বাংলাদেশ দলের হারের প্রধান কারণ কোনটি?

লিখেছেন লিখেছেন তূর্য রাসেল ১৯ মার্চ, ২০১৫, ১০:৫৭:২৩ রাত

বাংলাদেশ দলের হারের পিছনে প্রধান কারণ কোনটি? অ্যাম্পায়ারের বাজে সিন্ধান্ত না অন্য কিছু? ফেসবুক টুইটারে যেটি নিয়ে সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে তা হচ্ছে অ্যাম্পায়ারের পক্ষপাতিত্বমূলক দুটি সিদ্ধান্ত। একটি আউট না দেওয়া এবং অন্যটি ছয় হওয়ার পরেও আউট দেওয়া, এই দুটির বাইরে তেমন কোন পক্ষপাতিত্বমূলক সিদ্ধান্ত অ্যাম্পায়ার মহোদয়গণ দেননি। এই দুটি সিদ্ধান্তই কি ম্যাচ হারার পিছনে মূল কারণ? সবাই এমনভাবে এ দুটি বিষয়কে সামনে আনছে যাতে অন্য বড় বড় বিষয়গুলো চাপা পড়ে যাচ্ছে, মনে হচ্ছে যেন এ দুটি বাজে সিদ্ধান্তের কারণেই বাংলাদেশ হেরেছে!!!

কিন্তু যারা প্রথম থেকে খেলা দেখেছেন তারা অবশ্যয় খেয়াল করেছেন বাংলাদেশের বডি ল্যাঙ্গুয়েজ ম্যাচ জেতার মেজাজে ছিল না, প্রথম থেকেই গা ছাড়া ভাব ছিল, লড়াই করার মানসিকতা তাদের মধ্যে ছিল না, ফিল্ডিং এর অবস্থা ছিল যাইচ্ছা তাই। এটা সবাই জানেন ভারত পিটিয়ে খেলার দল, অর্ধেক ওভারের পর তারা ধুমধারাক্কা মাইর শুরু করে, সিঙ্গেল তেমন নেই না, কিন্তু আজ তারা ধুমধারাক্কা মাইর এর চাইতে সিঙ্গেল বেশী নিয়েছে, শেষের দিকে দেখা যায় বোলাররা এবং ফিল্ডাররা চেষ্টা করে সিঙ্গেল রান গুলো আটকানোর, তাদের মধ্যে এ চিন্তা থাকে যে শেষের দিকে ব্যাটসম্যান পিটাবে এটাই স্বাভাবিক, কিন্তু ওভার প্রতি যেন ২ টি বলের বেশী পেটাতে না পারে, আর বাকি চার বলের মধ্যে একটাও যেন সিঙ্গেল রান না হয়। কিন্তু আমরা কি দেখলাম? ভারত সিঙ্গেলও নিল, ডাবলও নিল, সাথে সাথে ওভার প্রতি ২-৩ টা বল পেটালো!!!

সিঙ্গেলগুলো বাংলাদেশ কোন ভাবেই আটকালো না। কিন্তু কেন? তাদের মধ্যে এমন গা ছাড়া ভাব কেন ছিল?

তাছাড়া বাংলাদেশ মাত্র ১৯৩ রানে অলআউট!! তাও আবার ৪৫ ওভারের মধ্যে!!! ভারতের বোলাররা কি এতটাই শক্তিশালী যে বাংলাদেশ ২০০ রানও করতে পারলো না? শুধু একটা বিতর্কিত আউট ছাড়া বাকিরা কি করেছে?

এর পিছনের কারণ অবশ্যয় খুজে বের করা উচিত। কি কারণে তারা ম্যাচ ছেড়ে দিয়েছিল। ঐ দুটি বিতর্কিত সিদ্ধান্তের বাইরেও আমাদের চিন্তা করতে হবে।

বিষয়: বিবিধ

১৩১৯ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

309914
২০ মার্চ ২০১৫ রাত ০১:৩২
আব্দুল গাফফার লিখেছেন : এই দুটি সিদ্ধান্তই কি ম্যাচ হারার পিছনে মূল কারণ?না হলেও এমন অসম্মান জনক পরাজয় অবশ্যই হত না। খেলায় হার জিত থাকবেই । ধন্যবাদ
309992
২০ মার্চ ২০১৫ সকাল ০৯:৩৫
হতভাগা লিখেছেন : আম্পায়াররা ভ্যাম্পায়ারে রুপ না নিলে যে বাংলাদেশ জিতেই যেত এমনটা না । তবে বাংলাদেশ আজকে ভারতকে ২৬০-২৭০ তে আটকে রাখতে পারতো । সেটা না পারার জন্য ভ্যাম্পায়ারদেরও অন্যতম ভূমিকা ছিল ।

তামিম-ইমরুল যেভাবে শুরু করেছিল সেটা ধরে রাখতে না পারা তাদের ব্যর্থতা , সাথে দলেরও । দুইজনই পর পর দুই বলে আউট এবং এটাই ম্যাচের টার্নিং পয়েন্ট ।

তবে যেহেতু খেলাটা ছিল ভারতের বিপক্ষে আর বাংলাদেশ সবকিছুতে ভারতের উপর নির্ভরশীল (অযথা) আর ক্রিকটে নিয়ে ভারতের অহেতুক মাতলামী , যেহেতু তামিম-ইমরুলের জুটির সময় খেলার বাইরে থেকে কোন বড় থ্রেট চলে আসাও অবাক হবার মত হবে না ।

ভারত বাংলাদেশকে খেলে হারাবার মত সাহস হারালো - এটাই লাভ বাংলাদেশ দলের।
২০ মার্চ ২০১৫ দুপুর ১২:৩৩
251040
আওণ রাহ'বার লিখেছেন : এরকম একটি চুরি একটি খেলা হারার জন্য যথেষ্ট!
শুধু একটিই দরকার দুইটির প্রয়োজন নেই।
সেখানে তিনতিনটা চুরি!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File