অভিজিৎ হত্যা-এবং ব্লগার ফারাবী

লিখেছেন লিখেছেন সজল আহমেদ ০৬ মার্চ, ২০১৫, ০৭:৫৪:১০ সন্ধ্যা

প্রথমেই বিজ্ঞানমনষ্কা(!?) ,ইসলাম তথা সর্বধর্ম বিদ্বেষী নিরিশ্বরবাদী যুক্তরাষ্ট্র প্রবাসী লেখক,ব্লগার অভিজিত্‍ রায়ের হত্যাকাণ্ডের তীব্র না হলেও আংশিক নিন্দা জানিয়েই লেখাটা শুরু করলাম ।মুসলিম ভাইয়েরা হয়ত আশ্চর্য হতে পারেন যে "মুসলিম অধ্যুষিত বাংলাব্লগ" এর লেখকরা নাস্তিকদের বিপক্ষে অবস্থান নিলেও তথাকথিত ইসলাম ফোবিয়ায় আক্রান্ত 'নাস্তিকের' হত্যায় নিন্দা জানাচ্ছে কেন ?

আপনাদের এই প্রশ্নের উত্তর দিবো পবিত্র কোরআনের সূরা 'আল মায়েদার' ৩২ নং আয়াত , 'সূরা ইউনূস' এর ৪০ ও ৪১ নং আয়াত শরীফ কোট করে,



সূরা:আল-মায়েদা (মদিনায় অবতীর্ণ) আয়াতঃ ৩২

مِنْ أَجْلِ ذَلِكَ كَتَبْنَا عَلَى بَنِي إِسْرَائِيلَ أَنَّهُ مَن قَتَلَ نَفْسًا بِغَيْرِ نَفْسٍ أَوْ فَسَادٍ فِي الأَرْضِ فَكَأَنَّمَا قَتَلَ النَّاسَ جَمِيعًا وَمَنْ أَحْيَاهَا فَكَأَنَّمَا أَحْيَا النَّاسَ جَمِيعًا وَلَقَدْ جَاءتْهُمْ رُسُلُنَا بِالبَيِّنَاتِ ثُمَّ إِنَّ كَثِيراً مِّنْهُم بَعْدَ ذَلِكَ فِي الأَرْضِ لَمُسْرِفُونَ

অর্থঃ-এ কারণেই, আমি বনী ইসরাঈলের উপর এই হুকুম দিলাম যে, যে ব্যক্তি কাউকে হত্যা করা কিংবা যমীনে ফাসাদ সৃষ্টিকারী ছাড়া যে কাউকে হত্যা করল, সে যেন সব মানুষকে হত্যা করল। আর যে তাকে বাঁচাল, সে যেন সব মানুষকে বাঁচাল। আর অবশ্যই তাদের নিকট আমার রাসূলগণ সুস্পষ্ট নিদর্শনসমূহ নিয়ে এসেছে। তা সত্ত্বেও এরপর যমীনে তাদের অনেকে অবশ্যই সীমালঙ্ঘনকারী।

وَمِنهُم مَّن يُؤْمِنُ بِهِ وَمِنْهُم مَّن لاَّ يُؤْمِنُ بِهِ وَرَبُّكَ أَعْلَمُ بِالْمُفْسِدِينَ‏‎ ‎

অর্থঃ-আর তাদের মধ্যে কেউ কেউ কোরআনকে বিশ্বাস করবে এবং কেউ কেউ বিশ্বাস করবে না। বস্তুতঃ তোমার পরওয়ারদেগার ‎যথার্থই জানেন দুরাচারদিগকে। ‎ ‎ ‎

আয়াতঃ ৪১ ‎ ‎

وَإِن كَذَّبُوكَ فَقُل لِّي عَمَلِي وَلَكُمْ عَمَلُكُمْ أَنتُمْ بَرِيئُونَ مِمَّا أَعْمَلُ وَأَنَاْ بَرِيءٌ مِّمَّا تَعْمَلُونَ‏‎ ‎

