পারলাম মডুরা যোগ্য ব্লগারকেই প্রথম বিজয়ী ঘোষনা করেছে। তাই মডুদের ধন্যবাদ।
০১ মার্চ ২০১৪ রাত ১০:৪৮
137118
ইকুইকবাল লিখেছেন : আরে বিজয়ী পরের কথা। খুব সুখি পরিবারের প্রতিচ্ছবি ফুটিয়ে তোলার জন্য ধন্যবাদ পাওয়ার যোগ্য
১৪ মার্চ ২০১৪ রাত ১১:৪৮
143176
নীল অপরাজিতা লিখেছেন : আপনাকে অনেক ধন্যবাদ। সবসময় লেখা হয়ে উঠে না। দোয়া করবেন যেন লিখতে পারি এভাবে।
২৩
185040
০১ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:২৩
বিদ্যালো১ লিখেছেন : ovinondon roilo.
০৮ মার্চ ২০১৪ রাত ১১:০৯
140308
নীল অপরাজিতা লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ। দোয়া করবেন।
২৪
185045
০১ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:২৯
বিন হারুন লিখেছেন : অভিনন্দন আপনাকে Applause Applause
০৮ মার্চ ২০১৪ রাত ১১:০৯
140309
নীল অপরাজিতা লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ। Happy
২৫
185046
০১ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৩০
মোহাম্মদ লোকমান লিখেছেন : এক্টিভিষ্ট লিখেছেন : আপনি তো জব্বর ব্লগার দেখি। একটা ব্লগ লিখেই সেরা। আর আমরা এতো দিন থেকে লিখছি এক্টিভিষ্ট এর সাথে একমত।
দোয়া রইলো।
১৪ মার্চ ২০১৪ রাত ১১:৪৯
143177
নীল অপরাজিতা লিখেছেন : আপনাকে অনেক ধন্যবাদ। সামনে আরো লিখার ইচছে আছে। পরামর্শ দিবেন আসা করি।
২৬
185054
০১ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৩৬
বাংলার দামাল সন্তান লিখেছেন : আমার পক্ষ থেকে আপনার জন্য-
০১ মার্চ ২০১৪ রাত ১০:৪৭
137117
ইকুইকবাল লিখেছেন : আরে পাগল টক কেন মিস্টি আন
১৪ মার্চ ২০১৪ রাত ১১:৫৯
143179
নীল অপরাজিতা লিখেছেন : ভাই, কামরাঙা কেন? কিছু ফুল টুল দিতেন।।আপনাকে অনেক ধন্যবাদ।
১৪ মার্চ ২০১৪ রাত ১১:৫৯
143180
নীল অপরাজিতা লিখেছেন : ভাই, কামরাঙা কেন? কিছু ফুল টুল দিতেন।।আপনাকে অনেক ধন্যবাদ।
২৭
185058
০১ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৪৩
চেয়ারম্যান লিখেছেন : মোহাম্মদ লোকমান লিখেছেন : এক্টিভিষ্ট লিখেছেন : আপনি তো জব্বর ব্লগার দেখি। একটা ব্লগ লিখেই সেরা। আর আমরা এতো দিন থেকে লিখছি এক্টিভিষ্ট এর সাথে একমত।
দোয়া রইলো।
২৮
185065
০১ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:৪৯
গেরিলা লিখেছেন : দারুন লিখেছে আপু
১৪ মার্চ ২০১৪ রাত ১১:৫৯
143181
নীল অপরাজিতা লিখেছেন : আপনাকে অনেক ধন্যবাদ।
২৯
185109
০১ মার্চ ২০১৪ রাত ০৮:৩৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সকলকে অভিনন্দন!!!!
