তথাকথিত বাঙালী সংস্কৃতি আবার কি বস্তু!

লিখেছেন লিখেছেন Medha ২৫ মে, ২০১৪, ১১:০৬:০২ সকাল

বাংলার মূলধারার সংস্কৃতি শিরকমুক্ত, অশ্লীলতামুক্ত নির্ভেজাল একটা সভ্যতার সর্বজনীন মানবিক কল্যাণময় মূল্যবোধের সংস্কৃতি। এক আল্লাহর দাসত্ব, রিসালাত ও আখেরাতের উপর অকুন্ঠ বিশ্বাসকে কেন্দ্র করে এই সংস্কৃতির ভিত্তি তৈরি হয়েছিল ১২০৩ সালে এবং সমস্ত বাংলাদেশ জুড়ে ব্যাপ্তিলাভ করেছে এবং প্রতিষ্ঠা পেয়েছে।

তখন এদেশে বাংলাভাষার চল ছিল না, এদেশের নামও বাংলাদেশ ছিল না। সংস্কৃতভাষার চল ছিল। ধর্ম-বর্ণ, রাজনৈতিক, সাংস্কৃতিক ভেদাভেদ ও খন্ড-বিখন্ড করার ধর্ম পৌত্তলিক সংস্কৃতি প্রতিষ্ঠিত ছিল। ইখতিয়ারউদ্দীন মোহাম্মদ বিন বখতিয়ার খিলজী বিদেশী রাজা লক্ষèণ সেনকে তাড়িয়ে দিয়ে এদেশে মানুষকে ঐক্যবদ্ধ করার ধর্ম ইসলামী শাসনের সূত্রপাত করেন। শামসুদ্দীন ইলিয়াস শাহর (১৩৪২-৫৭) সময় থেকে এই অঞ্চল বাংলাদেশ এবং অধিবাসীকে বাঙ্গালী জাতি হিসবে পরিচিতি দেয়া হয়। ইসলামী বিধানের সর্বজনীনতায় আকৃষ্ট হয়ে নির্যাতিত জাতির অধিকাংশ দলে দলে মুসলিম হয়ে যায়। ইতোমধ্যে মুসলিম শাসকরা স্কুল-মাদ্রাসা প্রতিষ্ঠার মাধ্যমে সকল শ্রেণীর মানুষের জন্য শিক্ষার দ্বার উম্মুক্ত করে দেয়।

সংস্কৃতভাষী ব্রাক্ষèণরা দিশেহারা হয়ে যায়। তাদের একদল মুসলিম সংস্কৃতিতে অভ্যাস্ত হয়ে পড়ে। আর একদল অভ্যাস্ত না হলেও সমর্থন করে, আর একদল সম্পূর্ণ শত্র“তা পোষণ করে। এইভাবে ব্রাক্ষণèদের মধ্যে ভাঙ্গন ধরে। সত্যপীর, পীরালি ব্রাক্ষèণের উদ্ভব এইভাবেই। এই সময়ে হিন্দু ধর্মকে রক্ষা করার জন্য শ্রী চৈতন্যদেবের সংগ্রাম শুরু হয়। তিনি মুসলমান ও হিন্দুদের রীতি-নীতির মিশ্রণ করে বৈষ্ণব ধর্ম তৈরি করেন। কিন্তু তাদের মধ্যেও সিংহভাগ মানুষ মুসলিম সংস্কৃতিতে অভ্যাস্ত তো ছিলই, তা আরো সুদৃঢ় হয়।

এই বাংলাদেশ শুরু থেকেই মুসলিম সংস্কৃতির ধারক-বাহক হয়ে আছে। এই সংস্কৃৃতিই মূলধারার সংস্কৃতি।

এই সংস্কৃতির মধ্যে এদেশেরই একশ্রেণীর মুসলিম নামধারী বিভ্রান্ত প্রতারক ও অপরাধীশ্রেণীভুক্ত কুলাঙ্গার ভিন্ন সংস্কৃতির অগ্নিপূজা, পৌত্তলিকতা এবং অশ্লীলতার প্রচলন ঘটিয়ে বলছে, সেটাই নাকি বাঙ্গালী সংস্কৃতি এবং মূলধারার সংস্কৃতি।

নতুন প্রজন্মকে তাদের চক্রান্ত এবং ষড়যন্ত্রকে সম্মিলিতভাবে প্রতিহত করে বাঙালীর মূলধারার সংস্কৃতি চর্চার আহবান জানাই।

বিষয়: বিবিধ

১২৭৭ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

225898
২৫ মে ২০১৪ দুপুর ১২:০৯
আলমগীর মুহাম্মদ সিরাজ লিখেছেন : সুন্দর লেখা। তবে এতটুকু্ই বলবো ১২০৩/০৪ সাল থেকে হিসাব করলে বাঙালি কিংবা বাংলাদেশি সংস্কৃতি যাই বলেন তা অপূর্ণতা থেকে যাবে।
225939
২৫ মে ২০১৪ দুপুর ০১:২৮
শাহ আলম বাদশা লিখেছেন : ইতিহ্য স্মরণ করে দেয়ায় আপনাকে অনেক ধন্যবাদ ভালো লেগেছে
225956
২৫ মে ২০১৪ দুপুর ০২:০১
হতভাগা লিখেছেন : তাহলে ...

১লা বৈশাখে পান্তা ইলিশ খাওয়া কি বাঙ্গালী সংষ্কৃতি নয় !!

মঙ্গল শোভা যাত্রা কি বাঙ্গালী সংষ্কৃতি নয় !!

রমনার বটমূলে রবীন্দ্র সংগীত গাওয়া কি বাঙ্গালী সংষ্কৃতি নয় !!

পশু পাখির বড় বড় মুখোশ ও মুখে উল্কি আঁকা কি বাঙ্গালী সংষ্কৃতি নয় !!

মাথা খোলা রেখে কপালে ইয়া বড় টিপ দেওয়া কি বাঙ্গালী সংষ্কৃতি নয় !!
২৫ মে ২০১৪ রাত ১১:৩৮
173204
Medha লিখেছেন : আপনি মুসলিম হলে এর সমাধান আপনার কাছেই ভালো আছে.....
226250
২৫ মে ২০১৪ রাত ১১:৩৮
Medha লিখেছেন : ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File