তোমাকে চাই

লিখেছেন লিখেছেন আলোকিত পথ ২৮ জানুয়ারি, ২০১৪, ০৯:৩০:৩৭ রাত



ভোরের প্রথম আলো (পত্রিকা নয়) যখন গ্রামের কোন এক কুঁড়ে ঘরের ভাঙ্গা চাল দিয়ে ভিতরে ঢুকে কোমল পরশ বুলায়, আর একটি কঠিন দিনের সূচনার আহবান জানায়; তখন আমি তোমাকে চাই।

দুঃখিনী মা যখন তার বাচ্চাকে নুন আর পান্তা ভাত দিতে গিয়ে তার অজান্তেই চোখের পানি ফেলে ঐ নোনা ভাতকে আরেকটু হলেও নোনা করে ফেলে ; তখন আমি তোমাকে চাই।

তখনও আমি তোমাকে চাই; যখন ছোট্ট শিশুটি ইট ভাংতে ভাংতে পাশের একটি ভাগ্যাবান শিশুকে খেলতে দেখে, স্কুলে যেতে দেখে... আর সেই দেখার কারনে অন্যমনস্ক হয়ে হাতুড়ির বাড়িটি ইটের উপর না ফেলে নিজের হাতের উপরই ফেলে বসে!!

সেই বৃদ্ধটির দিকে তাকিয়েও আমি তোমাকে চাই যখন সে তার সামনে জ্বলতে থাকা আগুনের শেষ ফুলকিটি নিভে যেতে দ্যাখে। আর পরক্ষনেই শীত জেঁকে বসে তার ঝুলে পড়া চামড়ার উপর। যেন একটু কাঁপিয়ে দিতে মজা পায়- যে মানুষটি সারা জীবন দুনিয়া কাঁপিয়ে বেড়িয়েছে! তাকেই যেন কাঁপানোর পন করে হতচ্ছাড়া শীত!

যে বাবা বহু আগে ন্যায়ের সংগ্রামে প্রাণ দেওয়া ছেলে হারানোর দুঃখের বহিপ্রকাশ ঘটায় বৃষ্টির সময়ে; কারন সে একমাত্র তার সৃষ্টিকর্তাকে তার চোখের পানি দেখাতে চায়। অন্য কেউ না দেখলেও বৃষ্টির শুদ্ধ পানি ঐ নোনা পানিকে ঠিকই সৃষ্টার কাছে বয়ে নিয়ে যায়! ঠিক তখনি আমি তোমাকে চাই।

যখন উচ্চ শব্দ দূষণ এর মধ্যেও কাজ করা শ্রমিকটির কাছে মেশিনের শব্দের চাইতে মনিবের বিষে ভরা কথা শুনতে বেশি খারাপ লাগে আর মনে মনে কখনো চিন্তাও করে ফেলে! আমি যদি কালা হতাম!!! সেই মনের চিন্তা বুঝতে বা শুনতে না পারলেও তোমাকে পেতে ইচ্ছা হয়।

যখন এতিম শিশুটি জীবনের কঠিন বাস্তবতার মুখোমুখি হয়েও চোখ বুজে সব সহ্য করতে থাকে তার একমাত্র আশ্রয়স্থল আল্লাহর কাছে সব আবদার, অভিযোগ পেশ করার জন্য। তখনো তোমার অনুপস্থিতি আমাকে কাঁদায়।

জীবনের এই সব ছোট খাট (আসলেই কি?) ঘটনা দেখে তোমার সান্নিধ্য পেতে বড় ইচ্ছা হয়। আমি, আমরা যে তোমার ছোয়া, উপস্থিতির জন্য অধীর আগ্রহে প্রহর গুনছি! দেখা দাও, ধরা দাও হে ইসলাম। আমাদের ব্যর্থতা আছে মানি। তোমাকে গ্রহন বা লালন করার যোগ্যতা হয়তো আমাদের নেই তবুও তোমার প্রত্যাশায় আছি। তোমার আসল সৌন্দর্য্য, রুপ এখনও অনেকে দেখতে পায়নি বলে অন্য কিছুর পিছে তারা ছুটে বেড়ায়! তুমি তো এসেছ মানবতার কল্যানে। তোমার আসল ও পূর্ন সৌন্দর্য্য, রুপ নিয়ে আমাদের মাঝে হাজির হও। এই আমার মিনতি।

বিষয়: বিবিধ

১০৯৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File