সুচিত্রা সেনের বাড়ি এবং নতুন প্রজন্মের দাবী

লিখেছেন লিখেছেন Medha ১৮ জুলাই, ২০১৪, ০৫:২০:০২ বিকাল

সুচিত্রা সেনের বাড়ি উদ্ধার হয়েছে। হৃত্বিক ঘটক ও জয়া বচ্চনের পূর্বপুরুষদের জমি উদ্ধারের চেষ্টা যারা করছেন তাদেরকে ধন্যবাদ। হয়তো এস ডি বর্মণ, জোতি বসু, সন্ধা রায়, রাখী গুলজার এবং এমন হাজার হাজার চেনা-অচেনা হিন্দুদের পূর্বপুরুষদের বাড়ি বা জমি পর্যায়ক্রমে আবিষ্কার হবে ও তা উদ্ধার হবে। নতুন প্রজন্ম বলছে এটা খুব ভাল প্রচেষ্টা , মানবিক প্রচেষ্টা।

কিন্তু সঙ্গে সঙ্গে তারা বলছে মুসলমানদের জমি উদ্ধারেরও চেষ্টা করা উচিৎ।

বিশেষ করে মোঘল আমলে বীর যোদ্ধারা এবং আল্লাহর ওলিরা জীবন বাজী রেখে বাংলাদেশের দুর্গম এলাকাগুলোর জঙ্গল পরিস্কার করে বাঘ-ভল্লুক তাড়িয়ে বসতি স্থাপন করেছিল, মোঘল শাসকরা সেইসব জমিজমা জনকল্যাণের জন্য বীর যোদ্ধা ও আল্লাহর অলিদেরকে দান করেছিলেন। সে সব জমিতে গড়ে ওঠে নতুন বসতি, নতুন সভ্যতা। যার ফলশ্রুতি আজকের বাংলাদেশ আসাম পশ্চিমবঙ্গের বড় বড় অংশ। বৃটিশ খৃষ্টান ও ব্রাক্ষণ্যবাদী শাসনামলে সেইসব জমিজমা ১৭৯৩ সালে বাপ-মায়ের ত্যাজ্যপুত্র রাজা রাম মোহন রায়ের পরামর্শে ও ষড়যন্ত্রে চির-বন্দোবস্তের নামে কেড়ে নিয়েছিল খৃষ্টান ও ব্রাক্ষণ্যবাদীদের অনুগ্রহভাজন হিন্দু শ্রেণী ।

বেশিরভাগ জমিজমা জমিদারী পত্তনের নামে হিন্দুরা দখল করেছিল, নিজেদের নামে মালিকানা লিখে নিয়েছিল এমন কি মুসলিম নামের বহু গ্রামের নাম পরিবর্তন করে হিন্দু নাম রেখেছিল। যেমন রমজান নগরের নাম রামনগর, দরগাহপুরের নাম দুর্গাপুর ইত্যদি। নতুন প্রজন্ম দাবী তুলছে, আজ সে সব জমিজমা, বাড়িঘর ও অন্যান্য সম্পদ উদ্ধার করার উদ্যোগ নিতে হবে। নামগুলোও পূর্বের নামে বহাল করার ব্যবস্থা নিতে হবে। সেটাও হবে অসাধারণ এক মানবিক ও ঐতিহাসিক কাজ। নতুন প্রজন্মের দ্বিতীয় দাবীও অগ্রাহ্য করার মত নয়।

তাদের দ্বিতীয় দাবী হলো, ১৯৭০/৭১ সালে বিহারীদের উপর গণহত্যা চালিয়ে এবং তাদের বৃহত অংশ নিশ্চিহ্ণ করে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় তাদের যেসব বাড়িঘর, ইন্ডাষ্ট্রিজ এবং অন্যান্য সম্পদ শক্তিশালী লোকেরা আত্মসাত করেছে সেই সব সম্পদও উদ্ধার করতে হবে। আর তা হবে জাতিয় সম্পদ, কোন ব্যক্তিবিশেষের সম্পদ নয়। এ কাজটি যারা করতে পারবেন অবশ্যই তারা ধন্যবাদ পাবেন জাতির কাছে এবং তাদের নাম ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা হবে। তারা বলছেন বর্তমান নেতৃত্ব একাজে বিফল হলে একসময় তারাই এই মহতি কাজের দায়িত্ব তুলে নেবেন।

বিষয়: বিবিধ

১৩৪১ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

245821
১৮ জুলাই ২০১৪ রাত ০৯:২৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সুচিত্রাসেন এর বাড়ি কি কে দখল করেছিল???
আইনগত বিবেচনায় জেলা প্রশাসন।
আর নায়িকা হিসেবে বিখ্যাত হলেও সুচিত্রা সেন ভাল অভিনেত্রি কি ছিলেন? সত্যজিত রায়,ঋত্তিক ঘটক, মৃনাল সেন এর পরিচালনায় তার কি কোন ছবি আছে? সুচিত্রা-উত্তস জুটির কথা বলা হলেও উত্তম কুমার তো ভিলেন চরিত্রেও অভিনয় করেছেন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File