ইসলামী ব্যাংকিং বিরোধীতার অন্তরালে

লিখেছেন লিখেছেন তূর্য রাসেল ০১ মার্চ, ২০১৫, ০৬:৫৭:৫৬ সন্ধ্যা



মূল বিষয়ে যাবার পূর্বে কিছু কথা বলে নিই। গতকাল ফেসবুকে একটা স্ট্যাটাস দিয়েছিলাম। সেখানে বলেছিলাম, সূদী ব্যাংকে চাকরি করা হারাম এবং তার বেতনও হারাম(মূল স্ট্যাটাস দেখতে চাইলে আমার টাইমলাইনে যান ফেসবুক স্ট্যাটাসটি দেখতে চাইলে এখানে ক্লিক করুন )। তবে আশ্চর্য হলেও সত্য কিছু মুসলমান সেই স্ট্যাটাসে কমেন্ট করে বুঝাতে চেয়েছে বর্তমানে যে ইসলামী ব্যাংকিং প্রচলিত রয়েছে তা পুরোটাই সুদ নির্ভর। শুধুমাত্র তারা সুদ শব্দের পরিবর্তে মুনাফা শব্দ ব্যবহার করে। (বি.দ্র. ঠিক এমন কথা বেশ কিছুদিন আগে আমাদের মাননীয় অর্থমন্ত্রী বলেছিলেন) যাইহোক একজন তো যুক্তি দিয়ে কিছু অশ্লীল শব্দ ব্যবহার করেছেন। তিনি আমাকে একটি লিঙ্ক ট্যাগ করেছিলেন যেখানে ইসলামী ব্যাংকিং এর বিরোধীতা করতে গিয়ে বলা হয়েছে পতিতালয়ে বেশ্যারা যেমন তার সন্তানের জন্য বৈধ পিতা খোজার চেষ্টা করে তেমনি মুসলমানরা ইসলামী ব্যাংকিং এর মাঝে হালাল খুজতে চাই।

এবার আসি মূল বিষয়ে, ইসলামী ব্যাংকিং এর বিরোধীতার কারণ কি? কেন কিছু মুসলমান এর বিরোধীতা করছে? ইসলামী ব্যাংকিং ইসলামী সমাজ বিনির্মানে একটা ক্ষুদ্র প্রয়াস এবং এই উদ্যেগটি ঈর্ষানীয়ভাবে সফলতা অর্জন করেছে। যা ইসলাম বিরোধীদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিতে সক্ষম হয়েছে যে ১৪০০ বছর আগে মহানবী (সা) যে বিধান দিয়ে গেছিলেন তা আজও সক্ষম এবং আধুনিক। যারা ইসলামী বিধানের বিরোধীতা করে তারা প্রমদ গুনলো, ভাবলো এতো মহা ফ্যাসাদ। একে যেভাবেই হোক বিতর্কিত করতে হবে। তাই তারা উঠেপড়ে লাগলো। কিন্তু কোন আলেমকে তারা সাথে পেল না। কারণ বিশ্বের সব শীর্ষস্থানীয় আলেমরা এক বাক্যে স্বীকার করেছে ইসলামী ব্যাংকিং হালাল। তবে একটু কিন্তু আছে। ১০০ ভাগ হালাল নয়। কারণ প্রতিটা ব্যাংককে সেই দেশের সরকারের সাথে লেনদেন করতে হয়, বাধ্যতামূলক। যেহেতু বেশিরভাগ সরকার ইসলামিক নয় তাই সরকারের সাথে যে লেনদেন হয় তার সাথে সূদের মিশ্রণ থাকে। এই ৫-১০% যে সুদের লেনদেন হয় তা দূর করতে হলে ইসলামিক সরকার এবং ইসলামিক রাষ্ট্র প্রয়োজন। এবার ইসলাম বিরোধীরা চোখে সর্ষে ফুল দেখলো, ভাবলো মানুষ যদি বুঝতে পারে ইসলামী ব্যাংকিং ১০০% হালাল করতে হলে একজন ইসলামিক সরকার এবং রাষ্ট্রের প্রয়োজন তাহলে তো আমরা ভাত পাবো না। ঘটি বাটি নিয়ে দাদার দেশে যেতে হবে!!! তাই তারা ভাবলো এই ৫-১০% কে পুজী করে অপপ্রচার চালাতে হবে। এবং এক্ষেত্রে তারা বর্তমানে অনেক সফলও হয়েছে। তাইতো ইসলাম বিরোধীদের সঙ্গে সূর মিলিয়ে কিছু মুসলমান ইসলামী ব্যাংকিং এর বিরোধীতা করছে। তারা না বুঝেই করছে। কারণ এ পর্যন্ত যারা বিরোধীতা করছে তাদেরকে আমি জিঙ্গেস করেছি তারা এব্যাপারে কোন ইসলামী ব্যাংকে যোগাযোগ অথবা কোন বড় আলেমের সাথে কথা বলেছে কিনা। তাদের মধ্যে কেউই কোন ইসলামী ব্যাংকে কথা বলেনি অথবা কোন আলেমের কাছে যায়নি।