অর্থঃ আর যদি তোমাকে মিথ্যা প্রতিপন্ন করে, তবে বল, আমার জন্য আমার কর্ম, আর তোমাদের জন্য তোমাদের কর্ম। তোমাদের ‎দায়-দায়িত্ব নেই আমার কর্মের উপর এবং আমারও দায়-দায়িত্ব নেই তোমরা যা কর সেজন্য।


এই সূরা ২ টির এই আয়াতে কারীমাতে মহান স্বয়ং পরাক্রমশালী আল্লাহ্ পাক রব্বুল আলআমিন ইসলাম বিদ্বেষীদের ব্যাপারে নিজেই সিদ্ধান্ত নিবেন বলেছেন ,এবং মুসলমানদের এ ব্যাপারে হস্তক্ষেপ করতে নিষেধ করেছেন,এবং তারা যদি আপনার ঈমানে আঘাত করতে চায় তবে আপনাকে তাদের সাথে কথা না বাড়িয়ে ঈমানের উপর দৃঢ় থাকতে বলা হয়েছে ।অথচ আমরা দেখতে পাচ্ছি যে যারা অভিজিত্‍ কে কুপিয়ে হত্যা করেছে তারা কেউই আল্লাহ্ পাকের নির্দেশ মানেননি।এছাড়াও হাদীস মোতাবেক ব্লাশফেমির শাস্তি নির্ধারন করতে পারবেন ইসলামী রাষ্ট্রের খলিফা।যেহেতু বাংলাদেশে ইসলামী রাষ্ট্র ব্যবস্থা চালু নেই সেহেতু অভিজিত্‍ রায়কে হত্যা করা কোরআন,হাদীস অনুযায়ী ছোট খাট নয় বিশাল অপরাধ হয়েছে যার শাস্তি খুনিদের ঐরুপ শাস্তি দিয়ে মৃত্যুদণ্ড অর্থাত্‍ খুনের বদলে খুন।(যদিও এখনো ক্লিয়ার হয়নি খুনটি কাদের দ্বারা পরিচালিত হয়েছে ধার্মিক নাকি রাজনীতিবীদদের ইশারায় ।যদি ধর্মপ্রাণ মুসলামানদের দ্বারা পরিচালিত হয় তাহলেও এই আইন প্রযোজ্য)

অভিজিত্‍ রায়ের হত্যার পর তার ভক্তবৃন্দ সরাসরি মুসলিমদের এই হত্যায় জড়িত বলছেন,আল্লাহ্ ,নবী ,ইসলামকে তুমুল হারে গালাগালি করছেন ।এবং মুসলিমদের কে পৃথিবী সমূলে নিধন প্রক্রিয়া নিজেই পরিচালনা করছেন বলেও একজন দাবী করছেন।

(দেখুন)



যাইহোক, অভিজিত্‍ হত্যার পরপরই র্যাব বাংলা ব্লগের একজন প্রগতিশীল ,বিজ্ঞানমনষ্কা ,ধার্মিক ব্লগার শফিউর রহমান কে গ্রেপ্তার করল ,দোষ হিসেবে তার মন্তব্য করা একটি স্ক্রীনশট দেখানো হল যেখানে তিনি অভিজিত্‍কে দেশে আসলে হত্যা করা হবে এমন হুমকি দিয়েছেন ।কিন্তু তাঁকে দশ দিনের রিমান্ডে নেওয়ার ২য় দিনেও তিনি অভিজিত্‍কে হত্যার দায় ভার গ্রহণ করেননি ,বরংচ তিনি বলেছেন ,হুমকি তিনি ঠিকই দিয়েছেন কিন্তু অভিজিত্‍কে হত্যা তিনি করেননি।

