হুমায়ুনের ইচ্ছা পূরণ!সর্বত্র যৌন শিক্ষার ছড়াছড়ি।

লিখেছেন লিখেছেন নোমান২৯ ০৩ ফেব্রুয়ারি, ২০১৪, ০১:৩৯:৫৪ দুপুর



হুমায়ুনের ইচ্ছা পূরণ!সর্বত্র যৌন শিক্ষার ছড়াছড়ি।

হুমায়ুন আহমেদ।বাংলা সাহিত্যের অন্যতম লেখকদের একজন।তিনি একাধারে লেখক,চলচ্চিত্রকার ও গুণী নাট্যনির্মাতা।আমি একজন ক্ষুদ্র মানুষ।উনার সমালোচনা করার যোগ্যতা আমার নেই।তাই লিখাটা সমালোচনা হিসেবে না নেওয়ার অনুরোধ রইলো।তিনি তার এক গল্পে লিখেছেন,যৌনতা একটা গুরুত্বপূর্ণ বিষয়।কিন্তু বাংলাদেশে এটাকে ট্যাবু হিসেবেই ধরা হয়।তিনি তার চলচ্চিত্রে বিষয়টের প্রসার করতে চেয়েছেন।বিচিত্র মানুষ,বিচিত্র মন।বিচিত্র অভিপ্রায়।আমার মতে উনার ইচ্ছা পূরণ হতে চলেছে।আমি নিশ্চিত উনি বেঁচে থাকলে খুশি হতেন।বেসম্ভব খুশি।কেননা এখন সর্বত্র যৌন শিক্ষার ছড়াছড়ি।বাংলাদেশে বিষয়টি এখন আর ট্যাবু নয়।বিভিন্ন মাধ্যম এই শিক্ষার প্রসারে ব্যাপক উদ্যোগ হাতে নিয়েছে।যেমনঃরেডিও স্টেশন ও টিভি চ্যানেলগুলো,নাট্য ও চলচ্চিত্র নির্মাতারা,অ্যাডভারটাইজ মেকাররা সর্বোপরি রয়েছে সেন্স্রবোর্ডের সার্বিক সহযোগিতা।তাছাড়া আছে ধর্মনিরপেক্ষ ও অসাম্প্রদায়িক রাষ্ট্রের শিক্ষা ব্যবস্থা। যেখানে রয়েছে কোমলমতি শিশু শিক্ষার্থীদেরও এই শিক্ষা দেওয়ার সুব্যবস্থা।আরো আছে রাস্তাঘাটে বহিঃদেশীয় হারবাল কোম্পানিগুলোর অ্যাডের অবাধ,অনিয়ন্ত্রিত বিচরণ।এই শিক্ষার অবাধ প্রসারের বিনিময়ে আমরা পাচ্ছি পরিমল,পান্না মাস্টারের মতো শিক্ষকদের।সাথে পাচ্ছি লজ্জাহীন সমাজ ব্যবস্থা।যেখানে পরকিয়া ও লুইচ্ছামি এখন আর লজ্জানা।আমাদেরকে পত্রিকার পাতায় অবাক হয়ে পড়তে হচ্ছে,শিশুরা ঝুঁকছে পর্ণোগ্রাফিতে।এবার ঢাকা রেসিডেন্সিয়াল স্কুলে দলবদ্ধভাবে পর্ণ দেখার সময় ধরা খেল ২০ শিক্ষার্থী।তাছাড়া পত্রিকার পাতায় ধর্ষণের খবর দেখে এখন কেউ আর আঁতকে উঠেনা।আমাদের এই ক্ষুদ্র মাথায় এই শিক্ষা দেওয়ার কোন গুরুত্ব ধরা পড়েনা।ধরাবার চেষ্টাও করিনা।তবে এটা মাথায় ধরে যে এই শিক্ষার অবাধ প্রসার দ্রুত রোধ করা প্রয়োজন।না হয় জাতি তমানিশার অতল গহবরে হারিয়ে যাবে।