Rose Bee Bee Thumbs Up Thumbs Up
৩০
185137
০১ মার্চ ২০১৪ রাত ০৯:৩৯
ইক্লিপ্স লিখেছেন : অনেক অনেক অভিনন্দন। ভালো লাগল আপনার লেখাটি! বিয়ে নিয়ে অনুভূতিগুলো। মানুষের হয়ত অনেক স্বপ্ন থাকে বিয়ে নিয়ে! সেগুলোই এখানে ফুটে উঠেছে। শুভেচ্ছা জানবেন।
০১ মার্চ ২০১৪ রাত ১০:৪৬
137116
ইকুইকবাল লিখেছেন : ডাইরি গিফ্টটি আনকমন লাগল
১৫ মার্চ ২০১৪ রাত ১২:০১
143182
নীল অপরাজিতা লিখেছেন : আপনাকে অনেক ধন্যবাদ। দোয়া করবেন।সারাজীবন যেন সুখে থাকতে পারি। ইসলাম কে ধারন করে চলতে পারি।
৩১
185145
০১ মার্চ ২০১৪ রাত ১০:০১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : উইকেট ইন ফার্স্ট বল!!!
০১ মার্চ ২০১৪ রাত ১০:৪৬
137115
ইকুইকবাল লিখেছেন : জব্বর মন্তব্য
১৫ মার্চ ২০১৪ রাত ১২:০১
143183
নীল অপরাজিতা লিখেছেন : এইটা বুঝলাম না ভাই।:Thinking
১৫ মার্চ ২০১৪ রাত ১২:১৫
143197
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ওভার বা ম্যাচের প্রথম বলে যেমন উইকেট পাওয়া কৃতিত্বে তেমনই আপনার প্রথম পোষ্ট এই প্রতিযোগিতায় প্রথম হওয়া..
বুঝলেন।
৩২
185153
০১ মার্চ ২০১৪ রাত ১০:২১
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : Good Luck Rose Good Luck Rose Good Luck Rose Good Luck Rose Good Luck Rose Good Luck Rose অভিনন্দন Good Luck Rose Good Luck Rose Good Luck Rose Good Luck Rose Good Luck Rose Good Luck Rose এত্তদিন এই লিখাটা পড়ি নাই। কেন জানি ইচ্ছে হচ্ছিলো না। আজকে দেখলাম এই মুক্তা'র মালাটিই ফার্স্ট হয়েছে, ঠিক যেটা আমি ইচ্ছাকৃতভাবেই মিস করছিলাম। Good Luck Rose Good Luck Rose Good Luck Rose Good Luck Rose কত হতভাগা আমি! At Wits' End At Wits' End Sad Frustrated Sad Frustrated Sad Frustrated
১৫ মার্চ ২০১৪ রাত ১২:০৩
143184
নীল অপরাজিতা লিখেছেন : এর পর কিছু লিখলে সাথে সাথে ই পরে নিবেন। ভুল যেন না হয় বলে রাখলাম। আর দোয়া করতে ভুলবেন না।:Thinking
৩৩
185156
০১ মার্চ ২০১৪ রাত ১০:২৪
সজল আহমেদ লিখেছেন : অনেক ভাল লাগল।
০৮ মার্চ ২০১৪ রাত ১১:১০
140311
নীল অপরাজিতা লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ।Happy
৩৪
185160
০১ মার্চ ২০১৪ রাত ১০:২৮
জেদ্দাবাসী লিখেছেন : বিজয়ী হওয়ার জন্য শুভেছ্ছা ও মোবারকবাদ । প্রতি মুহুর্তে আল্লাহ শুকরিয়া আদায়কারিকে আল্লাহ এই ভাবেই সব কিছুতেই সফল করেন । ব্লগে নিয়মিত লিখা চাই,আপনার হাজবেন্ডকে টুড়ে ব্লগে পেতে চাই । আল্লাহ আপনাদের সংসারকে সুখ শান্তিতে ভরে দিন ।
যাজ্জাকাল্লাহ খায়ের ।