তাই যারা ইসলামী ব্যাংকের বিরোধীতা করছেন তাদেরকে বলবো আপনারা বিরোধীতা করার আগে কোন ইসলামী ব্যাংকের রেসপন্সেবল পারসনের সঙ্গে কথা বলুন, তারা আপনার প্রশ্নের উত্তর দিতে বাধ্য। অথবা কোন শীর্ষ আলেমের সাথে কথা বলুন। এরপরও যদি আপনি মনে করেন ইসলামী ব্যাংকিং ঠিক নয় তাহলে বিরোধীতা করুন। তার আগে নয়। মনে রাখবেন ইসলামের কোন বিধানের বিষয়ে অভিঙ্গ কোন আলেমের কাছে না গিয়ে নিজে নিজেই ব্যাখ্যা দাড় করাবেন না। কারণ আপনার আমার চাইতে ইসলামীক অর্থনীতির ব্যাপারে আলেমরাই সবচেয়ে ভালো জানেন। যেখানে আলেমরা এটাকে সমর্থন করছে সেখানে আপনি কেন এর বিরোধীতা করছেন? আলেমরা কেন এটাকে সমর্থন করছে সে বিষয়টা কি কখনো কোন আলেমকে প্রশ্ন করেছিলেন? করেননি…… মনে রাখবেন আপনি কোন আলেমের সাথে কথা না বলে এর বিরোধীতা করলে এর জবাব আপনাকে হাশরের মাঠে দিতে হবে।

শেষে একটা কথা বলি, একটা ছেলে ভালো হতে চাইছে, কিন্তু তার চারপাশের পরিবেশ নোংরা পাপ আর পঙ্কিলতায় ভরপুর, এমন একটা পরিবেশে ভালো থাকা খুবই কঠিন। তারপরেও সে ছেলেটা ভালো হওয়ার চেষ্টা করে যাচ্ছে এবং সে ৯০% সফল হয়েছে। সে ১০% ভালো হতে পারেনি চারপাশের পরিবেশের কারণে। এমতাবস্থায় আমাদের কি উচিত হবে তার ঐ ১০% খারাপ দিক নিয়ে সমালোচনা করার? না আমাদের উচিত হবে সে কিভাবে ১০০% ভালো হতে পারে সে চেষ্টা করা, সে পরিবেশ তৈরি করে দেওয়া। কোনটা উচিত হবে আমাদের? নিশ্চয় শেষেরটা।

ইসলামী ব্যাংক নিজেও বলে তারা ১০০% সফল হয়নি, তবে তারা ৯০ ভাগ সফল হয়েছে। তারা পুরোপুরি সফল হতে পারেনি পরিবেশ পরিস্থিতির কারণে। তাহলে কি আমাদের উচিত হবে তাদের ঐ ১০% নিয়ে সমালোচনা করা? বরং আমাদের উচিত হবে তাদেরকে উৎসাহ দেওয়া এবং তাদের জন্য সেই পরিবেশ তৈরি করে দেওয়া। যাতে তারা ১০০ ভাগ সফল হতে পারে।

বি.দ্র. যারা ইসলামী ব্যাংকিং এর বিরোধী তারা এখানে কমেন্ট করবেন না। কিন্তু যারা কোন আলেম এর সাথে কথা বলেছেন অথবা কোন ইসলামী ব্যাংকে কথা বলেছেন এবং এর পরও যাদের মনে হয়েছে না ইসলামী ব্যাংকিং প্রচলিত সুদী ব্যাংকের মত সুদ নির্ভর তারা কমেন্ট করতে পারেন, তবে উল্লেখ করতে হবে কোন আলেমের নিকট অথবা কোন ব্যাংকে আপনি কথা বলেছেন। তাদের সাথে কি কথা হয়েছে এবং তারাই বা কি উত্তর দিয়েছে। এর বাইরে যারা বিরোধীতা করে কমেন্ট করবেন তারা গাধার দুই নাম্বার বাচ্চা হিসেবে গন্য হবেন =D =D =D

