কোন পৃথিবী রেখে যাচ্ছি পরবর্তী বংশধরদের জন্য?

লিখেছেন লিখেছেন এহসান সাবরী ৩১ মার্চ, ২০১৪, ০৬:৩০:০৭ সকাল

বড় অস্থির সময় কাটাচ্ছি আমরা। চারদিকে অভাব,নৈতিক মানদন্ডের অবক্ষয়।সব মিলিয়ে কোথাও ভাল অবস্থা নেই।খুব সম্ভবত কবি সুকান্তের কোন এক কবিতায় অনাগত বংশধরদের জন্য বাসযোগ্য পৃথিবী ছেড়ে যাওয়ার কথা উঠে এসেছিল। আসলে কি দিয়ে যাচ্ছি আমরা আমাদের পরবর্তীদের। তারা কি একটা সময়ে গিয়ে অগ্রজদের মুন্ডুপাত করবেনা? চারদিকে আমাদের খালি হতাশা। আমাদের এটা নেই, সেটা নেই, এখানে ঘাটতি, ওখানে ঝামেলা। সবক্ষেত্রেই আমরা পর্যদুস্ত।

স্বাধীনতা বিপন্ন। সার্বভৌমত্ব হুমকির মুখে।কথা বলার আগে বুকের ভেতর অজানা ভয়ের কাঁপন তুলে বেড়াচ্ছে। বিভক্তির দেয়াল তুলে পঙ্গু বানাচ্ছি প্রজন্মের অগ্রযাত্রাকে। অগ্রজদের কি কিছু করার নেই বিরোধ উস্কে দেয়া ছাড়া? রেকর্ড গড়ার নেশায় মাতোয়ারা করে তরুণের প্রতিবাদী তারুণ্যকে স্তব্ধ করার ধান্ধাবাজিতে মগ্ন বুদ্ধিজীবীরা।গানের রেকর্ড করতে গিয়ে করে আসে শ্লীলতাহানির রেকর্ড। স্কুল,কলেজ, বিশ্ববিদ্যালয়ের যে গেট দিয়ে ঢুকে দায়িত্ববান,দেশপ্রেমিক হওয়ার জন্য,চার বছর পর সে গেট দিয়ে বের হয় এক একটা মানুষরূপী নরপশু। কি দিয়ে যাচ্ছি আসলে আমরা?

আমাদের বুদ্ধিজীবীরা মগজ বিকিয়ে বসে আছে স্বার্থের কাছে। ছাত্ররা ব্যবহৃত হচ্ছে রাজনীতিকদের ক্ষমতায় উঠার সিঁড়ি হিসেবে। জীবনকে আমরা ক্রমাগত কঠিন করে ফেলছি। আদর্শের,মূল্যবোধের,ঐক্যের সঙ্কটে আমাদের ভেতর বাহির কুঁড়ে কুঁড়ে খাচ্ছে। নবীনরা দেখছে তাদের পিতৃসম প্রবীণরা সামান্য মতের অমিলও সহ্য করতে পারছেনা।আজ থেকে ষাট,সত্তর বা একশ বছর পর জাতির ইতিহাস লেখা হলে ঐতিহাসিকেরা কি বলবে না বাংলাদেশের নেতৃবৃন্দ ছিল অপরিণামদর্শী??

আদর্শের বিভেদ থাকতে পারে,কিন্তু তাই বলে হানাহানি কেন? অস্ত্রের ঝনঝনানি দিয়ে কি মানুষের হৃদয় জয় করা যায়?এসব দিয়ে আমরা কোন বার্তা পৌঁছাতে চাচ্ছি আমাদের পরবর্তী বংশধরদের?

বিষয়: বিবিধ

৮৬২ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

200665
৩১ মার্চ ২০১৪ সকাল ১১:০২
খুঁজে পিরি স্বাধীনতা লিখেছেন : Winking অনেক ধন্যবাদ
200759
৩১ মার্চ ২০১৪ দুপুর ০২:১৯
সুমাইয়া হাবীবা লিখেছেন : কারন নিজে বাচঁলে বাপের নাম। আর বংশধরতো বহুদুর! Chatterbox আমরা আমাদের কথা ভেবেই সময় পাইনা!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File