বিষয়: বিবিধ

১৫১৩ বার পঠিত, ২৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

172359
০৩ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০১:৪৭
বেআক্কেল লিখেছেন : হেতে আছিল একটা লম্পট, খবিস। মাইয়া পোলার আকর্ষণীয় অঙ্গ প্রত্যঙ্গ খুটিয়ে খাটিয়ে দেখা ও বর্ণনা করাই ছিল হেতের কাজ। হেতের মাইয়ার লগে বাসায় আইত যেই বান্ধবী, তারে চকলেটের লোভ লাগাইয়া হেতের আপন ঘরে বসাইয়া কিভাবে নষ্ট কইরল মাইয়াডারে! হেতের বউ, ঝি এডা দেখি চিন্তা করত, মাইডারে বুঝি ড। ডিগ্রি অর্জন করানোর লাইগা এভাবে বন্ধ ঘরে রিহার্সাল চলতেছে! যত্তসব
০৩ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:২১
126090
আহমদ মুসা লিখেছেন : মৃত ব্যক্তিকে নিয়ে এভাবে......!!!!
০৩ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৪:০২
126116
বিন হাদী লিখেছেন : আবারো মুহাম্মদ আর বিবি আয়েশার কথা স্বরন করাইয়া দিলেন
172366
০৩ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০১:৫২
নোমান২৯ লিখেছেন : ঠিক কয়ছেন ভাই।ধন্যবাদ।আমার পোস্টগুলো পড়ার আমন্ত্রণ রয়লো।
172373
০৩ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০১:৫৮
বাংলার দামাল সন্তান লিখেছেন : ওনিতো ছুছিল ছিলেন তাইনা?
০৩ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০২:৪৬
126070
নোমান২৯ লিখেছেন : মনে হয় ছিলেন।
172382
০৩ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০২:০৬
প্রিন্সিপাল লিখেছেন : ভাল শিক্ষা দিলে তো ভাল ফল পাওয়া যাবেই।
০৩ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০২:৪৬
126072
নোমান২৯ লিখেছেন : ঠিক তাই।
172413
০৩ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:৩২
আহমদ মুসা লিখেছেন : হুমায়ুন আহমেদের কোন সাহিত্য আমার পড়ার সুযোগ হয়নি। সম্ভব অনেক আগে তার একটি উপন্যাস পড়েছিলাম। নামটাও মনে নেই। তবে তার তৈরী বেশ কয়েকটি টিভি নাটক দেখেছিলাম। নাটকগুলো দর্শকদের বেশ আনন্দ দিত বলা যায়। তার একটি নাটকের প্রধান চরিত্রাভিনেতা ছিলেন আজকের মন্ত্রী সভার এক সদস্য। লোকটি একটি খল চরিত্রকে দর্শকদের মনে সমর্থন সৃষ্টির প্রয়াশ লক্ষ্য করা গেছিল। পর্দার সেই বাকের ভাই বাস্তবে কত বড় একজন নিকৃষ্টতম হিংস্র চরিত্রের জানোয়ার তা বুঝা যাচ্ছে তার সম্প্রতিক কর্মকান্ডে। তার অন্তরে এই হিংস্রতা সৃষ্টির জন্য যদি সেই নাটকও ভূমিকা রাখে তবে বলা যায় নাটকের নির্মাতাও এর দায় থেকে মুক্ত নন। যাই হোক হুমায়ুন আহমেদ মারা গেছেন। তার পাপ পূন্যের হিসাব নিবেন মহান আল্লাহ তায়ালা। তাই তার সম্পর্কে ভালমন্দ কোন মন্তব্য করা উচিত মনে করছি না।
০৩ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:৪৩
126098
নোমান২৯ লিখেছেন : এমনি আপনি বলেন সর্বত্র যৌন শিক্ষার ছড়াছড়ি নয় কি?
172423
০৩ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:৫১