সংগৃহীত


৩৫
185176
০১ মার্চ ২০১৪ রাত ১০:৪৬
ইকুইকবাল লিখেছেন : এখানেই বুঝাগেল পর্দা মেইনটেইন করলে মানুষ সম্মান করবেই। অসাধারণ আত্মজিবনী গল্প লিখেছেন আপু। আমার কান্না পেলেও মেয়েদের মত কিন্তু কান্না করিনি হাহ হা। আল্লাহ আপনাদের দাম্পত্য জীবন আরও সুখি করুক। নাস্তিক ও তথা কথিক ধর্মনিরপেক্ষতাবাদীরা বলে ইসলামী নিয়ম কানুন আউট অব ডেট অথচ তাই আবডেটেড যা ছাড়া গতি নেই। আল্লাহ আমাদের সবাইকে এমন বিয়ে করার তাওফিক দান করুন। গল্পটি পড়ে যারপরনাই মুগ্ধ হলাম
৩৬
185278
০২ মার্চ ২০১৪ রাত ১২:৫৩
আবু তাহের মিয়াজী লিখেছেন : বিজয়ী হওয়ার জন্য অভিনন্দন
০৮ মার্চ ২০১৪ রাত ১১:১১
140312
নীল অপরাজিতা লিখেছেন : আপনাকে অনেক ধন্যবাদ। ফুলের জন্য বিশেষ ধন্যবাদ।Good Luck
৩৭
185305
০২ মার্চ ২০১৪ রাত ০১:৪২
ম্যাজিক মুনসি লিখেছেন : আমি কনফিউজড। লেখাটা কি বাস্তব থেকে নেয়া নাকি কল্পনা?
যাইহোক অসাধারন।

মেয়েরা নিজের আপন জন ছেড়ে গিয়ে শ্বশুর বাড়ি তে যেন আপন জনই খুজে পায় এটাই কাম্য...
১৫ মার্চ ২০১৪ রাত ১২:০৯
143193
নীল অপরাজিতা লিখেছেন : আপনাকে অনেক ধন্যবাদ। এটা ১৬ সেপ্টেম্বর ২০১১ থেকে ৬ জানুয়ারী ২০১২ এর ঘটনা। দোয়া করবেন। আপনাকে অনেক ধন্যবাদ।
৩৮
185312
০২ মার্চ ২০১৪ রাত ০২:০১
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : একই কথা। আপনেরা দু’কাপলও প্রেম করেছেন। কেউ বিয়ের আগে প্রেম করে। কেউ বিয়ের পরে প্রেম করে। আপনেরা না হয় বিয়ের পরে প্রেম করেছেন আর কি!!! তয় আপনেরে এক্কান ধন্যবাদ দিয়ে ছোট্ট করতে চাই না। যদি প্রকৃত ধন্যবাদ পেতে চান তবে অবশ্যই নিয়মিত ব্লগে হাজিরা দিতে হবে। নিত্য নতুন বিষয়ে লেখালেখি করতে হবে। তবেই ধন্যবাদ দেওনের চেষ্টা করমুনে। অন্যথায় ধন্যবাদ ফেরত নিয়ে যামুগা।
১৫ মার্চ ২০১৪ রাত ১২:১২
143194
নীল অপরাজিতা লিখেছেন : সুন্দর কমেন্ট লিখেছেন ভাই। আপনাকে অনেক ধন্যবাদ।। দোয়া করবেন যেন শত ব্যাস্ততার মধ্যে লিখে যেতে পারি।
১৫ মার্চ ২০১৪ সকাল ০৭:৩৭
143240
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : নিত্য নতুন বিষয়ে লেখালেখি করতে হবে। তবেই ধন্যবাদ দেওনের চেষ্টা করমুনে। অন্যথায় ধন্যবাদ ফেরত নিয়ে যামুগা। Loser Loser Loser
৩৯
185403
০২ মার্চ ২০১৪ সকাল ১০:৩৮
দ্য স্লেভ লিখেছেন : আজ প্রায় দু’বছরের বেশী হতে চললো। সত্যি আমরা স্বামী-স্ত্রীই নই শুধু, আল্লাহর অশেষ রহমতে আমরা দু’জন খুব ভালো বন্ধুও!! নতুন পরিবারে গিয়ে আমি পেয়োছি্লাম বন্ধুর মত শুশুর-শাশুড়ি যাদের সাথে এতটাই সহজ আমি আর পেয়েছি পরম শুভাকাঙ্খী কয়েকটা বোন। ঠিক আমার বড় বোন।

অর্থাৎ পরিবার ছেড়ে বলেও যে, সে অভাবটা বুঝতেই পারিনি। লাইফ-এ এ্যাফেয়ার করিনি, কোনদিন করার কথা চিন্তাও করিনি আদর্শের কারণেই এটা চরম অপছন্দের ছিলো সব সময়ই।

