জাফর ইকবালের কলামঃ

লিখেছেন লিখেছেন Medha ২৮ জানুয়ারি, ২০১৪, ০৬:০৩:১৭ সন্ধ্যা

তোমরা যারা জন্মযুদ্ধের ছবি প্রকাশ করো....

সম্প্রতি ইন্টারনেটে একটা ছবি নিয়ে তোলপাড় শুরু হয়েছে। দেশের বিশিষ্ট মুক্তিযুদ্ধ গবেষক অমি রহমান পিয়ালের এ ঐতিহাসিক ছবিটার পক্ষে বিপক্ষে অনেকেই অনেক কথা বলছে। একইসাথে তরুণ প্রজন্মের মাঝে কিছু বিভ্রান্তি দেখে আমি বেদনার্ত বোধ করছি।

পিয়ালকে প্রথম আমি দেখি মাননীয় প্রধানমন্ত্রীর আয়োজিত এক অনুষ্ঠানে। ইয়াসমিন তাকে টানতে টানতে আমার কাছে নিয়ে আসে। তার নাম শুনে আমি অবাক হয়ে যাই। লক্ষ লক্ষ যুবককে যৌবনজ্বালার স্বপ্নে তাড়িত করা মহানায়ক এই কমবয়সী ছেলেটি! তার পেটা শরীর দেখে আমি বুঝতে পারি তার ভেতরে সম্ভাবনার আগুন জ্বলছে।

এরপর বিভিন্ন অনুষ্ঠানে ও আমার

বাসায় বিভিন্ন উপলক্ষে তার সাথে আমার অনেকবার দেখা হয়েছে।

সে মুক্তিযুদ্ধের চেতনার একজন খাঁটি সৈনিক, এবং ফিলটারে উত্তীর্ণ।

আমাদের মনে রাখতে হবে, এ বয়সটা আনন্দের বয়স। তরুণ প্রজন্ম ভালোবাসবে, অন্যের সাথে ভালোবাসা আদান প্রদান করবে এটাই স্বাভাবিক। এতে কোন দোষ বা খারাপ কিছু আমি দেখিনা। এ বয়সে যদি ভাবালু না হয়, তাহলে তারা কখন ভাবালু হবে?

আমি যখন আমেরিকার বেল কর্পোরেশন ল্যাবে জেনিটর প্লাস এসিষ্ট্যান্ট হিসেবে গবেষণা করতাম বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে নতুন প্রজন্মের ভাবালুতা দেখতাম আর কল্পনা করতাম, কবে আমাদের দেশটা এমন উন্নত হবে।

সেই স্বপ্ন এখন বাস্তব হয়েছে।

বাংলাদেশের মতো উন্নত স্বনির্ভর স্বপ্নসমৃদ্ধ ভাবালু দেশ কমই আছে।

বর্তমান বাংলাদেশে সবাই স্বাধীনতার চেতনায় জন্মযুদ্ধে অংশ নিতে এগিয়ে আসছে। তবে এর পাশাপাশি মৌলবাদী সাম্প্রদায়িক চক্রের বিষাক্ত তৎপরতাও চোখে পড়ার মতো।

দু:খজনক একটা বিষয় হলো বিয়াল্লিশ বছর পেরিয়ে গেলেও তাদের আমরা নির্মুল করতে পারিনি। তারা এখন বিষয়টিকে খারাপ হিসেবে উপস্থাপন করছে।

আমি পরিস্কারভাবে বলে দিচ্ছি, যারা এই মুল্যবান শাহবাগ আন্দোলনের অন্যতম উদ্যোক্তা পিয়ালের কার্যক্রমকে খারাপ বলে, তারা প্রকৃতপক্ষে স্বাধীনতার শত্রু।

আমি মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আবদার করে বলতে চাই, এই নিন্দাবাদ করে যারা স্বাধীনতা ফিলটারে ব্যর্থ হয়েছে, তাদের সবাইকে নির্মুল না করলে এ দেশ কলংকমুক্ত হবে না।

বিষয়: বিবিধ

১০৩৭ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

169046
২৮ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:২৫
প্যারিস থেকে আমি লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ ।
169048
২৮ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৩১
Medha লিখেছেন : ধন্যবাদ
169119
২৮ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৪২
মাটিরলাঠি লিখেছেন : Rose Rose Rose Rose

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File