প্রেম নয় বিয়ে করুন, দুনিয়া-আখিরাতে কল্যান লাভ করুন।

লিখেছেন লিখেছেন তোতামিয়া ১৩ মার্চ, ২০১৪, ০৮:১১:২৩ রাত

ভালবাসা কি? ছেলেতে মেয়েতে ঢলাঢলিকেই আমরা ভালোবাসা বলে নির্ধারন করেছি। দেখুন মানুষ তার দর্শনের আলোকে নৈতিকতার গন্ডি ঠিক করে নেয়। এর উপর গড়ে তুলে তার জীবন। কলেজে বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় অনেকেই নৈতিক বাধা অতিক্রম করে শরীর সর্বস্ব ভালোবাসায় মজে যায়। বাবা-মা যে উদ্দেশ্য নিয়ে আমাদের শহরে পাঠান তার কথা ভুলে গিয়ে যা-ইচ্ছে-তাই করে বসে।

মানুষের স্বভাবজাত দুর্বলতার সুযোগ নিয়ে বহুজাতিক কোম্পানি এমনকি রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলো পর্যন্ত যৌন আবেদনময়ী প্রতারণা নির্ভর ব্যবসায়ী কৌশলের আশ্রয় নিচ্ছে। মোবাইল অপারেটরদের বিজ্ঞাপনের দিকে নজর দিলেই বিষয়টা বোঝার বাকি থাকে না।

একটা নির্দিষ্ট বয়সের পর ছেলে মেয়েদের জৈবিক চাহিদা তৈরী হয় যার প্রেক্ষিতে তারা কথিত প্রেমে জড়িয়ে পড়ে। যতই পবিত্র দাবি করা হোক না কেন আদতে তা কেবল যৌন চাহিদা পুরনেরই একটা কৌশল মাত্র। সমাজে দেরীতে বিয়ে করার বা দেবার যে প্রথা রয়েছে অনেকাংশে তা-ই যুব সমাজকে এ অনৈতিক পথে ঠেলে দেয়। এ রোগ যদি সমাজের সাধারন যুবশক্তির মধ্যে থাকে তাহলে এক কথা;কিন্তু যারা সমাজ পরিবর্তনের শপথ নিয়েছে তাদেরকে এ থেকে বেঁচে থাকতেই হবে।

এই অবৈধ প্রক্রিয়ার নানান কুফল রয়েছে।বোদ্ধা পাঠকের সেসব জানা নেই তা মনে করিনা। আমার লেখার গন্ডি সামান্য,ক্ষমতা অপ্রতুল। সমাজের বৃহত্তর পরিবর্তনে বড় ক্যানভাসে ভূমিকা রাখার যোগ্যতাও নেই।কিন্তু একটা পরামর্শ দিতে চাই; অন্ততপক্ষে আমাদের পরিবারে যে ছোট ভাই-বোনগুলো রয়েছে,প্রভাবাধীন যে বন্ধুরা রয়েছে তারা যেন এ ধরনের অবৈধ সম্পর্কে না জড়িয়ে পড়েন সেদিকে খেয়াল রাখা খুবই জরুরী দরকার। আল্লাহ তায়ালা আমাদের তৌফিক দিন।

বিষয়: বিবিধ

১১৮৩ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

191876
১৩ মার্চ ২০১৪ রাত ০৮:২৯
বাংলার দামাল সন্তান লিখেছেন : আসসালামু আলাইকুম, জাজাকাল্লাহুল খাইরান, অনেক সুন্দর পোস্ট
194938
১৯ মার্চ ২০১৪ রাত ১০:১৮
তোতামিয়া লিখেছেন : দোয়া করবেন। ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File