ফারাবীর স্বীকারোক্তি যৌক্তিক ,যখন অভিজিত্‍ হত্যা করা হয়েছে তখনো ফারাবী ফেইসবুক স্ট্যাটাসে হিন্দুদের বিপক্ষে প্রতিত্তোর দিচ্ছিলেন ।তাছাড়া ফারাবী তো অনলাইনে এ পর্যন্ত অনেককেই হত্যার হুমকি দিয়েছেন কিন্তু কখনো কারো উপর তো আক্রমন সেই ইস্যুতে হয়নি।শুধুমাত্র অভিজিত্‍ এর উপর এমন বর্বরোচিত হামলা কেন এবং কি ফায়দা লুটতে করা হল ?বিবেকের কাছে প্রশ্ন থেকে যায় ।

[আটক ফারাবী"][/caption]

[১ ঝাক মুক্তমনার সাথে ফারাবী ।কারো কি বিশ্বাস হয় এমন একজন মুক্তমনাকেই তিনি হত্যা করতে পারেন ?"]



গ্রেপ্তারের পর ফারাবীকে জঙ্গী বানিয়ে দেয়া হয়েছে অথচ জঙ্গীদের বিপক্ষে ফারাবী ছিল প্রতিবাদী আরেকটা নাম তার প্রমাণ পাওয়া যাবে ''শার্লী হেবদোর হত্যাকান্ড টি আসলে কারা ঘটিয়েছে ?" নামক এই লেখাটিতে ।জঙ্গীরা সর্বদা আত্মহত্যায় প্ররোচনা দেয় কিন্তু ফারাবীর এই লেখাটা কি প্রমাণ করে ?বিষণ্ণতা ও আত্মহত্যা নিয়ে কিছু কথা।সাধারনত জঙ্গীদের দেশের প্রতি ভালবাসা থাকেনা কিন্তু ফারাবীর ?

এই লেখাটা দেখুন:

http://www.farabiblog.com/?p=646

বিধর্মীদের পক্ষ নিয়ে তার একটি লেখা প্রমাণ করবে তিনি মুক্তমনাদের চেয়ে কোন অংশে কম অসাম্প্রদায়িক ছিলেননা: তন্ময় মল্লিকের ৭ বছর জেল ও বাংলার হিন্দু সমাজ

জঙ্গীবাদী মানেই কি আল্লাহ্'র রাসুলকে নিয়ে লেখালেখি ?

আসুন আমরা তাহলে মিডিয়ার বানানো কথিত জঙ্গী ফারাবীর ৩টি প্রগতিশীল লেখা দেখি:



দেখুনতো এই লেখাগুলোতে জঙ্গীবাদের কোন ছাপ পাওয়া যায় কিনা ?

আই ক্যান চ্যালেঞ্জ এই লেখাগুলো কেন বাকি কোন লেখাতেও জঙ্গীবাদের ছাপ পাওয়া যাবেনা ।দেখে আসুন:

www.farabiblog.com

আমি আবার ও প্রশ্ন করছি ,ইসলাম নিয়ে লেখাই কি জঙ্গীবাদ?

এইসব লেখার কারণেই কি মিডিয়া তাঁকে জঙ্গী উপাধি দিলো?

যদি এই লেখালেখির কারণেই জঙ্গী উপাধি দেয়া হয় তাহলে অভিজিত্‍ হত্যার পর যারা প্রতিবাদ স্বরুপ ফারাবীকেও হত্যার উষ্কানি দেয় তাদের আইনের আওতায় এনে বিচার করা হচ্ছেনা কেন ?

[অভিজিত্‍ রায়ের হত্যার পর ,ফারাবীকে হত্যার জন্য আলকায়েদা ,তালিবান ,ইসিসের ন্যায় ফারাবীকে হত্যার হুমকি দিচ্ছে একদল জঙ্গী"]

মিডিয়ার আরেকটি ধৃষ্টতা হল ,অভিজিত্‍ রায়কে ব্লগার আখ্যা দিলেও ফারাবীকে দেয়া হয়নি।যদি শিরোনামটা এভাবে আসতো তবে আমি বিষয়টা নিয়ে লিখতাম না ,