সাবলিলভাবে দারুন অভিজ্ঞতা বর্ণনা করলেন। দোয়া রইল,আমার জন্যেও দোয়া করেন
১৫ মার্চ ২০১৪ রাত ১২:১২
143195
নীল অপরাজিতা লিখেছেন : আপনাকে অনেক ধন্যবাদ। সবার জীবন সুন্দর হোক এই কামনা থাকল।
৪০
185430
০২ মার্চ ২০১৪ সকাল ১১:২৬
মোঃজুলফিকার আলী লিখেছেন : সুন্দর লেখার যথাযথ মূল্যায়ন সম্পাদক করেছেন দেখে খুশি হলাম। ধন্যবাদ। Good Luck Good Luck Rose Rose Rose
০৮ মার্চ ২০১৪ রাত ১১:১২
140314
নীল অপরাজিতা লিখেছেন : আপনারা কষ্ট করে পরেছেন এজন্য আল্লাহ র শুকরিয়া।Happy
৪১
185489
০২ মার্চ ২০১৪ দুপুর ০১:৩৯
সিটিজি৪বিডি লিখেছেন : আল্লাহ তায়ালা আপনাদেরকে সুখে-শা্ন্তিতে রাখুক.আমিন।....আমাদের অবিবাহিত ব্লগার-ভাই-বোনদের জন্য দোয়া করছি..তারা যেন এই বিয়ের গল্প শুনে তাড়াতাড়ি আমাদেরকে বিয়েতে ইনভাইট করতে পারেন।
৪২
185800
০৩ মার্চ ২০১৪ রাত ১২:৫৭
খালেদ সাইফুল্লাহ লিখেছেন : আল্লাহ তায়ালা আপনাদেরকে সুখে-শা্ন্তিতে রাখুক.আমিন।....আমাদের অবিবাহিত ব্লগার-ভাই-বোনদের জন্য দোয়া করছি..তারা যেন এই বিয়ের গল্প শুনে তাড়াতাড়ি আমাদেরকে বিয়েতে ইনভাইট করতে পারেন।
০৮ মার্চ ২০১৪ রাত ১১:১৩
140316
নীল অপরাজিতা লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ। সবার জন্য দোয়া করি যেন আল্লাহ সবার জীবন কে শান্তি আর সুখ দিয়ে ভরিয়ে দেন।
৪৩
185828
০৩ মার্চ ২০১৪ রাত ০১:৫৫
পবিত্র লিখেছেন : অভিনন্দন!!

