ধিক্কার

লিখেছেন লিখেছেন Medha ০৬ জুলাই, ২০১৪, ০৩:৫২:০২ দুপুর

একাত্তর চ্যানেলে টকশো দেখছে রুমের বড় ভাই , আমি দেখছি বিজ্ঞাপন। বিখ্যাত একটা টেলিকম কম্পানির নতুন বিজ্ঞাপন দেখলাম পথশিশুদের নিয়ে। একটা লাল পাঞ্জাবি পছন্দ হয় একজন পথশিশুর, সে ওটা কেনার জন্য টাকা জমাতে থাকে। কিন্তু একদিন এক গাড়িওয়ালা এসে পাঞ্জাবিটা কিনে নেয়, এ দেখে ওই পথশিশু পাঞ্জাবিটা পাওয়ার জন্য মরিয়া হয়ে গাড়ির পেছনে দৌড়ায়, দৌড়াতে গিয়ে টাকার বান্ডিলও হারায়। সব হারিয়ে সে তার আস্তানায় এসে মন খারাপ করে বসে থাকলে তার ছোট ভাই গেঞ্জি উল্টিয়ে পরে বলে এইযে নতুন জামা। এরপর দুভাই দুজনকে জড়ায়ে ধরে। যে কারো কান্না চলে আসার মত একটা বিজ্ঞাপন।

শেষে ঈদ উপলক্ষে কম্পানিটির নতুন অফার দুঃখভরাক্রান্তে ঘোষণা করা হয়। আর বলা হয় প্রতি ১০০ জনের রিচার্জে ১জন পথশিশুকে ঈদের জামা দেয়া হবে। নিশ্চয়ই একটি মহত্‍ উদ্যোগ।

টেলিকম কম্পানিগুলোর চলমান দুর্নীতির কথা আপাতত বাদ দিয়ে চলুন একটু হিসাব করি। ১০০ জন গ্রাহক যদি নূন্যতম ২০ টাকা রিচার্জ করে তবে টোটাল হয় ২০০০ টাকা। আমার মা প্রতি ঈদে তার দুজন ছাত্রকে ঈদের জামা কিনে দেয় বলে জানি শিশুদের জন্য ২০০ টাকায় অসাধারন জামা পাওয়া যায়, পাইকারী হিসাব করলে আরো কম হবে। সো ২০০০ টাকায় ২০০ টাকা দিয়ে একটা জামা কিনে দিলে বাকি থাকে ১৮০০ টাকা। এই ১৮০০ টাকার পুরোটাই টেলিকম কম্পানির পকেট ভারী করবে। পথশিশুদের ২০০ টাকার জামা দিয়ে তারা বসুন্ধরায় শপিং করতে, সিঙ্গাপুর-লন্ডনে ছুটি কাটাতে চলে যাবে। কি সুন্দর ঈদ উপহার!

এর থেকে ব্যক্তিগত বা কয়েকজন বন্ধু মিলে পথশিশুদের সাহায্য করলে তা যথাযথ হবে এবং লাভের গুড়টা খাওয়ার জন্য পিঁপড়াও থাকবে না। আবেগের বেহায়া নির্লজ্জ্ব ব্যবহারে ভরপুর এই বিজ্ঞাপনটিকে তীব্র ধিক্কার জানাই।

বিষয়: বিবিধ

১০৯৪ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

242551
০৭ জুলাই ২০১৪ দুপুর ০৩:৫১
অনুরণন লিখেছেন : যেভাবে বললেন যে বাকী ১৮০০ টাকা টেলেকম কোম্পানির পকেটে যাবে তাতে মনে হচ্ছে বিনা সার্ভিসে টাকাটা এমনি এমনি নিয়ে নিচ্ছে।

টেলেকম কোম্পানি যে ইনফ্রাস্ট্রাকচার তৈরী করেছে সেটা কি বিনা পয়সায়? অপারেশনে কি কোন খরচ নাই?

ওরাতো ব্যাবসা করার জন্য আসছে। সিএসআর এর অংশ হিসেবে যদি গরীবদের কাপড় কিনে দেয়ার প্রযেক্ট নেয়,তাতে খারাপের কি আছে?
১০ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:০১
189133
Medha লিখেছেন : যে টাকা বিজ্ঞাপনে খরচ করেন আপনারা, সে টাকা দিয়েই অনেক গরিবকেই কাপড় দেয়া সম্ভব......।Talk to the hand Talk to the hand Talk to the hand
১০ জুলাই ২০১৪ রাত ০৮:০২
189182
অনুরণন লিখেছেন : আমি টেলেকম কোম্পানির কেউ না। আমার সস্তা আবেগে ঘাটতি আছে। একটা কোম্পানি তাদের টাকা কিভাবে খরচ করবে সেটা আমি বলে দেওয়ার কেউ না। আপনার ইনকাম আপনি কিভাবে খরচ করবেন সে ব্যাপারে আমার নাক গলানো কি সমীচিন?
244069
১২ জুলাই ২০১৪ দুপুর ০১:৫৮
Medha লিখেছেন : ঠিক আছে, কি আর করা যাবে! সস্তা হোক আর দামি হোক, সর্বপরি মানুষ তো, তাই আবেগ.....

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File