»ব্লগার অভিজিত্‍ রায়কে কুপিয়ে হত্যা ,সন্দেহের তীর ভিন্ন মত পোষনকারী ব্লগার ফারাবীর দিকে।

শিরোনাম তো এভাবে এলোইনা বরংচ ফারাবীকে জঙ্গী বানাতে মিডিয়া যার পর নাই উঠে পরে লেগেছে।

মিডিয়া ভেবেছে তারা যদি এভাবে মিথ্যাচার করে তবে ফারাবী জনসমার্থন পাবেনা ।কিন্তু মিডিয়ার স্বপ্ন স্বপ্নই থেকে গেল ।

ফারাবীর প্রচুর জনসমার্থন রয়েছে ।ফেইসবুকে এই ছোট্ট ছেলেটির মন্তব্যই তা প্রমাণ করে:

[ফেসবুকে এসএসসি পরীক্ষার্থী তার জমানো সব অর্থ দিয়ে দিতে চায় ফারাবীর জন্য ব্যারিস্টার ঠিক করতে"]

মিডিয়া যতই প্রমাণ করতে চাক না কেন ফারাবী অভিজিত্‍ রায় কে হত্যা করেছে মিডিয়ার সেই সপ্ন কখনোই সফল হবেনা ,কারন "হত্যা করা আর হত্যার হুমকি দেয়া এক নয়" আর কখনোই একজন বিজ্ঞানমনষ্কা লেখক অন্য একজন বিজ্ঞানমনষ্কাকে হত্যা করেনা ।

উল্লেখ্য:ফারাবী নিজেই একজন বিজ্ঞানের ছাত্র ।

মিডিয়া অভিজিত্‍ রায়কে একজন বিজ্ঞানমনষ্কা লেখক হিসবে প্রচার করলেও ফারাবীকে করেনি( যদিও আমরা অভিজিত্‍ রায়কে একজন বিজ্ঞানমনষ্কা লেখক মনে করিনা কারন তিনি সারাটা জীবন অপবিজ্ঞান চর্চা করেছেন ।সদালাপে তার প্রচারিত অপবিজ্ঞান মূলক প্রবন্ধের শত শত প্রবন্ধ লেখা হয়েছে প্রমাণ হিসেবে ''আস্তিকতা-নাস্তিকতা" বিভাগটি দেখতে পারেন ।)

যাইহোক কথা আর বাড়াতে চাইনা ,অভিজিত্‍ রায় যেহেতু খুন হয়েছে লেখালেখির কারণেই(ধরা হয় লেখালেখির কারণেই) সেহেতু এ হত্যাকাণ্ডকে বর্বোরোচিত বল্লে ভুল হবেনা ।কিন্তু তার হত্যার সন্দেহে আরেকজন বিজ্ঞান বিভাগের লেখক কে আটক করাও বেআইনি ।অতিদ্রুত ফারাবীকে মুক্তি দিয়ে আসল খুনিদের আইনের আওতায় আনা হোক ।

বিষয়: বিবিধ

৩১৬৮ বার পঠিত, ১১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

307519
০৬ মার্চ ২০১৫ রাত ০৯:০১
আবু জারীর লিখেছেন : কমরেড কাজী আরেফকে হত্যা করেছিল তার সহযোদ্ধা ইনু গং! মেননের কলিজা আর ফুসফুস ফুটো করেছিল তার শীষ্য সন্ত্রাসী সর্বহারা গ্রুপ, যা প্রমানীত সত্য।

নাস্তিক আর নষ্ট বামেরা ৮০-৯০ এর দশকে সাধারণ মানুষের তো বটেই, তারা নিজেরা-নিজেরা যে কত খুণখুণি করেছে তার কোন ইয়াত্তা নাই। বৃহত্তর বরিশাল, ফরিদপুর, খুলনা, যশর, কুষ্টিয়া, সাতক্ষিরা সহ দেশের বিভিন্ন অঞ্চলের অগণিত নারী পুরুষ এখনও যার সাক্ষ বহন করে।

নষ্ট বামেরা রক্তের নেশায় মত্ত হলেও বর্তমানে তারা এতই হীন বল যে বিশ্বাসীদের রক্তের ধারে কাছেও যেতে সাহস পায়না তাই সারা দুনিয়ার বামেরা বিশ্বাসীদের গালি দেয়া ছাড়া আর কিছুই করার নাই। অন্যদিকে রক্তের নেশায় তারা যখন মাতাল তখন দলীয় কর্মীদের রক্ত পান করা ছাড়া তাদের আর কিইবা করার আছে?