ভিশু লিখেছেন : চরিত্র হারিয়ে যারা সর্বহারা তাঁরা চরিত্রবানদের আর সহ্য করতে পারেন না - শয়তান যেমন পারেনি! তাই শয়তানের বন্ধুদের এসব প্রচেষ্টা চলতেই থাকবে - আরো প্রচার-প্রসার লাভ করবে! বুদ্ধিমানদের উচিত অত্যন্ত সতর্কতার সাথে এগুলো এড়িয়ে চলা এবং আরো বুদ্ধিদীপ্ত পদ্ধতিতে এর প্রতিরোধের অবিরাম প্রচেষ্টা চালিয়ে যাওয়া!
০৩ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৪:৫১
126130
নোমান২৯ লিখেছেন : Good Luck Good Luck Good Luck Good Luck
172429
০৩ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:৫৮
পলাশ৭৫ লিখেছেন : মাইনাস
০৩ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৪:৫১
126131
নোমান২৯ লিখেছেন : 3:-O 3:-O 3:-O 3:-O
172453
০৩ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৪:৫৪
নজরুল ইসলাম টিপু লিখেছেন : হুমায়ুন আহমেদ একটি ছোট চরিত্রকেও বিস্তারিত ভাবে, আকর্ষনীয় স্টাইলে উপস্থাপন করতে পারতেন। এই পাণ্ডিত্যে তিনি ব্যতিত বাংলাদেশে আর কেউ নাই। এটা অবশ্যই তার প্রতিভা। তবে তার লিখনী কিংবা সিনেমায় চরিত্র গড়ে উঠবার কোন সুযোগ নাই। বরং সাহিত্য পড়ে টিন এজ ছেলে-মেয়েরা প্রেম প্র্যাকটিস এর প্রতি বেশী ঝুকে পড়বে। একজন বিশ্ববিদ্যালয় শিক্ষক হিসেবে তিনি এই ক্ষেত্রে চরম ভাবে ফেল মেরেছেন। যার কারণে তার তেমন কোন পাঠ এখনও স্কুল কলেজের পাঠক্রমে সন্নিবেশীত হয়নি। ধন্যবাদ।
০৩ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৪:৫৬
126135
নোমান২৯ লিখেছেন : Surprised Surprised Surprised
কি বুজাতে চাইলেন?বুঝলামনা।
172482
০৩ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩৯
ফাতিমা মারিয়াম লিখেছেন : ভালো লেগেছে। ধন্যবাদ Rose
০৩ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:১১
126272
নোমান২৯ লিখেছেন : অনেক ধন্যবাদ।
১০
172518
০৩ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:১৪
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : পিলাচ পিলাচ
০৩ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:১১
126273
নোমান২৯ লিখেছেন : অনেক ধন্যবাদ।
১১
172550
০৩ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৮:১৫
মোঃজুলফিকার আলী লিখেছেন : সৃষ্টিশীল কর্মে ভাল মন্দের যুগ্ম বৈপিরত্য থাকা স্বাভাবিক। তাই বলে সমাজ তা থেকে উত্তরণের উপায় বের করে সামাজিকভাবে বিকাশ লাভ করবে। এটাই হওয়া উচিত। তবে একজন সৃজনশীল সাহিত্যিক সম্পর্কে তার কর্মের সমালোচনা এড়িয়ে যাওয়া উচিত বলে মনে করি। ধন্যবাদ।
০৩ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১০:১২
126274
নোমান২৯ লিখেছেন : কি বুঝাতে চাইলেন বুঝলামনা।
১২
178132
১৬ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১১:৪৯
অজানা পথিক লিখেছেন : হুমাউন আহমেদের শিল্পকর্মে সচ্চরিত্র গঠনের উপাদান নেই
১৯ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:১১
132458
নোমান২৯ লিখেছেন : খুব ভালো কথা বলছেন ভাই।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File