আসুন আজি করি কাল নয়

লিখেছেন লিখেছেন সালু সুন্দর ২৩ জানুয়ারি, ২০১৪, ১২:৪৯:১৭ রাত

অনেক বছর অনেক কষ্টের পর কেউ হয়ত একটা বাড়ি তৈরি করল,বাকি জীবনটা সুখে শান্তিতে কাটাবে এই আশায়। কিন্তু একটা দিনও হয়ত তার ভাগ্য হলনা সেই স্বপ্নের বাড়িতে একটা রাত কাটানোর! জীবনের আলো গেছে নিভে। কত অনিশ্চিত আমাদের জীবন! প্রতিদিনই তো কত কত নামী-দামী মানুষ মারা যাচ্ছে।তাতে কি পৃথিবীর কোন কিছু থেমে আছে? আর আমরা তো কত সাধারণ মানুষ।আজকে যদি মারা যাই কালকেই হয়ত কেউ আর আমার কথা আর স্মরণ করবেনা।আমি মারা গেলে আমার জায়গা দখল করে নেবে অন্য কেউ।সব কিছু জানা বুঝার পরেও কেন দুনিয়ার অনিশ্চিত জীবনকে আমরা এত গুরুত্ব দেই? আমরা অধিকাংশ মানুষই তো এমন ভাবে জীবন কাটাই যেন মৃত্যু বলে কিছু নাই,দুনিয়ার জীবনের কোন হিসাব আমাদের দিতে হবে না।

কেয়ামতের দিন আমাদের মনে হবে আমরা দুনিয়ায় বেঁচে ছিলাম একদিন বা তার অর্ধেক।চিন্তা করেন।আর বিচারের ফয়সালা হয়ে যাবার পর যে জীবন শুরু হবে তার কোন শেষ নাই।সীমাহীন জীবন কি জান্নাতে কাটবে না জাহান্নামের আগুনে তা নির্ভর করে সম্পূর্ণ ব্যক্তির নিজের ওপর।সমস্যা হচ্ছে আমাদের একেক জনের অন্তর ইট,কাঠ,পাথর হয়ে গেছে।জান্নাতের নেয়ামতের প্রাচুর্য বা জাহান্নামের শাস্তির ভয়াবহতা আমাদের অন্তরে সাড়া জাগায় না।এভাবে কখনই হবেনা।

দুনিয়ার সবচেয়ে কঠিনতম সত্যি হল আজ আমার ভাগ্য হয়েছে দিনের আলো দেখার।কালকে হয়ত আর হবেনা।নতুন একটা সূর্য মানে নতুন একটা সুযোগ।আল্লাহ্‌র পথে ফিরে আসার সুযোগ।আজস্র গুনাহ যে করে চলেছি,সেগুলোর জন্য তওবা করার সুযোগ।আসমান জমিনের সৃষ্টিকর্তার কাছে নিজেকে সমর্পণ করার সুযোগ।

অনেকে আছেন যারা নামাজ পড়ি পড়ি করেও পড়া হয়না।একদিন দুইদিন করতে করতে মাস পার হয়ে যায়, মাসের পর বছর।আজ থেকেই শুরু করে দেননা।যাদের মনে কোন ভালো নিয়ত ছিল আল্লাহ্‌র রাস্তায় কিছু করার আমরা আজ থেকেই কেন শুরু করিনা? আল্লাহ্‌ না করুক কাল হয়ত আমার বা আপনার সুযোগ হবেনা দুনিয়ার আলো দেখার।তাই কালকের জন্য ফেলে না রেখে আজকেই আমরা তওবা করে ফেলি।একদম খালি হাতে যেন আমাদের ফিরে যেতে না হয়।দয়া করে জানাতে ভুলবেন না আজ থেকে আমরা আল্লাহ্‌র রাস্তায় কে কি শুরু করলাম, কে কি ব্যয় করলাম।

বিষয়: বিবিধ

১১৭৪ বার পঠিত, ১৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

166039
২৩ জানুয়ারি ২০১৪ রাত ০১:৪৮
আফরা লিখেছেন : অনেক সুন্দর লেখা অনেক অনেক ধন্যবাদ আপু ।
২৩ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:১৭
120469
সালু সুন্দর লিখেছেন : ধন্যবাদ।
166040
২৩ জানুয়ারি ২০১৪ রাত ০১:৪৯
আলোর আভা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ ।
২৩ জানুয়ারি ২০১৪ রাত ০২:০৪
120197
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আপনাকে অনুরুধ করি আমার ব্লগ বাড়িতে গিয়ে দেখে আসেন ,আপনাদের জন্য একটি কবিতা দিয়েছি।
২৩ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:১৮
120470
সালু সুন্দর লিখেছেন : ধন্যবাদ ।
২৩ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:১৮
120471
সালু সুন্দর লিখেছেন : ধন্যবাদ ।
২৬ জানুয়ারি ২০১৪ রাত ০৩:৪৬
121600
সালু সুন্দর লিখেছেন : শুধু ভালো লাগলে হবে নাকি? আমলে আনতে হবে সবাইকে ইনশ আল্লাহ।
166042
২৩ জানুয়ারি ২০১৪ রাত ০২:০৩
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আপনার লিখা আল্লাহ যেন কবুল করেন এবং আমাদের কে এই লিখা থেকে শিক্ষা নেওয়ার তৌফিক দান করেন সেই দুয়া করি , আমীন
২৩ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:২০
120472
সালু সুন্দর লিখেছেন : ওমা তওফিকি ইল্লা বিল্লাহ।
166093
২৩ জানুয়ারি ২০১৪ সকাল ০৭:১৭
আলোকিত ভোর লিখেছেন : চমৎকার পোস্টের জন্য অনেক ধন্যবাদ Praying Praying Praying
২৩ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:২২
120473
সালু সুন্দর লিখেছেন : জা্যাকিল্লাহ খা্য়ের।
166338
২৩ জানুয়ারি ২০১৪ বিকাল ০৫:০৫
জবলুল হক লিখেছেন : অনেক মূল্যবান কিছু কথা। কথা গুলো মনে করিয়ে দেয়ার জন্য ধন্যবাদ। আল্লাহ যেনো আমাদের সবাইকে এই জিনিস গুলো উপল্ব্ধি করার তাওফিক দান করেন। আমিন।
166361
২৩ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:১৬
সালু সুন্দর লিখেছেন : ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File