অভিজিতের রক্তেও হয়ত তারাই স্নান করে মরণ পিপাষা মিটিয়েছে, যদি তাই না হয় তাহলে অবশইয় তাদের প্রভূ সরকার বিশ্বাসীদের দোসারপ না করে আসল খুনিদের সনাক্ত করে দৃষ্টান্তমূলক শাস্তি দিবে।

বিশ্বাসীরা আর ব্লেম গেইমের শিকার হতে চায়না। তারা চায় অপরাধীরা সনাক্ত হোক এবং দৃষ্টান্তমূলক শাস্তি পাক।

নষ্ট বামেরা অভিজিৎ হত্যার বিচারের পরিবর্তে জামাত শিবিরের নিপাত কামনা করে গলা ফাটাচ্ছে। এতেই প্রমাণ হয় যে জামায়াত শিবিরের নিপাত কামনায় গলা ফাটানোর জন্য অভিজিতের রক্তের খুব প্রয়োজন ছিল।

নষ্টের দল বলছে, অভিজিতের রক্ত বৃথা যেতে দিবেনা। তা ঠিক তারা রক্তের মূল্যে অন্তত ২০/২৫ জন লোক জড় করে ২/১টা শো ডাউন করতে পেরেছে। না হলে তাদের জাতীয় নেতাদের মিটিং এ ও ২/৪ জন টোকাই ছাড়া গণ মানুষের উপস্থিতি নিকট অতীতে দেখা যায় নি।

যার যাবার সে চলে গেছে কিন্তু বাকী নষ্ট তরুণদের অবশ্যই ভেবে দেখতে হবে, তারা তাদের রক্তকে এত সামান্য মূল্যে ঐতিহাসিক করবে কিনা, যে ইতিহাস কেউ পড়বেনা। যেমনটা তাদের ৩০ হাজার বিল্পবীর সলীল সমাধি হয়েছিল ৭২-৭৫ এ, যাদের দুনিয়া তো বটেই তারা নিজেরাও স্বরণে রাখেনি।