বিষয়: বিবিধ

১৬৩৫ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

306732
০১ মার্চ ২০১৫ রাত ০৯:৫২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
সমস্যাটি তাদের ইসলাম নিয়েই ইসলামি ব্যাংকিং নয়।
০১ মার্চ ২০১৫ রাত ১০:৩৫
248192
তূর্য রাসেল লিখেছেন : ঠিক বলেছেন
306742
০১ মার্চ ২০১৫ রাত ১০:২৮
মৃনাল হাসান লিখেছেন : ভাই আপনি ইসলাম ব্যাংকিং থিওরি থেকে আপনার ব্লগ লিখেছেন। কিন্তু, আপনি কি ইসলামী ব্যাংকের প্রাক্টিক্যাল সাইড জানেন? ইসলামী ব্যাংকে প্রতিদিন যতবার ইসলাম অবমাননা হয়, মুক্তমনা ব্লগেও ততবার হয় না। ( আমি ইসলামী ব্যংকের থিওরিটা পছন্দ করি, কিন্তু ইসলামের নামে ইসলামী ব্যংকে যা হয়, আমি তা ঘৃণা করি অন্তর থেকে)বাইরে থেকে দৃশ্যটা দেখতেখুব সুন্দর লাগে, ভিতরে গিয়ে দেখেন ঘৃণা হবে।
০১ মার্চ ২০১৫ রাত ১০:৩৮
248193
তূর্য রাসেল লিখেছেন : কয়েকটা উদাহরণ দিলে ভালো হয়
306750
০১ মার্চ ২০১৫ রাত ১১:০৩
মৃনাল হাসান লিখেছেন : তুর্য রাসেল আপনাকে অনেক ধন্যবাদ, আপনি রেগে যান নি। যাই হোক, ইসলামী ব্যংকের বাই মুরাবাহা ম্যানুয়ালটা আপনি যখন পড়বেন, তখন আপনার মনে একটা প্রশ্ন আসবে। সরকারি প্রতিষ্ঠান যেমন, সার কারখানা, বিপিসি এরা তাদের তালিকাভুক্ত ডিলার ছাড়া কারো কাছে তাদের পন্য বিক্রি করে না। ডিলার রা টাকার জন্য ইসলামী ব্যাংকে আসে। তখন ইসলামী ব্যাংক বলে ঠিক আছে, আপনার নামে যে পন্য বরাদ্দ আছে তা আমরা কিনে নিয়ে আপনাকে দিই। ডিলারও তাই মেনে নেয়। ও কে, এই পর্যন্ত ঠিক আছে। কিন্তু, প্রশ্ন হচ্ছে- যেহেতু ঐসব প্রতিষঠান তাদের ডিলার ছাড়া পন্য বিক্রি করেনা, কিভাবে ওই সব প্রতিষ্ঠান থেকে পন্য কিনে ব্যাংক ডিলারের কাছে বিক্রি করে? ওই সব প্রতিষ্ঠান তাদের পন্য বিক্রয় মেমোতে ক্রেতা হিসাবে তাদের ডিলারদের নাম উল্লেখ করে। কিভাবে ব্যাংক পন্য ক্রয় করে আবার বিক্রিকরে আমি বুঝিনা। এইটা আমাকে বোঝান, তারপর আরও অঙ্গতির কথা লিখব।
০১ মার্চ ২০১৫ রাত ১১:২২
248208
তূর্য রাসেল লিখেছেন : এ ব্যাপারে কি ব্যাংকে সংশ্লিষ্ট কারো সাথে কথা বলেছেন? সম্ভবত বলেননি। কারণ এ ব্যাপারে তারাই ভালো ব্যাখ্যা দিতে পারবে। যদি তাদের ব্যাখ্যা আপনার কাছে ইসলামের সাথে সাংঘার্ষিক মনে হয় তখন আপনি এটা নিয়ে সমালোচনা করতে পারেন তার আগে নয়

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File