অসহায় আত্মার আর্তনাদ!

লিখেছেন লিখেছেন এহসান সাবরী ০১ মার্চ, ২০১৪, ০৩:১৪:১০ দুপুর

সারা দুনিয়ার সকল মুসলমান একটি দেহের মত, একটি পরিবারের মত। যে পরিবারে কেউ সাদা, কেউ কালো, জন্মসূত্রে একেকজন একেক দেশের নাগরিক। কিন্তু সবার বড় পরিচয় সে মুসলিম। আল্লামা ইকবাল এই গূঢ় সত্যই তাঁর কবিতায় তুলে ধরেছেন,

“চীন ও আরব হামারা, হিন্দুস্তা হামারা

মুসলিম হ্যায় হাম, ওয়াতান হ্যায় সারা জাহাঁ হামারা!”

আমার এই ছোট লেখায় আসলে নিজের অক্ষম ক্রোধের প্রকাশ ছাড়া আর কিছুরই প্রতিফলন হবেনা। বর্তমান বিশ্বে আমরাই সবচাইতে অসহায় জাতি। আমাদের প্রাণের চাইতে বুঝি একটা কুকুর বিড়ালের প্রাণেরও মূল্য বেশি। মুসলিমরা এখন বিশ্বব্যাপী চক্রান্তের শিকার। মিন্দানাও,কাশ্মীর,ফিলিস্তিন সবজায়গায় আমরা মার কাচ্ছি। ক্রমাগত! মধ্য আফ্রিকায় জাতিগত দাঙ্গার নাম করে মুসলিম নিধন চলছে। অথচ আমাদের মুসলিম বিশ্বের কোথাও বিন্দুমাত্র আওয়াজ উঠল না। ওআইসি একটা নিন্দাবার্তার মাধ্যমেই দায়িত্ব শেষ করে দিল। আরবরা পেট্রো ডলারের উপর সুখ নিদ্রায় ব্যস্ত থাকল।আর আমরা তো আছি আরো অসহায় হয়ে। ইতিহাসে পড়েছিলাম ইরাকের হাজ্জাজ বিন ইউসুফ ভারতবর্ষের এক ক্ষুদ্র বালিকার একটা ছোট্ট চিঠির জন্য ভারতবর্ষে পাঠিয়েছিলেন আরব অশ্বারোহীদের। আর এখন ইরাক, ইরান, আরব তুর্কি সবাই তাদের বিশাল মহলে ঝিমুচ্ছে। এই কথাগুলো যে আমার অসহায় আর নিষ্ফল ক্রোধের প্রকাশ ছাড়া আর কিছুই না সেটা আমি জানি। তাও কষ্টে বুকটা মোচড় দিয়ে উঠে। এই সেদিনের কথা যখন বার্মার রাখাইনরা রোহিঙ্গাদের শুধুমাত্র মুসলমান হবার অপরাধে কচুকাটা করে ফেলছিল, যখন তাদের খোলা সমুদ্র ছাড়া কোনো গন্তব্য ছিল না তখন আমরা সীমান্ত বন্ধ করে দিলাম কি অবলীলায়। সেদিন রোহিঙ্গা ভাইদের কথা মনে করে চোখের পানি ফেলা ছাড়া আর কিছু করার ছিলনা। সেদিন অনেক লজ্জা হচ্ছিল এই ভেবে,যে সতেরো বছরের এক তরুণ রাজা দাহিরের হাত থেকে মুক্তি দিয়েছিল লাখো অসহায়কে আমরা সেই তরুণের রক্ত ধমনীতে নিয়ে ঘুরছি।

“আর তোমাদের কি হল যে, তোমরা আল্লাহর রাহে লড়াই করছ না দুর্বল সেই পুরুষ, নারী ও শিশুদের পক্ষে, যারা বলে, হে আমাদের পালনকর্তা! আমাদিগকে এই জনপদ থেকে নিষ্কৃতি দান কর; এখানকার অধিবাসীরা যে, অত্যাচারী! আর তোমার পক্ষ থেকে আমাদের জন্য পক্ষালম্বনকারী নির্ধারণ করে দাও এবং তোমার পক্ষ থেকে আমাদের জন্য সাহায্যকারী নির্ধারণ করে দাও।

(৪:৭৫)”

হে আল্লাহ আমাদের মাফ করে দিও!!!

বিষয়: বিবিধ

১১৫০ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

185083
০১ মার্চ ২০১৪ রাত ০৮:০৬
বাংলার দামাল সন্তান লিখেছেন : মুসলমানরা কাউকে মারলে জঙ্গী আর অন্যরা মুসলমানদের মারলে সেটা হয় তাদের অধিকার।
185188
০১ মার্চ ২০১৪ রাত ১০:৫৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো
এর বেশি বলার মত ভাষা নাই।
185229
০১ মার্চ ২০১৪ রাত ১১:৪৬
সজল আহমেদ লিখেছেন : সত্যিই অনেক ভাল লিখছেন

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File