০৮ মার্চ ২০১৪ রাত ১১:১৩
140317
নীল অপরাজিতা লিখেছেন : আপনাকে ফুলের জন্য ধন্যবাদ।
৪৪
185833
০৩ মার্চ ২০১৪ রাত ০২:২৪
ভিশু লিখেছেন : ইক্লিপ্স লিখেছেন : অনেক অনেক অভিনন্দন। ভালো লাগল আপনার লেখাটি! বিয়ে নিয়ে অনুভূতিগুলো। মানুষের হয়ত অনেক স্বপ্ন থাকে বিয়ে নিয়ে! যেমন, আমার রয়েছে! সেগুলোই এখানে ফুটে উঠেছে। শুভেচ্ছা জানবেন।
০৪ মার্চ ২০১৪ রাত ০১:২২
138080
ইক্লিপ্স লিখেছেন : Frustrated Frustrated Frustrated
১৫ মার্চ ২০১৪ রাত ১২:১৫
143196
নীল অপরাজিতা লিখেছেন : আপনাকে অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা থাকল। অনেক সুখী হবেন ইনশা আল্লাহ্‌।
৪৫
186837
০৪ মার্চ ২০১৪ রাত ০৯:২৬
শফিউর রহমান লিখেছেন : "আলহামদুলিল্লাহ, হয়তো একারণেই এতটা সৌভাগ্য খোদার কাছে থেকে পেয়েছি।"
বোন অপরাজিতাকে (জানি এটা নিক নাম) অভিনন্দন প্রথমেই প্রথম স্থান অধিকার করার জন্য। লেখার সমালচনা করা আমার কাজ নয়। নতুন জীবনের সুন্দর একটা বর্ণনা, যা হৃদয়গ্রাহী না হলেও চমৎকার।
সমালোচনাঃ বর্ণনাশৈলী আরো রিস হতে পারতো এবং হতে পারতো হ্রদয়গ্রাহী।
সংশোধনের মানসিকতায় পরামর্শ এক আদর্শিক বোনকেঃ আপনার লেখা থেকে কোট করেছি একটি বাক্য। আলহামদুলিল্লাহর ব্যবহার পারফেক্ট। কিন্তু "খোদা"! কেন বোন? আল্লাহ বললে কি ভাল হতো না? মহান আল্লাহর যতগুলো নাম আছে তার মধ্যে ঐ "খোদা" কি আছে? নাই, তাই না? তাহলে কেন বলবো আমরা ওটা? আল্লাহ রাব্বুল আলামীন আমাদেরকে তার নামগুলো কত না সুন্দরভাবে শিখিয়ে দিয়েছেন। সবগুলো কতই না পছন্দনীয় এবং আবেগীয়! কিন্তু "খোদা"? আমি জানি কোথা থেকে এসেছে এটা। কিন্তু এটাও জানি যে, এটা আল্লাহ বা রাসূল (সাঃ) কারো কাছ থেকে আসে নি।
মা'আচ্ছালাম।
১৫ মার্চ ২০১৪ রাত ১২:১৭
143198
নীল অপরাজিতা লিখেছেন : আপনাকে অনেক ধন্যবাদ। আপনি সুন্দর পরামর্শ দিয়েছেন। অনেক তারাহুড়ায় লিখেছি। অনেক ভুল ভ্রান্তি ও হয়েছে। সামনে যেন আর ভাল লিখতে পারি তাঁর চেষ্টা করব।
৪৬
187266
০৫ মার্চ ২০১৪ বিকাল ০৫:০৮
মামুন আব্দুল্লাহ লিখেছেন : বিয়ের চিঠি সত্যিই এক অসাধারন অভিজ্ঞতা । হৃদয়স্পর্শী কথাগুলো এতোটাই সুন্দর যে মন্তব্য না করে পারলাম না ! সত্যিই কিছু কিছু কান্নায় অনেক সুখ অনুভুত হয় তেমনি বিয়ের কান্নায় আছে অনেক সুখ আর আনন্দ লুকিয়ে । অনেক অনেক অভিনন্দন আপুমনি । ভালো থাকো অনেক সুখী হও । তোমাদের জন্যে দোয়া রইলো ।
১৫ মার্চ ২০১৪ রাত ১২:১৮
143199
নীল অপরাজিতা লিখেছেন : আপনাকে অনেক ধন্যবাদ। সবসময় দোয়া করবেন। আল্লাহ সবাইকে সুখি করুন। আমীন।
৪৭
188791
০৮ মার্চ ২০১৪ সকাল ১১:২২
সুমাইয়া হাবীবা লিখেছেন : মনে হচ্ছিলো নিজের বিয়ের দিনের কথা আরেকজনের মুখে শুনছি! Happy আমিও এয়ারে চিটাগাং গিয়েছি।আর এমনই অভ্যর্থনা পেয়েছি দু’এয়ারপোর্টএই।সেদিনও মনে হয়েছিলো, আজ আরও একবার আপনার ঘটনাটা পড়ে বুঝলাম।বাঙ্গালী এখনও ইসলাম প্রিয় এবং আন্তরিক।ইসলামিস্টদের তারা সম্মান করে।এবং এই সম্মান করাটাকে তারা পূণ্যের কাজ বলেই মনে করে।
অভিনন্দন আপা..Happy


১৫ মার্চ ২০১৪ সকাল ০৭:৪৫
143241
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আপনারে মাইনাচ+হাতুড়ি Time Out Time Out Time Out Time Out এত্তদিন আপনার এত্ত সুন্দর ঘটনাটা বলেন নি তাই। ওয়াও "নীল অপরাজিতা" চট্টগ্রাম থেকে ঢাকা এলেন, আর আপনি ঢাকা থেকে চট্টগ্রাম গেলেন।

বেশ মজার তো। Love Struck Tongue Tongue ঢাকায় একজন কমে গিয়েছিলো, তা "নীল অপরাজিতা" এসে পূরণ করে দিলো Tongue Tongue
১৭ মার্চ ২০১৪ দুপুর ০২:১৫
144166
সুমাইয়া হাবীবা লিখেছেন : হেহে হে... Tongue Rolling on the Floor

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File