আমি কি বাবা হতে চাই?

লিখেছেন লিখেছেন সদাচারী ১১ জানুয়ারি, ২০১৪, ০৮:১১:২৭ রাত

আমি কি বাবা হতে চাই? এই শিরোনামের জন্য আমাকে বিষয়বস্তুর বিষদ ব্যাখ্যা অবশ্যই দিতে হবে; এবং অবশ্যই আমি তা দেয়ার চেষ্টা করব।প্রথমেই প্রশ্নটার কিছু ব্যবচ্ছেদ করা প্রয়োজন। প্রশ্নটা নিচের কয়েটি ভাবেই দাড় করানো যায় যেমন: আমি কি বাবা? হতে চাই? আমি কি? বাবা হতে চাই? আর আমি কি বাবা হতে চাই?

প্রশ্নগুলো শুনতে কিছুটা অন্যরকম মনে হলেও এর উত্তরগুলো আমার বিষয়বস্তুর জন্য প্রয়োজন। প্রথমে শেষ প্রশ্নটার জবাবে বলতে হয়, আমি বাবা হতে চাই। আমি যেহেতু বিয়ে করেছি সেহেতু আমি বাবা হতে চাইতেই পারি। এবার দ্বিতীয় প্রশ্নটার জবাবে বলছি, হ্যা, আমি একজন ভাল বাবা হতে চাই, আদর্শ বাবা হতে চাই। যদিও এক্ষেত্রে না বোধক উত্তর দেয়ার ক্ষেত্র রয়েছে। আর প্রথম প্রশ্নটায় আমারও আপত্তি তুঙ্গে তবে নারীবাদিদের সাথে কুতর্কের সময় আমার অব্যর্থ অস্ত্র। আর তা হলো আমি ছেলে হয়েও গর্ভধারনের স্বপ্ন দেখি, স্তন্যদানকে আমার কাছে দুনিয়ার সবচেয়ে সার্থক কাজ মনে হয়। বেটা হয়ে বেটাগিরিকে আমার কাছে অযথা আস্ফালন কিংবা অপলাপ মনে হয়।তাই মা হতে পারাকে আমার কাছে দুনিয়ার সবচেয়ে সম্মানজনক স্বার্থক কাজ বলে মনে হয়। আর হতচ্ছারা নারীবাদিরা মা হওয়াকে তাদের দুর্বলতা ঞ্জান করে বেটাগিরির স্বপ্নে বিভোর। হায় আফসুস.... তবে আমি আসলে বাবাই হতে চাই, অন্য কিছু নয়।

টপিকের সাম এবং ভুমিকার এই বৈচিত্র এ জন্যই যে মহান আল্লাহর অনুগ্রহে আমি বাবা হওয়ার প্রতিক্ষায়। আমার প্রানপ্রিয় স্ত্রী গর্ভধারনের শেষসময়ের কষ্টটুকু করছেন। আজ আমার বাবা হয়ে বেটাগিরির আনন্দের চেয়ে আমার স্ত্রীর গর্ভধারনের কষ্টকে বেশী প্রতিক্ষীত ও আনন্দের মনে হচ্ছে। আমার অনাগত সন্তানের জন্য আমি হয়তো উত্তম নিয়ামক তবে আমার স্ত্রী তার জন্য একান্ত আবশ্যক।তবুও হ্যাঁ আমি বাবা হতে চাই... অন্তত নতুন কিছু সত্য অনুধাবনের জন্য।

বিষয়: বিবিধ

১২৫২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File