অভিজিৎ হত্যার পিছনে ফারাবীর কোন ধরণের সম্পৃক্ততা আছে বলে আমি বিশ্বাস করিনা। তার নিঃস্বর্ত মুক্তি চাই।
১৬ মার্চ ২০১৫ দুপুর ০১:৪৩
250217
সজল আহমেদ লিখেছেন : ধন্যবাদ চমত্‍কার মন্তব্যের জন্য ।হ্যা আপনিও এই ষড়যন্ত্র উপলব্ধি করতে পেরেছেন জেনে উত্‍সাহিত হলাম ।ফারাবীর মত একটা নিরীহ ছেলে যে এই খুনটা করতে পারেননা সে বিষয়ে তার সহব্লগারদের থেকে আর বেশি কারোর জনার কথা না ।অভিজিত্‍ হত্যায় ফারাবীকে ডিরেক্ট জজমিয়া বানানো হবে এ ধারনা এখন সবাই করছে ।বাংলাদেশের ভদ্র নাস্তিককুল ও এই ধারনাই পোষন করছে ।আমরা আর চাইনা আরেকটি জজমিয়া নাটক ...
307595
০৭ মার্চ ২০১৫ সকাল ০৮:৫৫
হতভাগা লিখেছেন : আখেরে লাভ ফারাবীরই হল । সে এখন ডাক সাইটে ব্লগারের কাতারে চলে এল ।
১৬ মার্চ ২০১৫ দুপুর ০১:৪৫
250218
সজল আহমেদ লিখেছেন : ঠিকই বলেছেন ,সহমত লাভ ফারাবীরই হল ,সে আরো পপুলারিটি পেল।
308184
১০ মার্চ ২০১৫ দুপুর ০১:৫২
ইবনে আহমাদ লিখেছেন : আপনাকে অসংখ্য মোবারকবাদ। নিন্দা জানাতে হবে। এই কাজ ইসলামী নয়। আবার ভাল মুসলিম কখনো এমন কাজ করতে পারে না। আবারও ধন্যবাদ।
আমি কি চাইবো হতভাগার এমন পরিনতি। ফারাবির মত।
না - লাভ ক্ষতি হিসাব নয়।
১৬ মার্চ ২০১৫ দুপুর ০১:৪৯
250220
সজল আহমেদ লিখেছেন : সহমত পোষনের জন্য ধন্যবাদ।ফারাবী বেচারার পাশে এখন কেউই নেই ।স্যার অজয় রায় ,বন্যা আহমেদ অভিজিত্‍ হত্যায় ফারাবীর সম্পৃক্ততা অস্বীকার করার পর ও ফারাবীকে আরো পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করল আদালত !কোথায় যাচ্ছে বাংলাদেশ ?
আইনের নামে এসব কি হচ্ছে ?
তারা কি আদৌ আইনের বই পড়ে এসব রায় দেন নাকি উপর মহলের চাপে ?
হাসিনা খালেদা নয় এবার বলতে হবে জেসুইট্সের বাংলাদেশ ।
309103
১৫ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৬:৪২
গাজী সালাউদ্দিন লিখেছেন : আপনার লেখা সত্যি অসাধারণ লাগে। আমার জানার দৌড় এখন পর্যন্ত খুব সীমিত, তাই ইচ্ছে থাকা সত্ত্বেও নাস্তিকদের বিরুদ্ধে যুক্তিতর্কে যেতে পারি না, তবে আপনাদের দেখলে জানার প্রেরণা পাই।

ফারাবী বলীর পাঠা ছাড়া আর কিছুই না।

আমিও অভিজিত হত্যাকান্ড নিয়ে একটু লিখেছি, আপনি পড়লে আমার লিখা পূর্ণতা পাবে আশা রাখি।

http://www.bd-today.net/blog/blogdetail/detail/9039/GaziSalauddin1/62256
১৬ মার্চ ২০১৫ দুপুর ০১:৫২
250222
সজল আহমেদ লিখেছেন : ধন্যবাদ ।আসলে এরকম প্রশংসা করায় আমি বেশ লজ্জিত ।আমি লেখায় সব গুলিয়ে ফেলি এবং লেখা সাজিয়ে লিখতে পারিনা ।আসলে আমার ভুলটা ধরিয়ে দিতে পারলে বাঁধিত হব ।হ্যা আমি আপনার লেখাটা পড়েছি দারুণ বিশ্লেষাত্নক পোস্ট ।
309104
১৫ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৬:৪২
310623
২৩ মার্চ ২০১৫ সকাল ১১:৫৭
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : ফারাবী ভাইকে ব্যক্তিগতভাবে চিনতাম। ব্লগে উনি ছিলেন আমার সিনিয়র। তবে আগে উনি এত জনপ্রিয় ব্লগার ছিলেননা। রাজিব হত্যার পর গ্রেফতার হলে হটাৎ করেই তার জনপ্রিয়তা আকাশচুম্বী হয়ে ওঠ। ফেসবুক, ব্লগে তার মত জনপ্রিয়তা খুব কম মানুষই পেয়েছে। জেলে যাওয়ায় তার প্রতি মানুষের সহানুভূতি আরো দ্বিগুন হল।
318102
০৪ মে ২০১৫ বিকাল ০৫:৪২
রওশন জমির লিখেছেন : আপনাকে অশেষ ধন্যবাদ। আল্লাহ আপনার মঙ্গল করুন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File